কম্পিউটার

সমাধান:উইন্ডোজ 10 / 8 / 7 (5 ওয়ার্কিং সলিউশন) এ অজানা হার্ড ত্রুটি

Windows Stuck on “অজানা কঠিন ত্রুটি আপনি যখন আপনার Windows 10 ল্যাপটপ বা ডেস্কটপে একটি গেম খেলছেন? অনেক ব্যবহারকারী অজানা হার্ড ত্রুটি সহ সিস্টেম সতর্কতা ডায়ালগ বক্সের রিপোর্ট করেছেন কোনো গেম খেলা, কোনো অ্যাপ্লিকেশন চালানো বা অন্যান্য কাজ সম্পাদন করার সময় হঠাৎ বার্তাটি দেখা যায় এবং Windows 10 স্ক্রীন কালো হয়ে যায়। দূষিত সিস্টেম ফাইল, ভুল উইন্ডোজ রেজিস্ট্রি (কিছু সফ্টওয়্যার পরিবর্তনের কারণে), হার্ড ডিস্কের সমস্যা, বা হার্ডওয়্যার ডিভাইস ড্রাইভার দ্বন্দ্ব ইত্যাদি বেশিরভাগই এই অজানা হার্ড ত্রুটির কারণ হয় এবং আপনার পিসিতে চলমান কার্যক্রম বন্ধ করে দেয়।

Windows 10-এ "অজানা কঠিন ত্রুটি" ঠিক করুন

প্রথমত, আপনি যদি সাম্প্রতিক হার্ডওয়্যার বা সফ্টওয়্যার ইনস্টলেশন শুরু করা সমস্যাটি লক্ষ্য করেন, তাহলে সেগুলিকে সাময়িকভাবে সরিয়ে দিন, এবং চেক করুন এটি “অজানা হার্ড ত্রুটি ঠিক করবে। ” যদি ডিভাইস ড্রাইভারের দ্বন্দ্ব সমস্যা সৃষ্টি করে।

এছাড়াও, ইনস্টল করা হলে নিরাপত্তা সফ্টওয়্যার (অ্যান্টিভাইরাস) নিষ্ক্রিয় করুন, অজানা হার্ড ত্রুটির সাথে চালানোর জন্য সুরক্ষা অ্যাপ্লিকেশনটি অ্যাপ্লিকেশনটিকে ব্লক করছে না তা পরীক্ষা করতে এবং নিশ্চিত করুন৷

সামঞ্জস্যের সমস্যাগুলি পরীক্ষা করার জন্য সম্প্রতি ইনস্টল করা তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলিকে আনইনস্টল করুন যাতে ত্রুটি সৃষ্টি না হয়৷

তৃতীয় পক্ষের সফ্টওয়্যার দ্বারা তৈরি নিরাপত্তা গর্ত প্যাচ করার জন্য মাইক্রোসফ্ট নিয়মিতভাবে বাগ ফিক্স সহ উইন্ডোজ আপডেট প্রকাশ করে। সাম্প্রতিক Windows ক্রমবর্ধমান আপডেটগুলি ইনস্টল করুন কিছু সময় আপনার জন্য সমস্যাটি সমাধান করে।

  • সেটিংস অ্যাপ খুলুন,
  • আপডেট ও সিকিউরিটি ক্লিক করুন তারপর উইন্ডোজ আপডেট করুন
  • মাইক্রোসফ্ট সার্ভার থেকে উইন্ডোজ আপডেট ডাউনলোড করতে আপডেট চেক করার পরের ক্লিক করুন।
  • এগুলি প্রয়োগ করতে আপনার পিসি পুনরায় চালু করুন এবং এটি Windows 10-এ অজানা হার্ড ত্রুটি ঠিক করে কিনা তা পরীক্ষা করুন৷

