কম্পিউটার

উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করার একাধিক উপায়:পিসি ফরম্যাটিং গাইড (2022)

একটি অলস বা প্রতিক্রিয়াশীল পিসি চালাচ্ছেন? আপনি কি ছেড়ে দেওয়ার কাছাকাছি? ঠিক আছে, আমরা আপনার পরিস্থিতি সম্পূর্ণরূপে বুঝতে পেরেছি, কিন্তু আপনি আপনার একগুঁয়ে কম্পিউটার ত্যাগ করার আগে এবং একটি নতুন পেতে শত শত বা হাজার হাজার ডলার ব্যয় করার আগে, আপনার অর্থ এবং সময় বাঁচানোর জন্য একটি শেষ অবলম্বন রয়েছে। একটি ফ্যাক্টরি রিসেট সম্পাদন করুন!

যাইহোক, এই পারমাণবিক সমাধানের দিকে যাওয়ার আগে, নিশ্চিত করুন যে আপনার কাছে সমস্ত গুরুত্বপূর্ণ ফাইল ব্যাক আপ আছে যাতে ফ্যাক্টরি রিসেট প্রক্রিয়া চলাকালীন কোনও ডেটা হারিয়ে না যায়। একবার আপনার কাছে আপনার সমস্ত ফটো, ভিডিও, নথির একটি কপি হয়ে গেলে, আপনার কম্পিউটার নিরাপদে এবং নিরাপদে ফ্যাক্টরি রিসেট করতে নীচে উল্লিখিত যে কোনো পদ্ধতি অনুসরণ করুন !

আপনার উইন্ডোজ পিসি ফ্যাক্টরি রিসেট করা কি ভালো?

সংক্ষিপ্ত উত্তর হল হ্যাঁ ! মাইক্রোসফ্ট নিজেই সুপারিশ করে যে একটি ফ্যাক্টরি রিসেট সম্পাদন করা সামগ্রিক সিস্টেম কর্মক্ষমতা উন্নত করার সেরা উপায়গুলির মধ্যে একটি যখন এটি ক্রমাগত পিছিয়ে থাকে। কিন্তু নিশ্চিত করুন যে আপনি আপনার গুরুত্বপূর্ণ ডেটা ব্যাক আপ করুন , যেহেতু উইন্ডোজ আপনার ফাইলগুলিকে সুরক্ষিত রাখবে, তবে শুধুমাত্র ক্ষেত্রে৷

কিভাবে একটি কম্পিউটার ফ্যাক্টরি রিসেট করবেন? (চারটি উপায়)

আপনার উইন্ডোজ সংস্করণের উপর নির্ভর করে, ল্যাপটপ এবং ডেস্কটপ রিসেট করার বিভিন্ন উপায় রয়েছে। আমরা আপনার উইন্ডোজ ফ্যাক্টরি রিসেট করার সবচেয়ে সহজ উপায় নিয়ে আলোচনা করছি।

পদ্ধতি 1- বিল্ট-ইন বৈশিষ্ট্য ব্যবহার করে ফ্যাক্টরি রিসেট পিসি

আপনি প্রাথমিক সেটিংস মেনুতে বিল্ট-ইন রিসেট বিকল্পটি খুঁজে পেতে পারেন। পিসি ফরম্যাট করতে নির্দেশাবলী সাবধানে অনুসরণ করুন এবং আশা করি আপনার সিস্টেমকে আবার মসৃণভাবে চালান।

ধাপ 1- সেটিংস খুলতে স্টার্ট মেনুতে যান।

ধাপ 2- Update &Security এ ক্লিক করুন। পুনরুদ্ধার ট্যাবের দিকে যান এবং রিসেট এই পিসি বিকল্পের অধীনে Get Started বিকল্পটি নির্বাচন করুন। এরপরে, আপনাকে ব্যক্তিগত ফাইলগুলি সংরক্ষণ বা সরানোর দুটি বিকল্পের সাথে প্রদর্শিত হবে৷

ধাপ 3- আপনি কিপ মাই ফাইল বিকল্প বেছে নিলে, সমস্ত ডিফল্ট অ্যাপ, সেটিংস এবং অন্যান্য ফাইল সাবধানে সংরক্ষণ করা হবে। আপনি যদি রিমুভ এভরিভিং অপশনে ক্লিক করেন, তাহলে আপনার পিসিকে একেবারে নতুন করে তুলতে সবকিছু মুছে যাবে।

