কম্পিউটার

Windows 10 (আপডেট করা 2022)

এ স্লো বুট টাইম ঠিক করার জন্য 5 টি টুইক

সবচেয়ে হতাশাজনক উইন্ডোজ সমস্যাগুলির মধ্যে একটি হল ধীর স্টার্টআপ। বিশেষ করে সাম্প্রতিক আপডেট সংখ্যার ব্যবহারকারীদের রিপোর্টের পরে, Windows 10 বুট করার সময় এবং স্টার্টআপ অত্যন্ত ধীর। আরও কয়েকজন রিপোর্ট করেছেন যে সিস্টেমটি একটি কালো স্ক্রিনে লোডিং অ্যানিমেশন ডটগুলির সাথে দীর্ঘ সময় ধরে আটকে আছে। এবং এটি বেশিরভাগই কারণ আপনি অনেকগুলি অ্যাপ ইনস্টল করেছেন, সিস্টেম ফাইলগুলি নষ্ট হয়ে গেছে, আপডেটগুলি সঠিকভাবে ইনস্টল করা হয়নি বা আপনি একটি আপডেট বাগ ইনস্টল করেছেন। এখানে আমরা আপনার Windows 10 PC-এর বুট টাইম শুরুর সময় গতি বাড়াতে নাটকীয়ভাবে কাটতে প্রযোজ্য সহজ পরিবর্তনগুলি তালিকাভুক্ত করেছি।

Windows 10 এ ধীর বুট সমস্যা

ধীরে ধীরে বুট করার সময়গুলি অত্যন্ত হতাশাজনক হতে পারে, আপনি যদি আপনার ল্যাপটপের ধীর বুট গতিতে বিরক্ত হয়ে থাকেন, তাহলে উইন্ডোজ 10 লগইন করতে অনেক সময় নেয় চিন্তা করবেন না আমরা কিছু সহজ এবং সহায়ক পদ্ধতি একসাথে রেখেছি যা সাধারণত সমস্যার সমাধান করে৷

স্টার্টআপ প্রোগ্রাম নিষ্ক্রিয় করুন

আপনি যখন নতুন প্রোগ্রাম ইনস্টল করেন, আপনি যখন আপনার পিসি চালু করেন তখন অনেকেই স্বয়ংক্রিয়ভাবে চালু করতে চাইবে। যার অর্থ এই প্রোগ্রাম, পরিষেবাগুলি স্টার্টআপে লোড হয় এবং অপ্রয়োজনীয় সিস্টেম সংস্থানগুলি ব্যবহার করে। এবং স্টার্টআপে প্রোগ্রাম লোড হওয়া বন্ধ করা আপনার Windows 10 কম্পিউটারকে বুস্ট করার সর্বোত্তম উপায়।

  • কিবোর্ড শর্টকাট Ctrl + Shift + Esc ব্যবহার করে টাস্ক ম্যানেজার খুলুন
  • এখানে টাস্কম্যানেজারে আপনি যদি এই প্রথমবার এই প্রোগ্রামটি ব্যবহার করেন তবে আপনাকে উইন্ডোর নীচে আরও বিবরণ বিকল্পে ক্লিক করতে হবে।
  • এখন আপনার সিস্টেমে চলমান সমস্ত প্রোগ্রামের একটি তালিকা দেখতে হবে।
  • স্টার্টআপ ট্যাবে যান, এটি স্টার্টআপ প্রভাব সহ সমস্ত স্টার্টআপ চলমান অ্যাপের তালিকা প্রদর্শন করবে।
  • অ্যাপ্লিকেশানটিতে শুধু ডান-ক্লিক করুন এবং নিষ্ক্রিয় করুন নির্বাচন করুন, সমস্ত স্টার্টআপ অ্যাপ্লিকেশনগুলির সাথে একই করুন৷

Windows 10 (আপডেট করা 2022)

দ্রুত বুট নিষ্ক্রিয় করুন

এটি আরেকটি পরিবর্তন যা আপনার উইন্ডোজ 10 পিসির বুট টাইমকে নাটকীয়ভাবে কমিয়ে দেয় এবং উইন্ডোজ 10কে দ্রুত শুরু করতে সহায়তা করে। ফাস্ট স্টার্টআপ হল উইন্ডোজ 10-এ ডিফল্ট সক্রিয় বৈশিষ্ট্য। আপনার পিসি বন্ধ হওয়ার আগে কিছু বুট তথ্য প্রি-লোড করার মাধ্যমে এটি স্টার্টআপের সময় কমিয়ে দেবে বলে মনে করা হয়। এটি হাইবারনেশনের অনুরূপভাবে কাজ করে। কিন্তু প্রকৃতপক্ষে, অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন, দ্রুত স্টার্টআপ সমস্যা সৃষ্টি করছে। দূর থেকে, Windows 10 বুট করার সময় এটি সবচেয়ে সমস্যাযুক্ত সেটিং।

