কম্পিউটার

উইন্ডোজ ডুয়াল বুট সেটআপে কীভাবে লিনাক্স আনইনস্টল করবেন

আপনি উইন্ডোজ 11/10 এর পাশাপাশি আপনার পিসিতে উবুন্টু বা অন্য কোনও লিনাক্স ডিস্ট্রো ইনস্টল করেছেন। কিন্তু এখন হয়তো আপনি যদি আর লিনাক্স ব্যবহার করতে না চান। এই ক্ষেত্রে, আপনার হার্ড ড্রাইভে একটি লিনাক্স পার্টিশন থাকবে যা কিছু ডিস্কের জায়গা নিচ্ছে। এই পোস্টে, আমরা আপনাকে দেখাব কিভাবে নিরাপদে উইন্ডোজ ডুয়াল বুটে লিনাক্স আনইনস্টল করতে হয় ডেটা বা অ্যাপ্লিকেশন না হারিয়ে।

উইন্ডোজ ডুয়াল বুট সেটআপে কীভাবে লিনাক্স আনইনস্টল করবেন

আপনি যদি উবুন্টু বা অনুরূপ লিনাক্স ডিস্ট্রিবিউশন যেমন উবিতে লিনাক্স মিন্ট ইনস্টল করেন, তাহলে আপনি উইন্ডোজ 10-এর প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য অ্যাপলেটের মাধ্যমে সহজেই ডিস্ট্রো আনইনস্টল করতে পারেন। ইনস্টল করা প্রোগ্রামগুলির তালিকায় উবুন্টু খুঁজুন এবং তারপরে অন্য কোনও প্রোগ্রামের মতো এটি আনইনস্টল করুন। . আনইনস্টলার স্বয়ংক্রিয়ভাবে আপনার কম্পিউটার থেকে উবুন্টু ফাইল এবং বুট লোডার এন্ট্রি সরিয়ে দেয়।

অন্যদিকে, আপনি যদি ডুয়াল-বুট কনফিগারেশনে লিনাক্সের নিজস্ব পার্টিশনে ইনস্টল করেন, তবে এটি আনইনস্টল করার জন্য আপনার কম্পিউটার থেকে লিনাক্স পার্টিশনগুলি সরাতে হবে এবং তারপরে এখন-মুক্ত হার্ড ডিস্ক স্পেস ব্যবহার করতে আপনার উইন্ডোজ পার্টিশনগুলিকে প্রসারিত করতে হবে।

উইন্ডোজ ডুয়াল বুট সেটআপে লিনাক্স আনইনস্টল করুন

এই পদ্ধতিটি দুটি অংশে বিভক্ত, যার মধ্যে প্রথম অংশটি হল লিনাক্স অপারেটিং সিস্টেম সরিয়ে ফেলা এবং দ্বিতীয় অংশটি হল মাস্টার বুট রেকর্ড মেরামত করা, কারণ শুধুমাত্র লিনাক্স পার্টিশন মুছে ফেলার ফলে একটি গ্রাব রেসকিউ ত্রুটি দেখা দেবে।

আপনি শুরু করার আগে, আপনি আপনার ফাইলগুলির ব্যাক আপ নিতে পারেন এবং নিশ্চিত করুন যে আপনার কাছে একটি Windows 10 ইনস্টলেশন মিডিয়া সহজে আছে৷ যদি আপনার কাছে একটি সহজলভ্য না থাকে, আপনি এটি একটি Windows 10 কম্পিউটারে বা একটি Linux বা Mac কম্পিউটারে তৈরি করতে পারেন৷

1] Windows 10 থেকে Linux পার্টিশন মুছুন

উইন্ডোজ ডুয়াল বুট সেটআপে কীভাবে লিনাক্স আনইনস্টল করবেন

Windows 10 থেকে Linux পার্টিশন মুছে ফেলতে, নিম্নলিখিতগুলি করুন:

  • Windows 10 এ লগ ইন করুন।

বিকল্পভাবে, আপনি ডিফল্ট বুট এন্ট্রি হিসাবে সঠিক EFI নির্বাহযোগ্য সেট করতে একটি উন্নত CMD প্রম্পটে নীচের কমান্ডটি চালাতে পারেন:

bcdedit /set “{bootmgr}” path \efi\microsoft\boot\bootmgfw.efi

উপরের কমান্ডটি কাজ করেছে কিনা তা দেখতে, আপনার কম্পিউটার পুনরায় বুট করুন। সফল হলে, এটি সরাসরি উইন্ডোজে বুট করা উচিত৷

  • ডেস্কটপে, উইন্ডোজ কী টিপুন + আর রান ডায়ালগ চালু করতে।
  • রান ডায়ালগ বক্সে, diskmgmt.msc টাইপ করুন , ডিস্ক ম্যানেজমেন্ট টুল খুলতে এন্টার টিপুন।

