কম্পিউটার

উইন্ডোজ বুট ম্যানেজার, বিসিডি এবং মাস্টার বুট রেকর্ড (এমবিআর) কীভাবে মেরামত করবেন?

আধুনিক উইন্ডোজ সংস্করণে বুট ম্যানেজার BCD (বুট কনফিগারেশন ডেটা) ব্যবহার করে কম্পিউটারে ইনস্টল করা অপারেটিং সিস্টেম বুট করার জন্য ফাইল। এই ফাইলটিতে ইনস্টল করা OS এবং বুট প্যারামিটার সম্পর্কে তথ্য রয়েছে। বিসিডি ফাইল মুছে ফেলা বা দূষিত হলে উইন্ডোজ সাধারণত বুট করতে পারে না। এছাড়াও, আপনি আপনার উইন্ডোজ বুট করতে পারবেন না যদি মেটার বুট রেকর্ড (MBR) হার্ডডিস্কে নষ্ট হয়ে গেছে। এই প্রবন্ধে, আমরা দেখাব কিভাবে উইন্ডোজ বুট ম্যানেজার, বিসিডি কনফিগারেশন ফাইল সঠিকভাবে পুনর্নির্মাণ করা যায় এবং উইন্ডোজ 10 এবং 11-এ MBR ঠিক করা যায়।

Windows 10 বা 11-এ বুট কনফিগারেশন ডেটা ফাইল অনুপস্থিত

যদি BCD ফাইলটি অনুপস্থিত বা দূষিত হয়, যদি আপনি সিস্টেম সংরক্ষিত এর সাথে একটি পৃথক ডিস্ক পার্টিশন সরিয়ে/ফরম্যাট করেন লেবেল (এবং 500 MB আকারের) বা একটি বিশেষ OEM পুনরুদ্ধার পার্টিশন, উইন্ডোজ বুট করার চেষ্টা করার সময় একজন ব্যবহারকারী নিম্নলিখিত বার্তা দেখতে পারেন:

Your PC needs to be repaired
The Boot Configuration Data file is missing some required information
File: \Boot\BCD
Error code: 0xc0000034

উইন্ডোজ বুট ম্যানেজার, বিসিডি এবং মাস্টার বুট রেকর্ড (এমবিআর) কীভাবে মেরামত করবেন?

এছাড়াও, ত্রুটিটি এইরকম দেখতে পারে:

The Boot Configuration Data for your PC is missing or contains errors.
File: \boot\bcd
Error Code: 0xc000000f

MBR ক্ষতিগ্রস্ত হলে, একটি "অপারেটিং সিস্টেম পাওয়া যায়নি" ত্রুটি হতে পারে।

উইন্ডোজ বুট ম্যানেজার, বিসিডি এবং মাস্টার বুট রেকর্ড (এমবিআর) কীভাবে মেরামত করবেন?

যদি ত্রুটির পাঠ্যটি winload.efi-কে নির্দেশ করে ফাইল, নিবন্ধে যান Winload.efi Windows 10-এ অনুপস্থিত।

কিভাবে স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজ বুটলোডার মেরামত করবেন?

এই ত্রুটিটি দেখা দিলে, প্রথমে স্টার্টআপ মেরামত মোড ব্যবহার করে OS বুট করার সমস্যাটি সমাধান করার চেষ্টা করুন। যেটি Windows Recovery Environment (Windows RE) থেকে শুরু করা যেতে পারে।

টিপ। এটি পর্যায়ক্রমে WinRE পরিবেশের স্বাস্থ্য পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়, এবং যদি এটি কাজ না করে তবে এটি মেরামত করতে "কিভাবে উইন্ডোজে WinRE পুনরুদ্ধার করবেন" নিবন্ধে বর্ণিত পদ্ধতিটি ব্যবহার করুন।

যদি স্টার্টআপ মেরামত ব্যবহার করে স্বয়ংক্রিয় মেরামত সাহায্য না করে, তাহলে আপনার কম্পিউটারকে Windows বুট/ইন্সটলেশন ডিস্ক থেকে বা WinRE পরিবেশে বুট করুন (আপনার কম্পিউটার মেরামত করুন -> সমস্যা সমাধান -> উন্নত বিকল্পগুলি -> কমান্ড প্রম্পট ) একটি কমান্ড প্রম্পট শুরু করুন, একটি নতুন BCD ফাইল তৈরি করার চেষ্টা করুন এবং স্ক্র্যাচ থেকে MBR রেকর্ড আপডেট করুন৷

উইন্ডোজ বুট ম্যানেজার, বিসিডি এবং মাস্টার বুট রেকর্ড (এমবিআর) কীভাবে মেরামত করবেন?