দ্রুত বুট বিকল্প নিষ্ক্রিয় করতে

  • কন্ট্রোল প্যানেল খুলুন,
  • পাওয়ার বিকল্প খুঁজুন এবং নির্বাচন করুন,
  • বাম প্যানেলে পাওয়ার বোতামগুলি কি করে তা চয়ন করুন ক্লিক করুন৷
  • এই পৃষ্ঠায় সেটিংস পরিবর্তন করার জন্য আপনাকে প্রশাসকের অনুমতি দিতে হবে, তাই স্ক্রিনের শীর্ষে থাকা পাঠ্যটিতে ক্লিক করুন যেটি বর্তমানে অনুপলব্ধ সেটিংস পরিবর্তন করুন।
  • এখন, এই সেটিংটি অক্ষম করতে দ্রুত স্টার্টআপ চালু করুন (প্রস্তাবিত) এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করুন।

Windows 10 (আপডেট করা 2022)

ভার্চুয়াল মেমরি সেটিংস সামঞ্জস্য করুন

ভার্চুয়াল মেমরি সামঞ্জস্য করা হল উইন্ডোজ 10 স্লো বুট সমস্যা সমাধান করার এবং উইন্ডোজ 10 সিস্টেমের কর্মক্ষমতা বৃদ্ধি করার আরেকটি দুর্দান্ত উপায়। নাম অনুসারে ভার্চুয়াল মেমরি আপনার হার্ড ড্রাইভের একটি উত্সর্গীকৃত অংশকে প্রটেন্ড RAM হিসাবে প্রস্তাব করে। এবং আপনার কাছে যত বেশি RAM থাকবে তত বেশি কাজ আপনার সিস্টেম একবারে পরিচালনা করতে পারে, তাই উইন্ডোজ যদি RAM ব্যবহার সর্বাধিক করার কাছাকাছি থাকে তবে এটি ভার্চুয়াল মেমরি স্টোরেজের মধ্যে ডুবে যায়। উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে ভার্চুয়াল মেমরি সামঞ্জস্য করে তবে আপনি আরও ভাল পারফরম্যান্সের জন্য এই সেটিংটি পরিবর্তন করতে পারেন৷

  • পারফরম্যান্সের জন্য অনুসন্ধান করুন এবং উইন্ডোজের উপস্থিতি এবং কর্মক্ষমতা সামঞ্জস্য করুন নির্বাচন করুন৷
  • তারপর উন্নত ট্যাবের অধীনে, আপনি পেজিং ফাইলের আকার দেখতে পাবেন (ভার্চুয়াল মেমরির জন্য অন্য নাম) এটি সম্পাদনা করতে পরিবর্তন এ ক্লিক করুন।
  • এখানে যা গুরুত্বপূর্ণ তা হল স্ক্রিনের নীচে আপনি মেমরির প্রস্তাবিত পরিমাণ এবং একটি বর্তমানে বরাদ্দ করা নম্বর দেখতে পাবেন৷
  • সমস্যা থাকা ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তাদের বর্তমান বরাদ্দ প্রস্তাবিত সংখ্যার চেয়ে অনেক বেশি।
  • যদি আপনারও হয়, পরিবর্তন করার জন্য সমস্ত ড্রাইভের জন্য স্বয়ংক্রিয়ভাবে পেজিং ফাইলের আকার পরিচালনা করুন,
  • তারপর কাস্টম সাইজ বেছে নিন এবং নিচের প্রস্তাবিত মানের প্রাথমিক সাইজ এবং সর্বোচ্চ সাইজ সেট করুন।
  • রিবুট করুন, এবং আপনার বুট সময় উন্নত হওয়া উচিত।

Windows 10 (আপডেট করা 2022)

সর্বশেষ আপডেটগুলি ইনস্টল করুন

কখনও কখনও আপনি সর্বশেষ উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করে ধীর বুট সমস্যাগুলি ঠিক করতে পারেন। Windows 10 সাধারণত ব্যাকগ্রাউন্ডে প্রয়োজনীয় আপডেটগুলি ডাউনলোড করে, তবে আপনি সর্বদা নিম্নলিখিতগুলি করে ম্যানুয়ালি আপডেটগুলি পরীক্ষা করতে পারেন:

