কম্পিউটার

উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভ অক্ষর বরাদ্দ করে না

উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে যেকোনো সংযুক্ত HDD/SSD ডিস্ক, USB ফ্ল্যাশ ড্রাইভ, SD কার্ডে একটি ড্রাইভ লেটার বরাদ্দ করে যদি এটি তার পার্টিশনে ফাইল সিস্টেমকে চিনতে পারে। কিন্তু কখনও কখনও এটি কাজ করে না। উদাহরণস্বরূপ, একটি ড্রাইভ সংযোগ করার সময়, একটি বার্তা উপস্থিত হয় যা নির্দেশ করে যে একটি নতুন ডিভাইস ইনস্টল করা হচ্ছে, ডিস্কটি ডিভাইস ম্যানেজারে প্রদর্শিত হয়, কিন্তু ফাইল এক্সপ্লোরারে প্রদর্শিত হয় না। কিভাবে ম্যানুয়ালি Windows 10 এবং 11 এ একটি ড্রাইভ লেটার বরাদ্দ করবেন, বা নতুন ড্রাইভে একটি ড্রাইভ লেটারের স্বয়ংক্রিয় অ্যাসাইনমেন্ট সক্ষম করবেন?

কিভাবে উইন্ডোজে একটি স্থায়ী ড্রাইভ লেটার ম্যানুয়ালি বরাদ্দ করবেন?

যদি উইন্ডোজ এক্সপ্লোরারে ড্রাইভটি উপস্থিত না হয় তবে এটিকে ডিস্ক ম্যানেজমেন্ট স্ন্যাপ-ইন (diskmgmt.msc এর মাধ্যমে ম্যানুয়ালি একটি ড্রাইভ লেটার বরাদ্দ করতে হবে ) এটি করতে, কম্পিউটার ব্যবস্থাপনা খুলুন কনসোল (Win + X এর মাধ্যমে মেনু) এবং স্টোরেজ-এ যান বিভাগ -> ডিস্ক পরিচালনা . ড্রাইভের তালিকায়, সংযুক্ত অপসারণযোগ্য USB ড্রাইভটি সনাক্ত করুন। আপনি দেখতে পাচ্ছেন, ডিস্কটি অনলাইনে রয়েছে, এটিতে NTFS-এর সাথে একটি সুস্থ পার্টিশন রয়েছে, কিন্তু এটি একটি ড্রাইভ লেটার বরাদ্দ করা হয়নি। এটিতে একটি ড্রাইভ লেটার বরাদ্দ করতে, পার্টিশনে ডান-ক্লিক করুন এবং “ড্রাইভ লেটার এবং পাথ পরিবর্তন করুন নির্বাচন করুন। "।

উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভ অক্ষর বরাদ্দ করে না

প্রদর্শিত উইন্ডোতে, “যোগ করুন ক্লিক করুন৷ ” বোতাম, নির্বাচন করুন “নিম্নলিখিত ড্রাইভ অক্ষর বরাদ্দ করুন ”, ড্রপ-ডাউন তালিকায় আপনি যে অক্ষরটি বরাদ্দ করতে চান সেটি নির্বাচন করুন (উদাহরণস্বরূপ, H:) এবং ঠিক আছে ক্লিক করুন৷

উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভ অক্ষর বরাদ্দ করে না

নিশ্চিত করুন যে Windows সংযুক্ত USB ড্রাইভে পার্টিশন (গুলি) সনাক্ত করে এবং পার্টিশনটি NTFS, FAT32, বা exFAT ফাইল সিস্টেমের সাথে ফর্ম্যাট করা হয়েছে৷ যদি ফাইল সিস্টেমটি RAW হিসাবে সনাক্ত করা হয়, বা ডিস্কটি পার্টিশন করা না হয়, সম্ভবত USB ফ্ল্যাশ ড্রাইভটি একটি নতুন, বা পার্টিশন টেবিলটি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং আপনাকে প্রথমে ফাইল সিস্টেমটি মেরামত করতে হবে৷

যদি ডিস্কটি নতুন হয় এবং এতে কোনো পার্টিশন তৈরি না করা হয়, তাহলে এটি কনসোলে সূচনা করা হয়নি হিসেবে প্রদর্শিত হবে। একটি আনলোকেটেড সহ এলাকা এই ধরনের একটি ডিস্ক শুরু করতে:

  1. এতে ডান-ক্লিক করুন এবং ডিস্ক শুরু করুন নির্বাচন করুন; উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভ অক্ষর বরাদ্দ করে না
  2. আপনার ডিস্কের জন্য পার্টিশন টেবিল নির্বাচন করুন:MBR বা GPT; আপনি ডেটা ক্ষতি ছাড়াই MBR-ডিস্ককে GPT-তে রূপান্তর করতে পারেন।
  3. অবরাদ্দকৃত স্থানটিতে ক্লিক করা এবং এটিতে একটি পার্টিশন (নতুন সাধারণ ভলিউম) তৈরি করা, ফাইল সিস্টেম, বিন্যাস নির্বাচন করা এবং একটি ড্রাইভ অক্ষর বরাদ্দ করা বাকি রয়েছে। উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভ অক্ষর বরাদ্দ করে না

যদি ডিস্কটি অফলাইনে থাকে, তাহলে এটিতে ডান-ক্লিক করুন এবং অনলাইন নির্বাচন করুন .

উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভ অক্ষর বরাদ্দ করে না

আপনি উইন্ডোজ রিস্টার্ট করার সময় যদি ডিস্কটি অফলাইনে চলে যায়, তাহলে "প্রশাসকের দ্বারা সেট করা নীতির কারণে ডিস্কটি অফলাইন" নির্দেশিকা ব্যবহার করে এটি ঠিক করুন।

সিএমডি বা পাওয়ারশেলের মাধ্যমে ড্রাইভ লেটার পরিবর্তন করা

আপনি Diskpart টুল ব্যবহার করে বা PowerShell ব্যবহার করে কমান্ড প্রম্পট থেকে একটি ড্রাইভ লেটার বরাদ্দ বা পরিবর্তন করতে পারেন।

এলিভেটেড কমান্ড প্রম্পট খুলুন এবং কমান্ডটি চালান:

Diskpart

ডিস্কে ভলিউম তালিকাভুক্ত করুন:

List vol

এই উদাহরণে, TestDisk ভলিউম একটি ড্রাইভ অক্ষর বরাদ্দ করা হয় না (Ltr এ খালি কলাম)

উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে লুকানো সিস্টেম সংরক্ষিত পার্টিশন এবং বুট EFI পার্টিশনে একটি ড্রাইভ লেটার বরাদ্দ করে না।

এই ভলিউমটি নির্বাচন করুন (আমাদের উদাহরণে ভলিউম 4):

Sel vol 4

এই ভলিউমটিতে একটি ড্রাইভ লেটার Q:বরাদ্দ করুন:

Assign letter=Q

ডিস্কপার্ট সফলভাবে ড্রাইভ লেটার বা মাউন্ট পয়েন্ট বরাদ্দ করেছে।

ডিস্কপার্ট সেশন শেষ করুন:

Exit

উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভ অক্ষর বরাদ্দ করে না

আপনি বিল্ট-ইন ডিস্ক ম্যানেজমেন্ট মডিউল থেকে পাওয়ারশেল cmdlets ব্যবহার করে একটি ড্রাইভ লেটার পরিবর্তন বা বরাদ্দ করতে পারেন।

তালিকা ড্রাইভ:

Get-Disk

নির্দিষ্ট ডিস্কে পার্টিশনের তালিকা করুন:

get-disk 1|Get-Partition

ডিস্ক 1:

-এ পার্টিশন 2-এ Q:অক্ষরটি বরাদ্দ করুন

Get-Partition -DiskNumber 1 -PartitionNumber 2 | Set-Partition -NewDriveLetter Q

উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভ অক্ষর বরাদ্দ করে না

এর পরে, সংযুক্ত ইউএসবি ডিস্কটি ফাইল এক্সপ্লোরারে নির্ধারিত ড্রাইভ অক্ষর সহ উপস্থিত হয়৷

Windows সংযুক্ত USB ড্রাইভগুলির জন্য একটি নির্ধারিত ড্রাইভ চিঠি সংরক্ষণ করে না

কখনও কখনও একটি USB ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করার পরে বা কম্পিউটার পুনরায় চালু করার পরে, একটি ড্রাইভ চিঠি স্বয়ংক্রিয়ভাবে এটিতে বরাদ্দ করা হয় না। আমাকে ডিস্ক ম্যানেজমেন্টের মাধ্যমে ম্যানুয়ালি চিঠিটি আবার বরাদ্দ করতে হবে, এবং এটি বিরক্তিকর হয়ে ওঠে।

মনে হচ্ছে বাহ্যিক স্টোরেজ ডিভাইসগুলিতে স্বয়ংক্রিয় সনাক্তকরণ এবং নতুন পার্টিশন মাউন্ট করার কিছু বৈশিষ্ট্য উইন্ডোজে কাজ করছে না। কিভাবে এই সমস্যা সমাধান করতে?

