কম্পিউটার

উইন্ডোজ 11 বা 10 এ মাস্টার বুট রেকর্ড (MBR) মেরামত বা পুনর্নির্মাণ

"অপারেটিং সিস্টেম পাওয়া যায়নি", "Bootmgr অনুপস্থিত এর মতো বিভিন্ন স্টার্টআপ ত্রুটি বার্তা পাওয়া ", "বুট্রেক উপাদান পাওয়া যায়নি", "অপারেটিং সিস্টেম লোড করার ত্রুটি", "অপারেটিং সিস্টেম অনুপস্থিত" বা "অবৈধ পার্টিশন টেবিল"। এই সমস্ত ত্রুটি কোডই মাস্টার বুট রেকর্ড ত্রুটির লক্ষণ। হতে পারে MBR (মাস্টার বুট রেকর্ড ) আপনার Windows 11 বা Windows 10 কম্পিউটারে অনুপস্থিত বা দূষিত। এখানে এই পোস্টে, আমরা MBR কি নিয়ে আলোচনা করি ?, এবং কিভাবে মেরামত করবেন বা Windows 11-এ Master Boot Record (MBR) পুনরায় তৈরি করবেন উইন্ডোজ স্টার্টআপ সমস্যা ঠিক করতে।

MBR (মাস্টার বুট রেকর্ড) কি?

মাস্টার বুট রেকর্ড (MBR) আপনার হার্ড ড্রাইভের পার্টিশন সম্পর্কে তথ্য ধারণ করে। এটি আপনার পিসিকে উইন্ডোজ 11 বা উইন্ডোজ 10 সঠিকভাবে বুট করার জন্য অপারেটিং সিস্টেমের অবস্থান খুঁজে বের করতে এবং সনাক্ত করতে সক্ষম করে। যদি কোনো কারণে যেমন ভাইরাস/ম্যালওয়্যার সংক্রমণ, অনুপযুক্ত শাটডাউন, ডেটা দুর্নীতির পাশাপাশি অন্যান্য কারণে Master Boot Record (MBR) নষ্ট হয়ে যায় বা আপনার কম্পিউটার থেকে হারিয়ে যায় তাহলে আপনি BIOS লোডিং স্ক্রীন অতিক্রম করতে পারবেন না এবং আপনি একটি পাবেন ত্রুটি বার্তা যে বুট তথ্য পাওয়া যায়নি, অপারেটিং সিস্টেম খুঁজে পাওয়া যায়নি", "Bootmgr অনুপস্থিত", "বুটরেক উপাদান পাওয়া যায়নি ইত্যাদি।

মাস্টার বুট রেকর্ড মেরামত করুন

MBR ক্ষতিগ্রস্ত হলে, আপনি Windows এ বুট করতে পারবেন না। বেশিরভাগ লোক এই ধরণের সমস্যা সমাধানের জন্য OS পুনরায় ইনস্টল করার কথা ভাবেন। কিন্তু এটির প্রয়োজন নেই এখানে Windows 10-এ MBR এবং মেরামত/পুনঃনির্মাণ মাস্টার বুট রেকর্ড (MBR) কিভাবে ঠিক করা যায়।

  • এটি করার জন্য প্রথমে আপনার সমস্যাযুক্ত পিসিতে আপনার বুটেবল উইন্ডোজ মিডিয়া প্রবেশ করান৷
  • যদি আপনার কাছে না থাকে তাহলে সর্বশেষ Windows 10 ISO ডাউনলোড করুন এবং এখানে ধাপগুলি অনুসরণ করে একটি বুটেবল USB/DVD ড্রাইভ তৈরি করুন।)
  • আপনার পিসি রিস্টার্ট করুন এবং BIOS সেটআপ অ্যাক্সেস করতে ESC বা ডিলিট কী টিপুন (কিছু পিসি সমর্থন করে F12, F2)।
  • তারপর Windows 10 সেটআপ শুরু করতে বুটযোগ্য মিডিয়া দিয়ে আপনার কম্পিউটার বুট করতে বুট অর্ডার পরিবর্তন করুন।
  • ইন্সটলেশন মিডিয়া থেকে বুট করতে যেকোন কী টিপুন এবং প্রথম স্ক্রীন এড়িয়ে যান।
  • এবং পরবর্তী স্ক্রিনে  আপনার কম্পিউটার মেরামত করুন এ ক্লিক করুন নিচের-বাম কোণে।