এই উদাহরণে, আমি Windows 10 ইনস্টলেশন ডিস্ক ব্যবহার করব। প্রাথমিক বুট ডিভাইসটিকে একটি DVD ড্রাইভে বা USB ফ্ল্যাশ ড্রাইভে পরিবর্তন করুন BIOS সেটিংসে Windows সেটআপ ফাইল সহ (আপনি কোন ডিভাইস থেকে কম্পিউটার বুট করতে চান তার উপর নির্ভর করে)। উইন্ডোজ ইন্সটল ইমেজ থেকে আপনার কম্পিউটার বুট করুন এবং Shift + F10 টিপুন ভাষা নির্বাচনের পর্দায়। আপনি একটি কমান্ড প্রম্পট দেখতে পাবেন।

এই কমান্ডটি ব্যবহার করে BCD ফাইলটি স্বয়ংক্রিয়ভাবে মেরামত করার চেষ্টা করুন:

bootrec /RebuildBCD

আপনার কম্পিউটার রিবুট করুন এবং উইন্ডোজ বুট হয়েছে কিনা তা পরীক্ষা করুন (BIOS সেটিংসে বুট ডিভাইসের অগ্রাধিকার পরিবর্তন করতে ভুলবেন না)। যদি উইন্ডোজ বুট না হয়, আবার ইনস্টলেশন মিডিয়া থেকে বুট করুন এবং একটি কমান্ড প্রম্পট খুলুন।

ডিস্ক পার্টিশন লেআউট এবং ড্রাইভ অক্ষর সনাক্তকরণ

খুব গুরুত্বপূর্ণ। নীচে প্রদত্ত সমস্ত নির্দেশ মান BIOS-এর জন্য উপযুক্ত৷ MBR এর সাথে কম্পিউটার (বা UEFI লিগ্যাসি মোডে বুটিং) পার্টিশন টেবিল। UEFI ফার্মওয়্যার সহ কম্পিউটারগুলিতে, আপনাকে Windows 10-এ EFI বুটলোডার মেরামত করতে বা মুছে ফেলা EFI পার্টিশন পুনরুদ্ধার করতে নিম্নলিখিত নির্দেশিকাগুলি ব্যবহার করতে হবে৷

আপনার কাছে BIOS বা UEFI সহ কম্পিউটার আছে কিনা তা কীভাবে বুঝবেন? সবচেয়ে সহজ উপায় হল ডিস্ক পার্টিশন টেবিলটি পরীক্ষা করা যার উপর উইন্ডোজ ইনস্টল করা আছে:GPT বা MBR। এটি করতে, কমান্ডটি চালান:

diskpart

তারপর উপলব্ধ ডিস্ক তালিকা:

list disk

  • যদি একটি ডিস্কে একটি তারকাচিহ্ন থাকে (* ) Gpt-এ কলাম, তারপর এই ডিস্কে GPT পার্টিশন টেবিল ব্যবহার করা হয়। এর মানে হল যে আপনার কাছে UEFI-এর সাথে একটি কম্পিউটার আছে, এবং Windows বুটলোডার পুনরুদ্ধার করতে, আপনাকে উপরের লিঙ্ক থেকে নিবন্ধটি ব্যবহার করতে হবে;
  • যদি GPT কলামে কোনো তারকাচিহ্ন না থাকে, তাহলে আপনার ডিস্কে MBR পার্টিশন টেবিল আছে এবং আপনি এই নির্দেশিকা অনুসরণ করা চালিয়ে যেতে পারেন।

উইন্ডোজ বুট ম্যানেজার, বিসিডি এবং মাস্টার বুট রেকর্ড (এমবিআর) কীভাবে মেরামত করবেন?

