কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ ফাইলগুলির নাম পরিবর্তন করা যাবে না

এমন সময় হতে পারে যখন আপনি ফাইলগুলির পুনঃনামকরণ করতে পারবেন না৷ Windows 11 এবং Windows 10 কম্পিউটারে। এই ধরনের পরিস্থিতিতে, আপনাকে ত্রুটি বার্তাটি পরীক্ষা করে এবং সেই অনুযায়ী এটি ঠিক করে সমস্যাটি সনাক্ত করতে হবে। সেজন্য সম্ভাব্য কারণগুলি এবং তাদের সংশ্লিষ্ট সমাধানগুলি খুঁজে পেতে আপনাকে এই টিউটোরিয়ালটি অনুসরণ করতে হবে৷

উইন্ডোজ 11/10 এ ফাইলগুলির নাম পরিবর্তন করা যাবে না

একাধিক পরিস্থিতি হতে পারে যখন আপনি আপনার Windows 11/10 কম্পিউটারে ফাইল এবং ফোল্ডারের নাম পরিবর্তন করতে পারবেন না। উদাহরণস্বরূপ, এটি দেখাতে পারে:ফাইলের নামটি খুব দীর্ঘ৷ , অ্যাকশনটি সম্পূর্ণ করা যাবে না কারণ ফাইলটি [program-name] এ খোলা আছে , ইত্যাদি। অতএব, আপনাকে তাদের সমাধান সহ নীচে উল্লিখিত সমস্ত পরিস্থিতি অনুসরণ করতে হবে।

খুব দীর্ঘ ফাইলের নাম পরিবর্তন করা যাবে না

যদি আপনি একটি ফাইলের নাম পরিবর্তন করতে না পারেন কারণ নামটি অনেক বড়, তাহলে আপনি একটি ত্রুটি বার্তা পাবেন যে ফাইলের নামটি খুব বড়; আপনাকে নামটি ছোট করতে হবে। আপনি একটি নাম ব্যবহার করতে পারবেন না, যেটিতে 255টির বেশি অক্ষর রয়েছে৷ কাঙ্খিত ফাইলের নাম 255 অক্ষরের বেশি হলে, Windows 11/10 উপরে উল্লিখিত ত্রুটি বার্তাটি দেখাবে। অতএব, সমাধানটি বেশ সহজ এবং বেশি সময়সাপেক্ষ নয়।

ফাইলের নাম পরিবর্তন করা যাবে না অ্যাকশন সম্পূর্ণ করা যাবে না কারণ ফাইলটি অন্য প্রোগ্রামে খোলা আছে

উইন্ডোজ 11/10 এ ফাইলগুলির নাম পরিবর্তন করা যাবে না

ধরা যাক যে আপনি একটি ফাইলের নাম পরিবর্তন করার চেষ্টা করছেন, কিন্তু এটি দেখাচ্ছে অ্যাকশনটি সম্পূর্ণ করা যাবে না কারণ ফাইলটি [program-name] এ খোলা আছে  ত্রুটি. ত্রুটিটি বোঝায়, আপনি যে নির্বাচিত ফাইলটির নাম পরিবর্তন করার চেষ্টা করছেন সেটি অন্য একটি প্রোগ্রামে খোলা হয়েছে। প্রোগ্রামটি খুঁজে বের করার সর্বোত্তম উপায় হল সম্পূর্ণ ত্রুটি বার্তা পড়া। বেশিরভাগ ক্ষেত্রে, আপনি ত্রুটি বার্তাতেই অ্যাপের নাম খুঁজে পেতে পারেন। অতএব, আপনাকে প্রোগ্রামটি খুলতে হবে এবং ফাইলটি বন্ধ করতে হবে।

উদাহরণস্বরূপ, এটি শব্দ দেখাচ্ছে . সেক্ষেত্রে, ফাইলটির নাম পরিবর্তন করার জন্য আপনাকে আপনার কম্পিউটারে Microsoft Word অ্যাপটি বন্ধ করতে হবে।

ফাইলের নাম পরিবর্তন করা যাবে না OneDrive-এ অ্যাক্সেস অস্বীকার করা হয়েছে

যদি কেউ OneDrive এর মাধ্যমে আপনার সাথে একটি ফাইল শেয়ার করে থাকে এবং আপনি এটির নাম পরিবর্তন করার চেষ্টা করছেন, তাহলে আপনি সফল নাও হতে পারেন। ফলস্বরূপ, এটি একটি ত্রুটির বার্তা দেখায় যে এই ফাইলটির নাম পরিবর্তন করার জন্য আপনাকে প্রশাসকের অনুমতি প্রদান করতে হবে . কারণ আপনি ফাইলটির মালিক নন বা আপনার কাছে যথাযথ অনুমতি নেই৷

