কম্পিউটার

উইন্ডোজ পিসিতে কীভাবে জুম ইন বা আউট করবেন

আপনার স্ক্রিনের দিকে তাকিয়ে ক্লান্ত কিন্তু এখনও এটি কি বলে তা বের করতে অক্ষম? আপনার পিসিতে জুম করা আপনার সমাধান হতে পারে।

এবং চিন্তা করবেন না, এটি জুম ইন এবং আউট করার জন্য একটি অতি জটিল প্রক্রিয়া নয়। প্রকৃতপক্ষে, আপনার পছন্দ অনুযায়ী, আপনার পিসি থেকে জুম ইন-এবং জুম আউট-আউট করার অনেক উপায় রয়েছে এবং এখানে আমরা সেগুলিকে কভার করার চেষ্টা করেছি। আসুন একে একে সবগুলো দিয়ে যাই।

1. কিভাবে ম্যাগনিফায়ার দিয়ে আপনার পিসিতে জুম ইন করবেন

ম্যাগনিফায়ার হল মাইক্রোসফটের একটি বিনামূল্যের টুল যা Windows-এ একটি স্ক্রিনের পুরো এবং অংশ উভয় ক্ষেত্রেই কাজ করে। এটি আপনার স্ক্রিনের অংশটি বড় করে কাজ করে যেখানে আপনার মাউস রাখা হয়েছে। শুরু করতে, স্টার্ট মেনুতে যান অনুসন্ধান বার, 'ম্যাগনিফায়ার' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন। এটি আপনার পিসিতে ম্যাগনিফায়ার চালু করবে৷

আপনি যদি এটি প্রথমবার ব্যবহার করেন, আপনি দেখতে পাবেন ডিফল্টরূপে স্কেলটি 200% সেট করা আছে। আপনি আপনার অ্যাপের উপরের-ডান কোণে জুম ইন (-) এবং জুম আউট (+) বোতামে ক্লিক করে এটি পরিবর্তন করতে পারেন।

ডিফল্টরূপে, পরিবর্তনগুলি বিশাল 100% দ্বারা ঘটবে৷ এটি পরিবর্তন করতে, আপনাকে কিছু অতিরিক্ত সেটিংস পরিবর্তন করতে হবে। ম্যাগনিফায়ার টাস্কবারের উপরের-বাম কোণে সেটিংস আইকনে ক্লিক করুন এবং সেখান থেকে, সেটিংসে যান নির্বাচন করুন .

উইন্ডোজ পিসিতে কীভাবে জুম ইন বা আউট করবেন

সেটিংস মেনুতে, এটিকে প্রসারিত করতে জুম স্তর বিভাগে ক্লিক করুন এবং তারপরে জুম বৃদ্ধি নির্বাচন করুন স্কেলিং শতাংশ tweaking জন্য. উদাহরণ স্বরূপ, আমরা ইনক্রিমেন্ট 10% এ সেট করব, যাতে প্রতিবার আমরা জুম ইন বা জুম আউট স্কেলিং পরিবর্তন করার চেষ্টা করি, পরিবর্তনগুলি 10 এর ফ্যাক্টর দ্বারা করা হয়৷

এছাড়াও, দেখুন বিকল্পও রয়েছে ম্যাগনিফায়ার অ্যাপে। সিলেক্ট অপশনে ক্লিক করুন এবং সেখানে দেওয়া ভিউগুলির মধ্যে একটি বেছে নিন; সেগুলি ডক করা হয়েছে৷ , ফুলস্ক্রিন, এবং লেন্স .

আপনি যখন দেখুন প্রসারিত করেন বিভাগে, আপনি অন্যান্য বিকল্পগুলির একটি হোস্টও দেখতে পাবেন; আপনি যেখানে মাউস পয়েন্টার চান সেটি সেট-আপ করা, টেক্সট কার্সারের অবস্থান এবং এমনকি আপনি কীভাবে ম্যাগনিফায়ার পরিচালনা করতে চান তার মতো বিষয়গুলি এতে অন্তর্ভুক্ত রয়েছে।

উইন্ডোজ পিসিতে কীভাবে জুম ইন বা আউট করবেন

যখন আপনি সম্পন্ন করেন এবং ম্যাগনিফায়ার বন্ধ করতে চান, আপনাকে যা করতে হবে তা হল উপরের-বাম কোণে বন্ধ বিকল্পে (X) ক্লিক করুন। বিকল্পভাবে, আপনি Windows key + Esc এ ক্লিক করে শর্টকাট ব্যবহার করতে পারেন .

