কম্পিউটার

উইন্ডোজ 10 হোম থেকে পেশাদার সংস্করণে কীভাবে আপগ্রেড করবেন

Windows 10 বিভিন্ন সংস্করণে আসে, প্রতিটিতে একটু ভিন্ন বৈশিষ্ট্যের সেট রয়েছে। আপনি যদি বাড়িতে Windows 10 ব্যবহার করে থাকেন, তাহলে আপনি সম্ভবত উপযুক্ত নামের হোম সংস্করণটি চালাচ্ছেন। আপনি যদি পেশাদার সংস্করণে আপগ্রেড করতে চান, উদাহরণস্বরূপ Windows 10 আপডেটগুলিকে পিছিয়ে দিতে আপনার কাছে একাধিক বিকল্প রয়েছে।

পূর্ববর্তী থেকে পরবর্তীতে আপগ্রেড করার জন্য তিনটি কৌশল অফার করার আগে আমরা Windows 10 এর হোম এবং প্রো সংস্করণগুলির একটি সংক্ষিপ্ত তুলনা দেব৷

আপনি যদি আপনার সংস্করণ আপগ্রেড করার কথা ভাবছেন বা ইতিমধ্যেই তা করে থাকেন তবে নীচের মন্তব্য বিভাগে আপনার চিন্তাভাবনা শেয়ার করতে ভুলবেন না।

হোম বনাম প্রো

হোম সংস্করণ যা অফার করে তা প্রো-এর মধ্যে পাওয়া যাবে। যেমন, আপনি সংস্করণ পরিবর্তন করে কোনো বৈশিষ্ট্য হারাচ্ছেন না - এটি শুধুমাত্র একটি আপগ্রেড। নিরাপত্তা এবং আপডেটের নিয়ন্ত্রণের মতো ক্ষেত্রগুলির ক্ষেত্রে প্রো অনেকগুলি অতিরিক্ত বৈশিষ্ট্য অফার করে। আসুন কয়েকটি দেখি।

Windows 10 জোরপূর্বক আপডেট করেছে , যার মানে হল যে আপনি কোন আপডেটগুলি পাবেন বা আপনি কখন সেগুলি পাবেন এমন একটি পছন্দ আপনি পাবেন না৷ হোম এডিশন ব্যবহারকারীরা এতে কোনো ছাড় পান না, তবে যারা প্রো-এ রয়েছে তাদের ব্যবসায় শাখা বেছে নেওয়ার ক্ষমতা রয়েছে। এর মানে হল যে আপডেটগুলি হোম ব্যবহারকারীদের দ্বারা ট্রায়াল করা হলে এবং আরও সংবেদনশীল ব্যবসায়িক বাজারে যাওয়ার জন্য যথেষ্ট নির্ভরযোগ্য বলে বিবেচিত হওয়ার পরেই তা পুশ করা হবে৷

উইন্ডোজ 10 হোম থেকে পেশাদার সংস্করণে কীভাবে আপগ্রেড করবেন

বিটলকার প্রো ব্যবহারকারীরা পেতে অন্য বৈশিষ্ট্য. এটি আপনাকে অভ্যন্তরীণ এবং বাহ্যিক ড্রাইভগুলি এনক্রিপ্ট করতে এবং এনক্রিপ্ট করা কন্টেইনার ফাইলগুলি তৈরি করতে দেয়৷ ডেটা সুরক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আপনার ফাইলগুলিকে সুরক্ষিত রাখার জন্য এনক্রিপশন একটি অত্যন্ত মূল্যবান প্রক্রিয়া। যদিও অনেক থার্ড-পার্টি এনক্রিপশন টুল উপলব্ধ আছে, উইন্ডোজে একটি বিল্ট-ইন থাকা খুবই ভালো।

তৃতীয় একটি, যদিও চূড়ান্ত নয়, প্রো অফার করে এমন বৈশিষ্ট্য হল ভার্চুয়াল মেশিন তৈরি করার ক্ষমতা . এটি হাইপার-ভি নামক একটি ইউটিলিটির মাধ্যমে পরিচালিত হয়। ভার্চুয়াল মেশিনগুলির সাহায্যে আপনি আপনার বিদ্যমান একটির মধ্যে অন্যান্য অপারেটিং সিস্টেমগুলিকে অনুকরণ করতে পারেন, যা আপনার প্রধান অপারেটিং সিস্টেমে উপলব্ধ নয় এমন সফ্টওয়্যার চালানোর জন্য এবং পরীক্ষার জন্য দুর্দান্ত৷

