কম্পিউটার

Windows 10 সেটিংস খুলবে না? এই হল সমাধান!

আমরা আপনার ডিভাইসে সাধারণ ত্রুটি বা বাগগুলি ঠিক করতে চাই বা যদি এটি কেবলমাত্র OS-এ অন্য কোনও বৈশিষ্ট্য পরিবর্তন করার বিষয়ে হয়, উইন্ডোজ সেটিংস অ্যাপটি আমাদের প্রথম স্থান। তাই না?

Windows-এ সেটিংস অ্যাপ হল একটি কেন্দ্রীভূত হাব যা আপনাকে নেটওয়ার্ক এবং ইন্টারনেট, ওয়াইফাই এবং ব্লুটুথ, ব্যবহারকারীর অ্যাকাউন্ট, ব্যক্তিগতকরণ, অ্যাপ ম্যানেজিং, গোপনীয়তা সেটিংস এবং সম্ভবত আপনার প্রয়োজনীয় সবকিছু সহ এক জায়গায় পুরো OS-এর নিয়ন্ত্রণ নিতে দেয়। আপনার ডিভাইস পরিচালনা করতে।

Windows 10 সেটিংস খুলবে না? এই হল সমাধান!

সুতরাং, উইন্ডোজ 10 সেটিংস না খুললে আপনি কী করবেন? ঠিক আছে, হ্যাঁ, এটি সেটিংস অ্যাপটি আপনার ডিভাইসে খুলতে ব্যর্থ হতে পারে কয়েকটি কারণে যার মধ্যে রয়েছে:

  • OS এর পুরানো সংস্করণ।
  • কোনও দূষিত অ্যাপ বা পরিষেবার হস্তক্ষেপ।
  • ডিস্কের স্থান অনেকগুলি জাঙ্ক ফাইল এবং ডেটা দিয়ে আটকে আছে৷
  • ভাইরাস, ম্যালওয়্যার বা বাগগুলির উপস্থিতি৷

উইন্ডোজ 10 সেটিংস অ্যাপটি ধূসর হয়ে গেছে, ক্র্যাশ হয়েছে বা এটি খোলা না হলে অবশ্যই চিন্তার কারণ হতে পারে। এই পোস্টে, আমরা সমস্যা সমাধানের হ্যাকগুলির একটি গুচ্ছ কভার করেছি যা আপনি আপনার ডিভাইসে "Windows 10 সেটিংস খুলবে না" সমস্যাটি সমাধান করতে ব্যবহার করতে পারেন৷

চলুন শুরু করা যাক।

Windows 10 সেটিংস খুলবে না কিভাবে ঠিক করবেন

1. SFC স্ক্যান চালান

SFC (সিস্টেম ফাইল চেকার) হল একটি অন্তর্নির্মিত উইন্ডোজ ইউটিলিটি যা দূষিত ফাইল এবং সিস্টেমের অসঙ্গতিগুলি ঠিক করতে ব্যবহার করা যেতে পারে। SFC টুলটি দুর্নীতিগ্রস্ত সিস্টেম ফাইলটিকে একটি ক্যাশে সংস্করণ দিয়ে প্রতিস্থাপন করে এবং আপনাকে বিভিন্ন ত্রুটি এবং বাগগুলি সমাধান করতে দেয় যা সিস্টেমের ত্রুটি সৃষ্টি করে। আপনার উইন্ডোজ পিসিতে এসএফসি স্ক্যান চালানোর জন্য, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

স্টার্ট মেনু অনুসন্ধান চালু করুন, "কমান্ড প্রম্পট" টাইপ করুন, এটিতে ডান-ক্লিক করুন এবং অ্যাডমিন মোডে কমান্ড প্রম্পট চালু করতে "প্রশাসক হিসাবে চালান" নির্বাচন করুন৷

Windows 10 সেটিংস খুলবে না? এই হল সমাধান!

টার্মিনাল উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এসএফসি স্ক্যান চালানোর জন্য এন্টার টিপুন।

sfc/scannow

দুর্নীতিগ্রস্ত সিস্টেম ফাইলগুলি খুঁজে পেতে এবং প্রতিস্থাপন করতে আপনার ডিভাইসে একটি সম্পূর্ণ স্ক্যান সঞ্চালিত না হওয়া পর্যন্ত কয়েক মিনিট অপেক্ষা করুন৷ একবার এসএফসি টুলটি তার কাজ শেষ করে, সমস্ত উইন্ডো থেকে প্রস্থান করুন, আপনার ডিভাইসটি রিবুট করুন এবং তারপরে এটি সমস্যাটি সমাধান করেছে কিনা তা পরীক্ষা করতে সেটিংস অ্যাপটি আবার খোলার চেষ্টা করুন৷

2. পূর্বে ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলি পুনরায় ইনস্টল করুন

আপনার Windows পিসিতে পূর্বে ইনস্টল করা অ্যাপগুলি পুনরায় ইনস্টল করতে, আপনাকে অ্যাডমিন মোডে Windows PowerShell ব্যবহার করতে হতে পারে। শুরু করতে এই দ্রুত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

টাস্কবারে স্থাপিত Windows আইকনে রাইট-ক্লিক করুন, "Windows PowerShell (Admin)" নির্বাচন করুন৷

Windows 10 সেটিংস খুলবে না? এই হল সমাধান!

