কম্পিউটার

উইন্ডোজ 10 এ ইনস্টল করা প্রোগ্রামগুলি কীভাবে লুকাবেন

আপনি যখন আপনার পিসিতে একটি প্রোগ্রাম ইনস্টল করেন, তখন Windows 10 এটিকে কন্ট্রোল প্যানেলে প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এবং সেটিংসে অ্যাপ ও বৈশিষ্ট্যের তালিকায় দেখায়। আপনি যদি আপনার কম্পিউটারে এই তালিকাগুলি থেকে ইনস্টল করা প্রোগ্রামগুলি লুকাতে চান?

যদিও Windows 10-এ ইনস্টল করা অ্যাপ লুকানোর জন্য বিল্ট-ইন বিকল্প নেই,  আপনার পিসিতে অন্য ব্যবহারকারীদের থেকে ইনস্টল করা ডেস্কটপ অ্যাপ লুকানোর জন্য আপনি তিনটি সমাধান ব্যবহার করতে পারেন।

কেন আপনার কম্পিউটারে ইনস্টল করা প্রোগ্রামগুলি লুকান

আপনি আপনার Windows 10 পিসিতে ইনস্টল করা প্রোগ্রামগুলি লুকিয়ে রাখতে চান এমন বিভিন্ন কারণ রয়েছে। এখানে কিছু সাধারণ কারণ রয়েছে:

  • আপনি একটি অভিভাবকীয় নিয়ন্ত্রণ বা শিশু পর্যবেক্ষণ অ্যাপ ইনস্টল করতে চাইতে পারেন এবং আপনি চান না যে আপনার বাচ্চারা জানুক। ঠিক আছে, যদি তারা ইনস্টল করা অ্যাপের তালিকায় এটি দেখতে না পায় তবে তারা এটি সরাতে পারবে না।
  • কন্ট্রোল প্যানেলে ইনস্টল করা অ্যাপগুলি লুকিয়ে রাখা কার্যকর হতে পারে যদি আপনি আপনার কম্পিউটার বন্ধু বা পরিবারের সাথে শেয়ার করেন এবং একটি অ্যাপ ব্যবহার করে একটি নির্দিষ্ট উপায়ে ব্যবহার সীমিত করতে চান।
  • আপনি হয়ত আপনার কাজের কম্পিউটারে কিছু গেম ইনস্টল করেছেন এবং আপনি চান না যে আপনার নিয়োগকর্তা এটি সম্পর্কে জানুক।

যুক্তি নির্বিশেষে, নীচে বর্ণিত পদ্ধতিগুলি আপনাকে আপনার ইনস্টল করা প্রোগ্রামগুলি লুকিয়ে রাখতে সাহায্য করবে৷ এই পদ্ধতিগুলি শুধুমাত্র ডেস্কটপ অ্যাপের জন্য কাজ করে এবং Microsoft স্টোর থেকে ইনস্টল করা UWP (ইউনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্ম) অ্যাপ নয়।

রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে কন্ট্রোল প্যানেলে পৃথক প্রোগ্রাম লুকান

উইন্ডোজ রেজিস্ট্রির অনেক কৌশল রয়েছে এবং এর মধ্যে একটি আপনাকে কন্ট্রোল প্যানেলে নির্দিষ্ট প্রোগ্রামগুলি লুকানোর অনুমতি দেয়। এই কৌশলটি উইন্ডোজ রেজিস্ট্রিতে একটি নতুন DWORD মান তৈরি করে এবং আপনি এটি কীভাবে করবেন তা এখানে রয়েছে৷

ভুলভাবে রেজিস্ট্রি এন্ট্রি সম্পাদনা আপনার সিস্টেম ভেঙ্গে দিতে পারে. এটি প্রতিরোধ করতে, আপনি নীচের পদক্ষেপগুলি নিয়ে এগিয়ে যাওয়ার আগে একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন৷