আপনার Windows 10 সংস্করণ আপগ্রেড করা হচ্ছে

আপনি আপগ্রেড করার কথা বিবেচনা করার আগে, আপনি প্রথমে Windows 10 এর কোন সংস্করণটি চালাচ্ছেন তা খুঁজে বের করতে চাইতে পারেন। Windows কী + I টিপুন সেটিংস মেনু চালু করতে, তারপর সিস্টেম> সম্পর্কে যান এবং সংস্করণের অধীনে এটি কী বলে তা পরীক্ষা করুন .

উইন্ডোজ 10 হোম থেকে পেশাদার সংস্করণে কীভাবে আপগ্রেড করবেন

যদি আপনার সিস্টেম চেক প্রকাশ করে যে আপনি ইতিমধ্যেই কি জানেন, আপনি হোম সংস্করণে আছেন, এবং আপনি যদি আপগ্রেড করতে চান তবে এখানে তিনটি উপায় রয়েছে যা আপনি এটি সম্পর্কে যেতে পারেন৷

পদ্ধতি 1:আপগ্রেড কেনা

প্রথমে, Windows কী + I টিপুন সেটিংস মেনু খুলতে। তারপর আপডেট এবং নিরাপত্তা ক্লিক করুন , তারপর অ্যাক্টিভেশন নির্বাচন করুন বাম হাতের নেভিগেশন থেকে। এখন স্টোরে যান ক্লিক করুন .

একটি নতুন উইন্ডো খুলবে যা আপনাকে বৈশিষ্ট্যগুলির একটি সংক্ষিপ্ত ওভারভিউ দেবে যা প্রো সংস্করণ আপনাকে হোমে অফার করবে। যেহেতু আপনি Pro এর একটি অনুলিপির মালিক নন, তাই আপনাকে আপগ্রেডের জন্য অর্থ প্রদান করতে হবে৷ প্রক্রিয়া শুরু করতে, নীল বোতামের মধ্যে দামে ক্লিক করুন (যেমন $99)।

ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ এই মুহুর্তে খুলতে পারে এবং আপনি পণ্য কী পরিবর্তন করুন চালাতে চান কিনা তা জিজ্ঞাসা করতে পারে অ্যাপ হ্যাঁ ক্লিক করুন৷ .

উইন্ডোজ 10 হোম থেকে পেশাদার সংস্করণে কীভাবে আপগ্রেড করবেন

এখন আপনার Microsoft অ্যাকাউন্টে পাসওয়ার্ড লিখুন এবং সাইন ইন ক্লিক করুন৷ . একটি বাক্স খুলবে যা আপনাকে সতর্ক করবে যে ক্রয়টি অবিলম্বে এবং কোন "কুলিং-অফ" সময়ের সাপেক্ষে নয়৷

আপনি অতীতে স্টোর ব্যবহার না করে থাকলে, শুরু করুন ক্লিক করুন! অর্থ প্রদানের একটি উপায় যোগ করুন। কেনার জন্য একটি ক্রেডিট কার্ড বা আপনার পেপাল অ্যাকাউন্ট ব্যবহার করতে।

প্রস্তুত হলে, কিনুন এ ক্লিক করুন . আপনার সিস্টেম প্রয়োজনীয় আপডেট ডাউনলোড করা শুরু করবে এবং আপনার বিদ্যমান হোম লাইসেন্স কী স্বয়ংক্রিয়ভাবে একটি প্রো হয়ে যাবে।

পদ্ধতি 2:বিদ্যমান পণ্য কী

আপনি যদি ইতিমধ্যে একটি প্রো লাইসেন্স কী পেয়ে থাকেন তবে এটি আপগ্রেড করা খুব সহজ। প্রথমে, Windows কী + I টিপুন সেটিংস মেনু খুলতে। তারপর আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন , তারপর অ্যাক্টিভেশন বাম হাতের নেভিগেশন থেকে। এখন পণ্য কী পরিবর্তন করুন ক্লিক করুন .

