কম্পিউটার

Windows 10 এ কিভাবে হার্ড ড্রাইভ ঘোস্ট করবেন?

প্রত্যেকের কাছে একটি হার্ড ড্রাইভ ঘোস্ট করার অর্থ আলাদা। কিছুর জন্য, এটি ফাইল এক্সপ্লোরারে একটি হার্ড ডিস্ক দেখছে যা বিদ্যমান নেই। এর মানে, ডিস্ক সংযুক্ত না হলেও, এটি পার্টিশনের অধীনে প্রদর্শিত হয়। যদিও কিছুর জন্য এর অর্থ হার্ড ড্রাইভ ব্যাক আপ করা বা ডেটা সুরক্ষার জন্য একটি চিত্র তৈরি করা। যেখানে পরেরটি বেশি উপযুক্ত সেখানে আগেরটি মিথ্যা নয়, প্রতিটি ব্যবহারকারীর জিনিস সম্পর্কে তাদের উপলব্ধি রয়েছে। তাই, আমাদের পাঠকদের এই পোস্টে ভূতের সঠিক অর্থ বুঝতে সাহায্য করার জন্য, আমরা শিখব হার্ডডিস্ককে ভূত করা কি এবং কীভাবে এটি করা যায়।

ঘোস্টিং হার্ড ডিস্ক কি?

একটি হার্ড ড্রাইভ ঘোস্ট করা মানে সার্ভার বা অন্য হার্ড ডিস্কে অ্যাপ্লিকেশন, সেটিংস, সিস্টেম কনফিগারেশন এবং আরও অনেক কিছু সহ সমস্ত বিষয়বস্তুর একটি ব্যাকআপ তৈরি করা৷

Ghosting এর লক্ষ্য সিস্টেম এবং ডেটা দ্রুত পুনরুদ্ধার সক্ষম করা। সহজ কথায়, এটি সিস্টেম ফাইল এবং এতে সংরক্ষিত ডেটার একটি অনুলিপি তৈরি করছে।

একটি হার্ড ডিস্ক ঘোস্ট করার প্রয়োজন

সিস্টেমটি ভেঙ্গে যেতে পারে এমন বেশ কয়েকটি কারণ রয়েছে। তাই, সুরক্ষিত থাকা এবং হার্ড ড্রাইভের ঘোস্টিং কোনো গুরুত্বপূর্ণ ডেটা মিস না করা একটি ভাল ধারণা। এটি কীভাবে করবেন তা এখানে।

Windows 10-এ কিভাবে হার্ড ড্রাইভ ঘোস্ট করবেন

ভাইরাস আক্রমণ, সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার ব্যর্থতা, দূষিত সিস্টেম ফাইল, প্রাকৃতিক দুর্যোগ এবং অন্যান্য অনিবার্য কারণে ডেটা ক্ষতির পরিস্থিতির সম্মুখীন হতে পারে। যখন এটি ঘটে, আপনাকে অপারেটিং সিস্টেমটি পুনরায় ইনস্টল করতে হবে এবং হারিয়ে যাওয়া ডেটা ফিরে পেতে একটি পুনরুদ্ধার সরঞ্জাম ব্যবহার করতে হবে। আমরা কতটা ডেটা পুনরুদ্ধার করতে সক্ষম হব সে সম্পর্কে এটি আমাদের অনিশ্চয়তার সাথে ছেড়ে দেয়। এই ধরনের ক্ষেত্রে, যদি আমরা একটি Windows 10 ঘোস্ট ইমেজ তৈরি করে থাকি, তাহলে Windows 10 পুনরুদ্ধার করা এবং সমস্ত হারানো ডেটা পুনরুদ্ধার করা সহজ হয়ে যায়।

ঠিক আছে, এটা বলে, একটি হার্ড ডিস্কে একটি ইমেজ ঘোস্ট করার প্রয়োজনীয়তা পরিষ্কার, তবে প্রশ্ন, কীভাবে উইন্ডোজ 10 ইমেজ ঘোস্ট করা যায়।

সুতরাং, আর কোন বিলম্ব না করে এখানে Windows 10 ঘোস্টিং এর জন্য সেরা এবং সবচেয়ে কার্যকরী সমাধান রয়েছে এবং এটি EaseUS Todo Backup নামে পরিচিত।

কিভাবে EaseUS টোডো ব্যাকআপ সাহায্য করে?