উইন্ডোজ 11 বা 10 এ মাস্টার বুট রেকর্ড (MBR) মেরামত বা পুনর্নির্মাণ

  • এরপর, অ্যাডভান্সড অপশনের পরে ট্রাবলশুট ক্লিক করুন তারপর এমবিআর ঠিক করতে অ্যাডভান্সড কমান্ড প্রম্পট অ্যাক্সেস করতে কমান্ড প্রম্পট করুন।

উইন্ডোজ 11 বা 10 এ মাস্টার বুট রেকর্ড (MBR) মেরামত বা পুনর্নির্মাণ

এখন MBR ঠিক করতে নীচের কমান্ডটি সম্পাদন করুন এবং আপনার পিসিকে আবার স্বাভাবিকভাবে বুট করুন।

MBR (মাস্টার বুট রেকর্ড) ঠিক করুন

আপনি যখন উন্নত কমান্ড প্রম্পটে থাকবেন তখন এটি আপনাকে  Bootrec.exe চালু করার অনুমতি দেবে আপনার Windows 10 পিসিতে মাস্টার বুট রেকর্ড মেরামত করার টুল। Bootrec.exe আপনার পরিস্থিতির উপর নির্ভর করে বেশ কয়েকটি বিকল্প সমর্থন করে। তাই প্রথমে নষ্ট বা ক্ষতিগ্রস্ত MBR মেরামত করতে বুট্রেক টুলের সাথে fixmbr কমান্ডটি ব্যবহার করুন।

  • bootrec /fixmbr

একবার আপনি কমান্ডটি কার্যকর করলে, আপনি একটি নিশ্চিতকরণ বার্তা পাবেন অপারেশন সফলভাবে সম্পন্ন হয়েছে৷

আপনি যদি মনে করেন যে আপনার বুট সেক্টর হয় ক্ষতিগ্রস্ত হয়েছে বা অন্য বুটলোডার দ্বারা প্রতিস্থাপিত হয়েছে, তাহলে নিচের কমান্ডটি ব্যবহার করে বিদ্যমানটিকে মুছে ফেলুন এবং একটি নতুন বুট সেক্টর তৈরি করুন।

  • bootrec /fixboot

দূষিত বুট রেকর্ড ছাড়াও, "বুট কনফিগারেশন ডেটা" ক্ষতিগ্রস্ত বা দূষিত হলে বুট রেকর্ড ত্রুটিও ঘটতে পারে। এইসব ক্ষেত্রে, বুট কনফিগারেশন ডেটা পুনরায় তৈরি করতে আপনাকে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করতে হবে। যদি BCD প্রকৃতপক্ষে দূষিত বা ক্ষতিগ্রস্থ হয়ে থাকে, Windows সম্পূর্ণ বিসিডি পুনর্নির্মাণের জন্য চিহ্নিত Windows ইনস্টলেশন দেখাবে।

  • bootrec /rebuildbcd

আপনি যদি আপনার Windows মেশিনে একাধিক অপারেটিং সিস্টেম ইনস্টল করে থাকেন, তাহলে আপনি "ScanOS" আর্গুমেন্ট ব্যবহার করতে চাইতে পারেন। এই প্যারামিটারটি উইন্ডোজকে স্ক্যান করতে এবং বুট কনফিগারেশন ডেটাতে সমস্ত অনুপস্থিত অপারেটিং সিস্টেম যোগ করার নির্দেশ দেয়। এটি ব্যবহারকারীকে বুট করার সময় একটি অপারেটিং সিস্টেম বেছে নিতে সক্ষম করে৷