লিনাক্স পার্টিশনগুলিকে উইন্ডোজ থেকে আলাদা করা হয় কারণ তাদের ড্রাইভ নম্বর এবং ফাইল সিস্টেম নেই। যদিও, উইন্ডোজ পার্টিশনগুলি ড্রাইভ লেবেল যেমন C, D, এবং E দ্বারা চিহ্নিত করা যেতে পারে। এগুলি সাধারণত FAT বা NTFS ফাইল।

  • লিনাক্স পার্টিশনগুলি মুছতে, প্রতিটিতে ডান ক্লিক করুন এবং ভলিউম মুছুন বেছে নিন .
  • একটি সতর্কবার্তা পপ-আপ হবে যা আপনাকে জানাবে যে আপনি একটি পার্টিশন মুছে ফেলার চেষ্টা করছেন যা Windows দ্বারা তৈরি করা হয়নি। তারপর, আপনি এটি মুছতে চান কিনা তা জিজ্ঞাসা করা হবে৷
  • হ্যাঁ নির্বাচন করুন .
  • অন্যান্য লিনাক্স পার্টিশন মুছে ফেলার প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন।

পার্টিশন মুছে ফেলা আপনার ড্রাইভে জায়গা খালি করবে। এখন, খালি জায়গা দখল করার জন্য আপনাকে আপনার উইন্ডোজ পার্টিশন প্রসারিত করতে হবে।

প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার পরে, আপনি শুধুমাত্র একটি ভলিউম দেখতে পাবেন যার অর্থ আপনি আপনার সমস্ত ডিস্কের স্থান Windows-এ ফেরত দাবি করেছেন৷

আপনি এখন পরবর্তী ধাপে এগিয়ে যেতে পারেন৷

2] মাস্টার বুট রেকর্ড (MBR) মেরামত করুন

Linux এখন আপনার কম্পিউটার থেকে মুছে ফেলা হয়েছে, কিন্তু এর বুট লোডার টিকে আছে। MBR মেরামত এবং পুনর্নির্মাণের জন্য আমাদের একটি Windows ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করতে হবে যাতে Windows বুট লোডারের সাথে Linux বুট লোডার ওভাররাইট করা যায়।

দ্রষ্টব্য :যদি bootrec.exe /fixmbr কমান্ড কাজ করেনি, আপনি উন্নত সমস্যা সমাধানের বিকল্পগুলি থেকে স্বয়ংক্রিয় মেরামতের চেষ্টা করতে পারেন৷

একবার হয়ে গেলে, আপনি এখন আপনার কম্পিউটার পুনরায় চালু করতে পারেন। এটি তার হার্ড ড্রাইভ থেকে বুট করবে, সাধারণত উইন্ডোজ শুরু করবে। লিনাক্সের সমস্ত চিহ্ন এখন মুছে ফেলা উচিত - কিন্তু, আপনি যখন কম্পিউটার বুট করেন এবং আপনাকে ডুয়াল-বুট মেনুর সাথে উপস্থাপন করা হয়, আপনি উইন্ডোজ 10 ওএসের সাথে এইমাত্র সরানো লিনাক্স ডিস্ট্রো তালিকাভুক্ত করেন, আপনি ডুয়ালটি মুছে ফেলতে পারেন -বুট মেনু, যাতে পিসি সরাসরি Windows 10 বুট করে যখন আপনি আপনার কম্পিউটার পুনরায় চালু করেন, এই পদক্ষেপগুলি অনুসরণ করে:

  • Windows কী + R টিপুন রান ডায়ালগ চালু করতে।
  • রান ডায়ালগ বক্সে, msconfig টাইপ করুন এবং এন্টার টিপুন।
  • বুট -এ যান ট্যাব।
  • Windows 10 এন্ট্রি নির্বাচন করুন।
  • ডিফল্ট হিসেবে সেট করুন এ ক্লিক করুন বোতাম।
  • আপনি লিনাক্স এন্ট্রিটি নির্বাচন করে মুছে ফেলতে পারেন এবং তারপর মুছুন এ ক্লিক করুন বোতাম।
  • প্রয়োগ করুন এ ক্লিক করুন
  • ঠিক আছে ক্লিক করুন
  • আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।

এটাই!

উইন্ডোজ ডুয়াল বুট সেটআপে কীভাবে লিনাক্স আনইনস্টল করবেন
  1. Windows 10 এ কিভাবে Vpn সেটআপ করবেন

  2. Windows 10 এ ডুয়াল মনিটর কিভাবে সেটআপ করবেন

  3. Windows 11 এ একটি ক্লিন বুট কীভাবে সম্পাদন করবেন

  4. কিভাবে ডুয়াল বুট উইন্ডোজ 7 এবং 8