কম্পিউটার

কমান্ড লাইন 0 এর মাধ্যমে উইন্ডোজ 10-এ সিএমডি-তে ডিরেক্টরি কীভাবে পরিবর্তন করবেন

কমান্ড প্রম্পট হল মৌলিক টুল যা তারিখ, সময় পরিবর্তন, কিছু অন্যান্য সমস্যা মেরামত করার মতো অনেক উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে। কমান্ড প্রম্পটকে cmd বা cmd.exe নামেও ডাকা হয় অর্থাৎ এক্সিকিউশন ফাইলের নামের পরে। কমান্ড প্রম্পটের প্রথম প্রোটোটাইপ উইন্ডোজ এনটিতে চালু হয়েছিল। এটি পিসির মৌলিক নিয়ন্ত্রণের উদ্দেশ্যে থেরেসি স্টোয়েল দ্বারা তৈরি করা হয়েছিল। কিন্তু এটি cmd-এ ড্রাইভ পরিবর্তন করার পদ্ধতি হিসেবেও ব্যবহার করা যেতে পারে।

  • পর্ব 1. cd (পরিবর্তন ডিরেক্টরি) কমান্ড কি?
  • অংশ 2. উইন্ডোজ 10-এ সিএমডি-তে ডিরেক্টরি কীভাবে পরিবর্তন করবেন?
  • পর্ব 3. সিঙ্গেল কমান্ডের সাহায্যে সিএমডি-তে ড্রাইভ এবং ডিরেক্টরি কীভাবে পরিবর্তন করবেন?

পার্ট 1. cd (পরিবর্তন ডিরেক্টরি) কমান্ড কি?

cd বা চেঞ্জ ডিরেক্টরি হল কমান্ড যা কমান্ড প্রম্পটে ডিরেক্টরি পরিবর্তন করার জন্য উত্তর। এই কমান্ডটি ফোল্ডার পরিবর্তন করার জন্য ব্যবহৃত হয়। সহজ ভাষায় এটি একটি নেভিগেশন কমান্ড। "CD\" কমান্ডটি ব্যবহারকারীকে ডিরেক্টরি ট্রির শীর্ষে নিয়ে যেতে পারে যেমন C:ড্রাইভে। যেহেতু কমান্ড প্রম্পট কেস সংবেদনশীল নয় তাই কমান্ডটি "CD" বা "cd" হিসাবে লেখা কমবেশি একই। "cd\" বা "CD\" কমান্ডটি ব্যবহারকারীকে রুট ড্রাইভ অর্থাৎ "C:" ড্রাইভে প্রম্পট করবে।

ব্যবহারকারী যদি "CD" কমান্ডের মাধ্যমে একটি নির্দিষ্ট ফোল্ডারে যেতে চান তবে তাকে "cd" এর পরে একটি ব্যাকস্ল্যাশ অর্থাৎ "\" দিয়ে সেই ফোল্ডারটির নাম লিখতে হবে। ব্যবহারকারী যদি C:ড্রাইভের উইন্ডোজ ফোল্ডারে "System32" নামে ফোল্ডারে পৌঁছাতে চান তাহলে এই "cd\windows\system32\" এর মতো কমান্ড দিন এবং কীবোর্ড থেকে "এন্টার" চাপুন।

এটি ব্যবহারকে "System32" ফোল্ডারে নিয়ে যাবে। ব্যবহারকারী "cd.." কমান্ডের মাধ্যমে একটি ফোল্ডারে ফিরে যেতে পারে। কমান্ড লাইনে শুধু "cd.." রাখুন এবং কীবোর্ড থেকে "এন্টার" টিপুন।

কমান্ড লাইন 0 এর মাধ্যমে উইন্ডোজ 10-এ সিএমডি-তে ডিরেক্টরি কীভাবে পরিবর্তন করবেন

পর্ব 2. উইন্ডোজ 10-এ সিএমডি-তে ডিরেক্টরি কীভাবে পরিবর্তন করবেন?

