কম্পিউটার

Windows 10 এ রেজিস্ট্রি এডিটর খোলার 5 উপায়

রেজিস্ট্রি এডিটর হল একটি উন্নত টুল যা আপনাকে আপনার উইন্ডোজ রেজিস্ট্রি এডিট করতে সাহায্য করবে। আপনি যদি আপনার উইন্ডোজ রেজিস্ট্রিতে কোন পরিবর্তন করতে চান, তাহলে রেজিস্ট্রি এডিটরই একমাত্র জিনিস যা আপনাকে সাহায্য করতে পারে। এটি আপনাকে রেজিস্ট্রি মান এবং রেজিস্ট্রি কীগুলি দেখতে, তৈরি করতে এবং সংশোধন করতে দেবে যা পুরো উইন্ডোজ রেজিস্ট্রি তৈরি করে। কিন্তু অনেক Windows 10 ব্যবহারকারী Windows 10-এ রেজিস্ট্রি এডিটর খোলার সময় সমস্যার সম্মুখীন হন। কিন্তু আপনি যদি এই নিবন্ধটি পড়ে থাকেন, তাহলে আপনি আপনার সমস্যার সমাধান বিবেচনা করতে পারেন। এই প্রবন্ধে, আপনি শিখবেন কিভাবে Windows 10-এ রেজিস্ট্রি এডিটর পাবেন এবং কীভাবে আপনি সহজেই এটি অ্যাক্সেস করতে পারবেন। শেষ পর্যন্ত পড়তে থাকুন এবং আপনার কাছে 1টি সমস্যার জন্য 5টি সমাধান থাকবে!

উপায় 1:রানের মাধ্যমে রেজিস্ট্রি এডিটর খুলুন

উপায় 2:স্টার্টের মাধ্যমে রেজিস্ট্রিতে প্রবেশ করুন

উপায় 3:কমান্ড প্রম্পট ব্যবহার করে রেজিস্ট্রি সম্পাদক খুলুন

উপায় 4:PowerShell ব্যবহার করে রেজিস্ট্রি সম্পাদক অ্যাক্সেস করুন

উপায় 5:ডেস্কটপে একটি রেজিস্ট্রি এডিটর শর্টকাট তৈরি করুন

ওয়ে 1:রানের মাধ্যমে রেজিস্ট্রি এডিটর খুলুন

রানের মাধ্যমে উইন্ডোজ 10-এ রেজিস্ট্রি এডিটর খুলতে, আপনাকে খুব বেশি পরিশ্রম করতে হবে না। এটি সত্যিই সহজ এবং এটি কীভাবে করবেন তা এখানে:

1. প্রথমে, আপনাকে মেনু বারের নীচের বাম কোণে ডান ক্লিক করতে হবে এবং একটি দ্রুত অ্যাক্সেস মেনু চালু হবে। এখন, দ্রুত অ্যাক্সেস মেনু থেকে রান নির্বাচন করুন। আপনি রান মেনু অ্যাক্সেস করতে আপনার কীবোর্ড থেকে সরাসরি “Windows+R” বোতাম টিপতে পারেন।

Windows 10 এ রেজিস্ট্রি এডিটর খোলার 5 উপায়

2. এই বাক্সে, "regedit" টাইপ করুন এবং রেজিস্ট্রি এডিটর অ্যাক্সেস করতে "OK" বোতামে ক্লিক করুন৷

Windows 10 এ রেজিস্ট্রি এডিটর খোলার 5 উপায়

ওয়ে 2:স্টার্টের মাধ্যমে রেজিস্ট্রিতে প্রবেশ করুন

স্টার্ট মেনু থেকে রেজিস্ট্রি এডিটরে প্রবেশ করা সত্যিই সহজ। এটি কীভাবে করবেন তা এখানে:

1. আপনাকে আপনার ডিসপ্লের নীচে বাম কোণ থেকে উইন্ডোজ "স্টার্ট" বোতামে ক্লিক করতে হবে।

2. এখন অনুসন্ধান বাক্সে "regedit" টাইপ করুন এবং অনুসন্ধান ফলাফল থেকে "regedit" বিকল্পে ক্লিক করুন৷

Windows 10 এ রেজিস্ট্রি এডিটর খোলার 5 উপায়

3. শেষ পর্যন্ত, যখন স্ক্রিনে ব্যবহারকারীর অ্যাকাউন্ট কন্ট্রোল ডায়ালগ প্রদর্শিত হবে তখন "হ্যাঁ" এ ক্লিক করুন৷

Windows 10 এ রেজিস্ট্রি এডিটর খোলার 5 উপায়

দ্রষ্টব্য:আপনি যখন রেজিস্ট্রি এডিটর খুলতে চান তখন এই ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ কথোপকথনটি প্রতিবার উপস্থিত হতে পারে। এর মানে, আপনি 5টি উপায়ের মধ্যে কোনটি ব্যবহার করেন তা বিবেচ্য নয়, এই অংশটি প্রতিবার একই। আপনাকে "হ্যাঁ" বোতামে ক্লিক করতে হবে৷

ওয়ে 3:কমান্ড প্রম্পট ব্যবহার করে রেজিস্ট্রি এডিটর খুলুন

আপনি যদি কমান্ড প্রম্পটের মাধ্যমে Windows 10-এ রেজিস্ট্রি এডিটর কীভাবে খুলবেন তা শিখতে চান, তাহলে এই অংশটি আপনার জন্য উপযুক্ত। এই উপায়টি একটু কঠিন এবং ভীতিকর মনে হতে পারে তবে আমাকে বিশ্বাস করুন, এটি কমান্ড প্রম্পটের মাধ্যমে উইন্ডোজ 10-এ রেজিস্ট্রি এডিটর খোলার একটি সত্যিই সহজ উপায়। এটি কীভাবে করবেন তা এখানে:

