কম্পিউটার

Windows 10-এ NVIDIA ড্রাইভারদের রোল ব্যাক করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা

বিষয়বস্তুর সারণী
 
পরিচয় – NVIDIA ড্রাইভার ইস্যু
কেন আমাদের NVIDIA ড্রাইভার রোলব্যাক করতে হবে?
জানুন কীভাবে NVIDIA ড্রাইভার রোলব্যাক করবেন?
পদ্ধতি 1- ম্যানুয়ালি ডিভাইস ম্যানেজারের মাধ্যমে
সঠিক NVIDIA ড্রাইভার কিভাবে ইনস্টল করবেন?
র্যাপিং আপ:রোলব্যাক NVIDIA ড্রাইভার

 

পরিচয় – NVIDIA ড্রাইভার ইস্যু

যদিও Windows 10 কর্মক্ষমতা এবং স্থিতিশীলতা উন্নত করতে নিয়মিত ড্রাইভার আপডেট পেতে থাকে, সাধারণ বাগগুলি ঠিক করে এবং আরও ভাল সামঞ্জস্যের জন্য বৈশিষ্ট্যগুলি রোল আউট করে৷ যাইহোক, কয়েকবার, সর্বশেষ NVIDIA রিলিজে গ্রাফিক্স অ্যাডাপ্টার আপডেট করার পরে আপনি ড্রাইভারের সমস্যায় পড়তে পারেন। একটি অসম্পূর্ণ বা অনুপযুক্ত ইনস্টলেশনের ফলে GPU-এর কার্যক্ষমতা কম হওয়ার সম্ভাবনা থাকতে পারে।

ঠিক আছে, এই ধরনের পরিস্থিতিতে, আপনাকে NVIDIA গ্রাফিক্স ড্রাইভারকে আগের সংস্করণে রোলব্যাক করতে হবে যখন সবকিছু নিয়মিতভাবে কাজ করছিল, এবং গেমের ফ্রেমের কোনো বাদ পড়েনি।

আপনাকে কখন NVIDIA ড্রাইভার রোলব্যাক করতে হবে?

ঠিক আছে, কখনও কখনও ডিভাইস ড্রাইভার সামগ্রিক ব্যবহারকারীর অভিজ্ঞতাকে মসৃণ করার পরিবর্তে এটিকে আরও খারাপ করে দেওয়ার সম্ভাবনা রয়েছে৷ এটি উল্লেখযোগ্য বাগগুলির কারণে ঘটতে পারে, হয়তো OS আপডেট করা সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়, অথবা অভ্যন্তরীণ প্রোগ্রাম কাঠামোতে কোনো ব্যর্থতা রয়েছে৷

আপনি যদি নীচে উল্লিখিত কোনো সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনি হয়ত এমন একটি জায়গায় পৌঁছেছেন যেখানে আপনাকে NVIDIA ড্রাইভার রোলব্যাক করতে হবে যখন সবকিছু ফ্ল্যাপি এবং মসৃণ ছিল৷

আপনি খেলার সময় অস্থিরতা এবং পিছিয়ে পড়ার সাক্ষী হন৷

ভিডিও রেন্ডারিং সঠিকভাবে কাজ করছে না৷

বাটলনেক ত্রুটি৷

ড্রাইভার চিপ অতিরিক্ত গরম হওয়া।

ঘন ঘন ড্রাইভার ইনস্টল করা ত্রুটির পপ-আপ এবং অক্ষম ড্রাইভার সতর্কতা গ্রহণ করা৷

অতএব, আপনার সিস্টেম যদি গ্রাফিক্স কার্ড চিনতে না পারে, তাহলে NVIDIA ড্রাইভারকে এখনই রোলব্যাক করার পরামর্শ দেওয়া হচ্ছে৷ কারণ প্রকৃতপক্ষে আপডেট হওয়া সংস্করণটি সামঞ্জস্যপূর্ণ নয় বা নতুন সংস্করণে কিছু গুরুতর বাগ রয়েছে৷

কীভাবে NVIDIA ড্রাইভারদের রোলব্যাক করবেন?