কমান্ড প্রম্পট উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সর্বাধিক ব্যবহৃত টুলগুলির মধ্যে একটি। কমান্ড প্রম্পট পরিবর্তন ডিরেক্টরির প্রক্রিয়াটি কঠিন নয় তাই এটি বেশিরভাগ মানুষের কাছে একটি রহস্য। কমান্ড লাইনের মাধ্যমে ডিরেক্টরি পরিবর্তন করার পদক্ষেপগুলি নীচের হিসাবে উল্লেখ করা হয়েছে

উইন্ডোজ এক্সপ্লোরার রিস্টার্ট করা টাস্কবারের সমস্যা সমাধানের সবচেয়ে সহজ সমাধান। সাধারণত, টাস্কবার সঠিকভাবে কাজ না করলে উইন্ডোজ এক্সপ্লোরার নিজেই রিসেট করে, কিন্তু যদি এটি না করে তবে এটি তৈরি করতে এই সহজ পদক্ষেপগুলি অনুসরণ করুন

1. প্রথমে স্টার্ট খুলুন এবং "কমান্ড প্রম্পট" টাইপ করুন এবং এটি অনুসন্ধান করুন।

2. "কমান্ড প্রম্পট" খুঁজে পাওয়ার পরে এটিতে একটি ডান ক্লিক করুন এবং তারপরে ড্রপ ডাউন মেনু থেকে "প্রশাসক হিসাবে চালান" নির্বাচন করুন৷

কমান্ড লাইন 0 এর মাধ্যমে উইন্ডোজ 10-এ সিএমডি-তে ডিরেক্টরি কীভাবে পরিবর্তন করবেন

3. পপ আপ ব্যবহারকারী অ্যাকাউন্ট ডায়ালগে "হ্যাঁ" এ ক্লিক করুন৷

4. পিসিতে উপলব্ধ সমস্ত ডিরেক্টরির নাম পেতে কমান্ড লাইনে "dir" কমান্ড টাইপ করুন এবং কীবোর্ড থেকে "এন্টার" টিপুন

5. ডিরেক্টরি তালিকার মধ্যে যে ফোল্ডারটি পৌঁছাতে চান সেটি নির্বাচন করুন। তারপর ফোল্ডারের নাম "cd" কমান্ডের পরে ব্যাকস্ল্যাশ সহ "\" ফোল্ডারের নামের পিছনে টাইপ করুন।

কমান্ড লাইন 0 এর মাধ্যমে উইন্ডোজ 10-এ সিএমডি-তে ডিরেক্টরি কীভাবে পরিবর্তন করবেন

6. কাঙ্খিত ডিরেক্টরিতে পৌঁছানোর পর ব্যবহারকারী আবার "dir" কমান্ড ব্যবহার করে ডিরেক্টরির বিষয়বস্তু দেখতে পারেন যেমন ফাইল এবং ফোল্ডারগুলি এতে উপস্থিত রয়েছে

কমান্ড লাইন 0 এর মাধ্যমে উইন্ডোজ 10-এ সিএমডি-তে ডিরেক্টরি কীভাবে পরিবর্তন করবেন

7. ব্যবহারকারী একই "cd" কমান্ড দ্বারা ডিরেক্টরি পরিবর্তন করতে পারেন। ডিরেক্টরির নামের আগে শুধু "cd" কমান্ড টাইপ করুন এবং কীবোর্ডের আকারে "Enter" টিপুন

8. নতুন করে শুরু করতে অর্থাৎ রুট ডিরেক্টরিতে ফিরে যেতে "cd/" কমান্ড ব্যবহার করুন। শুধু কমান্ড লাইনে বলা টাইপ করুন এবং কীবোর্ড থেকে "এন্টার" টিপুন।

পর্ব 3. সিঙ্গেল কমান্ডের সাহায্যে সিএমডি-তে ড্রাইভ এবং ডিরেক্টরি কীভাবে পরিবর্তন করবেন?

