কম্পিউটার

Windows 10 এ কিভাবে মাউস ড্রাইভার পুনরায় ইনস্টল করবেন?

মাউস একটি গুরুত্বপূর্ণ পেরিফেরাল ডিভাইস যা প্রায় সমস্ত ডেস্কটপ এবং এমনকি কয়েকটি ল্যাপটপের সাথে সংযুক্ত। মাউস ছাড়া আপনার কম্পিউটার ব্যবহার করা প্রায় অসম্ভব বলে মনে হচ্ছে। যাইহোক, যদি আপনার মাউস মজার কাজ করে বা আপনার আদেশে সাড়া না দেয় তাহলে হার্ডওয়্যার প্রতিস্থাপন করার আগে আপনি Windows 10-এ মাউস ড্রাইভার পুনরায় ইনস্টল করার চেষ্টা করতে পারেন। এই নির্দেশিকাটি উইন্ডোজে মাউস ড্রাইভার পুনরায় ইনস্টল করার দুটি পদ্ধতির বিস্তারিত ব্যাখ্যা করবে। 10 পিসি।

উইন্ডোজ 10-এ মাউস ড্রাইভার পুনরায় ইনস্টল করার পদক্ষেপ?

উইন্ডোজ 10 এ মাউস ড্রাইভার পুনরায় ইনস্টল করতে দুটি পদ্ধতি ব্যবহার করা যেতে পারে:ম্যানুয়াল এবং স্বয়ংক্রিয়। উভয় পদ্ধতিই 100% কাজ করার গ্যারান্টিযুক্ত তবে পরবর্তীটির জন্য কম সময়, প্রচেষ্টা এবং ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করার জন্য কার্যত কোন প্রযুক্তিগত দক্ষতার প্রয়োজন হয় না।

বিকল্প 1:ম্যানুয়াল পদ্ধতি ব্যবহার করুন

মাউস ড্রাইভার পুনরায় ইনস্টল করার ম্যানুয়াল পদ্ধতি হল মাইক্রোসফ্টের অন্তর্নির্মিত টুল ব্যবহার করে যা ডিভাইস ম্যানেজার নামে পরিচিত। এই টুলটি ব্যবহার করার জন্য বিনামূল্যে এবং আপনার Windows 10 পিসিতে প্রি-ইনস্টল করা আছে। Windows 10:

এ মাউস ড্রাইভার পুনরায় ইন্সটল করতে নিচে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন

ধাপ 1 :রান বক্স খুলতে আপনার কীবোর্ডে Windows + R টিপুন এবং এন্টার কী দিয়ে devmgmt.msc টাইপ করুন।

Windows 10 এ কিভাবে মাউস ড্রাইভার পুনরায় ইনস্টল করবেন?

ধাপ 2 :একবার ডিভাইস ম্যানেজার উইন্ডো খোলে, সনাক্ত করুন, এবং মাইস এবং অন্যান্য পয়েন্টিং ডিভাইসগুলিতে ক্লিক করুন৷

ধাপ 3 :মাউস এবং অন্যান্য পয়েন্টিং ডিভাইসের অধীনে একটি ড্রপডাউন তালিকা আপনার কম্পিউটারে ইনস্টল করা সমস্ত মাউস ড্রাইভারের তালিকা করবে। ড্রাইভারের উপর ডান-ক্লিক করুন, আপনি সরাতে চান এবং প্রসঙ্গ মেনু থেকে আনইনস্টল নির্বাচন করুন৷

Windows 10 এ কিভাবে মাউস ড্রাইভার পুনরায় ইনস্টল করবেন?

পদক্ষেপ 4৷ :অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন এবং এই ডিভাইসের জন্য ড্রাইভার সফ্টওয়্যার মুছুন হিসাবে লেবেলযুক্ত চেকবক্সে একটি টিক দিন তারপর আনইনস্টল বোতামে ক্লিক করুন।

ধাপ 5 :মাউস ড্রাইভার ইনস্টল হয়ে গেলে, সিস্টেমটি পুনরায় চালু করুন এবং উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে Microsoft সার্ভারে উপলব্ধ সেরা ড্রাইভারটি ইনস্টল করবে যা আপনার হার্ডওয়্যারের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে৷

এই পদ্ধতিটি কাজ করার গ্যারান্টিযুক্ত তবে এটির জন্য অনেক সময় এবং প্রচেষ্টার প্রয়োজন এবং কেউ নিশ্চিত করা যায় না যে আপনার ডিভাইসের জন্য সর্বশেষ ড্রাইভারটি Microsoft সার্ভারে আপলোড করা হয়েছে৷

বিকল্প 2:স্বয়ংক্রিয় পদ্ধতি ব্যবহার করুন

Windows 10 এ কিভাবে মাউস ড্রাইভার পুনরায় ইনস্টল করবেন?