  1. Windows Key + I টিপুন সেটিংস অ্যাপ খুলতে।
  2. যখন সেটিংস অ্যাপ খোলে, আপডেট এবং নিরাপত্তা-এ যান বিভাগ
  3. এখন আপডেটের জন্য চেক করুন-এ ক্লিক করুন বোতাম
  4. যদি কোনো আপডেট পাওয়া যায়, সেগুলি স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হয়ে যাবে এবং একবার আপনি আপনার পিসি রিস্টার্ট করলে ইনস্টল হয়ে যাবে। যদি আপনার পিসি ইতিমধ্যেই আপ টু ডেট থাকে, তাহলে আপনি একটি ভিন্ন সমাধান চেষ্টা করতে চাইতে পারেন।

গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন

ডিভাইস ড্রাইভারগুলি অপারেটিং সিস্টেমের মূল অংশ কারণ উইন্ডোজ আপনার হার্ডওয়্যারের সাথে কাজ করার জন্য ড্রাইভার ব্যবহার করে। যদি একটি নির্দিষ্ট ড্রাইভার পুরানো বা দূষিত হয়, তাহলে এটি স্টার্টআপে বিভিন্ন সমস্যা সৃষ্টি করতে পারে। বিশেষ করে ডিসপ্লে/গ্রাফিক্স ড্রাইভার যা স্লো বুট সমস্যার কারণ হতে পারে, সিস্টেম স্ক্রীন লোড হতে অনেক সময় নেয়। এবং মাইক্রোসফ্ট ফোরামের বেশিরভাগ ব্যবহারকারী, Reddit জানিয়েছে যে তাদের গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করলে বুট সংক্রান্ত সমস্যাগুলি সমাধান হয়, তাই আসুন এটি দেখে নেওয়া যাক।

  • Windows 10 স্টার্ট মেনুতে ডান ক্লিক করুন এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন।
  • আপনি কোন গ্রাফিক্স কার্ড ব্যবহার করছেন তা দেখতে ডিসপ্লে ডিভাইসগুলিকে প্রসারিত করুন।
  • ইন্সটল করা গ্রাফিক্স ড্রাইভারে রাইট ক্লিক করুন এবং আনইনস্টল নির্বাচন করুন, তারপর আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।

এখন আপনাকে বিক্রেতার ওয়েবসাইটে নেভিগেট করতে হবে (অথবা আপনার ল্যাপটপ প্রস্তুতকারকের ওয়েবসাইট, যদি আপনি ল্যাপটপে সমন্বিত গ্রাফিক্স ব্যবহার করেন) সর্বশেষ উপলব্ধ ড্রাইভারটি পরীক্ষা করে দেখুন কেবল এটি ডাউনলোড করুন এবং ইনস্টল করুন। অথবা আপনি উইন্ডোজ 10 পিসিতে ডিভাইস ড্রাইভার আপডেট, পুনরায় ইনস্টল করতে এই পোস্টটি দেখতে পারেন।

Windows 10 (আপডেট করা 2022)

এছাড়াও, নিশ্চিত করুন যে সিস্টেমটি সর্বশেষ উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করেছে৷ Windows 10 সর্বশেষ আপডেটগুলি স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড এবং ইনস্টল করার জন্য সেট করা আছে, তবে আপনি সেটিংস -> আপডেট এবং নিরাপত্তা -> উইন্ডোজ আপডেট -> আপডেটগুলি পরীক্ষা করে ম্যানুয়ালি চেক এবং ইনস্টল করতে পারেন৷

ব্লোটওয়্যার সরান

আপনার উইন্ডোজ ড্রাইভে ডিস্ক স্পেস খালি করা উইন্ডোজের কর্মক্ষমতা গতি বাড়ানোর জন্য জিনিসগুলিকে সহজ করে তুলবে এবং ধীর বুট সমস্যাগুলি সমাধান করবে৷ এটি করার জন্য, আপনি ডিস্ক ক্লিনআপ চালাতে পারেন বা আপনার প্রয়োজন নেই এমন জিনিস ম্যানুয়ালি মুছে ফেলতে পারেন, যাকে প্রায়ই ব্লোটওয়্যার বলা হয়।

  • ডিস্ক ক্লিনআপ চালানোর জন্য , শুধু এটি অনুসন্ধান করুন, এটি খুলুন এবং সিস্টেম ফাইলগুলি পরিষ্কার করুন।
  • তাহলে এটি আপনার কম্পিউটারের মাধ্যমে যাবে এবং অস্থায়ী ফাইল, ইনস্টলার এবং অন্যান্য অপ্রয়োজনীয় জিনিস থেকে মুক্তি পাবে।
  • এছাড়া, আপনি Ccleaner এর মত তৃতীয় পক্ষের সিস্টেম অপ্টিমাইজার চালাতে পারেন এক ক্লিকে অপ্টিমাইজেশন করতে এবং রেজিস্ট্রি ত্রুটিগুলিও ঠিক করতে৷