এর পরে, আপনাকে আপনার কম্পিউটারে স্থানীয় ড্রাইভ এবং ভলিউমগুলি সনাক্ত করতে হবে (সম্ভবত তাদের জন্য নির্ধারিত ড্রাইভ অক্ষরগুলি আপনি উইন্ডোজে কাজ করার সময় যে অক্ষরগুলি দেখেন তার থেকে আলাদা হবে)৷ ডিস্কপার্ট ব্যবহার করে এটি করা সহজ। এই কমান্ডগুলি চালান:

diskpart
list vol

উইন্ডোজ বুট ম্যানেজার, বিসিডি এবং মাস্টার বুট রেকর্ড (এমবিআর) কীভাবে মেরামত করবেন?

আপনি পার্টিশনের একটি তালিকা, তাদের জন্য নির্ধারিত ড্রাইভ অক্ষর এবং তাদের আকার দেখতে পাবেন। আমাদের ক্ষেত্রে, কম্পিউটারে দুটি ভলিউম সহ একটি হার্ড ড্রাইভ রয়েছে:

  • সিস্টেম সংরক্ষিত 500 MB আকারের পার্টিশন এবং ড্রাইভ লেটার C: এটা নিযুক্ত. ডিফল্টরূপে, উইন্ডোজ বুট ম্যানেজার এবং বিসিডি ফাইল এই ছোট পরিষেবা পার্টিশনে অবস্থিত (আরও পড়ুন);
  • NTFS পার্টিশন 39 GB এর আকার এবং D: অক্ষর সহ বরাদ্দ এই পার্টিশনে ইনস্টল করা উইন্ডোজ, প্রোগ্রাম এবং ব্যবহারকারীর ডেটা রয়েছে।
গুরুত্বপূর্ণ। নির্ধারিত ড্রাইভ অক্ষরগুলি মনে রাখবেন, যেহেতু সেগুলি পরে কমান্ডগুলিতে ব্যবহার করা হবে।

Windows 10/11-এ মাস্টার বুট রেকর্ড (MBR) মেরামত করুন

আপনি MBR এবং বুট সেক্টরে ডেটা ওভাররাইট করতে bootrec.exe টুল ব্যবহার করতে পারেন এবং Windows বুট ম্যানেজারে প্রয়োজনীয় পথ যোগ করতে পারেন।

উইন্ডোজ বুট লোডারের সাথে সামঞ্জস্যের জন্য সিস্টেম পার্টিশনের মাস্টার বুট রেকর্ড (MBR) ওভাররাইট করার চেষ্টা করুন (বিদ্যমান পার্টিশন টেবিলটি ওভাররাইট করা হয়নি)।

bootrec.exe /fixmbr

Bootmgr (উইন্ডোজ বুট ম্যানেজার) ফাইল লোড করতে ডিস্কের বুট সেক্টরে কোড যোগ করুন:

bootsect.exe /nt60 all /force

যদি bootsect.exe কমান্ড পাওয়া না যায়, তাহলে এটির সম্পূর্ণ পথ নির্দিষ্ট করার চেষ্টা করুন:
X:\boot\bootsect.exe /nt60 all /force

এগিয়ে যাওয়ার আগে, নিম্নলিখিত কমান্ডগুলির সাহায্যে BCD বুটলোডার কনফিগারেশন স্বয়ংক্রিয়ভাবে পুনর্নির্মাণ করার চেষ্টা করুন (এটি নতুনদের জন্য সবচেয়ে সহজ উপায়):

bootrec /FixBoot - কমান্ডটি সিস্টেম পার্টিশনে একটি নতুন বুট সেক্টর তৈরি করে এবং PBR পার্টিশনের বুট রেকর্ড ওভাররাইট করে।
bootrec /ScanOs – সমস্ত ড্রাইভ স্ক্যান করুন এবং বুট কনফিগারেশন স্টোরে নেই এমন উইন্ডোজের ইনস্টল করা কপিগুলি সন্ধান করুন
যদি স্ক্যানটি সফল হয়, আপনাকে বিসিডি কনফিগারেশনে পাওয়া উইন্ডোজ ইন্সট্যান্স সম্পর্কে এন্ট্রি যোগ করার জন্য অনুরোধ করা হবে:

