কম্পিউটার

Windows 11 সার্চ বারে টাইপ করা যাবে না? এখানে সংশোধন করা হয়

Windows অনুসন্ধান আপনার Windows 11 সিস্টেমের সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি। যাইহোক, যখন এটি ভেঙে যায়, এটি সত্যিই আপনার উত্পাদনশীলতাকে বাধাগ্রস্ত করতে পারে এবং একটি ফাইল খোলার সময় বা একটি নির্দিষ্ট সেটিংস পরিবর্তন করার সময় আপনাকে অতিরিক্ত পদক্ষেপ নিতে বাধ্য করতে পারে৷

যারা সম্প্রতি Windows 10 থেকে Windows 11-এ আপগ্রেড করেছেন, আপনি দেখতে পাবেন যে আপনি অনুসন্ধান বারের মধ্যে টাইপ করতে পারবেন না। দুর্ভাগ্যবশত, এটি একটি সাধারণ সমস্যা এবং টাইপিং অক্ষম করার কোনো নির্দিষ্ট কারণ নেই। কিন্তু চিন্তা করবেন না। আমরা এই সমস্যাটি সমাধান করার বিভিন্ন উপায় তালিকাভুক্ত করেছি যাতে আপনি কিছুক্ষণের মধ্যেই উইন্ডোজ সার্চ বার চালু এবং চালু করতে পারেন৷

1. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন

আপনার কম্পিউটার রিবুট করা অনেক অস্থায়ী আইটেম রিসেট করে, উইন্ডোজ অনুসন্ধানকে একটি পরিষ্কার স্লেটের সাথে কাজ করার অনুমতি দেয়। যেমন, আপনি যদি Windows 11 সার্চ বারে টাইপ করতে না পারেন, তাহলে সিস্টেমটিকে দ্রুত রিবুট দিলে এটি আরও একবার মুক্ত হতে পারে।

  1. স্টার্ট ক্লিক করুন স্টার্ট মেনু চালু করতে টাস্কবারে বোতাম।
  2. তারপর, পাওয়ার ক্লিক করুন বোতাম এবং পুনঃসূচনা নির্বাচন করুন অপশন থেকে।
  3. Windows 11 সার্চ বারে টাইপ করা যাবে না? এখানে সংশোধন করা হয় সিস্টেম রিবুট হয়ে গেলে, অনুসন্ধান ফাংশন কাজ করছে কিনা তা পরীক্ষা করুন।

2. আপনার উইন্ডোজ সিস্টেম আপডেট করুন

বেশিরভাগ সময়, আপনার উইন্ডোজ সিস্টেমের অনেক কার্যকারিতা কাজ করে না কারণ আপনি আপনার OS এর একটি পুরানো সংস্করণ চালাচ্ছেন। উদাহরণস্বরূপ, যদি আপনার সিস্টেমটি দীর্ঘদিন ধরে আপডেট না করা হয়, তাহলে অনুসন্ধান বৈশিষ্ট্যটি আপনাকে টাইপ করতে দিচ্ছে না।

বাগ এবং যেকোনো সমস্যা সমাধানের জন্য আপডেটগুলি রোল আউট করা হয়, তাই এটি উপলব্ধ হলে এটি ইনস্টল করা সর্বোত্তম অনুশীলন। আপনার সিস্টেম আপডেট করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. টিপুন এবং ধরে রাখুন জয় + আমি সেটিংস খুলতে কী।
  2. সেটিংস পৃষ্ঠায়, উইন্ডোজ আপডেট এ ক্লিক করুন বাম দিকের মেনুতে পাওয়া যায়
  3. Windows 11 সার্চ বারে টাইপ করা যাবে না? এখানে সংশোধন করা হয় তারপর, আপডেটগুলির জন্য চেক করুন ক্লিক করুন . এটি আপনার সিস্টেমকে নতুন সংস্করণের জন্য স্ক্যান করার অনুমতি দেয়। আপনি ইন্টারনেটের সাথে সংযুক্ত আছেন তা নিশ্চিত করুন, নতুবা স্ক্যান ব্যর্থ হবে।
  4. Windows 11 সার্চ বারে টাইপ করা যাবে না? এখানে সংশোধন করা হয় আপনি যদি কোনো নতুন আপডেট পান, সেগুলি ডাউনলোড করে ইনস্টল করুন৷

