কম্পিউটার

Windows 10 এ ডিসপ্লে বন্ধ করতে আপনার পাওয়ার বোতাম কিভাবে সেট করবেন

Windows 10 এ ডিসপ্লে বন্ধ করতে আপনার পাওয়ার বোতাম কিভাবে সেট করবেন

উইন্ডোজের কন্ট্রোল প্যানেলে অনেকগুলি সেটিংস রয়েছে যা আপনি এখনও অন্বেষণ করেননি। আমরা যে সেটিংসের সাথে পরিচিত হতে চাই তা হল পাওয়ার বোতাম টিপলে ডিসপ্লে বন্ধ করা। এটি ল্যাপটপ এবং নোটবুক ব্যবহারকারীদের জন্য বিশেষভাবে উপযোগী হতে পারে। হ্যাঁ, আপনি ডিসপ্লে বন্ধ করার জন্য একটি ফাংশন কী পাবেন, তবে পাওয়ার বোতামটি নিয়মিত ব্যবহারে আরও সুবিধাজনক হতে পারে।

ডিফল্টরূপে, "ব্যাটারি চালু" বা "প্লাগ ইন" করার সময় চাপলে পাওয়ার বোতামটি "স্লিপ" এ সেট করা থাকে। এই সেটিংটি আপনার ল্যাপটপের পাওয়ার প্ল্যান বিকল্পগুলিতে সহজেই কনফিগার করা যেতে পারে কারণ আমরা এই নিবন্ধে আপনাকে দেখাব যে কীভাবে করবেন৷

Windows 10-এ ডিসপ্লে বন্ধ করতে পাওয়ার বোতাম কনফিগার করা

1. "কন্ট্রোল প্যানেল -> হার্ডওয়্যার এবং সাউন্ড -> পাওয়ার বিকল্প" এ যান। আপনি বিকল্পভাবে "পাওয়ার অপশন" এর জন্য একটি Windows অনুসন্ধান (Windows Key + S) সম্পাদন করতে পারেন৷

2. আপনার বর্তমান পাওয়ার প্ল্যানের "পরিবর্তন পরিকল্পনা সেটিংস" এ ক্লিক করুন৷ আমরা এখানে যে কনফিগারেশনটি প্রয়োগ করি তা আপনি যে বর্তমান পাওয়ার প্ল্যানটি ব্যবহার করছেন তার জন্য নির্দিষ্ট হবে। কাস্টম পাওয়ার প্ল্যানের জন্য আপনাকে একই কাজ করতে হবে।

Windows 10 এ ডিসপ্লে বন্ধ করতে আপনার পাওয়ার বোতাম কিভাবে সেট করবেন

3. প্ল্যান সেটিংসের অধীনে আপনি সেই প্ল্যানের জন্য "উন্নত পাওয়ার সেটিংস" খুঁজে পাবেন৷ উন্নত কনফিগারেশনের জন্য ডায়ালগ বক্স খুলতে এটিতে ক্লিক করুন।

Windows 10 এ ডিসপ্লে বন্ধ করতে আপনার পাওয়ার বোতাম কিভাবে সেট করবেন

4. বিকল্পগুলি নীচে স্ক্রোল করুন এবং আপনি "পাওয়ার বোতাম এবং ঢাকনা অ্যাকশন" বিকল্পটি খুঁজে পাবেন৷ এটির জন্য অ্যাকশন বিকল্পগুলি খুলতে "+" আইকনে ক্লিক করুন, তারপর "পাওয়ার বোতাম অ্যাকশন" এর পাশের "+" আইকনে ক্লিক করুন। এটি আপনাকে পাওয়ার বোতাম টিপলে কী করা উচিত তার কনফিগারেশন সেটিংস দেখাবে৷

