কম্পিউটার

উইন্ডোজে প্রাথমিক এবং মাধ্যমিক মনিটর কীভাবে পরিবর্তন করবেন

উইন্ডোজে প্রাথমিক এবং মাধ্যমিক মনিটর কীভাবে পরিবর্তন করবেন

পিসিতে একজন ব্যক্তিকে একবারে শুধুমাত্র একটি কাজ সম্পাদন করতে দেখা খুবই বিরল। আমাদের মধ্যে বেশিরভাগই দক্ষ মাল্টিটাস্কে পরিণত হয়েছি এবং একক সময়ে একাধিক প্রকল্পে কাজ করতে পছন্দ করি। আপনার বাড়ির কাজ সম্পন্ন করার সময় সঙ্গীত শোনা হোক বা Word-এ আপনার প্রতিবেদন লেখার জন্য একাধিক ব্রাউজার ট্যাব খোলা হোক। সৃজনশীল কর্মীরা এবং পেশাদার গেমাররা মাল্টিটাস্কিং ডিডকে সম্পূর্ণ অন্য স্তরে নিয়ে যায় এবং যে কোনও সময়ে অপ্রত্যাশিত সংখ্যক অ্যাপ্লিকেশন/উইন্ডোজ খোলা থাকে। তাদের জন্য, সাধারণ মাল্টি-উইন্ডো সেটআপ কাজটি করে না এবং সেই কারণেই তাদের কম্পিউটারে একাধিক মনিটর যুক্ত থাকে।

গেমারদের দ্বারা প্রাথমিকভাবে জনপ্রিয়, মাল্টি-মনিটর সেটআপগুলি বিশ্বজুড়ে বেশ সাধারণ হয়ে উঠেছে। যাইহোক, একাধিক মনিটরের মধ্যে কীভাবে দ্রুত স্যুইচ করতে হয় এবং তাদের মধ্যে বিষয়বস্তু কীভাবে ভাগ করতে হয় তা জানা মাল্টি-মনিটর সেটআপের প্রকৃত সুবিধাগুলি কাটার জন্য গুরুত্বপূর্ণ৷

সৌভাগ্যবশত, উইন্ডোজের প্রাথমিক এবং মাধ্যমিক স্ক্রীনের মধ্যে পরিবর্তন বা পরিবর্তন করা বেশ সহজ এবং এক মিনিটের মধ্যে ভালভাবে সম্পন্ন করা যেতে পারে। আমরা এই নিবন্ধে একই আলোচনা করা হবে.

উইন্ডোজে প্রাথমিক এবং মাধ্যমিক মনিটর কীভাবে পরিবর্তন করবেন

Windows 10-এ প্রাথমিক ও মাধ্যমিক মনিটর কীভাবে পরিবর্তন করবেন

আপনার ব্যক্তিগত কম্পিউটারে চলমান উইন্ডোজ সংস্করণের উপর নির্ভর করে মনিটর পরিবর্তন করার পদ্ধতিটি কিছুটা ভিন্ন। এটি অস্বাভাবিক শোনাতে পারে কিন্তু এখনও সেখানে বেশ কিছু সংখ্যক কম্পিউটার আছে যেগুলো Windows 7 চালায়। তবুও, নিচে Windows 7 এবং Windows 10-এ মনিটর পরিবর্তন করার পদ্ধতি দেওয়া হল।

উইন্ডোজ 7-এ প্রাথমিক ও মাধ্যমিক মনিটর পরিবর্তন করুন

1. ডান-ক্লিক করুন আপনার ডেস্কটপে একটি খালি/নেতিবাচক স্থানে।

2. পরবর্তী বিকল্প মেনু থেকে, স্ক্রিন রেজোলিউশন-এ ক্লিক করুন .

3. নিম্নলিখিত উইন্ডোতে, মূল কম্পিউটারের সাথে সংযুক্ত প্রতিটি মনিটর 'আপনার প্রদর্শনের চেহারা পরিবর্তন করুন এর অধীনে একটি সংখ্যা সহ একটি নীল আয়তক্ষেত্র হিসাবে প্রদর্শিত হবে ' বিভাগ।

উইন্ডোজে প্রাথমিক এবং মাধ্যমিক মনিটর কীভাবে পরিবর্তন করবেন

যে নীল স্ক্রীন/আয়তক্ষেত্রটির কেন্দ্রে 1 নম্বর রয়েছে সেটি এই মুহূর্তে আপনার প্রাথমিক প্রদর্শন/মনিটরকে উপস্থাপন করে। সহজভাবে, মনিটর আইকনে ক্লিক করুন আপনি আপনার প্রাথমিক প্রদর্শন করতে চান৷

4. চেক করুন/'এটিকে আমার প্রধান প্রদর্শন করুন'-এর পাশের বাক্সে টিক দিন৷ (অথবা Windows 7 এর অন্যান্য সংস্করণে প্রাথমিক মনিটর হিসাবে এই ডিভাইসটি ব্যবহার করুন) বিকল্পটি উন্নত সেটিংসের সাথে সঙ্গতিপূর্ণ।