Scanning all disks for Windows installations.  
Please wait, since this may take a while...  
Successfully scanned Windows installations. 
Total identified Windows installations: 1 [1] D:\Windows 
Add installation to boot list? Yes/No/All:

bootrec /RebuildBcd - বুটলোডার কনফিগারেশন স্টোরটি পুনরায় তৈরি করুন, কম্পিউটারে পাওয়া উইন্ডোজের কপি BCD বুটলোডারে যোগ করুন।

এর পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং উইন্ডোজ সঠিকভাবে বুট হয় কিনা তা পরীক্ষা করুন। যদি OS বুট না হয়, তাহলে নিচের নির্দেশাবলী অনুসরণ করুন।

উইন্ডোজ বুট ম্যানেজার, বিসিডি এবং মাস্টার বুট রেকর্ড (এমবিআর) কীভাবে মেরামত করবেন?

কিভাবে স্ক্র্যাচ থেকে একটি উইন্ডোজ বুট কনফিগারেশন (BCD) পুনরায় তৈরি করবেন?

এরপর, BCDedit ব্যবহার করে ব্যবহার করুন একটি নতুন বুট কনফিগারেশন ডেটা ফাইল তৈরি করার কমান্ড (এটি অনুমিত হয়, আপনার কাছে BCD ব্যাকআপ ফাইল নেই)।

আপনার পরবর্তী পদক্ষেপগুলি ডিস্কের একটি পৃথক সিস্টেম সংরক্ষিত পার্টিশন আছে কি না তার উপর নির্ভর করে। কমান্ড চালান:

diskpart
list vol

হার্ডডিস্কে একটি সিস্টেম সংরক্ষিত পার্টিশন আছে কিনা তা পরীক্ষা করুন। এটি এর ভলিউম লেবেল দ্বারা চিহ্নিত করা যেতে পারে, বা আরও সঠিকভাবে এর আকার (Windows 10+ এর জন্য 500 MB, Windows 8.1 এর জন্য 350 MB, এবং Windows 7 এর জন্য 100 MB)।

উইন্ডোজ বুট ম্যানেজার, বিসিডি এবং মাস্টার বুট রেকর্ড (এমবিআর) কীভাবে মেরামত করবেন?

  • যদি কোনো সিস্টেম সংরক্ষিত পার্টিশন না থাকে (সম্ভবত আপনি ভুলবশত এটি মুছে ফেলেছেন), আপনি বুট ম্যানেজার ফাইলগুলিকে সিস্টেম ড্রাইভে সংরক্ষণ করতে পারেন যেখানে Windows ডিরেক্টরিটি অবস্থিত। নির্দিষ্ট ড্রাইভে Bootmgr এবং BCD বুটলোডার কনফিগারেশন ফাইল তৈরি করতে, কমান্ডটি চালান:
    bcdboot C:\Windows /S C:
    একটি বার্তা উপস্থিত হওয়া উচিত:

    Boot files successfully created.
  • যদি আপনার একটি সিস্টেম সংরক্ষিত পার্টিশন থাকে, তাহলে পুরানো (দুষ্ট) BCD ফাইলটি মুছে দিন এবং পরিবর্তে একটি নতুন তৈরি করুন:
    del c:\boot\bcd
সিস্টেম সংরক্ষিত পার্টিশনে ড্রাইভ লেটার বরাদ্দ না করা থাকলে (ডিফল্টরূপে), আপনি ডিস্কপার্ট ব্যবহার করে নিজেই এটি বরাদ্দ করতে পারেন। চালান:diskpart

আপনার স্থানীয় ডিস্ক নির্বাচন করুন (আমার ক্ষেত্রে, শুধুমাত্র একটি হার্ড ডিস্ক সংযুক্ত, তবে আপনি স্থানীয় ডিস্কগুলিকে তালিকা ডিস্ক দিয়ে তালিকাভুক্ত করতে পারেন কমান্ড):select disk 0