নিচের পদ্ধতি অনুসরণ করে, Windows 10-এ NVIDIA ড্রাইভারের পূর্ববর্তী সংস্করণ পুনরুদ্ধার করুন:

পদ্ধতি 1- ম্যানুয়ালি ডিভাইস ম্যানেজার কনসোলের মাধ্যমে

ধাপ 1- ৷ ডিভাইস ম্যানেজার খুলুন (আপনি ডিভাইস ম্যানেজারের কাছে পৌঁছানোর জন্য অনুসন্ধান বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন)

ধাপ 2- ৷ ডিসপ্লে অ্যাডাপ্টার খুঁজুন এবং NVIDIA গ্রাফিক্স বেছে নিতে বিভাগটি প্রসারিত করুন।

ধাপ ৩- বৈশিষ্ট্য নির্বাচন করুন. পপ-আপ ডায়ালগ বক্স থেকে, ড্রাইভার ট্যাব নির্বাচন করুন এবং রোল ব্যাক ড্রাইভার বোতাম টিপুন৷

Windows 10-এ NVIDIA ড্রাইভারদের রোল ব্যাক করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা

দ্রষ্টব্য:যদি বোতামটি ধূসর হয়ে যায়, তবে সম্ভবত উইন্ডোজ 10 মেশিনের জন্য কোনও পুরানো ড্রাইভার সংস্করণ উপলব্ধ নেই যেটিতে এটি ফিরে যেতে পারে। সেক্ষেত্রে আপনাকে হয় খুঁজে বের করতে হবে প্রাক্তন NVIDIA ড্রাইভার অফিসিয়াল NVIDIA ওয়েবসাইটে এবং ম্যানুয়ালি ইনস্টল করুন অথবা ড্রাইভার আপডেটার ইউটিলিটি ব্যবহার করুন যেমন স্মার্ট ড্রাইভার কেয়ার আপনার পক্ষ থেকে স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভার অনুসন্ধান ও ইনস্টল করতে।

ধাপ ৪- ৷ রোল ব্যাক ড্রাইভার বোতামে ক্লিক করার পরে, একটি প্যাকেজ রোলব্যাক ডায়ালগ বক্স আপনার স্ক্রিনে উপস্থিত হওয়া উচিত। আপনি কেন NVIDIA ড্রাইভার রোলব্যাক করতে চান তার কারণ চয়ন করতে আপনাকে বলা হবে। যেকোনো বিকল্প নির্বাচন করুন এবং প্রক্রিয়া নিশ্চিত করতে হ্যাঁ-তে ক্লিক করুন।

Windows 10-এ NVIDIA ড্রাইভারদের রোল ব্যাক করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা

ধাপ 5- ৷ ধৈর্য ধরে রাখুন এবং Windows 10 কে আপনার সিস্টেমে পূর্বে ইনস্টল করা NVIDIA ড্রাইভার সংস্করণটি পুনরুদ্ধার করতে দিন।

প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনি যাচাইয়ের জন্য ড্রাইভার সংস্করণ এবং তারিখ পরীক্ষা করতে পারেন৷ এটি নিশ্চিত করবে যে আপনি সফলভাবে NVIDIA ড্রাইভারকে রোলব্যাক করেছেন কি না৷

কিভাবে সঠিক NVIDIA ড্রাইভার ইনস্টল করবেন?

আপনার সিস্টেম সবসময় পর্যাপ্তভাবে পারফর্ম করার জন্য পুরানো ড্রাইভার সংস্করণের উপর নির্ভর করতে পারে না। আপনাকে ঘন ঘন আপনার পিসির জন্য সবচেয়ে সাম্প্রতিক এবং সঠিক ড্রাইভার আপডেট করতে হবে। আপনি অনুপযুক্ত বা অসম্পূর্ণ ইনস্টলেশনের পুরানো পদ্ধতিগুলি কার্যকর করবেন না তা নিশ্চিত করতে, স্মার্ট ড্রাইভার কেয়ারের মতো ডেডিকেটেড ড্রাইভার আপডেটার সফ্টওয়্যার ব্যবহার করুন। এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার সংস্করণের জন্য সঠিক ড্রাইভার খুঁজে পেতে এবং ইনস্টল করার জন্য স্মার্ট অ্যালগরিদম দিয়ে ডিজাইন করা হয়েছে। আপনি এই পণ্য সম্পর্কে আরও জানতে এই গাইডটি দেখতে পারেন!