দ্বিতীয় বিকল্পটি হল মাউস ড্রাইভার সহ আপনার সিস্টেমের সমস্ত ড্রাইভার আপডেট করার জন্য একটি তৃতীয় পক্ষের টুল ব্যবহার করা। এটি স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করে সম্পন্ন করা যেতে পারে, যা ড্রাইভারের সমস্যাগুলির জন্য আপনার কম্পিউটার স্ক্যান করতে এবং কয়েকটি বিকল্পের সাথে স্বয়ংক্রিয়ভাবে সেগুলি ঠিক করার জন্য ডিজাইন করা একটি আশ্চর্যজনক টুল। Windows 10 এ মাউস ড্রাইভার পুনরায় ইনস্টল করতে SDC ব্যবহার করার ধাপগুলি এখানে রয়েছে:

ধাপ 1 : নিচের লিঙ্ক থেকে আপনার কম্পিউটারে স্মার্ট ড্রাইভার কেয়ার ডাউনলোড করুন।

ধাপ 2 : অ্যাপ্লিকেশানটি ইনস্টল করুন এবং ইনস্টলেশন প্রক্রিয়া শেষ হয়ে গেলে অ্যাপটি চালু করুন।

ধাপ 3 :আপনার কম্পিউটারের হার্ডওয়্যার এবং ড্রাইভার সমস্যাগুলির সম্পূর্ণ স্ক্যান শুরু করতে স্টার্ট স্ক্যান বোতামে ক্লিক করুন৷

পদক্ষেপ 4৷ :  প্রদর্শিত ড্রাইভার সমস্যার তালিকা থেকে, মাউস ড্রাইভারের পাশে আপডেট ড্রাইভার লিঙ্কে ক্লিক করুন এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

Windows 10 এ কিভাবে মাউস ড্রাইভার পুনরায় ইনস্টল করবেন?

ধাপ 5 :স্মার্ট ড্রাইভার কেয়ার উইন্ডোজ 10-এ মাউস ড্রাইভার পুনরায় ইনস্টল করা সহ আপনার কম্পিউটারের সমস্ত ড্রাইভার সমস্যা স্বয়ংক্রিয়ভাবে ঠিক করবে৷

দ্রষ্টব্য: যদি স্মার্ট ড্রাইভার কেয়ার দ্বারা তালিকাভুক্ত ড্রাইভার সমস্যার তালিকায় মাউস ড্রাইভার উপস্থিত না হয়, তাহলে ডিভাইস ম্যানেজার ব্যবহার করে মাউস ড্রাইভার আনইনস্টল করুন এবং ইন্টারনেটে উপলব্ধ সবচেয়ে সামঞ্জস্যপূর্ণ ড্রাইভার আপডেট করতে স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করুন।

উইন্ডোজ 10-এ কিভাবে মাউস ড্রাইভার পুনরায় ইনস্টল করবেন তার চূড়ান্ত কথা?

মাইক্রোসফ্ট দ্বারা প্রদত্ত জেনেরিক ড্রাইভারগুলির সাথে এই সহজতম হার্ডওয়্যারগুলি ভালভাবে কাজ করার জন্য সাধারণত মাউস ড্রাইভারগুলি পুনরায় ইনস্টল করার প্রয়োজন হয় না। যাইহোক, যে ক্ষেত্রে মাউস সাড়া না দেয় বা রেসপন্স টাইমে ল্যাগ দেখায়, তাহলে Windows 10-এ মাউস ড্রাইভার পুনরায় ইনস্টল করা গুরুত্বপূর্ণ।

যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যার উত্তর সহ আমরা নিয়মিত টিপস এবং কৌশল পোস্ট করি।


  1. Windows 10 এ HDMI ড্রাইভার কিভাবে আপডেট করবেন?

  2. Windows 10 এ AMD ড্রাইভার কিভাবে আপডেট করবেন?

  3. Windows 10 PC-এ NVIDIA ড্রাইভার পুনরায় ইনস্টল করবেন?

  4. কিভাবে উইন্ডোজ 11 পুনরায় ইনস্টল করবেন?