কম্পিউটার

Windows 10 এ ডুয়াল মনিটর কিভাবে সেটআপ করবেন

ডুয়াল মনিটর সেট আপ করা আপনাকে মাল্টিটাস্ক করার সুযোগ দেয়। আপনি যদি একজন গেমার, বিষয়বস্তু নির্মাতা, উপস্থাপনা প্রস্তুতকারক, ডেটা বিশ্লেষক, কোডার বা এমন কেউ হন যাকে একাধিক বিষয়ে কাজ করতে হবে, তাহলে উইন্ডোজ 10-এ সহজে একাধিক মনিটর কীভাবে সেট আপ করবেন তার উত্তর আপনার প্রয়োজন হতে পারে। এই নির্দেশিকাটি আপনাকে মনিটরের কনফিগারেশন, ডিসপ্লে সেটিংস সাজানো, সেগুলিকে ব্যক্তিগতকৃত করা ইত্যাদি বিষয়ে বিস্তারিতভাবে বিশদ বিবরণ দেওয়ার জন্য।

তাই Windows 10-এ ডুয়াল মনিটর সেটআপ সম্পর্কে শিখে বাড়ি থেকে আপনার কাজ বা নতুন অফিস সেটআপ অভিজ্ঞতাকে অনন্য করে তুলুন।

সূচক

  • Windows 10 এর সাথে ডুয়াল মনিটর কিভাবে কনফিগার করবেন
  • একাধিক ডিসপ্লে সেটিংস সাজান
  • ডিসপ্লে সেটিংস স্কেলিং
  • সঠিক রেজোলিউশন এবং ওরিয়েন্টেশন সেটআপ করুন
  • টাস্কবার সেটিংস পরিবর্তন করা হচ্ছে
  • ব্ল্যাক স্ক্রীন বা ড্রাইভার সম্পর্কিত সমস্যাগুলি ঠিক করুন

Windows 10 এর সাথে ডুয়াল মনিটর কিভাবে কনফিগার করবেন?

> শুরু করতে, আপনাকে PC-এ HDMI, DVI, বা VGA পোর্টের সাথে আপনার মনিটরগুলিকে সংযুক্ত করতে হবে৷

Windows 10 এ ডুয়াল মনিটর কিভাবে সেটআপ করবেন

এবং, আপনি উপরে উল্লিখিত পদক্ষেপগুলি ব্যবহার করে দুটি মনিটর সেট আপ করতে পারেন।

দ্রষ্টব্য :আপনি যদি মনিটরের মডেল নম্বর নিশ্চিত করতে না পারেন, তাহলে পিছনের স্টিকারটি পরীক্ষা করুন বা আরও তথ্যের জন্য প্রস্তুতকারকের ম্যানুয়ালটি দেখুন৷

উইন্ডোজ 10-এ একাধিক মনিটর সেটআপ করার টিপস

টিপ 1:একাধিক প্রদর্শন সেটিংস পুনরায় সাজান

মনিটরগুলি উপলব্ধ পোর্টগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ হয়েছে কিনা তা পুনরায় পরীক্ষা করার পরামর্শ দেওয়া হচ্ছে৷ সংযোগের ক্রম সঠিক না হলে এটি স্বাভাবিক, তাই এই পদ্ধতিটি আপনাকে একাধিক প্রদর্শন সেটিংস পুনর্বিন্যাস করতে সাহায্য করতে পারে৷

ধাপ 1: সেটিংস> সিস্টেম> প্রদর্শন খুলুন .

ধাপ 2: 'ডিসপ্লে নির্বাচন করুন এবং পুনরায় সাজান' বিভাগে যান।

ধাপ 3: এখানে, আপনি আপনার ডেস্কটপের ফিজিক্যাল সেটআপ অনুযায়ী ড্র্যাগ এবং ড্রপ করে সিস্টেম সেটিংস সাজাতে পারেন। (নিশ্চিত করুন যে আপনি মনিটরের শীর্ষে সারিবদ্ধ করছেন নাহলে সঠিক পদ্ধতিতে কার্সার খুঁজে পাওয়া কঠিন হবে।)

Windows 10 এ ডুয়াল মনিটর কিভাবে সেটআপ করবেন

টিপ 2:প্রদর্শন সেটিংস স্কেলিং

উইন্ডোজ 10 এ ডুয়াল মনিটর সেট আপ করার বিষয়ে ভাল জিনিস হল যে একাধিক মনিটর তাদের ডিসপ্লে সেটিংস নিজেই কনফিগার করার চেষ্টা করে। যাইহোক, যদি আপনি এখনও কাস্টমাইজেশন এর জন্য তাদের উপর কাজ করতে চান আইকনগুলিকে আকারে একই দেখাতে, নীচে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

ধাপ 1: সেটিংস> সিস্টেম> প্রদর্শন খুলুন

ধাপ 2: 'ডিসপ্লে নির্বাচন করুন এবং পুনরায় সাজান' বিভাগে যান। যে মনিটরটিতে আপনি পরিবর্তন করতে চান সেটি নির্বাচন করুন৷

ধাপ 3: স্কেল এবং লেআউটের অধীনে, আপনি টেক্সট, অ্যাপ এবং অন্যান্য আইটেমের আকার পরিবর্তন করতে পারেন '।

Windows 10 এ ডুয়াল মনিটর কিভাবে সেটআপ করবেন

একবার আপনি এটি একটি মনিটরে সেট আপ করার পরে, আপনাকে অবশ্যই অন্যান্য মনিটরের জন্য একই পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করতে হবে। যাইহোক, এটি সর্বদা সুপারিশ করা হয় যে আপনি অনুরূপ কনফিগারেশনের ডুয়াল বা ট্রিপল মনিটর ব্যবহার করুন৷