ক্লিন বুট সম্পাদন করুন

সমস্যাটি নির্ণয়ের জন্য এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ, যদি কোনো তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন, স্টার্টআপ পরিষেবার কারণে Windows 10 অজানা হার্ড ত্রুটি হয়। একবার আপনি এই সমস্যাটির প্রধান অপরাধীকে চিনলে, আপনি সহজেই এটি সমাধান করতে পারেন৷

চলুন Windows 10/8.1/7-এ ক্লিন বুট সঞ্চালন করি এবং ড্রাইভার এবং স্টার্টআপ প্রোগ্রামগুলির একটি ন্যূনতম সেট ব্যবহার করে আপনার কম্পিউটার চালু করি:

  • সার্চ শুরু করুন-এ msconfig টাইপ করুন এবং তারপর এন্টার কী টিপুন
  • এটি সিস্টেম কনফিগারেশন ইউটিলিটি খুলবে।
  • এখন সিস্টেম কনফিগারেশন ডায়ালগ বক্সে, পরিষেবা ট্যাবে যান
  • সব মাইক্রোসফট পরিষেবা লুকান চেকবক্স নির্বাচন করুন, এবং তারপর সবগুলি নিষ্ক্রিয় করুন বোতামে ক্লিক করুন।

সমাধান:উইন্ডোজ 10 / 8 / 7 (5 ওয়ার্কিং সলিউশন) এ অজানা হার্ড ত্রুটি

  • এরপর, স্টার্টআপ-এ যান ট্যাবে ক্লিক করুন এবং ওপেন টাস্ক ম্যানেজার-এ ক্লিক করুন লিঙ্ক।
  • স্টার্টআপে টাস্ক ম্যানেজারের ট্যাবে, প্রতিটি স্টার্টআপ আইটেম একে একে নির্বাচন করুন এবং তারপরে অক্ষম করুন-এ ক্লিক করুন বোতাম।
  • এটাই হল প্রয়োগ করুন ক্লিক করুন এবং উইন্ডো পুনরায় চালু করুন পরীক্ষা করুন ত্রুটিটি এখনও রয়ে গেছে কিনা।

ক্লিন বুট সম্পাদন করলে explorer.exe অজানা হার্ড ত্রুটি ঠিক করা হয় উইন্ডোজ 10-এ তারপরে কোনটি আসল অপরাধী তা শনাক্ত করতে আপনাকে একে একে সমস্ত পরিষেবা সক্রিয় করতে হবে।

DISM কমান্ড চালান

যেমন আগে আলোচনা করা হয়েছে উইন্ডোজের সিস্টেম ফাইলগুলিকে দুর্নীতিগ্রস্ত বা ত্রুটিপূর্ণ করার ফলে বিভিন্ন ত্রুটির কারণ “অজানা কঠিন ত্রুটি অন্তর্ভুক্ত “আমরা সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি এর সাথে ডিআইএসএম কমান্ড চালানোর পরামর্শ দিই যা এই দূষিত ফাইল স্ক্যান, মেরামত এবং পুনরুদ্ধার করতে সাহায্য করে।

প্রশাসনিক সুবিধা সহ DISM কমান্ড এবং SFC ইউটিলিটি ওপেন কমান্ড প্রম্পট চালানোর জন্য।

কমান্ড টাইপ করুন dism/online/cleanup-image/restorehealth এবং কমান্ডটি কার্যকর করতে এন্টার কী টিপুন।

সমাধান:উইন্ডোজ 10 / 8 / 7 (5 ওয়ার্কিং সলিউশন) এ অজানা হার্ড ত্রুটি

এটি কম্পোনেন্ট স্টোরের দুর্নীতির জন্য সিস্টেম ইমেজ পরীক্ষা করবে, স্বয়ংক্রিয়ভাবে মেরামত অপারেশন সঞ্চালন করবে এবং লগ ফাইলে সেই দুর্নীতি রেকর্ড করবে। এটি প্রায় 10-15 মিনিট সময় নিতে পারে দুর্নীতির মাত্রার উপর নির্ভর করে শেষ করতে কয়েক ঘন্টা পর্যন্ত।

