কম্পিউটার

উইন্ডোজ 10 হোম সংস্করণে ডকার কীভাবে চালাবেন

সম্প্রতি আমি একটি টিউটোরিয়াল দেখছি যেখানে, এটি অনুসরণ করার জন্য, আপনাকে আপনার মেশিনে ডকার চালু করতে হবে। এ পর্যন্ত সব ঠিকই.

তবে দেখা যাচ্ছে যে ডকারের সর্বশেষ সংস্করণগুলির জন্য উইন্ডোজ 10 প্রো, এন্টারপ্রাইজ বা শিক্ষা প্রয়োজন। যার মানে হল যে আপনি যদি আমার মতো হন এবং আপনার ব্যক্তিগত ল্যাপটপে শুধুমাত্র Windows 10 হোম সংস্করণ থাকে, তাহলে আপনি ডকার ব্যবহার করতে পারবেন না...অথবা আপনি এখনও করতে পারেন .

কিভাবে খুঁজে বের করতে নীচে পড়ুন. ?

যুক্তি

প্রথমত, পরিস্থিতির সংক্ষিপ্তসার করা যাক। আমরা কি অর্জন করতে চাই এবং বর্তমানে আমাদের কি আছে?

আমাদের মেশিনে Windows 10 OS হোম সংস্করণ রয়েছে। আমরা ডকারকে একই মেশিনে চালাতে চাই যাতে আমরা ডকার ইমেজ তৈরি করতে, কন্টেইনার চালাতে এবং আরও ভাল শিখতে এবং দ্রুত বৃদ্ধি পেতে পারি!

শেষটি এই নিবন্ধের সুযোগের বাইরে, তবে আমাদের কোথাও থেকে শুরু করা উচিত, তাই না? ?.

ক্রিয়া

আমরা কী চাই তা সংজ্ঞায়িত করার পরে, আসুন এটি কীভাবে অর্জন করা যায় তা দেখি। এখানে আমি অনুসরণ করা পদক্ষেপ আছে. এটা আমার জন্য কাজ করেছে, যা আমাকে আপনার সাথে শেয়ার করতে চায়। এবং হয়ত আমি কাউকে স্ট্যাকওভারফ্লোতে কয়েক দিন পিছনে যেতে বাঁচাতে পারি! ?

কিছু পড়ার পরে, আমি এই নিবন্ধটি খুঁজে পেয়েছি. এটি ব্যাখ্যা করে যে একটি লিনাক্স ভার্চুয়াল মেশিন ব্যবহার করে এবং এতে ডকার কন্টেনারগুলি চালানোর মাধ্যমে উইন্ডোজ 10 হোমে ডকার ব্যবহার করা সম্ভব। দেখা যাক এটা কিভাবে কাজ করে।

ধাপ 1:ইনস্টলেশন

প্রথমে আপনাকে Oracle VM VirtualBox নামে একটি সফটওয়্যার ইন্সটল করতে হবে। এটি আপনাকে আপনার শারীরিক একটিতে একাধিক ভার্চুয়াল মেশিন ইনস্টল করার ক্ষমতা দেয়। এইভাবে আমাদের একটি ভার্চুয়াল মেশিন থাকতে পারে যা লিনাক্স চালাবে যেখানে আমাদের ডকার থাকবে।

তারপর একটি ডকার-মেশিন ইনস্টল করতে Windows PowerShall এবং Chocolatey, আপনার Windows প্যাকেজ ম্যানেজার ব্যবহার করুন নিম্নলিখিত চালানোর মাধ্যমে:

choco install docker-machine

আপনার প্রিয় ব্যাশ টার্মিনাল অ্যাপটি খুলুন এবং এটি চালান:

docker-machine create --driver virtualbox default

এটি 'ডিফল্ট' নামে একটি ডকার ভার্চুয়াল মেশিন তৈরি করবে।

ধাপ 2:কনফিগারেশন

এর পরে, ডকার কন্টেইনার চালানোর সময় কোন পোর্টগুলি উন্মুক্ত হয় তা আমাদের কনফিগার করতে হবে। আপনি Oracle VM VirtualBox -> ডিফল্ট ভার্চুয়াল মেশিন -> সেটিংস -> নেটওয়ার্ক -> অ্যাডাপ্টার 1 -> পোর্ট ফরওয়ার্ডিং এ গিয়ে এটি করতে পারেন৷

উইন্ডোজ 10 হোম সংস্করণে ডকার কীভাবে চালাবেন

এটি ছিল সবচেয়ে সমালোচনামূলক বিস্তারিত যে আমি ভুলে গেছি। আমাদের ডকারকে আপনার হার্ড ড্রাইভে অবস্থিত ভলিউম মাউন্ট করার অনুমতি দিতে হবে। ডিফল্টরূপে, আপনি শুধুমাত্র C://Users/ থেকে মাউন্ট করতে পারেন ডিরেক্টরি

একটি ভিন্ন পথ যোগ করতে, শুধু Oracle VM VirtualBox-এ যান জিইউআই। ডিফল্ট নির্বাচন করুন VM এবং সেটিংস> শেয়ার করা ফোল্ডার-এ যান . আপনি যদি ডিফল্ট সেটিংস ব্যবহার করতে আপত্তি না করেন, তাহলে 'ব্যবহারকারী' ডিরেক্টরির অধীনে আপনার প্রকল্প রাখতে ভুলবেন না, যেমন C:\Users\{your project} .