Windows 10 এ ডিসপ্লে বন্ধ করতে আপনার পাওয়ার বোতাম কিভাবে সেট করবেন

5. পাওয়ার বোতামের জন্য অ্যাকশন সেট পরিবর্তন করতে "ব্যাটারি চালু" এবং "প্লাগ ইন" এর পাশের মেনুটি ড্রপ ডাউন করুন৷ আপনি "প্রদর্শন বন্ধ করুন" ক্রিয়াটি দেখতে পাবেন। কর্মটি বেছে নিন এবং প্রয়োগ করুন এবং ঠিক আছে ক্লিক করুন৷

Windows 10 এ ডিসপ্লে বন্ধ করতে আপনার পাওয়ার বোতাম কিভাবে সেট করবেন

6. এখন, পাওয়ার বোতাম টিপুন, এবং আপনার ল্যাপটপের স্ক্রীন বন্ধ হয়ে যাবে।

দ্রষ্টব্য:t আপনি যতবার পাওয়ার প্ল্যান পরিবর্তন করবেন ততবার উপরের কনফিগারেশনটি করা উচিত।

সেটিংস এক্সপ্লোর করুন

পাওয়ার প্ল্যানের জন্য উন্নত সেটিংসে, আপনি অন্যান্য অনেক দরকারী সেটিংস এবং কনফিগারেশন খুঁজে পেতে পারেন৷ আপনি ঢাকনা বন্ধ অ্যাকশনটিকে "কিছুই করবেন না" তে পরিবর্তন করতে পারেন বা ঘুমের পরিবর্তে স্লিপ অ্যাকশনটিকে "হাইবারনেট" এ পরিবর্তন করতে পারেন। ডিসপ্লে বিকল্পে আপনি "অ্যাডাপ্টিভ ব্রাইটনেস" চালু করতে পারেন যা আপনার ল্যাপটপের অ্যাম্বিয়েন্ট লাইট সেন্সরের উপর ভিত্তি করে। তাই যদি আপনার ল্যাপটপে এই সেন্সর না থাকে, তাহলে এই বিকল্পটি পাওয়া যাবে না। তবে বেশিরভাগ আধুনিক ল্যাপটপ এই সেন্সরের সাথে আসে।

আপনি চাইলে "প্রসেসর পাওয়ার ম্যানেজমেন্ট" পরিবর্তন করতে পারেন। ডিফল্টরূপে এটি 100% ব্যবহার করার জন্য সেট করা হয়েছে, তবে আপনি চাইলে এটি পরিবর্তন করতে পারেন। এছাড়াও ব্যাটারি বিকল্প আছে, এবং আপনি বিকল্প অনেক কনফিগার করতে পারেন. এখানে, আপনি কম ব্যাটারি পাওয়ার স্টেট এবং সংরক্ষিত ব্যাটারি পাওয়ার স্টেটের জন্য শতাংশ মান সেট করতে পারেন। এছাড়াও এখানে অন্বেষণ করার জন্য আরও অনেক বিকল্প রয়েছে।

উপসংহার

এটি একটি মনিটর সহ একটি পিসিতেও কাজ করে। এটি এমনকি একটি মাল্টি-মনিটর ডিসপ্লে সমর্থন করে, তাই আপনাকে এর জন্য কোনও অতিরিক্ত কনফিগারেশন করতে হবে না। আপনি যখন কিছু সময়ের জন্য দূরে থাকেন এবং আপনি যা করছেন তা অন্য কেউ দেখতে চান না এমন পরিস্থিতিতে এটি বেশ সহায়ক হতে পারে। যাইহোক, ডিসপ্লেটি কেবল মাউস নাড়িয়ে, টাচপ্যাড ব্যবহার করে বা একটি কী টিপে চালু করা যেতে পারে।


  1. Windows 10 এ ন্যারেটর কিভাবে বন্ধ করবেন

  2. Windows 10-এ কীভাবে স্বয়ংক্রিয়ভাবে স্ক্রীন বন্ধ করবেন?

  3. উইন্ডোজ 11-এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 এ প্রক্সি সেটিংস বন্ধ বা নিষ্ক্রিয় করবেন