সিস্টেম ফাইল চেকার চালান

স্ক্যানিং প্রক্রিয়া সম্পূর্ণ করার পরে, আবার একই কমান্ড প্রম্পটে উইন্ডো টাইপ করুন sfc /scannow এবং সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি চালানোর জন্য এন্টার টিপুন।

সমাধান:উইন্ডোজ 10 / 8 / 7 (5 ওয়ার্কিং সলিউশন) এ অজানা হার্ড ত্রুটি

এটি উইন্ডোজ 10 স্ক্যান করা শুরু করবে দূষিত সিস্টেম ফাইলগুলির জন্য যদি কোনও sfc ইউটিলিটি স্বয়ংক্রিয়ভাবে সেগুলিকে অবস্থিত একটি সংকুচিত ফোল্ডার থেকে পুনরুদ্ধার করে    %WinDir%\System32\dllcache . 100% স্ক্যানিং প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপরে উইন্ডোজ পুনরায় চালু করুন এবং চেক করুন যে আর কোনো অজানা কঠিন ত্রুটি নেই।

ডিস্কের ত্রুটি সনাক্ত করতে চেক ডিস্ক চালান

আবার চেক করতে chkdsk কমান্ডটি চালান এবং নিশ্চিত করুন যে এটি হার্ড ডিস্ক ত্রুটির কারণে নয়। এটি বিশেষ করে sihost.exe এবং ctfmon.exe অজানা হার্ড ত্রুটির জন্য সাধারণ। চলুন chkdsk চালনা করি অতিরিক্ত প্যারামিটার যোগ করে chkdsk ডিস্ক ড্রাইভের ত্রুটি চেক করুন এবং সেগুলি ঠিক করুন৷

  • স্টার্ট মেনু অনুসন্ধানে cmd টাইপ করুন,
  • কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে রান নির্বাচন করুন।
  • এখানে কমান্ড লিখুন chkdsk C:/f /r এবং এন্টার কী টিপুন।

এখানে chkdsk কমান্ড মানে চেক ডিস্ক ত্রুটি। C ড্রাইভ লেটার যেখানে উইন্ডোজ ইনস্টল করা হয়। “/f ” প্যারামিটার CHKDSK-কে বলে যে কোনো ত্রুটি খুঁজে পেলে তা ঠিক করতে; “/r ” এটিকে ড্রাইভে খারাপ সেক্টরগুলি সনাক্ত করতে এবং পঠনযোগ্য তথ্য পুনরুদ্ধার করতে বলে

সমাধান:উইন্ডোজ 10 / 8 / 7 (5 ওয়ার্কিং সলিউশন) এ অজানা হার্ড ত্রুটি

যখন কমান্ডটি একটি প্রতিক্রিয়া প্রদান করে যা আপনাকে বলে যে chkdsk চালানো যাবে না কারণ ভলিউমটি অন্য প্রক্রিয়া দ্বারা ব্যবহৃত হচ্ছে।

  • টাইপ করুন Y পরবর্তী রিবুটে চেক করার জন্য এই ভলিউম নির্ধারণের কী।
  • chkdsk চালানোর জন্য আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।
  • এখন চেক ডিস্ক ইউটিলিটি যেকোন সম্ভাব্য ত্রুটি সনাক্ত করতে হার্ড ডিস্ক স্ক্যান করবে এবং তারপরে এটি স্বয়ংক্রিয়ভাবে যে কোনো ত্রুটি খুঁজে পেলে তা মেরামত করবে৷