  • বুট্রেক /স্কানোস

উইন্ডোজ 11 বা 10 এ মাস্টার বুট রেকর্ড (MBR) মেরামত বা পুনর্নির্মাণ

তারপর কমান্ড প্রম্পট বন্ধ করতে exit টাইপ করুন এবং উইন্ডোজ রিবুট করুন। আপনি এখন কোনো সমস্যা ছাড়াই আপনার উইন্ডোজ পিসি আবার বুট করতে সক্ষম হবেন।

বুটএমজির অনুপস্থিত আছে তা ঠিক করুন

আপনি যদি একটি "Bootmgr অনুপস্থিত" সমস্যার সমাধান করার চেষ্টা করছেন ত্রুটি এবং বিসিডি স্টোর পুনর্নির্মাণ সমস্যার সমাধান করে না, আপনি বিসিডি স্টোর রপ্তানি এবং মুছে ফেলার জন্য নিম্নলিখিত কমান্ডগুলি ব্যবহার করতে পারেন এবং উইন্ডোজ 10 বুট করার চেষ্টা করার জন্য পুনরায় বিবিসিডি কমান্ড ব্যবহার করতে পারেন৷

এটি করার জন্য আবার অ্যাডভান্সড অপশন থেকে কমান্ড প্রম্পট খুলুন, এবং নিম্নলিখিত কমান্ডগুলি সম্পাদন করুন, প্রতিটি লাইনে এন্টার টিপুন:

Y টিপুন আপনার কম্পিউটারে বুটযোগ্য অপারেটিং সিস্টেমের তালিকায় Windows 10 যোগ করা নিশ্চিত করতে

উইন্ডোজ 11 বা 10 এ মাস্টার বুট রেকর্ড (MBR) মেরামত বা পুনর্নির্মাণ

এই কমান্ডগুলি সম্পাদন করার পরে উইন্ডোজ রিবুট করুন এবং চেক করুন আর কোন স্টার্টআপ মেরামত নেই। এবং আপনার সিস্টেম কোনো স্টার্টআপ ত্রুটি ছাড়াই Windows 10 লোড করতে সক্ষম।

হ্যাঁ, Windows 10-এ MBR ঠিক করা খুবই সহজ। বুট রেকর্ড ত্রুটিগুলি ঠিক করতে উপরের কমান্ডগুলি সম্পাদন করার সময় আপনি যদি কোনো সমস্যার সম্মুখীন হন তাহলে নিচে মন্তব্য করুন। এছাড়াও, পড়ুন

  • ডিস্কের কাঠামো নষ্ট হয়ে গেছে এবং উইন্ডোজ 10 অপঠিত হয়েছে তা ঠিক করুন
  • আপনার ডেড উইন্ডোজ 10 স্টার্ট মেনু সমস্যা সমাধানের ৩টি উপায় 
  • উইন্ডোজ 10 এ 100% ডিস্ক ব্যবহার ঠিক করার জন্য 3টি কার্যকরী সমাধান
  • Windows লাইসেন্সের মেয়াদ শীঘ্রই windows 10
  • ঠিক করুন
  • স্বয়ংক্রিয় মেরামত লুপে আটকে থাকা উইন্ডোজ কীভাবে ঠিক করবেন

  1. উইন্ডোজ 10 মেরামতের জন্য 6টি সুপরিচিত পদ্ধতি

  2. উইন্ডোজ 10 স্টার্টআপ মেরামত কীভাবে চালাবেন

  3. Windows 10 এ কিভাবে মাস্টার বুট রেকর্ড কনফিগার করবেন

  4. FIX:Windows 11 প্রস্তুত হচ্ছে স্বয়ংক্রিয় মেরামতের বুট লুপ অফ ডেথ