কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে একজন ড্রাইভারকে রোল ব্যাক করবেন

উইন্ডোজ 10-এ ড্রাইভার আপডেটগুলি জিনিসগুলিকে গোলমাল করতে দেখা খুবই সাধারণ। কিছু ছোটখাট বাগ থেকে শুরু করে সিস্টেম-ব্রেকিং গ্লিচ পর্যন্ত, ড্রাইভাররা এমন লোকদের জন্য সমস্যা তৈরি করতে পারে যারা আপডেটটি রোল ব্যাক করতে জানে না।

সুতরাং, আপনি যদি উইন্ডোজ 10-এ একজন ড্রাইভারকে কীভাবে রোলব্যাক করতে হয় তা না জানলে, আমরা আমাদের পিসি সংরক্ষণ করতে ঘড়ি উল্টানোর চেষ্টা করার সাথে সাথে অনুসরণ করুন।

কিভাবে Windows 10 ডিভাইস ম্যানেজার ব্যবহার করে একজন ড্রাইভারকে রোল ব্যাক করবেন

প্রথমে, Windows কী + R টিপুন রান ডায়ালগ খুলতে। একবার মেনু খোলা হলে, devmgmt.msc টাইপ করুন এবং এন্টার চাপুন। এটি ডিভাইস ম্যানেজার খুলবে .

ডিভাইস ম্যানেজার খোলার পরে, আপনি যে ডিভাইসটির জন্য ড্রাইভার আপডেট রোলব্যাক করতে চান সেটিতে নেভিগেট করুন। ধরা যাক আপনি আপনার গ্রাফিক্স কার্ডে ড্রাইভার আপডেট করা পরিবর্তনগুলিকে বিপরীত করতে চান। এই ক্ষেত্রে, ডিসপ্লে অ্যাডাপ্টার-এ ক্লিক করুন আপনি যে গ্রাফিক কার্ডটি চালাচ্ছেন তা দেখতে। তারপর সম্পত্তি খুলতে গ্রাফিক্স কার্ডে ডাবল ক্লিক করুন প্যানেল।

উইন্ডোজ 10 এ কীভাবে একজন ড্রাইভারকে রোল ব্যাক করবেন
  1. বৈশিষ্ট্য প্যানেল খোলা হলে, ড্রাইভার-এ ক্লিক করুন ড্রাইভার আপডেট এবং মুছে ফেলার বিকল্পগুলি দেখতে ট্যাব।
  2. এখন, আপনি যদি ড্রাইভারটিকে রোল ব্যাক করতে চান, তাহলে রোল ব্যাক ড্রাইভার এ ক্লিক করুন এবং প্রক্রিয়ার সাথে এগিয়ে যান। আপনি এখান থেকে ড্রাইভার আপডেট করতে পারেন।
উইন্ডোজ 10 এ কীভাবে একজন ড্রাইভারকে রোল ব্যাক করবেন

যদি ড্রাইভারটিকে রোল ব্যাক করা আপনার সমস্যার সমাধান না করে, আপনি ডিভাইসটি আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করতে পারেন৷

ডিভাইসের জন্য ড্রাইভার আনইনস্টল করা আপনাকে কাজ করার জন্য একটি পরিষ্কার স্লেট দেয়। আনইনস্টল করার পরে, Windows 10 OS ইনস্টলেশনের সময় ইনস্টল করা সবচেয়ে মৌলিক ড্রাইভারে ফিরে যাবে। এটি আপনাকে উপযুক্ত সংস্করণ সহ ড্রাইভার আপডেট করার অনুমতি দেবে। বিকল্পভাবে, পরের বার যখন আপনি Windows 10 বুট করবেন এবং ডিভাইসটি সংযুক্ত করবেন, উপলব্ধ সর্বশেষ ড্রাইভারটি স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড এবং ইনস্টল হবে৷

ড্রাইভার রোল ব্যাক বিকল্পটি উপলব্ধ না হলে কী করবেন?

কখনও কখনও রোল ব্যাক ড্রাইভার৷ বিকল্পটি ধূসর হয়ে যাবে, এটি নির্দেশ করে যে আপনি ড্রাইভারের পূর্ববর্তী সংস্করণে ফিরে যেতে পারবেন না। এটি সাধারণত ঘটে যখন OS এর পূর্ববর্তী ড্রাইভার ফাইলগুলি উপলব্ধ থাকে না। ভাগ্যক্রমে, এটি ঠিক করা বেশ সহজ৷

ডিভাইস প্রস্তুতকারকের ওয়েবসাইটে যান এবং আপনার প্রয়োজনীয় ড্রাইভার সংস্করণটি ধরুন। এর পরে, ড্রাইভারগুলি ইনস্টল করুন এবং আপনি যেতে পারবেন।

জানুন কিভাবে Windows 10-এ আপনার ড্রাইভার আপডেটগুলি পরিচালনা করবেন

আপনার পিসি একটি সর্বোত্তম অবস্থায় আছে তা নিশ্চিত করতে নিয়মিত ড্রাইভার আপডেট ইনস্টল করুন। আপডেটের সময় যদি কিছু ভুল হয়ে যায়, তবে পূর্ববর্তী সংস্করণে ফিরে যান এবং আপনি সম্পূর্ণ প্রস্তুত হয়ে যাবেন।


  1. Windows 10 এ Epson XP 245 ড্রাইভার কিভাবে ডাউনলোড করবেন

  2. Windows 10, 8, 7 এ কিভাবে গ্রাফিক্স ড্রাইভার আপডেট করবেন

  3. Windows 10 এ কিভাবে ড্রাইভারের স্বাক্ষর এনফোর্সমেন্ট অক্ষম করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 এ ডিভাইস ড্রাইভার আপডেট, পুনরায় ইনস্টল, রোল ব্যাক করবেন