কম্পিউটার

উইন্ডোজ 11 এ উইন্ডোজ টার্মিনাল খোলার 8টি উপায়

উইন্ডোজ টার্মিনাল অ্যাপটি একটি অপেক্ষাকৃত নতুন বৈশিষ্ট্য যা মাইক্রোসফ্ট 2019 সালে প্রকাশ করেছে। উইন্ডোজ টার্মিনাল কমান্ড প্রম্পট, পাওয়ারশেল এবং Azure ক্লাউড শেলকে একটি একক অ্যাপে একত্রিত করে। যেমন, আপনি তিনটি কমান্ড-লাইন সরঞ্জামের প্রতিটির জন্য একটি ট্যাব খুলতে পারেন এবং জিনিসগুলি পরিপাটি রাখতে পারেন। আপনি টার্মিনালে অতিরিক্ত লিনাক্স কনসোল যোগ করতে পারেন।

উইন্ডোজ টার্মিনালটি Windows 11-এর সাথে প্রি-ইন্সটল করা আছে। এটি মাইক্রোসফটের সর্বশেষ ডেস্কটপ প্ল্যাটফর্মে ডিফল্ট কমান্ড-লাইন টার্মিনাল এমুলেটর, যা আপনি বিভিন্ন উপায়ে খুলতে পারেন। Windows 11-এ টার্মিনাল খোলার জন্য এখানে আটটি বিকল্প পদ্ধতি রয়েছে।

1. WinX মেনুর মাধ্যমে উইন্ডোজ টার্মিনাল খুলুন

WinX মেনুতে একটি সহজ উইন্ডোজ টার্মিনাল রয়েছে শর্টকাট যা দিয়ে আপনি সেই অ্যাপটি খুলতে পারবেন। সেই মেনুর মাধ্যমে টার্মিনাল খুলতে, স্টার্ট -এ ডান-ক্লিক করুন বোতাম এবং উইন্ডোজ টার্মিনাল (অ্যাডমিন) নির্বাচন করুন . বিকল্পভাবে, আপনি Win + X টিপতে পারেন মেনু আনতে. এবং হ্যাঁ, এভাবেই WinX মেনুর নাম হয়েছে।

উইন্ডোজ 11 এ উইন্ডোজ টার্মিনাল খোলার 8টি উপায়

আরও পড়ুন:Win+X মেনু এডিটর

ব্যবহার করে কিভাবে উইন্ডোজ পাওয়ার মেনু কাস্টমাইজ করবেন

2. অনুসন্ধান টুল দিয়ে উইন্ডোজ টার্মিনাল খুলুন

Windows 11-এর সার্চ টুল সবসময় অ্যাপস এবং বিল্ট-ইন টুলস খোঁজার জন্য কাজে আসে। এটি ঠিক একটি অ্যাপ লঞ্চার নয়, তবে আপনি সাধারণত বিশ্বস্ত অনুসন্ধান ইউটিলিটি দিয়ে লঞ্চ করার জন্য যে কোনও সফ্টওয়্যার খুঁজে পেতে এবং খুলতে পারেন৷ এইভাবে আপনি সেই সার্চ টুল দিয়ে উইন্ডোজ টার্মিনাল খুলতে পারেন।

  1. টাস্কবারে সার্চ টুলের ম্যাগনিফাইং গ্লাস আইকন টিপুন।
  2. Windows Terminal টাইপ করুন অনুসন্ধান বাক্সে এটি খুঁজে পেতে. উইন্ডোজ 11 এ উইন্ডোজ টার্মিনাল খোলার 8টি উপায়
  3. তারপরে সেই অ্যাপটি খুলতে উইন্ডোজ টার্মিনালে ক্লিক করুন।
  4. উন্নত অধিকার সহ Windows টার্মিনাল খুলতে, সেই অ্যাপের অনুসন্ধান ফলাফলে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .

3. স্টার্ট মেনু থেকে উইন্ডোজ টার্মিনাল খুলুন

স্টার্ট মেনুতে আপনার ডেস্কটপ বা ল্যাপটপের বেশিরভাগ সফ্টওয়্যারের জন্য অ্যাপ রয়েছে। সুতরাং, উইন্ডোজ টার্মিনাল চালু করার জন্য এটি একটি সুন্দর সুস্পষ্ট জায়গা। আপনি এভাবে স্টার্ট মেনু থেকে টার্মিনাল খুলতে পারেন।

  1. স্টার্ট টিপুন টাস্কবার বোতাম।
  2. সমস্ত অ্যাপ নির্বাচন করুন স্টার্ট মেনুতে।
  3. সরাসরি নীচে দেখানো উইন্ডোজ টার্মিনাল অ্যাপে স্টার্ট মেনুতে স্ক্রোল করুন। উইন্ডোজ 11 এ উইন্ডোজ টার্মিনাল খোলার 8টি উপায়
  4. তারপর উইন্ডোজ টার্মিনাল খুলতে ক্লিক করুন। বিকল্পভাবে, এটিতে ডান-ক্লিক করুন এবং আরো নির্বাচন করুন৷ প্রশাসক হিসাবে চালান৷ .

4. রানের মাধ্যমে উইন্ডোজ টার্মিনাল খুলুন

রান টুল বিল্ট-ইন উইন্ডোজ অ্যাপ চালু করার জন্য একটি সহজ আনুষঙ্গিক। এবং আপনি যেমন অনুমান করতে পারেন, আপনি Microsoft এর নতুন ডেস্কটপ প্ল্যাটফর্মে Windows টার্মিনাল চালু করতে এটি ব্যবহার করতে পারেন৷

রান দিয়ে কিভাবে উইন্ডোজ টার্মিনাল খুলবেন তা এখানে দেখুন:

  1. Win + R টিপুন রান খুলতে।
  2. wt.exe টাইপ করুন খোলা বাক্সের মধ্যে। উইন্ডোজ 11 এ উইন্ডোজ টার্মিনাল খোলার 8টি উপায়
  3. ঠিক আছে ক্লিক করুন উইন্ডোজ টার্মিনাল আনতে।

5. একটি ডেস্কটপ শর্টকাট দিয়ে উইন্ডোজ টার্মিনাল খুলুন

ডেস্কটপ শর্টকাট হল সফ্টওয়্যার এবং অ্যাপ খোলার সবচেয়ে সরাসরি উপায়গুলির মধ্যে একটি৷ সুতরাং, ডেস্কটপে একটি উইন্ডোজ টার্মিনাল শর্টকাট যোগ করা আপনাকে সেই অ্যাপটি খোলার একটি খুব দ্রুত উপায় দেবে। এখানে আপনি কিভাবে Windows 11:

-এর মধ্যে একটি উইন্ডোজ টার্মিনাল ডেস্কটপ শর্টকাট সেট আপ করতে পারেন
  1. নতুন নির্বাচন করতে আপনার ডেস্কটপ ওয়ালপেপারের একটি এলাকায় ডান-ক্লিক করুন এবং শর্টকাট প্রসঙ্গ মেনু বিকল্প। উইন্ডোজ 11 এ উইন্ডোজ টার্মিনাল খোলার 8টি উপায়
  2. তারপর ইনপুট করুন %LocalAppData%\Microsoft\WindowsApps\wt.exe আইটেম অবস্থান টেক্সট বক্স মধ্যে. উইন্ডোজ 11 এ উইন্ডোজ টার্মিনাল খোলার 8টি উপায়
  3. ক্লিক করুন পরবর্তী নাম বাক্স আনতে.
  4. উইন্ডোজ টার্মিনাল টাইপ করুন টেক্সট বক্সের মধ্যে।
  5. সমাপ্ত নির্বাচন করুন ডেস্কটপে শর্টকাট যোগ করতে। উইন্ডোজ 11 এ উইন্ডোজ টার্মিনাল খোলার 8টি উপায়
  6. এখন উইন্ডোজ টার্মিনাল আনতে ডেস্কটপ শর্টকাটে ক্লিক করুন।

আপনি সর্বদা প্রশাসক হিসাবে উইন্ডোজ টার্মিনাল চালানোর জন্য শর্টকাট কনফিগার করতে পারেন, যা নির্দিষ্ট কমান্ডের জন্য প্রয়োজনীয় হতে পারে। এটি করতে, ডেস্কটপ শর্টকাটে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন . একজন প্রশাসক হিসাবে এই প্রোগ্রামটি চালান নির্বাচন করুন৷ সামঞ্জস্যতা-এ চেকবক্স ট্যাব সরাসরি নীচে দেখানো হয়েছে। তারপরপ্রয়োগ করুন ক্লিক করুন৷ , এবং ঠিক আছে নির্বাচন করুন বৈশিষ্ট্য উইন্ডো বন্ধ করতে।