টিপ 3:সঠিক রেজোলিউশন এবং ওরিয়েন্টেশন সেটআপ করুন

এমন কিছু সময় আছে যখন একই সময়ে পড়া এবং কোডিং করার মতো ক্রিয়াকলাপগুলির জন্য এবং অন্যদের জন্য উভয় মনিটরে আপনার ভিন্ন অভিযোজন প্রয়োজন। অভিযোজনের উপর ভিত্তি করে Windows 10-এ ডুয়াল মনিটর সেট আপ করতে, এই ধাপগুলি অনুসরণ করুন৷

ধাপ 1: সেটিংস> সিস্টেম> প্রদর্শন খুলুন

ধাপ 2: 'ডিসপ্লে নির্বাচন করুন এবং পুনরায় সাজান' বিভাগে যান। যে মনিটরটিতে আপনি পরিবর্তন করতে চান সেটি নির্বাচন করুন৷

ধাপ 3: স্কেল এবং লেআউটের অধীনে, আপনি অরিয়েন্টেশন এর মেনু খুলতে পারেন এবং ল্যান্ডস্কেপ, পোর্ট্রেট, ল্যান্ডস্কেপ (ফ্লিপড) এবং পোর্ট্রেট (ফ্লিপড) এর মধ্যে বেছে নিন।

সঠিক রেজোলিউশনের জন্য, উপরের ধাপ 1 এবং 2 অনুসরণ করুন, রেজোলিউশন বোতামটি ড্রপ ডাউন করুন এবং আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী নির্বাচন করুন। Windows 10-এ মনিটর বা ডুয়াল মনিটর সেটআপ উভয়ের জন্য ধাপগুলি পুনরাবৃত্তি করুন।

টিপ 4:টাস্কবার সেটিংস পরিবর্তন করা

উইন্ডোজ 10 এ ডুয়াল মনিটর সেট আপ করার পরে উইন্ডোজ 10 ডিফল্টরূপে প্রধান স্ক্রিনে টাস্কবার প্রদর্শন করবে। তবে আপনি যদি এটিকে আপনার উপায় অনুসারে কাস্টমাইজ করতে চান তবে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন।

ধাপ 1: সেটিংস> ব্যক্তিগতকরণ> টাস্কবার এ যান .

ধাপ 2: 'মাল্টিপল ডিসপ্লে'-এর অধীনে, 'সকল ডিসপ্লেতে টাস্কবার দেখান এর সুইচটিতে টগল করুন '।

Windows 10 এ ডুয়াল মনিটর কিভাবে সেটআপ করবেন

আরও কাস্টমাইজেশনের জন্য, নীচের বিকল্পটি দেখুন। 'শো টাস্কবার বোতাম অন'-এর মেনুতে ক্লিক করুন এবং প্রয়োজনীয়তা অনুযায়ী যা যায় সেটি নির্বাচন করুন।

টিপ 5:কালো স্ক্রীন বা ড্রাইভার সম্পর্কিত সমস্যাগুলি ঠিক করুন

দ্বৈত মনিটর কিভাবে সেট আপ করতে হয় তা শেখার প্রক্রিয়ায়, আপনি যদি কালো স্ক্রীন সহ ড্রাইভারের ত্রুটির সম্মুখীন হন বা সিস্টেম সংযোগে বিরক্ত করে দ্বিতীয় স্ক্রীনের সাথে সংযোগ করতে না পারেন, তাহলে ভিডিও ড্রাইভার আপডেট করার পরামর্শ দেওয়া হয়। এর জন্য, স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করুন যা শুধুমাত্র ভিডিও ড্রাইভার নয়, অন্যান্য ড্রাইভার সমস্যাও ঠিক করে।

এই টুলটি ব্যবহার করতে, এটি আপনার ডেস্কটপে ইনস্টল করুন> পুরানো ড্রাইভারগুলিকে এক ক্লিকে স্ক্যান করুন> পুরানো ড্রাইভার আপডেট করুন বা সব নির্বাচন করুন।

Windows 10 এ ডুয়াল মনিটর কিভাবে সেটআপ করবেন

এবং আপনি কয়েক মিনিটের মধ্যে আপনার ড্রাইভার সম্পর্কিত সমস্ত সমস্যা সমাধান করতে সক্ষম হবেন।

র্যাপ-আপ

আপনি কি Windows 10 এ ডুয়াল মনিটর সেট আপ করেছেন? আমরা আশা করি যে এই টিপসগুলি আপনাকে এটি করতে সহায়তা করেছে। আপনার যদি অন্য কোন প্রশ্ন বা উদ্বেগ থাকে তবে দয়া করে নীচের মন্তব্য বিভাগে এটি ড্রপ করতে দ্বিধা করবেন না। এছাড়াও, প্রতিদিনের প্রযুক্তি-আপডেট এবং আপনার প্রযুক্তির দৈনিক ডোজ পেতে Facebook এবং YouTube-এ আমাদের অনুসরণ করুন।


  1. কিভাবে উইন্ডোজ 10 ফ্যাক্টরি সেটিংসে পুনরুদ্ধার করবেন

  2. Windows 10 এ কিভাবে Vpn সেটআপ করবেন

  3. Windows 10 এ কিভাবে ভাষা সেটিংস পরিবর্তন করবেন

  4. Windows 10 HDR সেটিংস কিভাবে চালু করবেন?