উইন্ডোজ সেটিংস দিয়ে ম্যাগনিফায়ার কীভাবে খুলবেন

আমরা উপরে কভার করেছি প্রধান পদ্ধতিগুলি ছাড়াও, আপনি উইন্ডোজ সেটিংস মেনু ব্যবহার করতে পারেন। শুরু করতে, নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, 'সেটিংস' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন। বিকল্পভাবে, আপনি Win + I টিপে কীবোর্ড শর্টকাটও ব্যবহার করতে পারেন .
  2. অ্যাক্সেসিবিলিটি-এ ক্লিক করুন .
  3. স্ক্রিনের বাম-পাশ থেকে, ম্যাগনিফায়ার খুঁজুন এবং নির্বাচন করুন .
  4. এখন 'ম্যাগনিফায়ার চালু করুন' এর জন্য সুইচ চালু করুন ম্যাগনিফায়ার চালু করতে
উইন্ডোজ পিসিতে কীভাবে জুম ইন বা আউট করবেন

2. কিভাবে একটি ব্রাউজারে জুম ইন করবেন

আপনি যখন জুম ইন করার একটি সাধারণ, ক্যাচ-অল পদ্ধতি খুঁজছেন তখন ম্যাগনিফায়ার পদ্ধতিটি দুর্দান্ত৷ কিন্তু, আপনি যদি একটি নির্দিষ্ট উপায়ে আপনার স্ক্রীন জুম করতে চান? একটি ব্রাউজার ব্যবহার করার সময় এই ধরনের একটি নির্দিষ্ট প্রয়োজন দেখা দিতে পারে। আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে:

  1. আপনার পছন্দের ব্রাউজার খুলুন; সেটা ক্রোম, ফায়ারফক্স, সাফারি বা অনুরূপ কিছু হোক।
  2. উপরের-ডান কোণে সেটিংস মেনুতে নেভিগেট করুন (তিনটি বিন্দু), এবং জুম ইন এবং জুম আউট আইকনগুলির সাথে বেহালা করুন৷
উইন্ডোজ পিসিতে কীভাবে জুম ইন বা আউট করবেন

উপরের পদ্ধতিটি সমস্ত জনপ্রিয় ব্রাউজারগুলির জন্য একই রকম হবে, শুধুমাত্র সামান্য ভিন্নতা সহ। বিকল্পভাবে, আপনি কীবোর্ড শর্টকাট দিয়েও আপনার ব্রাউজার থেকে জুম ইন এবং জুম আউট করতে পারেন। এখানে কিভাবে:

  1. একটি ব্রাউজার চালু করুন।
  2. CTRL + প্লাস টিপুন জুম ইন করতে।
  3. আবার জুম আউট করতে, CTRL+ মাইনাস টিপুন .

3. কীবোর্ড শর্টকাট দিয়ে কীভাবে জুম ইন এবং আউট করবেন

আপনি কীবোর্ড শর্টকাটের সাহায্যে আপনার মনিটরে যা দেখেন তা বড় করতে পারেন। যাইহোক, একমাত্র সতর্কতা হল এই শর্টকাটগুলি শুধুমাত্র নির্দিষ্ট অ্যাপে কাজ করবে, যেমন ব্রাউজার, জুম, ওয়ার্ড প্রসেসর ইত্যাদি। আপনি ডেস্কটপে এই পদ্ধতির চেষ্টা করলে এটি কাজ করবে না।

জুম ইন করতে, Ctrl + Plus টিপুন . আবার জুম আউট করতে, Ctrl + হাইফেন টিপুন .