প্রথমত, নিশ্চিত করুন যে ভার্চুয়াল ডিস্ক পরিষেবা চলছে। আপনি সার্ভিস ম্যানেজমেন্ট কনসোলে (services.msc) এই পরিষেবার স্থিতি পরীক্ষা করতে পারেন )।

উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভ অক্ষর বরাদ্দ করে না এছাড়াও, আপনি কমান্ড প্রম্পট থেকে পরিষেবাটি পরীক্ষা করতে পারেন:
sc query vds

SERVICE_NAME:vdsTYPE               :10  WIN32_OWN_PROCESSSTATE              :1  STOPPEDWIN32_EXIT_CODE   :0  (0x0)SERVICE_EXIT_CODE  :0  (0x0)CHECKPOINTWA :0x0> HINT :0x0> HI 

উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভ অক্ষর বরাদ্দ করে না

অথবা PowerShell ব্যবহার করে সার্ভিস স্টেট চেক করুন:

get-service vds

উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভ অক্ষর বরাদ্দ করে না

পরিষেবাটি বন্ধ হয়ে গেলে, গ্রাফিক্যাল স্ন্যাপ-ইন (স্টার্ট বোতাম) থেকে বা কমান্ড ব্যবহার করে এটি শুরু করুন:
net start vds
উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভ অক্ষর বরাদ্দ করে না

টিপ . কিছু ক্ষেত্রে, ভার্চুয়াল ডিস্ক পরিষেবা সঠিকভাবে কাজ করার জন্য, আপনাকে এটির স্টার্টআপের ধরণটি স্বয়ংক্রিয় তে পরিবর্তন করতে হবে ("ভার্চুয়াল ডিস্ক পরিষেবার সাথে সংযোগ করতে অক্ষম" নিবন্ধটি দেখুন)।

সমস্যাটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করুন। যদি তা হয়, নিশ্চিত করুন যে নতুন ভলিউমগুলির স্বয়ংক্রিয় মাউন্টিং সক্ষম হয়েছে৷

দ্রষ্টব্য। অটোমাউন্ট সক্রিয় করা হলে, উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে কম্পিউটারের সাথে সংযুক্ত নতুন ড্রাইভের ফাইল সিস্টেমগুলিকে মাউন্ট করে এবং পার্টিশনগুলিতে ড্রাইভ অক্ষর বরাদ্দ করে। অটোমাউন্ট অক্ষম থাকলে, উইন্ডোজ নতুন ড্রাইভ সনাক্ত করে কিন্তু স্বয়ংক্রিয়ভাবে সেগুলি মাউন্ট করে না বা নতুন ভলিউমে ড্রাইভ অক্ষর বরাদ্দ করে না।

প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খুলুন এবং নিম্নলিখিত কমান্ডগুলি চালান:
Diskpart
ডিস্কপার্টের মধ্যে , নিশ্চিত করুন যে নতুন ভলিউমের স্বয়ংক্রিয় মাউন্টিং সক্ষম করা হয়েছে:
DISKPART> automount

নতুন ভলিউমের স্বয়ংক্রিয় মাউন্টিং নিষ্ক্রিয়।

আপনি দেখতে পাচ্ছেন, স্বয়ংক্রিয়-মাউন্টিং অক্ষম করা হয়েছে। চলুন এটি সক্ষম করি:
DISKPART> automount enable

নতুন ভলিউমের স্বয়ংক্রিয় মাউন্টিং সক্ষম।

ডিস্কপার্ট থেকে প্রস্থান করুন
DISKPART> exit

উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভ অক্ষর বরাদ্দ করে না

আপনি কমান্ড ব্যবহার করে নতুন পার্টিশনের স্বয়ংক্রিয় মাউন্টিং সক্ষম করতে পারেন:

MOUNTVOL /E

NoAutoMount নিশ্চিত করুন৷ DWORD প্যারামিটার (1 এর মান সহ) reg কী HKLM\SYSTEM\CurrentControlSet\Services\mountmgr-এর অধীনে তৈরি করা হয় না . এই রেজিস্ট্রি প্যারামিটার তৈরি করা হলে, উইন্ডোজ নতুন সংযুক্ত ডিভাইসগুলিতে ড্রাইভ অক্ষর বরাদ্দ করে না।

দ্রষ্টব্য। যাইহোক, অটোমাউন্ট উইন্ডোজকে অপসারণযোগ্য ড্রাইভে নির্ধারিত ড্রাইভ অক্ষরগুলি মনে রাখার জন্যও দায়ী। অটোমাউন্ট বৈশিষ্ট্যটি পরের বার যখন USB ড্রাইভ আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত হবে তখন একই ড্রাইভ অক্ষর বরাদ্দ করবে (অবশ্যই, যদি এই অক্ষরগুলি ব্যস্ত না থাকে)। পার্টিশনে বরাদ্দ করা সংরক্ষিত ড্রাইভ অক্ষরের একটি তালিকা রেজিস্ট্রি কী HKEY_LOCAL_MACHINE\SYSTEM\MountedDevices-এর অধীনে সংরক্ষণ করা হয় .

উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভ অক্ষর বরাদ্দ করে না

ড্রাইভ অক্ষরগুলির সাথে পার্টিশনের সংরক্ষিত অ্যাসোসিয়েশনগুলি সাফ করতে, কমান্ডটি ব্যবহার করুন DISKPART>automount scrub অথবা mountvol /r .

আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং ড্রাইভ অক্ষরগুলি বহিরাগত USB ডিভাইসগুলিতে বরাদ্দ করা হয়েছে কিনা তা যাচাই করুন৷

যদি না হয়, USB ড্রাইভে পার্টিশনের জন্য "লুকানো" এবং "ড্রাইভ লেটার বরাদ্দ করবেন না" বৈশিষ্ট্যগুলি সেট করা আছে কিনা তা পরীক্ষা করে দেখুন। Diskpart কমান্ড প্রম্পট চালান এবং নিম্নলিখিত কমান্ড লিখুন:

  1. ডিস্কের তালিকা করুন: list disk
  2. আপনার USB ফ্ল্যাশ ড্রাইভে নির্ধারিত ডিস্ক নম্বর খুঁজুন (এই উদাহরণে 1) এবং এটি নির্বাচন করুন:select disk 1
  3. ডিস্কে পার্টিশনের তালিকা করুন:list part
  4. কাঙ্খিত পার্টিশন নির্বাচন করুন:select partition 2
  5. পার্টিশনের বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করুন:attributes volume
  6. যেমন আপনি দেখতে পাচ্ছেন, এই ভলিউমের জন্য "লুকানো" এবং "কোন ডিফল্ট ড্রাইভ লেটার" বৈশিষ্ট্যগুলি সক্রিয় করা হয়েছে; উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভ অক্ষর বরাদ্দ করে না
  7. কমান্ডের সাহায্যে এই বৈশিষ্ট্যগুলি নিষ্ক্রিয় করুন:
    attributes volume clear NoDefaultDriveLetter
    attributes volume clear hidden
    ভলিউম অ্যাট্রিবিউট সফলভাবে সাফ করা হয়েছে উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভ অক্ষর বরাদ্দ করে না
  8. ডিস্কপার্ট সেশনটি টাইপ করে শেষ করুন:exit

এর পরে, USB ফ্ল্যাশ ড্রাইভে এই বিভাজনটি স্বয়ংক্রিয়ভাবে যেকোনো কম্পিউটারে একটি ড্রাইভ লেটার বরাদ্দ করা উচিত।

অনুগ্রহ করে মনে রাখবেন যে পুরানো উইন্ডোজ সংস্করণগুলি একাধিক পার্টিশন সহ USB স্টিকগুলিতে শুধুমাত্র প্রথম পার্টিশন দেখতে পায়৷ অপসারণযোগ্য ইউএসবি ড্রাইভে একাধিক পার্টিশন তৈরি করার ক্ষমতা শুধুমাত্র উইন্ডোজ 10 বিল্ড 1703 থেকে শুরু হয়েছিল। পূর্বে, ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভে দ্বিতীয় এবং পরবর্তী পার্টিশনগুলি উইন্ডোজে অ্যাক্সেসযোগ্য করার জন্য, আপনাকে একটি কৌশল ব্যবহার করতে হয়েছিল যাতে উইন্ডোজ অপসারণযোগ্য সনাক্ত করতে পারে। একটি HDD হিসাবে USB ফ্ল্যাশ ড্রাইভ৷

আপনার USB ফ্ল্যাশ ড্রাইভ ডিস্ক ম্যানেজমেন্ট কনসোলে প্রদর্শিত না হলে, একটি ভিন্ন USB পোর্ট বা তার ব্যবহার করার চেষ্টা করুন। ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভটি সরাসরি কম্পিউটারের সাথে সংযুক্ত করার চেষ্টা করুন (ইউএসবি হাব ছাড়া), পাওয়ার চালু আছে কিনা এবং অন্য কম্পিউটারে এটি সনাক্ত করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷


  1. Windows 10 এ কিভাবে ড্রাইভ অক্ষর কাস্টমাইজ করবেন

  2. কিভাবে উইন্ডোজ এক্সটার্নাল এবং ইউএসবি ড্রাইভে ড্রাইভ লেটার অ্যাসাইন করে না ঠিক করবেন

  3. Windows 10 এ ড্রাইভ কিভাবে লুকাবেন?

  4. কিভাবে Windows 11 হেডফোন চিনতে পারে না ঠিক করবেন?