পদক্ষেপ 4- আপনি যদি এমন কেউ হন যিনি তাদের পুরানো কম্পিউটার বিক্রি করছেন, আমরা আপনাকে পিসি সম্পূর্ণরূপে মুছে ফেলার পরামর্শ দিচ্ছি৷

ধাপ 5- একবার আপনি পছন্দসই বিকল্পটি বেছে নিলে, অবশেষে রিসেট বোতামে ক্লিক করুন।

উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করার একাধিক উপায়:পিসি ফরম্যাটিং গাইড (2022)

আপনার কম্পিউটার কয়েক মিনিটের পরে পুনরায় চালু হবে এবং মেশিনটিকে আবার বুট করতে দিন। আপনি যদি আপনার ফাইলগুলি ব্যাক আপ করে থাকেন তবে সেগুলি পুনরুদ্ধার করতে আপনি এই সমাধানটি অনুসরণ করতে পারেন!

পদ্ধতি 2- ফ্রেশ স্টার্ট অপশন ব্যবহার করে ফ্যাক্টরি রিসেট পিসি

আমাদের Windows 10 এর পূর্ববর্তী আপডেটে, কোম্পানি আপনার কম্পিউটারকে ফ্যাক্টরি রিসেট করার একটি নতুন উপায় যোগ করেছে। যদিও পদ্ধতিটি উপরের মতই কিন্তু একটি নির্দিষ্ট পার্থক্য রয়েছে যা ব্যবহারকারীদের আপনার পিসিকে কীভাবে ফর্ম্যাট করতে হয় তা শিখতে সাহায্য করে?

ধাপ 1- সেটিংস মেনুতে নেভিগেট করুন এবং Update &Security> Recovery-এ ক্লিক করুন।

ধাপ 2- লিঙ্কে ক্লিক করুন "কিভাবে উইন্ডোজের পরিষ্কার ইনস্টলেশন দিয়ে নতুন করে শুরু করবেন"।

ধাপ 3- একটি নতুন নিরাপত্তা উইন্ডো খুলবে যেখানে আপনি একটি ফ্রেশ স্টার্ট বিকল্প খুঁজে পেতে পারেন। এগিয়ে যেতে এখনই শুরু করুন বোতাম টিপুন৷

উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করার একাধিক উপায়:পিসি ফরম্যাটিং গাইড (2022)

ফ্যাক্টরি রিসেট Windows 10 কম্পিউটারে ফ্রেশ স্টার্ট ফিচার ব্যবহার করার সবচেয়ে বড় সুবিধা হল, এটি সবসময় আপনার ডেটা সুরক্ষিত রাখে। উপরের পদ্ধতির বিপরীতে, আপনাকে উত্সর্গীকৃতভাবে সেগুলি সংরক্ষণ বা সরানোর বিকল্পটি বেছে নিতে হবে না। ফ্রেশ স্টার্ট বিকল্পের আরেকটি বড় সুবিধা হল এটি নির্দিষ্ট কিছু প্রয়োজনীয় উইন্ডোজ সেটিংস রাখে যাতে এটি মসৃণ কাজের জন্য প্রয়োজনীয় প্রতিটি ডেটা মুছে না যায়।

পদ্ধতি 3- উইন্ডোজ ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করে পুনরায় ইনস্টল করে ফ্যাক্টরি রিসেট পিসি

এটি ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করে Windows 10 এ একটি পিসি রিসেট করার সবচেয়ে কার্যকর উপায়গুলির মধ্যে একটি। এই সমাধানের সাথে, আপনি Windows OS এর একটি নতুন অনুলিপি ইনস্টল করছেন এবং অন্য সবকিছু মুছে ফেলছেন। আরও ভালোভাবে বোঝার জন্য, Microsoft-এর মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করার জন্য আমাদের ধাপে ধাপে নির্দেশিকা অনুসরণ করুন।

একবার আপনি একটি ISO ফাইল ডাউনলোড করলে, আপনাকে একটি USB বা ফ্ল্যাশ ড্রাইভে বার্ন করতে হবে যাতে আপনি কোনো ঝামেলা ছাড়াই উইন্ডোজ পুনরায় ইনস্টল করতে পারেন। বিকল্পভাবে, আপনি আপনার ইনস্টল মিডিয়া ধারণকারী USB ডিস্ক সন্নিবেশ করতে পারেন এবং অপসারণযোগ্য ডিভাইস থেকে আরও বুট করতে পারেন। আপনাকে একটি উইন্ডোজ সেটআপ স্ক্রীন দেওয়া হবে এবং আপনি একটি পরিষ্কার অনুলিপি ইনস্টল করতে এগিয়ে যেতে পারেন!