বাগ ফিক্স ছাড়াও, উইন্ডোজ আপডেট নিরাপত্তা বর্ধনের সাথে আসে, এটি নিশ্চিত করে যে আপনার কম্পিউটার এর সামগ্রিক কর্মক্ষমতা উন্নত করার সময় সুরক্ষিত আছে। যেমন, এটি একটি ভাল ধারণা

3. উইন্ডোজ অনুসন্ধান, কর্টানা এবং ফাইল এক্সপ্লোরার পুনরায় চালু করুন

আপনার Windows 11 সিস্টেমের সার্চ ফাংশনটি SearchHost নামক একটি প্রক্রিয়া থেকে আসে। আপনি যদি অনুসন্ধান ফাংশন ব্যবহার করেন তবে প্রক্রিয়াটি কার্যকর হয়। যাইহোক, আপনি যদি এটি ব্যবহার না করেন তবে প্রক্রিয়াটি স্থগিত করা হয়। প্রক্রিয়ায় একটি ছোটখাট ত্রুটি হতে পারে; এজন্য উইন্ডোজ সার্চ কাজ করছে না। কখনও কখনও, এই প্রক্রিয়াটি পুনরায় চালু করা সমস্যাটি সমাধান করে। এখানে কিভাবে:

  1. স্টার্ট-এ ডান-ক্লিক করুন বোতাম এবং টাস্ক ম্যানেজার ক্লিক করুন বিকল্প থেকে। বিকল্পভাবে, আপনি Ctrl টিপুন এবং ধরে রাখতে পারেন + শিফট + Esc টাস্ক ম্যানেজার চালু করার জন্য কী।
  2. Windows 11 সার্চ বারে টাইপ করা যাবে না? এখানে সংশোধন করা হয় টাস্ক ম্যানেজার উইন্ডোতে, বিশদ বিবরণ ক্লিক করুন উপরে পাওয়া ট্যাব।
  3. এরপর, SearchHost.exe খুঁজুন বিস্তারিত ট্যাবে প্রক্রিয়া করুন।
  4. তারপর, SearchHost.exe ক্লিক করুন প্রক্রিয়া করুন এবং এন্ড টাস্ক টিপুন উইন্ডোর নীচের অংশে পাওয়া বোতাম। এটি একটি নতুন ডায়ালগ বক্স খুলবে।
  5. ডায়ালগ বক্সে, প্রক্রিয়া শেষ করুন নির্বাচন করুন .
  6. সবশেষে, উইন্ডোজ সার্চ পুনরায় চালু করুন এবং দেখুন সমস্যাটি ঠিক হয়েছে কিনা।

যদি এটি কাজ না করে, তবে এটি সমস্যার সমাধান করে কিনা তা দেখতে Cortana এবং File Explorer পুনরায় চালু করা মূল্যবান৷ এটি করতে, প্রক্রিয়াগুলি-এ ক্লিক করুন৷ ট্যাব, Cortana.exe সন্ধান করুন , এটিতে ডান-ক্লিক করুন এবং কাজ শেষ করুন। ক্লিক করুন তারপর, Windows Explorer খুঁজুন , সেটিতে ডান-ক্লিক করুন এবং পুনঃসূচনা করুন ক্লিক করুন .

