কম্পিউটার

উইন্ডোজ 11 এ রিফ্রেশ রেট কিভাবে পরিবর্তন করবেন

আপনার কম্পিউটারের রিফ্রেশ রেট নির্দেশ করে আপনার ডিসপ্লে কেমন হবে এবং আরো নির্দিষ্টভাবে, আপনার উইন্ডোজ ডিসপ্লে কতটা মসৃণ হবে। Windows 11 নতুন বৈশিষ্ট্যের সাথে স্ট্যাক করা হয়েছে, এবং নতুন ডায়নামিক রিফ্রেশ রেট বৈশিষ্ট্যটি আপনার দেখার অভিজ্ঞতাকে আরও মসৃণ এবং আরও ভাল করে তোলে৷

রিফ্রেশ রেট হল প্রতি সেকেন্ডে কতবার আপনার স্ক্রিনে একটি ছবি রিফ্রেশ হয় এবং এটি হার্টজ (Hz) এ পরিমাপ করা হয়। উদাহরণস্বরূপ, একটি 144Hz ডিসপ্লে প্রতি সেকেন্ডে 144 বার একটি নতুন আঁকা ছবি দিয়ে আপনার স্ক্রীনকে রিফ্রেশ করবে; একটি উচ্চতর রিফ্রেশ হার আপনার গ্রাফিক্সকে অনেক মসৃণ করে তুলবে এবং আপনার সামগ্রিক প্রদর্শনের অভিজ্ঞতাকে উন্নত করবে।

যেমন, সঠিক রিফ্রেশ রেট সেট করা একটি ভাল ভিজ্যুয়াল অভিজ্ঞতা পাওয়ার একটি গুরুত্বপূর্ণ অংশ। সুতরাং, উইন্ডোজ 11 পিসিতে আপনি কীভাবে ডিসপ্লে রিফ্রেশ রেট সামঞ্জস্য করতে পারেন তা এখানে।

কিভাবে উইন্ডোজ 11 এ রিফ্রেশ রেট পরিবর্তন করতে হয়

আপনি যদি Windows 11 পিসিতে থাকেন, তাহলে আপনি পুনরায় ডিজাইন করা সেটিংস অ্যাপ ব্যবহার করে কয়েক ক্লিকে আপনার মনিটরের রিফ্রেশ রেট/ডিসপ্লে রিফ্রেশ রেট দ্রুত সামঞ্জস্য করতে পারেন। আপনার ডিসপ্লের রিফ্রেশ রেট পরিবর্তন করতে:

উইন্ডোজ 11 এ রিফ্রেশ রেট কিভাবে পরিবর্তন করবেন
  1. স্টার্ট চালু করুন মেনু, সেটিংস অনুসন্ধান করুন এবং সেরা ম্যাচে ক্লিক করুন।’
  2. সাইডবার মেনু থেকে, সিস্টেম -এ ক্লিক করুন এবং তারপর প্রদর্শন নির্বাচন করুন ট্যাব
  3. সম্পর্কিত সেটিংস -এর অধীনে ট্যাবে, উন্নত প্রদর্শন-এ ক্লিক করুন .
  4. আপনি এখন একটি রিফ্রেশ হার চয়ন করুন এর পাশে একটি ড্রপডাউন বক্স দেখতে পাবেন , পছন্দসই হার নির্বাচন করুন, এবং আপনার পরিবর্তনগুলি স্বয়ংক্রিয়ভাবে প্রযোজ্য হবে৷
  5. আপনি যদি বিভিন্ন ডিসপ্লের রিফ্রেশ রেট সামঞ্জস্য করতে চান, তাহলে সেটিংস দেখতে বা পরিবর্তন করতে একটি প্রদর্শন নির্বাচন করুন থেকে প্রয়োজনীয় ডিসপ্লে নির্বাচন করুন ড্রপ ডাউন বক্স.

আপনার রিফ্রেশ রেট পরিবর্তন করা, সহজ করা হয়েছে

যদিও নৈমিত্তিক ব্যবহারকারীরা তাদের রিফ্রেশ রেট পরিবর্তন করার প্রয়োজন অনুভব করবেন না, গেমাররা উচ্চতর রিফ্রেশ হারের সাথে তাদের গেমিং অভিজ্ঞতায় যথেষ্ট পার্থক্য অনুভব করতে পারে। আপনি যে ক্যাম্পেই থাকুন না কেন, এখন আপনি জানেন কিভাবে Windows 11-এ আপনার সিস্টেম রিফ্রেশ রেট সঠিকভাবে সামঞ্জস্য করতে হয়।


  1. Windows 11 এ কীভাবে সিস্টেমের ভাষা পরিবর্তন করবেন

  2. Windows 10 বা Windows 11 এ কিভাবে ওয়েবক্যাম সেটিংস পরিবর্তন করবেন

  3. উইন্ডোজ পিসিতে বুট অর্ডার কীভাবে পরিবর্তন করবেন

  4. Windows 11 এ কিভাবে ডায়নামিক রিফ্রেশ রেট সক্ষম করবেন