উইন্ডোজ 11 এ উইন্ডোজ টার্মিনাল খোলার 8টি উপায়

6. একটি কীবোর্ড শর্টকাট দিয়ে উইন্ডোজ টার্মিনাল খুলুন

একটি ডেস্কটপ শর্টকাট ক্লিক করার চেয়ে উইন্ডোজ টার্মিনাল খোলার জন্য একটি হটকি টিপে আরও সরাসরি উপায়। আপনি যদি একটি ডেস্কটপ শর্টকাট সেট আপ করেন, তাহলে আপনি এটিতে একটি হটকি যোগ করতে পারেন। একটি টার্মিনাল কীবোর্ড শর্টকাট সেট আপ করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. প্রথমে, পঞ্চম পদ্ধতির রূপরেখা হিসাবে ডেস্কটপে একটি উইন্ডোজ টার্মিনাল শর্টকাট যোগ করুন।
  2. টার্মিনাল ডেস্কটপ শর্টকাট ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন .
  3. শর্টকাট এর ভিতরে ক্লিক করুন চাবি বাক্স। তারপর W টিপুন Ctrl + Alt + W স্থাপন করতে কীবোর্ড কী হটকি উইন্ডোজ 11 এ উইন্ডোজ টার্মিনাল খোলার 8টি উপায়
  4. প্রয়োগ করুন নির্বাচন করুন বিকল্প
  5. Ctrl + Alt + W টিপুন উইন্ডোজ টার্মিনাল খুলতে হটকি।

মনে রাখবেন যে আপনার উইন্ডোজ টার্মিনাল হটকিটি ডেস্কটপ শর্টকাটের জন্য। ডেস্কটপের শর্টকাট মুছে দিলে হটকিও মুছে যাবে। সুতরাং, ডেস্কটপ শর্টকাটটি তার কী সমন্বয় কাজ করার জন্য অক্ষত থাকতে হবে।

আরও পড়ুন:Windows 11

-এ কীভাবে আপনার নিজের কীবোর্ড শর্টকাট সেট আপ করবেন

7. টাস্কবার থেকে উইন্ডোজ টার্মিনাল খুলুন

একটি ডেস্কটপ শর্টকাট থাকার পরিবর্তে, আপনি টাস্কবারে একটি উইন্ডোজ টার্মিনাল আইকন যোগ করতে পারেন। তারপরে আপনি সফ্টওয়্যার উইন্ডো মিনিমাইজ না করে টাস্কবার থেকে টার্মিনাল খুলতে পারেন। এখানে আপনি কিভাবে আপনার টাস্কবারে উইন্ডোজ টার্মিনাল করতে পারেন।

  1. টাস্কবার থেকে সার্চ বক্স খুলুন।
  2. কীওয়ার্ড উইন্ডোজ টার্মিনাল লিখুন অনুসন্ধান পাঠ্য বাক্সের মধ্যে।
  3. উইন্ডোজ টার্মিনালের টাস্কবারে পিন করুন নির্বাচন করতে ডান-ক্লিক করুন বিকল্প উইন্ডোজ 11 এ উইন্ডোজ টার্মিনাল খোলার 8টি উপায়
  4. তারপর নতুন টার্মিনাল-এ ক্লিক করুন টাস্কবার বোতাম।

আপনি স্টার্ট মেনুতে উইন্ডোজ টার্মিনাল পিন করতে পারেন। এটি করতে, শুরু করতে পিন করুন নির্বাচন করুন৷ আপনি অ্যাপের অনুসন্ধান ফলাফলে ডান-ক্লিক করার পরিবর্তে প্রসঙ্গ মেনু বিকল্প। তারপর স্টার্ট মেনুর সামনে পিন করা অ্যাপের মধ্যে টার্মিনাল থাকবে।