আমার ক্ষেত্রে, আমি এটি সম্পর্কে ভুলে গিয়েছিলাম এবং এই টিউটোরিয়ালের মাধ্যমে তৈরি কন্টেইনারগুলি চালানোর চেষ্টা করার সময় আমি কেন "পাকেজ খুঁজে পাইনি প্যাকেজ.json" ত্রুটি পেয়েছিলাম তা বুঝতে না হওয়া পর্যন্ত আমি কয়েক দিন মাথা ঝাঁকুনি দিয়ে কাটাতে হয়েছিল।

আপনার টার্মিনাল অ্যাপে নিম্নলিখিত কমান্ডটি চালিয়ে ভার্চুয়াল মেশিনটি শুরু করুন:

docker-machine start default

ধাপ 3:এনভায়রনমেন্ট ভেরিয়েবল সেট আপ করা

এর পরে, আমাদের ডকার এনভায়রনমেন্ট ভেরিয়েবল সেট আপ করতে হবে:

docker-machine env default

এটি ডকার ক্লায়েন্ট এবং ডকার কম্পোজকে লিনাক্স ভিএম-এ চলমান ডকার ইঞ্জিনের সাথে যোগাযোগ করার অনুমতি দেয় যা আমরা "ডিফল্ট" নাম দিয়েছি।

আপনাকে চালানোর প্রয়োজন হতে পারে:

@FOR /f "tokens=*" %i IN ('"C:\ProgramData\chocolatey\lib\docker-machine\bin\docker-machine.exe" env') DO @%i

যাতে ডকার সঠিকভাবে কাজ করে। দ্রষ্টব্য:উপরের কমান্ডে নির্দিষ্ট পথ আপনার সেটআপের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে .

আপনি যদি docker-compose up এর মতো জিনিস ব্যবহার করতে যাচ্ছেন , আপনাকে ডকার টুলসও ইনস্টল করতে হবে। আপনি PowerShall-এ নিম্নলিখিত কমান্ডগুলি চালিয়ে এটি করতে পারেন:

choco install docker-cli
choco install docker-compose

এগুলি আপনার Windows 10 হোম ওএস-এ ডকার ব্যবহার শুরু করার জন্য আপনার প্রয়োজনীয় সমস্ত কিছু ইনস্টল করবে।

উপসংহার

এখন যেহেতু আমাদের যা দরকার তা আছে, আমরা প্রকৃত শেখার জন্য আমাদের সময় ব্যয় করতে পারি, হয় একটি ডকার-সম্পর্কিত টিউটোরিয়াল অনুসরণ করে বা একটি বই পড়ে। আপনি পরবর্তী কি করতে চান তা কোন ব্যাপার না, আপনার কাছে প্রয়োজনীয় সমস্ত সরঞ্জাম রয়েছে।

আমি ব্যক্তিগতভাবে পূর্বে উল্লিখিত টিউটোরিয়ালটি শেষ করার চেষ্টা করব এবং তারপর, কে জানে, আমি আমার প্রতিটি প্রকল্পের জন্য ডকার ব্যবহার করা শুরু করব।

যাইহোক, গবেষণার প্রক্রিয়া চলাকালীন, আমি একটি খুব প্রতিশ্রুতিশীল বই পেয়েছি যা বিশেষভাবে ডকার সম্পর্কে। এটিকে ইয়ান মিয়েল দ্বারা "ডকার ইন প্র্যাকটিস" বলা হয় . যদি এটি আপনার আগ্রহের হয়, তাহলে আপনি একবার দেখতে চাইতে পারেন৷

? পড়ার জন্য ধন্যবাদ! ?

রেফারেন্স

  • https://www.virtualbox.org/
  • https://www.sitepoint.com/docker-windows-10-home
  • https://www.youtube.com/watch?v=6Yfm5gHQjaQ&list=PLnTRniWXnjf8YC9qJFLSVCrXfS6cyj6x6&index=2
  • https://github.com/mihailgaberov/microservices
  • https://support.divio.com/en/articles/646695-how-to-use-a-directory-outside-c-users-with-docker-toolbox-docker-for-windows

  1. কিভাবে উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালাবেন

  2. উইন্ডোজ 10 স্টার্টআপ মেরামত কীভাবে চালাবেন

  3. কিভাবে ম্যাকে উইন্ডোজ চালাবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 (হোম সংস্করণ) এ স্বয়ংক্রিয় আপডেটগুলি নিষ্ক্রিয় করবেন