4. অন্যান্য অ্যাপে জুম ইন এবং আউট করা

প্রচুর প্রোগ্রাম জুম ইন এবং জুম আউট করার জন্য তাদের নিজস্ব অন্তর্নির্মিত প্রক্রিয়া নিয়ে আসে যা বেশিরভাগ ব্যবহারকারীই জানেন না। আমরা ওয়ার্ড প্রসেসর, এডিটর, ভিডিও প্লেয়ার এবং আরও অনেক কিছুর মতো অ্যাপের কথা বলছি৷

সুতরাং আপনি যদি এই ধরনের একটি অ্যাপে কাজ করেন, তাহলে এটিতে জুম ইন (এবং আউট) করার বিকল্প আছে কিনা তা পরীক্ষা করা এবং দেখতে সহায়ক। খোঁজার জন্য সর্বোত্তম জায়গা সম্ভবত সমস্ত অ্যাপের ভিউ বিভাগের অধীনে।

5. ডিসপ্লে সেটিংসের মধ্যে জুম লেভেল টুইক করা

আপনি ডিসপ্লে সেটিংস মেনু দিয়ে আপনার কম্পিউটারের উন্নত ডিসপ্লে সেটিংস পরিবর্তন করতে পারেন, যা আপনি ডেস্কটপের প্রসঙ্গ মেনুর মাধ্যমে অ্যাক্সেস করতে পারেন:

  • ডেস্কটপে যান, এবং ডান-ক্লিক করুন ফাঁকা জায়গায়।
  • মেনুতে, ডিসপ্লে সেটিংসে ক্লিক করুন।
  • ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন টেক্সট, অ্যাপ এবং অন্যান্য আইটেমের আকার পরিবর্তন করুন।
  • আপনি যে স্কেলিংটি বাস্তবায়ন করতে চান তা নির্বাচন করুন এবং আপনার প্রদর্শন সেটিংস অবিলম্বে পরিবর্তন করা হবে।
উইন্ডোজ পিসিতে কীভাবে জুম ইন বা আউট করবেন

Windows 11-এর জন্য

মাইক্রোসফ্ট উইন্ডোজ 11 এর সাথে লেবেলগুলিকে কিছুটা টুইক করেছে, তবে ডিসপ্লে সেটিংস পরিবর্তন করার মৌলিক প্রক্রিয়াটি একই থাকে। প্রদর্শন সেটিংস খুলতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ডান-ক্লিক করুন ডেস্কটপে এবং ডিসপ্লে সেটিংস নির্বাচন করুন .
  2. ডিসপ্লে রেজোলিউশনে , রেজোলিউশন নির্বাচন করতে ড্রপডাউন মেনুতে ক্লিক করুন।
উইন্ডোজ পিসিতে কীভাবে জুম ইন বা আউট করবেন

আপনি একটি নিশ্চিতকরণ ডায়ালগ বক্স পাবেন, পরিবর্তন রাখুন-এ ক্লিক করুন আপনার পরিবর্তন চূড়ান্ত করতে। কিছু ক্ষেত্রে পরিবর্তনগুলি কার্যকর হওয়ার জন্য আপনাকে আবার অ্যাপটি পুনরায় চালু করতে হতে পারে; যাইহোক, আমাদের অভিজ্ঞতা থেকে, এই অনুষ্ঠানগুলি আদর্শের চেয়ে বিরল, তাই আপনাকে সেগুলি নিয়ে চিন্তা করতে হবে না৷

কম্পিউটারে জুম ইন এবং আউট করা, সহজ উপায়

এবং যে সব, লোকেরা. নিয়মিত প্রযুক্তি ব্যবহারকারীদের জন্য একটি অপরিহার্য হ্যাক, জুম ইন এবং জুম আউট বৈশিষ্ট্যটি শুধুমাত্র একটি পিসির মধ্যে সীমাবদ্ধ নয় - এটি একটি ম্যাক, অ্যান্ড্রয়েড বা এমনকি একটি আইফোনেও পাওয়া যেতে পারে। আপনার পিসিতে জুম ইন করা আপনাকে আপনার কম্পিউটারে সূক্ষ্ম বিবরণ ধরতে সাহায্য করতে পারে যা আপনি অন্যথায় মিস করবেন—বিশেষ করে যদি আপনি দৃষ্টি প্রতিবন্ধকতায় ভুগছেন।


  1. কিভাবে উইন্ডোজ 10 এ ম্যাগনিফায়ার বন্ধ করবেন

  2. Windows 10 এ জুম মিটিং কিভাবে রেকর্ড করবেন।

  3. কীভাবে ম্যাকে জুম ইন এবং আউট করবেন (4 উপায়ে)

  4. কিভাবে উইন্ডোজ 10-এ সিস্টেম রিস্টোর গ্রেড আউট সমস্যার সমাধান করবেন?