কম্পিউটার

উইন্ডোজ 10 সেটিংস খুলবে না ঠিক করার শীর্ষ 5টি উপায়

আপনি যদি একজন নতুন Windows 10 ব্যবহারকারী হন তাহলে অনেক কিছুই আপনার কাছে নতুন মনে হতে পারে। উইন্ডোজ 10 মাইক্রোসফ্টের ইতিহাসে সত্যিই একটি দুর্দান্ত বিকাশ, তাই উইন্ডোজ 10 ব্যবহারকারী হওয়া সত্যিই আশ্চর্যজনক জিনিস। কিন্তু সম্প্রতি Windows 10 এর সাথে একটি সমস্যা আছে যে সেটিংস বিকল্পটি খুলবে না। কখনও কখনও আপনি সেটিংস অপশন খুলতে চেষ্টা করলে, উইন্ডোজ স্টোর চালু করে! আপনি যদি আপনার পিসিতে Windows 10 সেটিংস খুলতে না পারেন, তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। এই নিবন্ধটি আপনাকে একটি খুব সহজ এবং ধাপে ধাপে নির্দেশিকাতে আপনার Windows 10 সেটিংস কাজ করছে না এমন সমস্যাটি সমাধান করার সেরা 5 টি উপায় দেবে। তাই শেষ পর্যন্ত পড়তে থাকুন।

উপায় 1:মাইক্রোসফ্ট ট্রাবলশুটার ব্যবহার করে উইন্ডোজ 10 সেটিংস খুলছে না তা ঠিক করুন

উপায় 2:SFC স্ক্যান ব্যবহার করে Windows 10 সেটিংস কাজ করছে না তা ঠিক করুন

উপায় 3:প্রয়োজনীয় উইন্ডোজ আপডেট ইনস্টল করুন

উপায় 4:একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করুন

উপায় 5:আপনার উইন্ডোজ 10 পিসি রিসেট করুন

ওয়ে 1:মাইক্রোসফ্ট ট্রাবলশুটার ব্যবহার করে উইন্ডোজ 10 সেটিংস খুলছে না তা ঠিক করুন

যদি আপনার Windows 10 সেটিংস ওপেন না হয়, তাহলে আপনি Microsoft ট্রাবলশুটার ব্যবহার করে সহজেই এটি ঠিক করতে পারেন। এটি কীভাবে করবেন তা এখানে:

1. প্রথমে আপনাকে এখানে ক্লিক করতে হবে এবং ট্রাবলশুটার ডাউনলোড করতে হবে৷

2. এখন সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করতে সমস্যা সমাধানকারী চালান৷

3. এখন "Windows+X" টিপুন এবং "কমান্ড প্রম্পট (অ্যাডমিন)" বিকল্পটি নির্বাচন করুন৷

উইন্ডোজ 10 সেটিংস খুলবে না ঠিক করার শীর্ষ 5টি উপায়

4. বাক্সে নিচের কমান্ডটি টাইপ করবেন না এবং আপনার কীবোর্ডে "এন্টার" টিপুন৷

wuauclt.exe /updatenow

5. এখন আপডেট প্রক্রিয়া শুরু হওয়ার জন্য অপেক্ষা করুন। এটি স্বয়ংক্রিয়ভাবে শুরু না হলে, আরও কয়েকবার কমান্ডটি চেষ্টা করুন৷

6. পরিশেষে পরিবর্তনগুলি সম্পূর্ণরূপে সংরক্ষণ করতে আপনার পিসি পুনরায় চালু করুন। আপনার সমস্যা এখনই সমাধান করা উচিত।

ওয়ে 2:SFC স্ক্যান ব্যবহার করে Windows 10 সেটিংস কাজ করছে না তা ঠিক করুন

যদি Microsoft ট্রাবলশুটার উইন্ডোজ 10 সেটিংস সমস্যা সমাধানের জন্য কাজ না করে, তাহলে আপনি এটি সমাধান করতে SFC স্ক্যান ব্যবহার করতে পারেন। এখানে SFC স্ক্যান কিভাবে ব্যবহার করবেন এবং Windows 10 সেটিংস কাজ করছে না এমন সমস্যার সমাধান করবেন:

1. প্রথমে আপনাকে "Windows+X" টিপুন এবং "কমান্ড প্রম্পট (অ্যাডমিন) বিকল্প" নির্বাচন করতে হবে৷