আপনার যদি এমন প্রোগ্রাম থাকে যা আপনি ব্যবহার করেন না, তাহলে শুরুর সময় কমাতে আপনি সেগুলি আনইনস্টল করতে পারেন৷

  • Windows + R টিপুন, appwiz.cpl টাইপ করুন এবং এন্টার কী টিপুন।
  • এটি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্যগুলি খুলবে, অপ্রয়োজনীয় প্রোগ্রাম নির্বাচন করুন এবং রাইট ক্লিক করুন এবং প্রোগ্রামটি সম্পূর্ণরূপে সরাতে আনইনস্টল ক্লিক করুন৷

বুট টাইম কমিয়ে দিন

যখন উইন্ডোজ শুরু হয়, আপনি অপারেটিং সিস্টেম লোড হওয়ার আগে বুট মেনু দেখতে পাবেন। এই মেনু থেকে, আপনি স্টার্টআপ বিকল্পগুলি বেছে নিতে পারেন, যেমন নিরাপদ মোড৷ ডিফল্টরূপে, বুট মেনু 30 সেকেন্ডের জন্য প্রদর্শিত হয়। আপনি যদি এই সময়টি কমিয়ে দেন, আপনি আপনার স্টার্টআপের সময়কে কয়েক সেকেন্ড কমিয়ে দিতে পারেন।

এটি করতে Windows + R চাপুন, msconfig a টাইপ করুন আর এন্টার কী চাপুন। এটি সিস্টেম কনফিগারেশন উইন্ডো খুলবে, এখানে বুট ট্যাবে যান এবং টাইমআউট হ্রাস করুন (যা ডিফল্টরূপে 30 এ থাকে)

সিস্টেম ফাইল চেকার চালান

অনুপস্থিত বা দূষিত সিস্টেম ফাইলগুলিও বিভিন্ন স্টার্টআপ সমস্যা সৃষ্টি করে। আমরা সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি চালানোর পরামর্শ দিই যা দূষিত সিস্টেম ফাইলগুলির সন্ধান করে যদি কোনও পাওয়া যায় তবে ইউটিলিটি সেগুলিকে %WinDir%\System32\dllcache-এ অবস্থিত একটি সংকুচিত ফোল্ডার থেকে পুনরুদ্ধার করবে .

  • প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খুলুন,
  • এরপর, DISM কমান্ড চালান DISM.exe /Online /Cleanup-image /Restorehealth
  • ডিআইএসএম কমান্ডটি সম্পন্ন হলে, টাইপ করুনsfc /scannow আপনার সিস্টেম ফাইল স্ক্যান এবং মেরামত শুরু করার জন্য কমান্ড।

Windows 10 (আপডেট করা 2022)

এছাড়াও চেক ডিস্ক কমান্ড ইউটিলিটি ব্যবহার করে ত্রুটির জন্য ডিস্ক ড্রাইভ পরীক্ষা করুন যা ডিস্ক ড্রাইভ সম্পর্কিত বেশিরভাগ ত্রুটি, খারাপ সেক্টর ইত্যাদি ঠিক করে।

সর্বশেষ আপডেট সহ একটি ভাল অ্যান্টিভাইরাস ইনস্টল করুন এবং আপনার সিস্টেমকে ভাইরাস/স্পাইওয়্যার সংক্রমণ থেকে সুরক্ষিত রাখতে নিয়মিত একটি সম্পূর্ণ সিস্টেম স্ক্যান করুন৷

ক্র্যাক, পাইরেটেড, ন্যুলড অ্যাপ্লিকেশন ইনস্টল করা এড়িয়ে চলুন। শুধুমাত্র বিশ্বস্ত উৎস থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন।

  • Windows 10 ল্যাপটপ কি স্লিপ মোড থেকে জেগে উঠবে না? এখানে কিভাবে এটি ঠিক করবেন
  • উইন্ডোজ 10-এ একটি নির্দিষ্ট সময়ে চালানোর জন্য কীভাবে একটি প্রোগ্রামের সময় নির্ধারণ করবেন
  • Windows 10 ল্যাপটপে ব্যাটারির আয়ু বাড়াতে ৭ টি টিপস 
  • সমাধান:এই অ্যাপটি Windows 10 শাটডাউন প্রতিরোধ করছে
  • সমাধান করা হয়েছে:Windows 10-এ BSOD-এর জটিল প্রক্রিয়া শেষ হয়ে গেছে

  1. উইন্ডোজ 10 এলোমেলোভাবে জমে যায় এবং স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হয় (আপডেট করা 2022)

  2. Windows 10 সংস্করণ 21H2 (আপডেট করা 2022)

  3. 2022 সালে উইন্ডোজ 10 স্টার্টআপ সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ 10 (আপডেট করা 2022)