যাইহোক, যদি এটি আপনার ফাইল হয় এবং আপনি উপরে উল্লিখিত ত্রুটি বার্তা পেয়ে এটির নাম পরিবর্তন করতে অক্ষম হন, তাহলে আপনাকে আপনার প্রশাসক অ্যাকাউন্টে মালিক পরিবর্তন করতে হবে। অভিযুক্ত ফাইলের মালিকানা নিতে আপনাকে এই ধাপে ধাপে নির্দেশিকা অনুসরণ করতে হবে।

ডেস্কটপে ফাইলের নাম পরিবর্তন করা যাবে না

উইন্ডোজ 11/10 এ ফাইলগুলির নাম পরিবর্তন করা যাবে না

আপনি যদি Windows 11 ব্যবহার করেন এবং আপনি পুনঃনামকরণ পেতে অক্ষম হন ডেস্কটপে একটি ফাইলের নাম পরিবর্তন করার বিকল্প, আপনি এই সমাধানগুলির যেকোনো একটি অনুসরণ করতে পারেন:

  • আপনি যে ফাইলটির নাম পরিবর্তন করতে চান সেটিতে ডান ক্লিক করুন এবং ডেডিকেটেড নাম পরিবর্তন করুন বেছে নিন বিকল্প।
  • ফাইলটি একবার ক্লিক করে নির্বাচন করুন এবং F2 টিপুন বোতাম এর পরে, আপনি ফাইলটির নতুন নাম লিখতে পারেন।
  • ফাইলের উপর ডান-ক্লিক করুন এবং আরো বিকল্প দেখান নির্বাচন করুন . তারপর, পুনঃনামকরণ  চয়ন করুন৷ প্রসঙ্গ মেনু থেকে বিকল্প।
  • আপনি Microsoft PowerToys অ্যাপে উপলব্ধ PowerRename কার্যকারিতা ব্যবহার করতে পারেন।

আপনার তথ্যের জন্য, এই সমস্ত পদ্ধতি Windows 11 এর পাশাপাশি Windows 10 কম্পিউটারে কাজ করে৷

কেন আমি উইন্ডোজে ফাইলগুলির নাম পরিবর্তন করতে পারি না?

আপনি উইন্ডোজ 11/10 এ ফাইলগুলির নাম পরিবর্তন করতে পারবেন না কেন বিভিন্ন কারণ থাকতে পারে। উদাহরণস্বরূপ, নামটি 255 অক্ষরের বেশি হলে, এটি একটি ত্রুটি বার্তা দেখায়। বিকল্পভাবে, যদি ফাইলটি অন্য কোনো প্রোগ্রামে যেমন নোটপ্যাড, ওয়ার্ডপ্যাড, পেইন্ট, ফটো, ওয়ার্ড, এক্সেল ইত্যাদিতে খোলা হয়, তাহলে আপনি একটি ভিন্ন ত্রুটির বার্তা পেতে পারেন। সমস্যাটি সমাধান করার সবচেয়ে সহজ উপায় হল ত্রুটি বার্তাটি সনাক্ত করা৷

আমি কিভাবে Windows 11/10-এ একটি ফাইলের নাম পরিবর্তন করতে বাধ্য করব?

আপনি Microsoft PowerToys ব্যবহার করে Windows 11/10-এ একটি ফাইলের নাম পরিবর্তন করতে বাধ্য করতে পারেন। PowerRename নামে একটি বৈশিষ্ট্য রয়েছে, যা আপনাকে মুহূর্তের মধ্যে যেকোনো ফাইলের নাম পরিবর্তন করতে সাহায্য করে। আপনি ফাইলটি অনুসন্ধান করতে পারেন, এবং প্রয়োগ করুন ক্লিক করার আগে নতুন নাম লিখতে পারেন বোতাম।

এখানেই শেষ! আশা করি, এখন আপনি Windows 11/10 PC-এ ফাইলগুলির নাম পরিবর্তন করতে পারবেন৷

উইন্ডোজ 11/10 এ ফাইলগুলির নাম পরিবর্তন করা যাবে না
  1. উইন্ডোজ 11/10 এ কীভাবে দূষিত সিস্টেম ফাইলগুলি ঠিক করবেন

  2. পূর্বরূপ ফলক অনুপস্থিত বা কাজ করছে না; Windows 11/10-এ এক্সপ্লোরারে ফাইলগুলির পূর্বরূপ দেখা যাবে না

  3. উইন্ডোজ 11/10 এ ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে মুছবেন

  4. উইন্ডোজ 11/10 এ ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে সরানো যায়