ভিডিও ড্রাইভার আপডেট করুন

ইনস্টল করা ডিভাইস ড্রাইভার পুরানো, দূষিত বা বর্তমান উইন্ডোজ সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ না হলে এটি অজানা কঠিন ত্রুটি সৃষ্টি করবে . বিশেষ করে যদি আপনি গেম খেলার সময় এই ত্রুটিটি পেয়ে থাকেন তবে এটি বেশিরভাগই একটি পুরানো ডিসপ্লে ড্রাইভারের কারণে হয়৷

devmgmt.msc ব্যবহার করে ডিভাইস ম্যানেজার খুলুন ,

এটি সমস্ত ইনস্টল করা ডিভাইস ড্রাইভার তালিকা প্রদর্শন করবে৷

এখানে দেখুন হলুদ বিস্ময় চিহ্ন সহ কোনো ড্রাইভার আছে কিনা

ড্রাইভার আপডেট বা পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন. বিশেষভাবে ডিসপ্লে ড্রাইভারটি পুনরায় ইনস্টল করুন, এটি করতে ডিভাইস ম্যানেজার থেকে বর্তমানে ইনস্টল করা ড্রাইভারটি আনইনস্টল করুন। আপনার ডিভাইস প্রস্তুতকারকের ওয়েবসাইটে যান (ল্যাপটপ ব্যবহারকারীদের জন্য, ডেল, এইচপি, লেনোভো, আসুস ইত্যাদি এবং আপনি যদি ডেস্কটপ পিসি ব্যবহার করেন তবে মাদারবোর্ড প্রস্তুতকারকের ওয়েবসাইটে যান) সর্বশেষ ডিসপ্লে ড্রাইভারটি ডাউনলোড এবং ইনস্টল করুন। উইন্ডোজ রিস্টার্ট করুন এবং চেক করুন আর কোন অজানা কঠিন ত্রুটি নেই।

এছাড়াও যদি সাম্প্রতিক উইন্ডোজ 10 সংস্করণ 21H1 আপগ্রেডের পরে সমস্যা শুরু হয়, তবে পূর্ববর্তী সংস্করণ বিকল্পে রোলব্যাক উইন্ডোজ ব্যবহার করে দেখুন। যদি কোনও রোলব্যাক বিকল্প না থাকে তবে পূর্ববর্তী কাজের অবস্থায় পরিবর্তনগুলি ফিরিয়ে আনতে সিস্টেম পুনরুদ্ধার বৈশিষ্ট্যটি ব্যবহার করুন। যা বেশিরভাগ সমস্যার সমাধান করে।

এই সমাধানগুলি কি " Windows 10-এ sihost.exe অজানা হার্ড ত্রুটি ঠিক করতে সাহায্য করেছে? / 8 / 7″? কোন বিকল্পটি আপনার জন্য কাজ করেছে তা আমাদের জানান৷

  • Windows 10 আপডেটের পর কার্সার সহ কালো স্ক্রিনে স্টার্টআপ আটকে গেছে,
  • সমাধান:উইন্ডোজ 10, 8.1 এবং 7 এ "COM সারোগেট কাজ করা বন্ধ করেছে"
  • সমাধান:এই ডিভাইস উইন্ডোজ 10 এ ব্লুটুথ উপলব্ধ নেই
  • Microsoft স্টোর থেকে অ্যাপ ইনস্টল করা যাবে না – Windows 10
  • সমাধান:WUAUSERV (উইন্ডোজ আপডেট) Windows 10 এ উচ্চ CPU ব্যবহার

  1. সমাধান:উইন্ডোজ হ্যালো উইন্ডোজ 10 আপডেটের পরে কাজ করছে না

  2. সমাধান:উইন্ডোজ 10 এ হেডফোনগুলি স্বীকৃত নয় (কাজ করছে না)

  3. সমাধান:সম্ভাব্য উইন্ডোজ আপডেট ডাটাবেস ত্রুটি windows 10 এ সনাক্ত করা হয়েছে

  4. সমাধান:Windows 10 এ Windows ইনস্টলার সঠিকভাবে কাজ করছে না