2. এখন কমান্ড প্রম্পট খুললে "sfc /scannow" টাইপ করুন এবং "Enter" টিপুন৷

উইন্ডোজ 10 সেটিংস খুলবে না ঠিক করার শীর্ষ 5টি উপায়

3. এখন স্ক্যানিং প্রক্রিয়া শুরু হবে। এটি 10 ​​মিনিট বা তার বেশি সময় নিতে পারে তাই এটিকে বাধা দেওয়ার চেষ্টা করবেন না এবং প্রক্রিয়াটি শেষ না হওয়া পর্যন্ত ধৈর্য ধরে রাখুন৷

4. প্রক্রিয়া শেষ হওয়ার পরে, সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

ওয়ে 3:প্রয়োজনীয় উইন্ডোজ আপডেট ইনস্টল করুন

আপনি যদি উইন্ডোজ 10 সেটিংস না খোলার সমস্যার সম্মুখীন হন, তবে কিছু প্রয়োজনীয় উইন্ডোজ আপডেট ইনস্টল করে এটি সমাধান করা যেতে পারে। প্রকৃতপক্ষে উইন্ডোজ সর্বদা ডিফল্টরূপে প্রয়োজনীয় আপডেটগুলি স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড এবং ইনস্টল করার জন্য সেট করা থাকে। কিন্তু আপনি যদি এটিকে কোনোভাবে বন্ধ করে থাকেন, তাহলে আপনাকে আপনার Windows 10-এ কোনো প্রয়োজনীয় আপডেট ইনস্টল করতে মিস করেছেন কিনা তা পরীক্ষা করতে হবে এবং অবিলম্বে সমস্ত প্রয়োজনীয় আপডেট ডাউনলোড ও ইনস্টল করতে হবে। এটি কীভাবে করবেন তা এখানে:

1. প্রথমে আপনাকে কন্ট্রোল প্যানেল খুলতে হবে। "উইন্ডোজ" বোতামে ক্লিক করুন এবং অনুসন্ধান বাক্সে "কন্ট্রোল প্যানেল" অনুসন্ধান করুন। এখন ফলাফলের তালিকা থেকে কন্ট্রোল প্যানেল নির্বাচন করুন।

উইন্ডোজ 10 সেটিংস খুলবে না ঠিক করার শীর্ষ 5টি উপায়

2. এখন উপরের ডানদিকের কোণায় সার্চ বক্সে টাইপ করে "Windows Updates" অনুসন্ধান করুন৷ এখন নিচের ছবির মত “দেখুন ইনস্টল করা আপডেট”-এ ক্লিক করুন।

উইন্ডোজ 10 সেটিংস খুলবে না ঠিক করার শীর্ষ 5টি উপায়

3. এখন KB3036140 নামে পরিচিত আপডেটটি পরীক্ষা করুন এবং এটি ইনস্টল করুন, যদি এটি ইতিমধ্যে ইনস্টল করা না থাকে৷

4. সফলভাবে এই আপডেটটি ইনস্টল করার পরে, আপনার পিসি পুনরায় চালু করুন৷

5. এখন আপনার পিসি পুনরায় চালু হওয়ার পরে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

ওয়ে 4:একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করুন

আপনি যদি উইন্ডোজ 10 সেটিংস সমস্যাটি খুলবে না ঠিক করার একটি সহজ উপায় খুঁজছেন, তাহলে আপনি কেবল একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। এটি কীভাবে করবেন তা এখানে:

1. আগের ধাপের মতই কন্ট্রোল প্যানেল খুলুন। "উইন্ডোজ" বোতামে ক্লিক করুন এবং অনুসন্ধান বাক্সে "কন্ট্রোল প্যানেল" অনুসন্ধান করুন। এখন ফলাফলের তালিকা থেকে কন্ট্রোল প্যানেল নির্বাচন করুন।

2. বিকল্পগুলির তালিকা থেকে "ব্যবহারকারীর অ্যাকাউন্ট" এ ক্লিক করুন৷

উইন্ডোজ 10 সেটিংস খুলবে না ঠিক করার শীর্ষ 5টি উপায়

3. এখন নীচের ছবির মত "অন্য অ্যাকাউন্ট পরিচালনা করুন" বিকল্পে ক্লিক করুন৷

উইন্ডোজ 10 সেটিংস খুলবে না ঠিক করার শীর্ষ 5টি উপায়

4. এখন নীচে থেকে "নতুন ব্যবহারকারী যোগ করুন" বোতামে ক্লিক করুন৷

উইন্ডোজ 10 সেটিংস খুলবে না ঠিক করার শীর্ষ 5টি উপায়

5. আপনার Windows 10 পিসিতে একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করার পরে, এটি পুনরায় চালু করুন। রিস্টার্ট করার আগে সবকিছু ঠিক আছে কিনা চেক করুন।