পাওয়ারশেল উইন্ডোতে, নিম্নলিখিত কোডটি টাইপ করুন এবং তারপরে এটি কার্যকর করতে এন্টার টিপুন:

powershell -ExecutionPolicy Unrestricted Add-AppxPackage -DisableDevelopmentMode -Register $Env:SystemRoot\ImmersiveControlPanel\AppxManifest.xml

এই প্রক্রিয়াটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত কিছুক্ষণ বসে থাকুন এবং আরাম করুন। একবার এটি হয়ে গেলে, সেটিংস অ্যাপটি চালু করার চেষ্টা করুন এবং এটি অ্যাক্সেস করতে আপনি এখনও কোনও সমস্যার সম্মুখীন হচ্ছেন কিনা তা দেখুন৷

3. DISM টুল ব্যবহার করুন

ডিআইএসএম (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট) কমান্ড ব্যবহার করা আপনাকে "উইন্ডোজ 10 সেটিংস ওপেন হবে না" সমস্যাটি ঠিক করতে সাহায্য করতে পারে। DISM হল একটি অন্তর্নির্মিত সমস্যা সমাধানকারী যা আপনার ডিভাইসের সমস্ত সিস্টেম বৈশিষ্ট্য পুনরুদ্ধার করে। আপনাকে যা করতে হবে তা এখানে:

অ্যাডমিন মোডে কমান্ড প্রম্পট চালু করুন।

কমান্ড প্রম্পট উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং ডিস্কের স্বাস্থ্য পুনরুদ্ধার করতে এন্টার টিপুন৷

Windows 10 সেটিংস খুলবে না? এই হল সমাধান!

DISM.exe /Online /Cleanup-image /Restorehealth

কমান্ডটি সফলভাবে কার্যকর হয়ে গেলে, সমস্ত উইন্ডো থেকে প্রস্থান করুন, আপনার ডিভাইস রিবুট করুন।

5. সেটিংস অ্যাপ খুলতে শর্টকাট ব্যবহার করুন

আপনি যদি স্টার্ট মেনু ব্যবহার করে Windows 10 সেটিংস অ্যাপ খুলতে না পারেন, তাহলে সেটিংস অ্যাক্সেস করার বিকল্পও ব্যবহার করতে পারেন।

রান ডায়ালগ বক্স খুলতে Windows + R কী সমন্বয় টিপুন।

টেক্সটবক্সে "ms-settings:" টাইপ করুন এবং সেটিংস অ্যাপ খুলতে এন্টার চাপুন।

Windows 10 সেটিংস খুলবে না? এই হল সমাধান!

পুনশ্চ. কমান্ডের পরে কোলন চিহ্ন যোগ করতে ভুলবেন না।

বিকল্পভাবে, আপনি সেটিংস অ্যাপ খুলতে শর্টকাট হিসেবে কমান্ড প্রম্পটও ব্যবহার করতে পারেন।

অ্যাডমিন মোডে কমান্ড প্রম্পট চালু করুন, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন।

Windows 10 সেটিংস খুলবে না? এই হল সমাধান!

এমএস-সেটিংস শুরু করুন:

6. ভাইরাস বা ম্যালওয়ারের জন্য আপনার ডিভাইস স্ক্যান করুন

উপরে উল্লিখিত workarounds চেষ্টা করেছেন এবং এখনও কোন ভাগ্য? ঠিক আছে, আপনার পিসি ভাইরাস বা ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হওয়ার সম্ভাবনা থাকতে পারে। আপনার ডিভাইসটি হুমকির বিরুদ্ধে 100% সুরক্ষিত তা নিশ্চিত করতে, আপনার উইন্ডোজ পিসিতে সিস্টওয়েক অ্যান্টিভাইরাস সুরক্ষা সরঞ্জামটি ডাউনলোড এবং ইনস্টল করুন৷

Windows 10 সেটিংস খুলবে না? এই হল সমাধান!

সিস্টওয়েক অ্যান্টিভাইরাস ভাইরাস, ম্যালওয়্যার, ট্রোজান, অ্যাডওয়্যার, স্পাইওয়্যার, জিরো-ডে এক্সপ্লয়েট এবং অন্যান্য ক্ষতিকারক হুমকির বিরুদ্ধে সার্বক্ষণিক সুরক্ষা প্রদান করে। এটি আপনার ডিভাইস এবং ডেটাকে ঢালের মতো সুরক্ষিত রাখে, সাইবার হুমকি এড়াতে।

আপনার পিসিতে সিস্টওয়েক অ্যান্টিভাইরাস টুলটি ডাউনলোড এবং ইনস্টল করুন। ইনস্টলেশন প্রক্রিয়া সম্পন্ন হলে এটি চালু করুন।

আপনার সংবেদনশীল ডেটাকে সংক্রমিত করছে এমন সম্ভাব্য হুমকিগুলি স্ক্যান করতে এবং ঠিক করতে "এখনই স্ক্যান করুন" বোতামে টিপুন৷

উপসংহার

এখানে কয়েকটি সমাধান ছিল যা আপনি "Windows 10 সেটিংস খুলবে না" সমস্যাটি সমাধান করার চেষ্টা করতে পারেন। কোনো বাধা ছাড়াই সেটিংস অ্যাপ অ্যাক্সেস করতে আপনি উপরে উল্লিখিত যে কোনো হ্যাক ব্যবহার করতে পারেন। অন্য কোন প্রশ্ন বা সহায়তার জন্য, মন্তব্য স্থান ব্যবহার করতে দ্বিধা বোধ করুন!


  1. Windows 11 অ্যাপগুলি ইন্টারনেটের সাথে সংযুক্ত হবে না? এই হল সমাধান!

  2. উইন্ডোজে জার ফাইল খুলতে অক্ষম? এখানে ফিক্স!

  3. Windows 11 বন্ধ হবে না? এই হল সমাধান!

  4. Windows 11 ভার্চুয়ালবক্সে ইনস্টল হবে না? এই হল সমাধান!