এই পেশাদার এবং শক্তিশালী Windows 10 ব্যাকআপ টুলটি একটি ছবিতে ভূত Windows 10 হার্ড ড্রাইভকে সাহায্য করে অথবা আপনি এটিকে সিস্টেম ডিস্ক Windows 10 ক্লোন করতে ব্যবহার করতে পারেন। Windows 10 ঘোস্ট ইমেজ ফাইল ব্যবহার করে আপনি ডিস্ক/পার্টিশন পুনরুদ্ধার করতে পারেন। এটি হার্ড ডিস্কের ব্যর্থতা বা সেই বিষয়টির জন্য অন্য কোনও কারণে হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করতে সহায়তা করে। এখানে এটি ব্যবহার করার নির্দেশাবলী আছে.

কিভাবে EaseUS Todo Backup to Ghost Windows 10 ব্যবহার করবেন?

EaseUS Todo ব্যাকআপ ব্যবহার করে, এবং এই ধাপে ধাপে নির্দেশাবলী অনুসরণ করে আপনি সহজেই Windows 10 ঘোস্ট করতে পারেন।

ধাপ 1। EaseUS Todo Backup 

ডাউনলোড এবং ইনস্টল করুন

ধাপ 2 . EaseUS Todo ব্যাকআপ সফ্টওয়্যার চালু করুন এবং প্রয়োজন অনুযায়ী বিকল্পগুলি নির্বাচন করুন। আপনি যদি অপারেটিং সিস্টেমকে ঘোস্ট করতে চান তবে "OS" নির্বাচন করুন।

Windows 10 এ কিভাবে হার্ড ড্রাইভ ঘোস্ট করবেন?

ধাপ 3। আপনি যে ফাইল, সিস্টেম, অ্যাপস বা ডিস্ক পার্টিশন ব্যাক আপ করতে চান তা নির্বাচন করুন।

পদক্ষেপ 4। তারপরে, ব্যাকআপ সংরক্ষণ করতে গন্তব্য চয়ন করুন।

ধাপ 5। প্রক্রিয়া শুরু করতে, এগিয়ে যান ক্লিক করুন এবং প্রক্রিয়াটি শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন।

Windows 10 এ কিভাবে হার্ড ড্রাইভ ঘোস্ট করবেন?

একবার হয়ে গেলে, আপনার কাছে Windows 10 এর একটি ভূতের ছবি তৈরি হবে যা আপনি ফাইল এবং অপারেটিং সিস্টেম পুনরুদ্ধার করতে ব্যবহার করতে পারেন। EaseUS Todo Backup হল একটি চমৎকার এবং নির্ভরযোগ্য ডেটা ব্যাকআপ এবং পুনরুদ্ধার করার সমাধান। টিউটোরিয়ালের সাহায্যে, মিনিটের মধ্যে ইন্টারফেস ব্যবহার করা সহজ এবং প্রযুক্তিবিদদের সাহায্য না নিয়ে কয়েকটি ক্লিকের সাহায্যে, আপনি সিস্টেম ফাইল, অ্যাপস, ডেটা এবং আপনি যা চান তা ব্যাকআপ করতে পারেন।

Windows 10 হার্ড ডিস্কের জন্য EaseUS Todo Backup to Ghost কেন বিশ্বাস করবেন?

অবশ্যই, সফ্টওয়্যার সম্পর্কে অনেক কথা বলার কারণে আপনার এটি বিশ্বাস করা উচিত নয়। অর্পণ করার আগে আপনার জানা উচিত এটি কী করতে সক্ষম, তাই না?