তারপর, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1.  Windows কী + R টিপুন রান খুলতে।
  2. রান বক্সে, regedit টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন . হ্যাঁ ক্লিক করুন৷ যখন ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ দ্বারা অনুরোধ করা হয়
  3. রেজিস্ট্রি এডিটরে, নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\Uninstall
  4. একটি 64-বিট পিসিতে ইনস্টল করা 32-বিট অ্যাপ্লিকেশনগুলির জন্য, পরিবর্তে নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Wow6432Node\Microsoft\Windows\CurrentVersion\Uninstall
  5. দ্রুত নেভিগেশনের জন্য আপনি রেজিস্ট্রি এডিটর ঠিকানা বারে উপরের পথটি কপি/পেস্ট করতে পারেন। আপনি যদি প্রথম অবস্থানে অ্যাপটি দেখতে না পান তবে দ্বিতীয় রেজিস্ট্রি পাথে নেভিগেট করুন। উইন্ডোজ 10 এ ইনস্টল করা প্রোগ্রামগুলি কীভাবে লুকাবেন
  6. আনইন্সটল এর ভিতরে কী, প্রোগ্রাম ফোল্ডারটি সনাক্ত করুন যা আপনি লুকাতে চান। এই নিবন্ধটির জন্য, আমরা Google Chrome লুকিয়ে রাখব ব্রাউজার সুতরাং, Google Chrome সনাক্ত করুন এবং নির্বাচন করুন৷ মূল.
  7.  Google Chrome-এ ডান-ক্লিক করুন ফোল্ডার এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন .
  8. নতুন মানটিকে সিস্টেম কম্পোনেন্ট হিসাবে পুনঃনামকরণ করুন .
  9. সিস্টেম কম্পোনেন্ট-এ ডাবল-ক্লিক করুন , 1 লিখুন মান ডেটা-এ ক্ষেত্র, এবং ঠিক আছে ক্লিক করুন .
  10. রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন।
উইন্ডোজ 10 এ ইনস্টল করা প্রোগ্রামগুলি কীভাবে লুকাবেন

আপনি Google Chrome ব্রাউজারটি সফলভাবে লুকিয়ে রেখেছেন৷ নিশ্চিত করতে, কন্ট্রোল প্যানেল খুলুন এবং ইনস্টল করা তালিকায় অ্যাপটি খুঁজে বের করার চেষ্টা করুন।

আপনি যে সমস্ত পৃথক অ্যাপ লুকাতে চান তার জন্য এই পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করুন৷ অ্যাপটিকে আবার প্রদর্শিত করতে, রেজিস্ট্রি এডিটর খুলুন এবং সিস্টেম কম্পোনেন্ট মুছুন অ্যাপ কী-এর মান। অতিরিক্তভাবে, অন্যদের পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফিরিয়ে আনা থেকে বিরত রাখতে রেজিস্ট্রি এডিটরের অ্যাক্সেস অক্ষম করুন৷

যদিও এটি একটি কার্যকর সমাধান, আপনি যদি একে একে সমস্ত অ্যাপ্লিকেশন লুকিয়ে রাখতে চান তবে এটি একটি সময়সাপেক্ষ কাজ হতে পারে। সৌভাগ্যবশত, আপনি একবারে আপনার পিসিতে ইনস্টল করা সমস্ত প্রোগ্রাম লুকানোর জন্য গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করতে পারেন।

গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করে ইনস্টল করা সমস্ত প্রোগ্রাম লুকান

গ্রুপ পলিসি এডিটর হল একটি এমএমসি (মাইক্রোসফ্ট ম্যানেজমেন্ট কনসোল) স্ন্যাপ---এটি আপনাকে গ্রুপ পলিসি অবজেক্ট টুইক করে নীতি সেটিংস পরিচালনা করতে দেয়।

আপনি Windows 10-এ আনইনস্টল তালিকা থেকে সমস্ত প্রোগ্রাম লুকানোর জন্য GPE ব্যবহার করতে পারেন। যাইহোক, Group Policy Editor শুধুমাত্র Windows 10 Pro এবং তার উপরের সংস্করণে উপলব্ধ। সৌভাগ্যবশত, আপনি এখনও কিছু সমাধানের সাথে Windows 10 হোম সংস্করণে GPE সক্ষম করতে পারেন।

একবার আপনি গ্রুপ পলিসি এডিটর সক্ষম হয়ে গেলে, আপনার পিসিতে সফ্টওয়্যার লুকানোর জন্য এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows কী + R টিপুন রান খুলতে।
  2. gpedit.msc টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন গ্রুপ পলিসি এডিটর খুলতে
  3. এরপর, নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:
    User Configuration > Administrative Templates > Control Panel > Programs
  4. ডান-প্যানে, "প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য লুকান" পৃষ্ঠাতে ডাবল-ক্লিক করুন .
  5. পপ-আপ উইন্ডো প্রদর্শিত হলে, সক্ষম নির্বাচন করুন .
  6. প্রয়োগ করুন ক্লিক করুন এবং ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।
উইন্ডোজ 10 এ ইনস্টল করা প্রোগ্রামগুলি কীভাবে লুকাবেন

এখন, আপনি যদি কন্ট্রোল প্যানেল> প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য যান , আপনি একটি বার্তা দেখতে পাবেন আপনার সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করেছেন লুকানো সমস্ত ইনস্টল করা অ্যাপ সহ।

অ্যাপ্লিকেশানগুলি আবার দেখাতে, নীতি সম্পাদনা করুন এবং কনফিগার করা হয়নি৷ নির্বাচন করুন৷