4. উইন্ডোজ অনুসন্ধান ট্রাবলশুটার ব্যবহার করুন

Windows 10 এর মতো, Windows 11 একটি অন্তর্নির্মিত সমস্যা সমাধানের সরঞ্জামের সাথে আসে যা আপনাকে সিস্টেমের কিছু ফাংশন স্বয়ংক্রিয়ভাবে ঠিক করতে দেয়। উদাহরণস্বরূপ, আপনি আপনার Windows অনুসন্ধানের সাথে সমস্যাটি সমাধান করতে এই সরঞ্জামটি ব্যবহার করতে পারেন৷ এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উইন টিপুন + আমি সেটিংস খুলতে কী।
  2. সিস্টেমের অধীনে, সমস্যা সমাধান টিপুন .
  3. Windows 11 সার্চ বারে টাইপ করা যাবে না? এখানে সংশোধন করা হয় সমস্যা সমাধান পৃষ্ঠা থেকে, অন্যান্য সমস্যা সমাধানকারী টিপুন .
  4. Windows 11 সার্চ বারে টাইপ করা যাবে না? এখানে সংশোধন করা হয় অনুসন্ধান এবং সূচীকরণ খুঁজুন , এবং চালান টিপুন এটির পাশে.
  5. Windows 11 সার্চ বারে টাইপ করা যাবে না? এখানে সংশোধন করা হয় ডায়ালগ বক্স থেকে, আপনি বর্তমানে অনুসন্ধান ফাংশনের সাথে যে সমস্যার সম্মুখীন হচ্ছেন তা নির্বাচন করুন এবং পরবর্তী টিপুন . সমস্যা সমাধানের সরঞ্জামটি উইন্ডোজ অনুসন্ধান সমস্যার মূল কারণ অনুসন্ধান করবে এবং সমাধানগুলি অফার করবে। প্রস্তাবিত সমাধান অনুসরণ করুন এবং সমস্যাটি অব্যাহত আছে কিনা তা দেখুন।

5. আপনার সিস্টেমে যে কোনও দূষিত ফাইল ঠিক করুন

অনেক পরিস্থিতিতে, দূষিত ফাইলগুলি আপনার উইন্ডোজ সিস্টেমে সিস্টেম ত্রুটি সৃষ্টি করে। উদাহরণস্বরূপ, Windows অনুসন্ধানের সাথে সম্পর্কিত ফাইলগুলিতে দুর্নীতির শিকার হতে পারে, যা আপনাকে অনুসন্ধান বারে টাইপ করতে বাধা দেয়৷

সৌভাগ্যক্রমে, উইন্ডোজের একটি কমান্ড রয়েছে যা আপনি এই ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে মেরামত করতে ব্যবহার করতে পারেন। আপনি কিভাবে এই কমান্ডটি চালু করতে পারেন তা এখানে:

  1. স্টার্ট-এ ডান-ক্লিক করুন বোতাম এবং উইন্ডোজ টার্মিনাল (অ্যাডমিন) ক্লিক করুন . হ্যাঁ টিপুন যখন ডায়ালগ বক্স আসবে।
  2. Windows 11 সার্চ বারে টাইপ করা যাবে না? এখানে সংশোধন করা হয় Windows টার্মিনালে, sfc /scannow টাইপ করুন এবং Enter টিপুন . এটি একটি স্ক্যান চালাবে এবং ঠিক করার জন্য কোনো দূষিত ফাইলের সন্ধান করবে।
  3. Windows 11 সার্চ বারে টাইপ করা যাবে না? এখানে সংশোধন করা হয় স্ক্যান সম্পূর্ণ হওয়ার পরে, ল্যাপটপটি পুনরায় চালু করুন এবং উইন্ডোজ অনুসন্ধান কাজ করছে কিনা তা পরীক্ষা করুন৷

6. Ctfmon চালান

ctfmon.exe প্রক্রিয়া লেখার সাথে বিকল্প উপায়ে সাহায্য করে। যেমন, এটি কোনো ত্রুটির সম্মুখীন হলে, এটি আপনাকে অনুসন্ধান বারের মধ্যে টাইপ করা থেকে বাধা দিতে পারে৷

এটি ঠিক করতে, Win + R টিপুন , তারপর নিম্নলিখিত লিখুন:

C:\Windows\System32\ctfmon.exe

আপনি বর্তমানে যে ড্রাইভটি ব্যবহার করছেন তাতে কমান্ডের "C:" অংশটি পরিবর্তন করতে হতে পারে৷