পদ্ধতি 4- উন্নত বিকল্পগুলি ব্যবহার করে ফ্যাক্টরি রিসেট পিসি

যদিও উপরের সমস্ত সমাধানগুলি বেশিরভাগ Windows 10 ব্যবহারকারীদের জন্য সেরা কাজ করা উচিত, তবুও আপনার পিসি ফর্ম্যাট করার একটি সহজ উপায় বাকি আছে। এই সমাধানে, আমরা উন্নত বিকল্পগুলি ব্যবহার করে বুট থেকে উইন্ডোজ মেশিন ফ্যাক্টরি রিসেট করব৷

যখন আপনার পিসি ভালোভাবে সাড়া দিচ্ছে না তখন এই পদ্ধতিটি সবচেয়ে ভালো কাজ করে।

ধাপ 1- আপনি যদি সঠিকভাবে নেভিগেট করতে পারেন তবে সেটিংস মেনুতে নেভিগেট করুন।

ধাপ 2- Update &Security> Recovery> From Advanced Startup tab> Restart Now এ যান।

ধাপ 3- বিকল্পভাবে, অ্যাডভান্সড স্টার্টআপে পুনঃনির্দেশিত করার জন্য আপনি বুট করার সাথে সাথে F11 টিপতে পারেন।

পদক্ষেপ 4- একবার আপনি অ্যাডভান্সড স্টার্টআপে প্রবেশ করলে, আপনার পরবর্তী ধাপ হল ট্রাবলশুট বেছে নেওয়া৷

ধাপ 5- এই ধাপে, আপনি পদ্ধতি 1 এর মত ফ্যাক্টরি রিসেট করার পদ্ধতি শুরু করতে এই PC রিসেট বিকল্পটি নির্বাচন করতে পারেন। .

উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করার একাধিক উপায়:পিসি ফরম্যাটিং গাইড (2022)

দ্রষ্টব্য: এই মুহুর্তে, আপনি আরও পছন্দের জন্য উন্নত বিকল্পগুলি নির্বাচন করতে পারেন, কিন্তু আপনার কাছে একটি সংরক্ষিত সিস্টেম ইমেজ না থাকলে সেগুলির কোনোটিই আপনাকে Windows 10 পিসি ফ্যাক্টরি রিসেট করার অনুমতি দেবে না৷

পরের কি?

এখন আপনি সফলভাবে আপনার কম্পিউটারকে ফ্যাক্টরি রিসেট করেছেন তা নিশ্চিত করুন যে আপনি ড্রাইভার, BSOD সম্পর্কিত সমস্যার সম্মুখীন হন না বা ধীরগতির সিস্টেমের সমস্যায় পড়েন না। আপনার পিসি খুব মসৃণভাবে চলতে থাকে তা নিশ্চিত করতে, আমরা অ্যাডভান্সড পিসি ক্লিনআপ ইনস্টল করার পরামর্শ দিই। ডেডিকেটেড কম্পিউটার ক্লিনিং এবং অপ্টিমাইজেশান সফ্টওয়্যারটিতে একাধিক মডিউল রয়েছে যা Windows 10 সিস্টেমকে আকারে রাখে। যেকোন সময়, আপনি দেখতে পাচ্ছেন যে আপনার পিসি নির্দিষ্ট ল্যাগের সাথে চলছে, এই আশ্চর্যজনক ইউটিলিটিটি চালান এবং পাওয়ার-প্যাকড পারফরম্যান্স উপভোগ করুন। বৈশিষ্ট্য এবং এর অন্যান্য সুবিধা সম্পর্কে আরও তথ্যের জন্য, এখানে ক্লিক করুন !