6. এখন আপনার তৈরি করা নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করুন এবং আপনার সমস্যাটি আর বিদ্যমান আছে কিনা তা পরীক্ষা করুন৷

ওয়ে 5:আপনার Windows 10 PC রিসেট করুন

উপরের কোন উপায় যদি আপনার পিসিতে কাজ না করে, তাহলে চূড়ান্ত সমাধান হল আপনার Windows 10 পিসি রিসেট করা। কিন্তু এটি সিস্টেম ড্রাইভ থেকে আপনার সমস্ত ফাইল মুছে ফেলবে তাই এই পদ্ধতিটি ব্যবহার করুন শুধুমাত্র যদি পূর্ববর্তী কোনো উপায় কাজ না করে। আপনার পিসি রিসেট করার আগে, একটি ব্যাকআপ তৈরি করতে ভুলবেন না। আপনার পিসি কিভাবে রিসেট করবেন তা এখানে:

1. প্রথমে "স্টার্ট" মেনু খুলুন, "পাওয়ার" বোতামে ক্লিক করুন, "Shift" কী টিপুন এবং ধরে রাখুন এবং মেনু থেকে "রিস্টার্ট" নির্বাচন করুন৷

2. আপনি এই অংশে 3টি অপশন পাবেন। "সমস্যা সমাধান" নির্বাচন করুন, তারপর "এই পিসি রিসেট করুন" এবং অবশেষে "সবকিছু সরান" এ ক্লিক করুন৷

উইন্ডোজ 10 সেটিংস খুলবে না ঠিক করার শীর্ষ 5টি উপায়

3. এখন আপনাকে পরবর্তী ধাপে যেতে একটি Windows 10 ইনস্টলেশন মিডিয়া সন্নিবেশ করতে বলা হবে। তাই নিশ্চিত করুন যে আপনি এটি প্রস্তুত করেছেন।

4. এখন উইন্ডোজের সংস্করণ নির্বাচন করুন এবং "শুধুমাত্র সেই ড্রাইভটিতে ক্লিক করুন যেখানে উইন্ডোজ ইনস্টল করা আছে" এবং তারপরে "শুধু আমার ফাইলগুলি সরান"।

5. প্রক্রিয়াটি শুরু করতে অবশেষে "রিসেট" বোতামে ক্লিক করুন৷

6. রিসেট করার প্রক্রিয়াটি সম্পূর্ণরূপে শেষ করতে আপনাকে আপনার স্ক্রীনে যে নির্দেশাবলী পাবেন তা অনুসরণ করতে হবে৷

7. পুরো প্রক্রিয়া শেষ হওয়ার পরে, আপনার ব্যাকআপ থেকে ফাইলগুলি সরান এবং আপনার পিসিতে প্রয়োজনীয় সফ্টওয়্যার ইনস্টল করুন৷

আপনি সহজভাবে আপনার পছন্দের 5টি উপায়ের যেকোনো একটি অনুসরণ করতে পারেন এবং আপনার সমস্যাটি তাত্ক্ষণিকভাবে সমাধান করা হবে। আপনি যদি আপনার পিসিতে উইন্ডোজ 10 বুট করার কোনও সমস্যার সম্মুখীন হন তবে আপনি উইন্ডোজ বুট জিনিয়াসের উপর অন্ধভাবে বিশ্বাস করতে পারেন। এই দরকারী এবং আশ্চর্যজনক টুলটি আপনাকে কম্পিউটার বুট সংক্রান্ত সমস্ত সমস্যার সহজে সমাধান করতে সাহায্য করবে এবং আরও কিছু দুর্দান্ত সমাধানে আপনাকে সাহায্য করবে৷


  1. উইন্ডোজ 10 এ স্ক্রীন সেভার সেটিংস খোলার শীর্ষ 4টি উপায়

  2. উইন্ডোজ 10 এ নীল স্ক্রীন ঠিক করার শীর্ষ 6টি উপায়

  3. উইন্ডোজ 10 স্বয়ংক্রিয় মেরামত লুপ ঠিক করার শীর্ষ 9 উপায়

  4. Windows 10 সেটিংস খুলবে না? এই হল সমাধান!