গুরুত্বপূর্ণ নোট: দুর্ভাগ্যবশত, আপনি শুধুমাত্র একবার বিল্ট-ইন ড্রাইভার রোল ব্যাক বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন। যাইহোক, স্মার্ট ড্রাইভার কেয়ার, এর মত একটি টুল সহ আপনি ড্রাইভারের অনেক সংস্করণ ব্যাকআপ করতে পারেন এবং প্রয়োজনে সেগুলি পুনরুদ্ধার করতে পারেন৷

স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করে ড্রাইভারকে রিস্টোর করতে বা রোল ব্যাক করতে, নিচের ধাপগুলি অনুসরণ করুন:

দ্রষ্টব্য: আপনি স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করে ড্রাইভার পুনরুদ্ধার করতে পারেন, শুধুমাত্র যদি আপনি আগে পণ্য ব্যবহার করে ডিভাইস ড্রাইভার আপডেট করে থাকেন।

ড্রাইভার পুনরুদ্ধার করতে:

ধাপ 1- ৷ স্মার্ট ড্রাইভার কেয়ার ইনস্টল করুন এবং লঞ্চ করুন

ধাপ 2- বাম ফলক থেকে পুনরুদ্ধার মডিউলে ক্লিক করুন।

ধাপ ৩- এখন, আপনি যে ড্রাইভারটি পুনরুদ্ধার করতে চান সেটি নির্বাচন করুন এবং পুনরুদ্ধার করুনএখন ক্লিক করুন৷ বোতাম।

পরিবর্তনগুলি কার্যকর করতে, আপনাকে PC পুনরায় চালু করতে হবে৷

একবার হয়ে গেলে, NVIDIA ড্রাইভার সম্পর্কিত সমস্যা পরীক্ষা করুন; এটি এখনই সমাধান করা উচিত!

Windows 10-এ NVIDIA ড্রাইভারদের রোল ব্যাক করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা

এটুকুই! এখন আপনি দেখেছেন কিভাবে স্মার্ট ড্রাইভার কেয়ার আপনার উইন্ডোজ মেশিনের জন্য সঠিক এবং সবচেয়ে সামঞ্জস্যপূর্ণ ড্রাইভার খুঁজে পেতে সাহায্য করে? তদুপরি, এটিতে পূর্ববর্তী ড্রাইভার সংস্করণগুলিতে ফিরে যাওয়ার ক্ষমতাও রয়েছে, যদি কিছু ভুল হয়। তাহলে তুমি কিসের জন্য অপেক্ষা করছ? এখনই এই চূড়ান্ত ড্রাইভার আপডেটার ইউটিলিটি ইনস্টল করুন এবং আপনার উইন্ডোজ ড্রাইভারগুলিকে অনায়াসে পরিচালনা করুন!

র্যাপিং আপ

আমরা আশা করি, এই পদ্ধতিগুলির মধ্য দিয়ে যাওয়ার পরে, আপনি Windows 10-এ NVIDIA ড্রাইভারগুলিকে কীভাবে রোলব্যাক করবেন, এর উত্তর পেতে সক্ষম হবেন৷ যদি আপনি অন্য কোনো ড্রাইভার-সম্পর্কিত মুখোমুখি হন সমস্যা, নীচের মন্তব্য বিভাগে তাদের অঙ্কুর নির্দ্বিধায়. আমরা আপনার সমস্যার সমাধান করতে পেরে খুশি হব!

আপনি যেকোনো প্রশ্নের জন্য আমাদের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল Facebook বা Instagram-এ মেসেজ করতে পারেন!


  1. Windows 10 এ AMD ড্রাইভার কিভাবে আপডেট করবেন?

  2. Windows 10-এ ড্রাইভার আপডেট করার আটটি উপায়:PC ড্রাইভার গাইড

  3. Windows 10 PC-এ NVIDIA ড্রাইভার পুনরায় ইনস্টল করবেন?

  4. কিভাবে উইন্ডোজ 10 এ ডিভাইস ড্রাইভার আপডেট, পুনরায় ইনস্টল, রোল ব্যাক করবেন