5. অবশেষে, প্রয়োগ করুন এ ক্লিক করুন আপনার প্রাথমিক মনিটর পরিবর্তন করতে এবং তারপর ঠিক আছে এ ক্লিক করুন প্রস্থান করতে।

Windows 10-এ প্রাথমিক ও মাধ্যমিক মনিটর পরিবর্তন করুন

Windows 10-এ প্রাথমিক ও মাধ্যমিক মনিটর পরিবর্তন করার পদ্ধতি বেশিরভাগ ক্ষেত্রেই Windows 7-এর মতোই। যদিও, কয়েকটি বিকল্পের নাম পরিবর্তন করা হয়েছে এবং কোনো বিভ্রান্তি এড়ানোর জন্য, নীচে স্যুইচ করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা দেওয়া হল। Windows 10-এ মনিটর:

1. ডান-ক্লিক করুন আপনার ডেস্কটপে একটি খালি জায়গায় এবং প্রদর্শন সেটিংস চয়ন করুন৷ .

বিকল্পভাবে, স্টার্ট বোতামে ক্লিক করুন (অথবা উইন্ডোজ কী + এস টিপুন), টাইপ করুন ডিসপ্লে সেটিংস, এবং অনুসন্ধানের ফলাফল ফিরে এলে এন্টার টিপুন।

উইন্ডোজে প্রাথমিক এবং মাধ্যমিক মনিটর কীভাবে পরিবর্তন করবেন

2. Windows 7 এর মতো, আপনার প্রধান কম্পিউটারের সাথে সংযুক্ত সমস্ত মনিটরগুলি নীল আয়তক্ষেত্র আকারে প্রদর্শিত হবে এবং প্রাথমিক মনিটরটি তার কেন্দ্রে 1 নম্বর বহন করবে৷

আয়তক্ষেত্র/স্ক্রীনে ক্লিক করুন আপনি আপনার প্রাথমিক প্রদর্শন হিসাবে সেট করতে চান৷

উইন্ডোজে প্রাথমিক এবং মাধ্যমিক মনিটর কীভাবে পরিবর্তন করবেন

3. 'এটিকে আমার প্রধান প্রদর্শন করুন খুঁজতে উইন্ডোটি নীচে স্ক্রোল করুন৷ ' এবং এটির পাশের বাক্সটি চেক করুন৷

আপনি যদি 'মেক দিস মাই মেইন ডিসপ্লে'-এর পাশের বাক্সে টিক চিহ্ন দিতে না পারেন বা যদি এটি ধূসর হয়ে যায়, তাহলে সম্ভাবনা হল, আপনার প্রাথমিক ডিসপ্লে হিসেবে আপনি যে মনিটর সেট করার চেষ্টা করছেন সেটি ইতিমধ্যেই আপনার প্রাথমিক ডিসপ্লে।<

এছাড়াও, নিশ্চিত করুন যে আপনার সমস্ত প্রদর্শন প্রসারিত হয়েছে। 'এই প্রদর্শনগুলি প্রসারিত করুন৷ ডিসপ্লে সেটিংসের মধ্যে একাধিক ডিসপ্লে বিভাগের অধীনে বৈশিষ্ট্য/বিকল্প পাওয়া যাবে। বৈশিষ্ট্যটি ব্যবহারকারীকে একটি মনিটরকে প্রাথমিক প্রদর্শন হিসাবে সেট করতে দেয়; বৈশিষ্ট্যটি সক্ষম না থাকলে, আপনার সমস্ত সংযুক্ত মনিটরকে একইভাবে বিবেচনা করা হবে। ডিসপ্লে প্রসারিত করে, আপনি প্রতিটি স্ক্রীন/মনিটরে বিভিন্ন প্রোগ্রাম খুলতে পারেন।

একাধিক ডিসপ্লে ড্রপ-ডাউন মেনুতে অন্তর্ভুক্ত অন্যান্য বিকল্পগুলি হল – এই প্রদর্শনগুলি নকল করুন এবং শুধুমাত্র দেখান…

স্পষ্টতই, ডুপ্লিকেট এই ডিসপ্লে বিকল্পটি নির্বাচন করলে উভয় বা আপনার সংযুক্ত করা সমস্ত মনিটরে একই বিষয়বস্তু প্রদর্শিত হবে। অন্যদিকে, শুধুমাত্র দেখান … নির্বাচন করলে বিষয়বস্তু শুধুমাত্র সংশ্লিষ্ট স্ক্রিনে দেখাবে।

বিকল্পভাবে, আপনি কীবোর্ড সংমিশ্রণ টিপতে পারেন Windows কী + P প্রকল্পের সাইড-মেনু খুলতে। মেনু থেকে, আপনি আপনার পছন্দের স্ক্রীন বিকল্পটি নির্বাচন করতে পারেন, সেটি Windows 10-এ স্ক্রীনের ডুপ্লিকেট অথবা তাদের প্রসারিত করুন।