জেনে রাখুন যে এটি করার দুটি অসুবিধা রয়েছে:1) আপনাকে ইনস্টল করা সমস্ত অ্যাপ লুকিয়ে রাখতে হবে এবং 2) বার্তাটি স্পষ্ট করে দেয় যে অ্যাপগুলি ব্যবহারকারীর দ্বারা লুকানো হয়েছে৷

আপনি Windows সেটিংস এবং কন্ট্রোল প্যানেল থেকে অ্যাপ লুকানোর জন্য ডিজাইন করা একটি তৃতীয় পক্ষের প্রোগ্রাম ব্যবহার করে এই অসুবিধাগুলি কাটিয়ে উঠতে পারেন।

সমস্ত অ্যাপ লুকানোর জন্য আনইনস্টল তালিকা থেকে লুকান ব্যবহার করুন

আনইনস্টল তালিকা থেকে লুকান প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এবং অ্যাপ এবং বৈশিষ্ট্য সেটিংসে এক বা একাধিক সফ্টওয়্যার সেটআপ লুকানোর জন্য একটি বিনামূল্যের উইন্ডোজ ইউটিলিটি৷

উইন্ডোজ 10 এ ইনস্টল করা প্রোগ্রামগুলি কীভাবে লুকাবেন

আনইনস্টল তালিকা থেকে লুকান আপনাকে আপনার সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর প্রোগ্রাম এবং বৈশিষ্ট্যগুলি অক্ষম করেছে ছাড়াই সমস্ত অ্যাপ লুকানোর অনুমতি দেয় বার্তা৷

এই টুলটি কিভাবে ব্যবহার করবেন তা এখানে:

  1. ডাউনলোড করুন এবং আনইনস্টল তালিকা থেকে লুকান অ্যাপটি চালান। এটি একটি পোর্টেবল অ্যাপ্লিকেশন, তাই এটি ইনস্টলেশনের প্রয়োজন হয় না। এটি এমন একটি অ্যাপের জন্য বোধগম্য হয় যা ইনস্টল করা অ্যাপগুলি লুকানোর কথা।
  2. অ্যাপের নামের উপর ডান-ক্লিক করুন এবং প্রোগ্রাম এবং বৈশিষ্ট্যগুলি থেকে লুকান বেছে নিন তালিকা .
  3. আপনি যদি সমস্ত অ্যাপ লুকাতে চান, তাহলে সম্পাদনা করুন এ ক্লিক করুন এবং সব নির্বাচন করুন৷ নির্বাচন করুন৷
  4. যেকোনো অ্যাপের নামের উপর ডান ক্লিক করুন এবং প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য তালিকা থেকে লুকান বেছে নিন .

একটি প্রোগ্রাম আনহাড করতে, অ্যাপটিতে ডান-ক্লিক করুন এবং প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য তালিকার অধীনে দেখান বেছে নিন .

কন্ট্রোল প্যানেলে কোনো ক্লু ছাড়াই অ্যাপ লুকানোর জন্য এটি একটি চমৎকার ইউটিলিটি। যাইহোক, যে কেউ Windows অপারেটিং সিস্টেমের আশেপাশে তাদের পথ জানেন তারা C:\Program Files-এ ইনস্টল করা অ্যাপগুলি খুঁজে পেতে পারেন ফোল্ডার।

Windows 10 এ ইনস্টল করা অ্যাপ লুকানোর অনেক উপায়

Windows 10 কন্ট্রোল প্যানেল এবং সেটিংস থেকে ইনস্টল করা প্রোগ্রামগুলি লুকানোর জন্য একটি বিল্ট-ইন বৈশিষ্ট্য অফার করে না। যাইহোক, রেজিস্ট্রি এডিটর বা গ্রুপ পলিসি এডিটরে একটু পরিবর্তন করলে তা ঘটতে পারে। এবং, যদি আপনি সিস্টেম সেটিংস বা রেজিস্ট্রি মানগুলি সম্পাদনা করতে না চান তবে আপনার সমস্ত ইনস্টল করা প্রোগ্রামগুলি লুকানোর জন্য আনইনস্টল তালিকা থেকে লুকান অ্যাপটি ব্যবহার করুন৷


  1. Windows 10 এ একটি স্থানীয় ড্রাইভ কিভাবে লুকাবেন।

  2. কিভাবে ইনস্টল করা প্রোগ্রামগুলিকে Windows 10-এ অন্য ড্রাইভে সরানো যায়

  3. Windows 10 এ স্টার্টআপ প্রোগ্রামগুলি কীভাবে পরিচালনা করবেন

  4. Windows 10 এ ড্রাইভ কিভাবে লুকাবেন?