আপনি যদি একটি ভিন্ন ড্রাইভে অবস্থিত একটি ডিরেক্টরিতে পরিবর্তন করার চেষ্টা করেন তবে মৌলিক cd কমান্ডটি কাজ করে না। বলুন আপনি C:\users\cmdadmin\ ডিরেক্টরিতে আছেন এবং E:\docs ডিরেক্টরিতে পরিবর্তন করতে চান। আপনি যদি 'cd e:\docs' চালান তাহলে আপনি কোনো ত্রুটি পাবেন না কিন্তু আপনি এখনও একই ফোল্ডারে থাকবেন। এই ক্ষেত্রে আপনি cd কমান্ডের সাথে /d বিকল্প ব্যবহার করতে পারেন।

দ্রষ্টব্য:একই সময়ে ডিরেক্টরি এবং ড্রাইভ পরিবর্তন করতে, প্রথমে, আমাদের জানতে হবে পিসিতে কী কী ডিরেক্টরি উপলব্ধ। তথ্য পেতে কমান্ড লাইনে "dir" টাইপ করুন এবং কীবোর্ড থেকে "Enter" চাপুন। এটি কমান্ড উইন্ডোতে সমস্ত ডিরেক্টরির নাম তালিকাভুক্ত করবে৷

Cd /D E:\docs

এই কমান্ডটি E:ড্রাইভে পরিবর্তিত হয় এবং এছাড়াও ডিরেক্টরিটিকে E:\docs এ পরিবর্তন করে।

কমান্ড লাইন 0 এর মাধ্যমে উইন্ডোজ 10-এ সিএমডি-তে ডিরেক্টরি কীভাবে পরিবর্তন করবেন

উপরের কমান্ড লাইনটি আপনার জন্য কাজ না করলে, আপনি পরিবর্তে pushd কমান্ড ব্যবহার করতে পারেন। সাধারণত, "pushd" কমান্ডটি "cd" কমান্ডকে "D:" কমান্ডের সাথে মার্জ করার জন্য ব্যবহৃত হয়। যতক্ষণ না আপনি cd কমান্ডের পরিবর্তে pushd ব্যবহার করে ডিরেক্টরি পরিবর্তন করেন ততক্ষণ পর্যন্ত আপনি যে সমস্ত পূর্ববর্তী ডিরেক্টরিগুলি অতিক্রম করেছেন তা Pushd মনে রাখতে পারে। popd ব্যবহার করে আপনি পূর্বে দেখা সমস্ত ফোল্ডারে বিপরীত ক্রমে ফিরে যেতে পারেন।

এটি নীচে দেওয়া হয়েছে:

"C:Temp> pushd D:\A\B" এবং কীবোর্ড থেকে "Enter" চাপুন

যেখানে "A" হল ডিরেক্টরি এবং "B" হল ডিরেক্টরির সাব-ফোল্ডার।

রুট ডিরেক্টরিতে ফিরে আসার জন্য "popd" কমান্ডটি নীচের মত ব্যবহার করা হয়

"D:\A\B>popd" এবং কীবোর্ড থেকে "Enter" চাপুন।

এই সব নিয়ে বিভ্রান্তি "কিভাবে সিএমডিতে নেভিগেট করবেন?" পরিষ্কার করা হয়। কমান্ড প্রম্পটের মাধ্যমে ডিরেক্টরি এবং ড্রাইভ স্যুইচ করা ছাড়া, পাসওয়ার্ড ভুলে যাওয়ার মতো অন্যান্য সমস্যা রয়েছে, যা মানুষকে অনেক কষ্ট দেয়। কিন্তু Windows Password Key নামের একটি সহজ টুল ব্যবহার করে, কেউ সহজেই WINDOWS 10 PC-এর হারিয়ে যাওয়া পাসওয়ার্ড সংক্রান্ত সমস্যা মোকাবেলা করতে পারে।


  1. Windows 10 এ MAC ঠিকানা কিভাবে পরিবর্তন করবেন

  2. Windows 10 এ কিভাবে ভাষা সেটিংস পরিবর্তন করবেন

  3. কমান্ড প্রম্পটের মাধ্যমে উইন্ডোজ রেজিস্ট্রি কীভাবে সম্পাদনা করবেন

  4. Windows 10 এ কমান্ড প্রম্পটে ডিরেক্টরিগুলি কীভাবে পরিবর্তন করবেন