1. একটি মেনু খুলতে প্রথমে আপনাকে আপনার কীবোর্ডে "Windows+X" কী টিপতে হবে এবং সেই মেনু থেকে "কমান্ড প্রম্পট" এ ক্লিক করুন৷

Windows 10 এ রেজিস্ট্রি এডিটর খোলার 5 উপায়

2. এখন কমান্ড প্রম্পট উইন্ডোতে, "regedit" টাইপ করুন এবং রেজিস্ট্রি এডিটর খুলতে "Enter" বোতাম টিপুন৷

Windows 10 এ রেজিস্ট্রি এডিটর খোলার 5 উপায়

ওয়ে 4:PowerShell ব্যবহার করে রেজিস্ট্রি এডিটর অ্যাক্সেস করুন

এই পদ্ধতিটি প্রায় কমান্ড প্রম্পট পদ্ধতির মতো। PowerShell ব্যবহার করে Windows 10-এ কীভাবে রেজিস্ট্রি এডিটর অ্যাক্সেস করবেন তা এখানে রয়েছে:

1. নীচে বাম মেনু বার থেকে স্টার্ট বোতামে ক্লিক করুন এবং অনুসন্ধান বাক্সে "পাওয়ারশেল" টাইপ করুন। এখন অনুসন্ধান ফলাফল থেকে "Windows PowerShell" এ ক্লিক করুন। এছাড়াও আপনি রান মেনু খুলতে আপনার কীবোর্ডে "Windows+R" বোতাম টিপুন, "PowerShell" টাইপ করুন এবং এন্টার টিপুন৷

Windows 10 এ রেজিস্ট্রি এডিটর খোলার 5 উপায়

2. এখন বক্সে "regedit" টাইপ করুন এবং "Enter" টিপুন।

Windows 10 এ রেজিস্ট্রি এডিটর খোলার 5 উপায়

ওয়ে 5:ডেস্কটপে একটি রেজিস্ট্রি এডিটর শর্টকাট তৈরি করুন

আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সেটিংস পরিবর্তন করার প্রয়োজন হলে রেজিস্ট্রি এডিটর অ্যাক্সেস করা হয়। হতে পারে আপনাকে অনেকবার রেজিস্ট্রি এডিটর অ্যাক্সেস করতে হবে, তাহলে আমরা কীভাবে ডেস্কটপে একটি রেজিস্ট্রি এডিটর শর্টকাট তৈরি করব? আপনি যদি জানেন না কিভাবে উইন্ডোজ 10 এ রেজিস্ট্রি এডিটর এ যেতে হয়, এই উপায়টি শুধুমাত্র আপনার জন্য। এটি কীভাবে করবেন তা এখানে:

1. প্রথমে আপনাকে আপনার ডিসপ্লের যেকোনো খালি জায়গায় ডান ক্লিক করতে হবে এবং "নতুন" এ যেতে হবে এবং তারপরে "শর্টকাট" এ ক্লিক করতে হবে।

Windows 10 এ রেজিস্ট্রি এডিটর খোলার 5 উপায়

2. এখন আপনার সামনে Create Shortcut উইজার্ড খুলবে। আপনাকে যে আইটেমটির শর্টকাট তৈরি করতে হবে তা সনাক্ত করতে হবে। বক্সে, "%windir%\regedit.exe" টাইপ করুন এবং তারপরে "পরবর্তী" বোতামে ক্লিক করুন।

Windows 10 এ রেজিস্ট্রি এডিটর খোলার 5 উপায়

3. আপনি এই শর্টকাটটিকে আপনার পছন্দের যেকোনো নাম দিতে পারেন এবং তারপরে "শেষ" বোতামে ক্লিক করুন৷

Windows 10 এ রেজিস্ট্রি এডিটর খোলার 5 উপায়

4. আপনি আপনার ডেস্কটপে একটি শর্টকাট বিকল্প পাবেন। Windows 10-এ দ্রুত রেজিস্ট্রি এডিটর খুলতে আপনাকে শর্টকাটে ডবল ক্লিক করতে হবে।

আপনি যদি উইন্ডোজ 10-এ রেজিস্ট্রি এডিটর কীভাবে খুলবেন তা শিখতে চান, তাহলে এই নিবন্ধটি ইন্টারনেটে পেতে সেরা সহায়তা। এই ধাপে ধাপে নির্দেশিকা আপনাকে একজন বিশেষজ্ঞ করে তুলবে এবং আপনি আর বিভ্রান্ত হবেন না। এছাড়াও আপনার জন্য একটি মহান সফ্টওয়্যার সুপারিশ আছে. আপনি যদি Windows 10-এ একটি দূষিত রেজিস্ট্রি নিয়ে সমস্যার সম্মুখীন হন, তাহলে এই সমস্যাটি সমাধান করতে আপনাকে অবশ্যই Windows Boot Genius ব্যবহার করতে হবে। এই দুর্দান্ত সরঞ্জামটি একটি সিস্টেম অপ্টিমাইজার যা আপনাকে সহজেই ডায়াগনস্টিকগুলি সম্পাদন করতে এবং যেকোনো কম্পিউটারে সাধারণ সমস্যাগুলি সমাধান করতে দেয়৷


  1. উইন্ডোজ 11 এ কীভাবে রেজিস্ট্রি এডিটর খুলবেন

  2. উইন্ডোজ 10 এক্সপ্লোরার খোলার শীর্ষ 5 উপায়

  3. Windows 10 এ রেজিস্ট্রি এডিটর খোলার 5 উপায়

  4. Windows 10