উপরের স্ক্রিনশটটি দেখায় যে সিস্টেম সংরক্ষিত পার্টিশনটিকে বলা হয় ভলিউম 1 . এটি নির্বাচন করুন:select volume 1

একটি ড্রাইভ অক্ষর বরাদ্দ করুন (আমি ড্রাইভ অক্ষর C:বরাদ্দ করেছি, তবে আপনি অন্য কোনও অক্ষর ব্যবহার করতে পারেন, এই ক্ষেত্রে, নিম্নলিখিত কমান্ডগুলিতে পাথ পরিবর্তন করুন):assign letter C:

exit

একটি খালি অস্থায়ী ফাইল তৈরি করুন bcd.tmp:

bcdedit /createstore c:\boot\bcd.tmp

Windows Boot Manager (bootmgr):

-এর জন্য একটি এন্ট্রি তৈরি করুন

bcdedit.exe /store c:\boot\bcd.tmp /create {bootmgr} /d "Windows Boot Manager"

bcd.tmp থেকে আপনার BCD এ সেটিংস আমদানি করুন:
bcdedit.exe /import c:\boot\bcd.tmp

যদি bcdedit কমান্ড একটি BCD ফাইল অ্যাক্সেস করার সময় একটি ত্রুটি ফেরত দেয় (access denied , the store import operation has failed , the required system device cannot be found, the volume does not contain a recognized file system. please make sure that all required file system drivers are loaded and that the volume is not corrupted ), এটি থেকে লুকানো, শুধুমাত্র পঠনযোগ্য, এবং সিস্টেম বৈশিষ্ট্যগুলি সরানোর চেষ্টা করুন:

attrib C:\Boot\BCD -s -h -r

উইন্ডোজ বুট ম্যানেজারটি সিস্টেম সংরক্ষিত পার্টিশনে অবস্থিত তা উল্লেখ করুন (ড্রাইভ অক্ষর C:এটিতে বরাদ্দ করা হয়েছে):

bcdedit.exe /set {bootmgr} device partition=c:

একটি OS নির্বাচন করতে টাইমআউট কনফিগার করুন:

bcdedit.exe /timeout 10

অস্থায়ী ফাইলটি সরান:
del c:\boot\bcd.tmp

উইন্ডোজ বুট ম্যানেজার, বিসিডি এবং মাস্টার বুট রেকর্ড (এমবিআর) কীভাবে মেরামত করবেন?

সুতরাং, আপনি বুটলোডার সেটিংস সহ একটি খালি BCD ফাইল তৈরি করেছেন। এখন আপনাকে ইনস্টল করা উইন্ডোজ সম্পর্কে এন্ট্রি যোগ করতে হবে।

Windows 10:

-এর জন্য BCD কনফিগারেশনে একটি নতুন এন্ট্রি তৈরি করুন

bcdedit.exe /create /d "Windows 10" /application osloader

কমান্ডটি এই বুটলোডার এন্ট্রির অনন্য শনাক্তকারী (GUID) ফিরিয়ে দেবে৷

The entry {8a7f03d0-5338-11e7-b495-c7fffbb9ccfs} was successfully created.

উইন্ডোজ বুট ম্যানেজার, বিসিডি এবং মাস্টার বুট রেকর্ড (এমবিআর) কীভাবে মেরামত করবেন?