EaseUS Todo Backup as infers হল একটি এক-ক্লিক ব্যাকআপ সমাধান যা সিস্টেম ফাইল এবং অন্যান্য ব্যাক-আপ ডেটা পুনরুদ্ধার করতে সাহায্য করে। এর সাহায্যে, আপনি হার্ডওয়্যার ব্যর্থতা, সিস্টেম ক্র্যাশ বা অন্য কোনো কারণে হারিয়ে যাওয়া ডেটা দ্রুত পুনরুদ্ধার করতে পারেন। এছাড়াও, এটি ভাইরাস আক্রমণ, অস্থির সফ্টওয়্যার ডাউনলোড, হার্ড ড্রাইভ ব্যর্থতা ইত্যাদির পরে ডিস্ক, পার্টিশন, ফাইল বা ফোল্ডারগুলির ব্যাক আপ এবং পুনরুদ্ধার করার অনুমতি দেয়৷

এটি একটি ক্রমবর্ধমান ব্যাকআপ বৈশিষ্ট্য সহ আসে যা আপনি প্রথম ব্যাকআপের পরে পরে ব্যবহার করতে পারেন।

দ্রষ্টব্য: ডিফারেনশিয়াল ব্যাকআপ এবং ইনক্রিমেন্টাল ব্যাকআপ শুধুমাত্র পরিবর্তিত ফাইলগুলিকে ব্যাক আপ করে৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

প্রশ্ন 1. আমি কিভাবে আমার হার্ড ড্রাইভের একটি ঘোস্ট কপি তৈরি করব?

দ্রষ্টব্য: ডেটা ব্যাক আপ করার আগে নিশ্চিত করুন যে টার্গেট ডিস্কটি খালি আছে এবং ডেটা ব্যাকআপ বা ছবির ব্যাকআপ সংরক্ষণ করার জন্য পর্যাপ্ত জায়গা রয়েছে।

ধাপ 1। ডাউনলোড করুন, EaseUS Todo Backup ইনস্টল করুন। এর পরে, আপনি যদি একটি বাহ্যিক ড্রাইভে ডেটা ব্যাক আপ করে থাকেন তবে এটি পিসি/ল্যাপটপের সাথে সংযুক্ত করুন৷

ধাপ 2 . আপনার পিসিতে EaseUS টোডো ব্যাকআপ চালান এবং হোম স্ক্রীন থেকে পছন্দসই বিকল্পটি বেছে নিন।

ধাপ 3। আপনি যে ডিস্ক বা পার্টিশনে ডেটা ব্যাক আপ করতে চান তা নির্বাচন করুন। তারপরে, গন্তব্য ডিস্ক হিসাবে বাহ্যিক স্টোরেজ ডিভাইসটি নির্বাচন করুন। নিশ্চিত করুন যে এটি পর্যাপ্ত স্টোরেজ স্পেস আছে।

ধাপ 4। "এগিয়ে যান ক্লিক করুন৷ ” ব্যাকআপ প্রক্রিয়া শুরু করতে।

সম্পন্ন হয়ে গেলে, বাহ্যিক স্টোরেজ ডিভাইসের সংযোগ বিচ্ছিন্ন করুন এবং ব্যাক-আপ নেওয়া ডেটা পরীক্ষা করুন।

প্রশ্ন 2। একটি হার্ড ড্রাইভ ক্লোন করার সেরা উপায় কি?

একটি হার্ড ড্রাইভ ক্লোন করার সর্বোত্তম উপায় হল একটি বিশ্বস্ত এবং নির্ভরযোগ্য ব্যাকআপ টুল যেমন EaseUS Todo Backup ব্যবহার করা৷

প্রশ্ন ৩. কিভাবে আপনি একটি কম্পিউটার ভূত?

একটি অপারেটিং সিস্টেম ভুত করতে, EaseUS টোডো ব্যাকআপের মতো ভুতুড়ে সফ্টওয়্যার ইনস্টল করুন। আপনি যে অপারেশনটি করতে চান সেটি নির্বাচন করুন এবং প্রক্রিয়াটি শুরু করুন। শুরু করার আগে, নিশ্চিত করুন যে আপনি যে ডিস্কটি ব্যবহার করছেন তাতে পর্যাপ্ত স্টোরেজ স্পেস আছে এবং পুরোপুরি কাজ করে৷


  1. কিভাবে উইন্ডোজ 10 একটি নতুন হার্ড ড্রাইভে পুনরায় ইনস্টল করবেন

  2. Windows 10-এ আনঅ্যালোকেটেড হার্ড ড্রাইভ কিভাবে ঠিক করবেন

  3. Windows 10 এ হার্ড ড্রাইভ কিভাবে মুছা যায়

  4. স্বয়ংক্রিয় ব্যাকআপ:কিভাবে পিসি উইন্ডোজ 10 ব্যাকআপ করবেন