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন:ফ্যাক্টরি রিসেট Windows 10 PC

প্রশ্ন 1. উইন্ডোজ 10-এ "আপনার পিসি উইন্ডোজ 10 রিসেট করার সময় একটি সমস্যা ছিল" কীভাবে ঠিক করবেন?

আপনি যদি আপনার পিসিকে সঠিকভাবে ফ্যাক্টরি রিসেট করতে না পারেন এবং ক্রমাগত ত্রুটির বার্তা পেয়ে থাকেন "আপনার পিসি উইন্ডোজ 10 রিসেট করতে সমস্যা হয়েছে৷ কোনো পরিবর্তন করা হয়নি৷" এখানে একটি সম্পূর্ণ নির্দেশিকা যাতে আপনি সমস্যার সমাধান করতে পারেন এবং কোনো ঝামেলা ছাড়াই আপনার কম্পিউটার রিসেট করতে পারেন!

প্রশ্ন 2। কিভাবে আমি আমার পিসি পরিষ্কার এবং শুরু করতে পারি?

ঠিক আছে, আপনি যদি আপনার ডেটা সংরক্ষণ করতে চান এবং অন্য সবকিছু পরিষ্কার করতে চান তবে আপনি যা করতে পারেন তা এখানে:স্টার্ট মেনু> সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> পুনরুদ্ধার-এ নেভিগেট করুন . এখন Get Started বোতামে ক্লিক করুন এবং কোন ফাইলগুলিকে নিরাপদ রাখতে উপযুক্ত বিকল্পটি বেছে নিন। উইন্ডোজ 10 পিসি ডিফল্ট অবস্থায় পুনরুদ্ধার করতে অন-স্ক্রীন নির্দেশাবলী সাবধানে অনুসরণ করুন।

প্রশ্ন ৩. কিভাবে সাইন-ইন স্ক্রীন থেকে একটি পিসি রিফর্ম্যাট করবেন?

আপনি সেটিংস মেনু অ্যাক্সেস করতে না পারলে, সাইন-ইন স্ক্রীন থেকে আপনার Windows 10 পিসি রিসেট করতে আপনাকে যা করতে হবে তা হল .

  • Windows Key &L একসাথে হিট করুন।
  • লগইন করবেন না পরিবর্তে Shift কী ধরে রাখুন এবং পাওয়ার বোতামে ক্লিক করুন> নীচে-ডান কোণ থেকে রিস্টার্ট টিপুন।
  • একবার আপনার কম্পিউটার উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্টে শুরু হলে, পথটি অনুসরণ করুন:
  • বিকল্প মেনু> সমস্যা সমাধান> এই পিসি রিসেট করুন।

এখন আপনি শিখেছেন কিভাবে একাধিক পদ্ধতি ব্যবহার করে Windows 10 পিসি ফ্যাক্টরি রিসেট করতে হয় আমাদের অন্যান্য দরকারী নির্দেশিকাগুলি দেখুন:

Windows 10 কিভাবে চেক করবেন এবং আপডেট করবেন
Windows 10-এ আপনার "কম্পিউটার অপ্রত্যাশিতভাবে পুনরায় চালু হয়েছে" ত্রুটি কীভাবে ঠিক করবেন?  
কিভাবে একটি Windows 10 রিকভারি ডিস্ক তৈরি করবেন?
Windows 10 PC-এ কাজ করছে না এমন Windows কী কীভাবে ঠিক করবেন?
Windows 10 অ্যাপ্লিকেশানগুলি ব্যাকআপ এবং পুনরুদ্ধার করার পদক্ষেপগুলি!

  1. ডেটা হারানো ছাড়াই উইন্ডোজ 11 ফ্যাক্টরি রিসেট করার 3টি উপায়

  2. আপনার পিসি 2022 সুরক্ষিত করার জন্য চূড়ান্ত উইন্ডোজ 10 নিরাপত্তা নির্দেশিকা

  3. উইন্ডোজ 10 এ একটি সমস্যাযুক্ত উইন্ডোজ আপডেট আনইনস্টল করুন (3টি ভিন্ন উপায় 2022)

  4. Windows 10 2022 আপডেট সংস্করণ 22H2 সমস্যা সমাধানের নির্দেশিকা !!!