নির্দিষ্ট করুন যে bootmgr ডিফল্টরূপে এই এন্ট্রিটি ব্যবহার করবে (টাইমআউটের পরে, এই এন্ট্রিটি উইন্ডোজ বুট করতে ব্যবহার করা হবে):

bcdedit /default {8a7f03d0-5338-11e7-b495-c7fffbb9ccfs}

এখন আপনাকে নতুন বুটলোডার এন্ট্রিতে ইনস্টল করা Windows 10 কপির পাথগুলি নির্দিষ্ট করতে হবে। আমরা আগে খুঁজে পেয়েছি যে ড্রাইভ অক্ষর D: WinPE-তে Windows পার্টিশনে বরাদ্দ করা হয়েছে। নিম্নলিখিত কমান্ডগুলিতে এই ড্রাইভ অক্ষরটি ব্যবহার করুন:

bcdedit.exe /set {default}device partition=d:
bcdedit.exe /set {default} osdevice partition=d:
bcdedit.exe /set {default} path \Windows\system32\winload.exe
bcdedit.exe /set {default} systemroot \Windows

BCD-তে এই বুট এন্ট্রিকে দৃশ্যমান করুন, যেহেতু এটি ডিফল্টরূপে লুকানো থাকে:

bcdedit.exe /displayorder {default} /addlast

উইন্ডোজ বুট ম্যানেজার, বিসিডি এবং মাস্টার বুট রেকর্ড (এমবিআর) কীভাবে মেরামত করবেন?

তাই আমরা Windows 10 বুটলোডার (bootmgr) এবং BCD ফাইল সম্পূর্ণরূপে পুনরায় তৈরি করেছি এবং MBR বুট সেক্টর ওভাররাইট করেছি।

উইন্ডোজ বুটলোডার কনফিগারেশন সহ বুটএমজিআর এবং বিসিডি ফাইলটি অবস্থিত যে পার্টিশনে এখন আপনাকে সক্রিয় করতে হবে (বায়োস সক্রিয় এমবিআর পার্টিশনে ওএস বুটলোডারে নিয়ন্ত্রণ স্থানান্তর করে)। উদাহরণস্বরূপ, নিম্নলিখিত পার্টিশনগুলি আপনার কম্পিউটারে উপলব্ধ

  • ভলিউম 0 – ইনস্টলেশন ফ্ল্যাশ ড্রাইভ (ISO ইমেজ) যেখান থেকে আপনি কম্পিউটার বুট করেছেন;
  • ভলিউম 1 – উইন্ডোজ বুটএমজিআর এবং বিসিডি ফাইল সহ সিস্টেম সংরক্ষিত পার্টিশন (500 এমবি আকার);
  • ভলিউম 2 – উইন্ডোজ সিস্টেম ফোল্ডারের সাথে পার্টিশন (%Windir%, প্রোগ্রাম ফাইল, ব্যবহারকারী, এবং ইত্যাদি)

উইন্ডোজ বুট ম্যানেজার, বিসিডি এবং মাস্টার বুট রেকর্ড (এমবিআর) কীভাবে মেরামত করবেন?

এই উদাহরণে, আপনাকে ভলিউম 1 সক্রিয় পার্টিশন করতে হবে (আপনার ক্ষেত্রে, আপনাকে আপনার পার্টিশন নম্বর খুঁজে বের করতে হবে)। আপনি diskpart ব্যবহার করে একটি পার্টিশন সক্রিয় করতে পারেন:

diskpart
list disk
sel disk 0
list vol
select volume 1
(bootmgr এবং \Boot\BCD অবশ্যই এই পার্টিশনে থাকতে হবে)
active
exit

পরীক্ষা করুন যে ভলিউম 1 এখন সক্রিয় আছে:

select vol 1
detail partition

(Active: Yes )

উইন্ডোজ বুট ম্যানেজার, বিসিডি এবং মাস্টার বুট রেকর্ড (এমবিআর) কীভাবে মেরামত করবেন?

এখন আপনি আপনার কম্পিউটার পুনরায় চালু করতে পারেন এবং নিশ্চিত করুন যে উইন্ডোজ স্বাভাবিকভাবে বুট হয়৷


  1. Windows 10 এ কিভাবে মাস্টার বুট রেকর্ড কনফিগার করবেন

  2. কিভাবে উইন্ডোজ 11 মেরামত করবেন এবং দূষিত ফাইলগুলি ঠিক করবেন

  3. উইন্ডোজ 11 বা 10 এ মাস্টার বুট রেকর্ড (MBR) মেরামত বা পুনর্নির্মাণ

  4. কিভাবে ডুয়াল বুট উইন্ডোজ 7 এবং 8