উইন্ডোজে প্রাথমিক এবং মাধ্যমিক মনিটর কীভাবে পরিবর্তন করবেন

Nvidia কন্ট্রোল প্যানেলের মাধ্যমে মনিটর স্যুইচ করুন

কখনও কখনও, আমাদের ব্যক্তিগত কম্পিউটারে ইনস্টল করা গ্রাফিক্স সফ্টওয়্যারগুলি উইন্ডোজ ডিসপ্লে সেটিংস থেকে তৈরি মনিটরের মধ্যে সুইচকে কাউন্টার করে। যদি এটি হয় এবং আপনি উপরের পদ্ধতিটি ব্যবহার করে মনিটরগুলি স্যুইচ করতে সক্ষম না হন তবে গ্রাফিক্স সফ্টওয়্যারের মাধ্যমে মনিটরগুলি স্যুইচ করার চেষ্টা করুন। নিচে NVIDIA কন্ট্রোল প্যানেল ব্যবহার করে ডিসপ্লে স্যুইচ করার পদ্ধতি।

1. NVIDIA কন্ট্রোল প্যানেল আইকনে ক্লিক করুন৷ এটি খুলতে আপনার টাস্কবারে। (এটি প্রায়শই লুকানো থাকে এবং লুকানো আইকন দেখান তীরটিতে ক্লিক করে খুঁজে পাওয়া যায়)।

যদিও, টাস্কবারে আইকনটি উপস্থিত না থাকলে, আপনাকে কন্ট্রোল প্যানেলের মাধ্যমে এটি অ্যাক্সেস করতে হবে।

চালান কমান্ড চালু করতে আপনার কীবোর্ডে Windows কী + R টিপুন . পাঠ্য বাক্সে, নিয়ন্ত্রণ বা নিয়ন্ত্রণ প্যানেল টাইপ করুন৷ এবং কন্ট্রোল প্যানেল খুলতে এন্টার টিপুন। NVIDIA কন্ট্রোল প্যানেল সনাক্ত করুন৷ এবং খুলতে এটিতে ডাবল-ক্লিক করুন (বা ডান-ক্লিক করুন এবং খুলুন নির্বাচন করুন)। NVIDIA কন্ট্রোল প্যানেল খোঁজা সহজ করতে, আপনার পছন্দের উপর নির্ভর করে আইকনগুলির আকার বড় বা ছোট করুন৷

উইন্ডোজে প্রাথমিক এবং মাধ্যমিক মনিটর কীভাবে পরিবর্তন করবেন

2. NVIDIA কন্ট্রোল প্যানেল উইন্ডো খুলে গেলে, প্রদর্শন-এ ডাবল-ক্লিক করুন সাব-আইটেম/সেটিংসের তালিকা খুলতে বাম প্যানেলে।

3. প্রদর্শনের অধীনে, একাধিক প্রদর্শন সেট আপ করুন৷ নির্বাচন করুন৷

4. ডান-প্যানেলে, আপনি 'আপনি যে প্রদর্শনগুলি ব্যবহার করতে চান তা নির্বাচন করুন' লেবেলের অধীনে সমস্ত সংযুক্ত মনিটর/ডিসপ্লেগুলির একটি তালিকা দেখতে পাবেন৷

দ্রষ্টব্য: একটি তারকাচিহ্ন (*) দ্বারা চিহ্নিত মনিটর নম্বরটি বর্তমানে আপনার প্রাথমিক মনিটর৷

উইন্ডোজে প্রাথমিক এবং মাধ্যমিক মনিটর কীভাবে পরিবর্তন করবেন

5. প্রাথমিক প্রদর্শন পরিবর্তন করতে, ডিসপ্লে নম্বরে ডান-ক্লিক করুন আপনি প্রাথমিক প্রদর্শন হিসাবে ব্যবহার করতে চান এবং প্রাথমিক করুন নির্বাচন করুন৷ .

6. প্রয়োগ করুন -এ ক্লিক করুন সমস্ত পরিবর্তন সংরক্ষণ করতে এবং তারপরে হ্যাঁ -এ আপনার কর্ম নিশ্চিত করতে।

প্রস্তাবিত:

  • ডেল টাচপ্যাড কাজ করছে না তা ঠিক করার ৭ উপায়
  • Netflix ত্রুটি ঠিক করুন "Netflix এর সাথে সংযোগ করতে অক্ষম"

আমরা আশা করি আপনি উইন্ডোজে আপনার প্রাথমিক এবং মাধ্যমিক মনিটরটি খুব সহজেই পরিবর্তন করতে সক্ষম হয়েছেন। আপনি কীভাবে এবং কেন নীচে একটি মাল্টি-মনিটর সেটআপ ব্যবহার করেন তা আমাদের জানান৷


  1. Windows 10 এ পাঠ্যের আকার কীভাবে পরিবর্তন করবেন

  2. Windows 10 এ ডিফল্ট ইনস্টলেশন ডিরেক্টরি কিভাবে পরিবর্তন করবেন

  3. Windows 10 এ মনিটর রিফ্রেশ রেট কিভাবে পরিবর্তন করবেন

  4. Windows 10 এ সিস্টেমের ভাষা কীভাবে পরিবর্তন করবেন