যদি এটি কাজ করে, সার্চ বার ঠিক করার জন্য আপনাকে প্রতিবার আপনার পিসি রিস্টার্ট করার সময় কমান্ডটি চালাতে হবে। যেমন, প্রতিবার এই কমান্ডটি চালানোর মাথাব্যথা এড়াতে আপনার পিসি রিসেট করা মূল্যবান হতে পারে।

7. আপনার PC রিসেট করুন

অন্য সব কিছু ব্যর্থ হলে, আপনার শেষ বাজি হল আপনার কম্পিউটার রিসেট করা। এটি আপনার সিস্টেমের সমস্ত কার্যকারিতাগুলিকে তার ডিফল্ট সেটিংয়ে ফিরিয়ে আনে, যে কোনও পরিবর্তনকে সরিয়ে দেয়৷

এটি একটি ভীতিজনক সমাধান বলে মনে হতে পারে, বিশেষ করে যদি আপনার কম্পিউটারে গুরুত্বপূর্ণ ফাইল থাকে। তবে চিন্তা করবেন না, আপনার ফাইলগুলি রাখার জন্য একটি বিকল্প রয়েছে। তবে, অ্যাপ এবং কাস্টম সেটিংস মুছে ফেলা হবে। আপনার কম্পিউটার রিসেট করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. উইন টিপে সেটিংস খুলুন + আমি .
  2. তারপর সিস্টেম নির্বাচন করুন> পুনরুদ্ধার .
  3. Windows 11 সার্চ বারে টাইপ করা যাবে না? এখানে সংশোধন করা হয় রিকভারি সেটিংসের অধীনে, পিসি রিসেট করুন ক্লিক করুন রিসেট এই পিসি বিকল্পের পাশে বোতাম।
  4. Windows 11 সার্চ বারে টাইপ করা যাবে না? এখানে সংশোধন করা হয় তারপরে, আপনি আপনার ফাইল রাখতে চান নাকি সবকিছু সরাতে চান তা বেছে নিতে পারেন।
  5. Windows 11 সার্চ বারে টাইপ করা যাবে না? এখানে সংশোধন করা হয় নির্দেশাবলী অনুসরণ করুন এবং প্রক্রিয়াটি শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন। পদ্ধতির পরে, আপনার অনুসন্ধান বৈশিষ্ট্য সঠিকভাবে কাজ করা উচিত.

উইন্ডোজ অনুসন্ধান টাইপিং সমস্যা, সমাধান করা হয়েছে

আপনার Windows 11 অনুসন্ধান ফাংশনের সমস্যাগুলি একটি বাস্তব অসুবিধা হতে পারে। আপনার যা প্রয়োজন তা খুঁজে বের করার পরিবর্তে, আপনাকে আপনার সমস্ত ফাইল এবং ফোল্ডারগুলিকে ঘষতে হবে। সৌভাগ্যক্রমে, সমস্যা সমাধানের পদক্ষেপ রয়েছে যা আপনি এই সমস্যার সমাধান করার চেষ্টা করতে পারেন। যাইহোক, যদি আপনি মনে করেন যে Windows অনুসন্ধান যথেষ্ট নয়, আপনি গভীর স্ক্যানের জন্য তৃতীয় পক্ষের প্রোগ্রামগুলি চেষ্টা করতে পারেন৷


  1. দুর্ঘটনাক্রমে উইন্ডোজ 10 ডাউনলোড ফোল্ডার মুছে ফেলা হয়েছে – এখানে সমাধানগুলি রয়েছে

  2. উইন্ডোজ ফরম্যাটটি সম্পূর্ণ করতে অক্ষম ছিল? এখানে সমাধান আছে!

  3. ফাইলগুলি উইন্ডোজ 11/10 এ ফোল্ডারে দেখা যাচ্ছে না? এখানে সেরা সমাধানগুলি রয়েছে

  4. Windows 11 অ্যাপ খুলবে না – এখানে সেরা সমাধানগুলি রয়েছে