8. স্টার্টআপে চালানোর জন্য উইন্ডোজ টার্মিনাল কনফিগার করুন

অন্যান্য অ্যাপের মতো, আপনি উইন্ডোজ শুরু হলে স্বয়ংক্রিয়ভাবে খুলতে টার্মিনাল কনফিগার করতে পারেন। Windows টার্মিনাল একটি মেশিন স্টার্টআপে লঞ্চ অন্তর্ভুক্ত করে৷ বিকল্পটি আপনি স্বয়ংক্রিয়ভাবে অ্যাপ খুলতে চালু করতে পারেন। এটি করতে:

  1. প্রথমে, উপরের যে কোনো পদ্ধতি দিয়ে উইন্ডোজ টার্মিনাল খুলুন।
  2. একটি নতুন ট্যাব খুলুন ক্লিক করুন৷ উইন্ডোজ টার্মিনালে বোতাম (নিচে তীর আইকন সহ)। উইন্ডোজ 11 এ উইন্ডোজ টার্মিনাল খোলার 8টি উপায়
  3. সেটিংস নির্বাচন করুন সরাসরি নীচে দেখানো বিকল্পগুলি আনতে।
  4. ক্লিক করুন স্টার্টআপে মেশিন চালু করুন সেই বিকল্পটি চালু করতে। উইন্ডোজ 11 এ উইন্ডোজ টার্মিনাল খোলার 8টি উপায়
  5. সংরক্ষণ করুন টিপুন বোতাম

এখন উইন্ডোজ টার্মিনাল একটি সক্রিয় স্টার্টআপ অ্যাপ হবে। আপনি Windows 11-এ সাইন ইন করার পরই এটি স্বয়ংক্রিয়ভাবে খুলবে৷ আপনি যদি কখনও এটিকে স্টার্টআপ থেকে সরাতে চান তবে একই স্টার্টআপে লঞ্চ মেশিন বন্ধ করুন৷ সেটিং আপনি সক্ষম করেছেন৷

আরও পড়ুন:স্টার্টআপে উইন্ডোজ 10 স্টোর অ্যাপগুলি কীভাবে চালাবেন, উইন্ডোজ টার্মিনালের সেটিংস -এ লক্ষ্য করার মতো আরও কয়েকটি স্টার্টআপ বিকল্প রয়েছে ট্যাব ডিফল্ট প্রোফাইল ক্লিক করে কমান্ড-লাইন ইউটিলিটি টার্মিনাল (পাওয়ারশেল বা কমান্ড প্রম্পট) দিয়ে শুরু হয় তা পরিবর্তন করুন সেখানে ড্রপ-ডাউন মেনু। এছাড়াও আপনি ভিন্ন লঞ্চ মোড নির্বাচন করতে পারেন৷ সেখানে বিকল্প, যেমন বড় অথবাপূর্ণ স্ক্রীন , টার্মিনাল উইন্ডো কিভাবে খোলে তা পরিবর্তন করতে।

Windows 11-এ Windows টার্মিনাল আবিষ্কার করুন

আপনি উপরের যেকোন পদ্ধতিতে উইন্ডোজ টার্মিনাল খুলে এটি আবিষ্কার করতে পারেন। WinX মেনু থেকে টার্মিনাল খোলা ভালো হতে পারে, কিন্তু আপনি সেই অ্যাপের জন্য আরও বেশি অ্যাক্সেসযোগ্য ডেস্কটপ, টাস্কবার বা কীবোর্ড শর্টকাট সেট আপ করতে পারেন।

যাইহোক আপনি এটি খুলুন, টার্মিনাল হল Windows 11-এর সবচেয়ে দরকারী অ্যাপগুলির মধ্যে একটি হল সেই সমস্ত ব্যবহারকারীদের জন্য যারা এটির ভাল ব্যবহার করতে জানেন। এটি আরও কাস্টমাইজযোগ্য এবং ট্যাবযুক্ত কমান্ড-লাইন অ্যাপ যা অনেক নিয়মিত পাওয়ারশেল এবং কমান্ড প্রম্পট ব্যবহারকারীদের জন্য চিৎকার করে আসছে৷


  1. উইন্ডোজ 11-এ রিমোট ডেস্কটপ সংযোগ টুল খোলার 6টি উপায়

  2. কীভাবে ম্যাকের টার্মিনাল খুলবেন (4 উপায়)

  3. উইন্ডোজ 11 (2022) এ উইন্ডোজ টুল খোলার 7 উপায়

  4. উইন্ডোজ 11-এ স্থানীয় নিরাপত্তা নীতি খোলার 6 উপায়?