আপনার সিস্টেম সেটিংসের উপর নির্ভর করে, আপনি পণ্য কী পরিবর্তন করুন চালাতে চান কিনা ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ জিজ্ঞাসা করতে পারে অ্যাপ হ্যাঁ ক্লিক করুন৷ যদি এটি ঘটে।

উইন্ডোজ 10 হোম থেকে পেশাদার সংস্করণে কীভাবে আপগ্রেড করবেন

একটি উইন্ডো খুলবে যেখানে আপনি আপনার প্রো পণ্য কী লিখতে পারেন। ড্যাশ ছাড়াই এটি টাইপ করুন কারণ সেগুলি স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হবে৷ একবার আপনি আপনার কোডটি টাইপ করলে এটির সত্যতা যাচাই করা হবে৷

এটি সম্পূর্ণ হলে, একটি নতুন বার্তা প্রদর্শিত হবে যা আপনাকে আপনার কাজ সংরক্ষণ করতে এবং আপগ্রেড করার আগে যেকোনো অ্যাপ বন্ধ করার কথা মনে করিয়ে দেবে। শুরু করার জন্য প্রস্তুত হলে, আপগ্রেড শুরু করুন ক্লিক করুন৷ . আপনার সিস্টেম প্রো আপডেট ডাউনলোড করবে এবং তারপর এটি প্রয়োগ করবে, এই সময়ে এটি কয়েকবার রিবুট হবে।

পদ্ধতি 3:মিডিয়া তৈরির টুল

আপনি যদি উইন্ডোজ 10 এর একটি নতুন ইনস্টল করতে চান তবে এটি করার একটি উপায় হল মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করা। সমস্যা হল এই টুলটি স্বয়ংক্রিয়ভাবে আপনার বিদ্যমান উইন্ডোজ সংস্করণ সনাক্ত করে এবং এটি ব্যবহার করে। সুতরাং আপনি যদি হোমে থাকেন তবে প্রক্রিয়া চলাকালীন আপনি প্রো-তে আপগ্রেড করতে পারবেন না। যাইহোক, Into Windows একটি সমাধান খুঁজে পেয়েছে।

প্রথমে, আমাদের Get Windows 10 গাইডের নির্দেশাবলী অনুসরণ করে Windows 10 এর একটি বুটযোগ্য USB তৈরি করুন। একবার সম্পূর্ণ হলে, এই পিসিতে নেভিগেট করুন (প্রয়োজনে এটির জন্য একটি সিস্টেম অনুসন্ধান করুন) এবং USB ড্রাইভ খুলুন।

উইন্ডোজ 10 হোম থেকে পেশাদার সংস্করণে কীভাবে আপগ্রেড করবেন

পরবর্তী পদক্ষেপটি হল একটি কনফিগার ফাইল ডাউনলোড করা যা উইন্ডোজ তৈরি করেছে [আরো উপলব্ধ নেই]। অনুগ্রহ করে মনে রাখবেন যে আমরা বহিরাগত উত্স থেকে ডাউনলোড করা ফাইলগুলির জন্য কোন দায়বদ্ধতা গ্রহণ করি না৷ জিপটি বের করুন এবং ei.cfg ফাইলটিকে উৎস -এ সরান ইউএসবি-তে ফোল্ডার।

এখন ইউএসবি বুট করুন এবং এর মাধ্যমে ইনস্টলেশন প্রক্রিয়া অনুসরণ করুন। আপনি দেখতে পাবেন যে আপনি এখন Windows 10 এর ঠিক কোন সংস্করণটি চান তা চয়ন করতে পারেন - এই ক্ষেত্রে, প্রো৷

একজন পেশাদার হন

যদি প্রো-এর বৈশিষ্ট্যগুলি আপনাকে এতে প্রলুব্ধ করে, তবে আপগ্রেড প্রক্রিয়া নিয়ে ভয় পাবেন না - আশা করি আপনি দেখতে পাচ্ছেন যে এটি সম্পাদন করা কত সহজ। এছাড়াও এটি খুব বেশি সময় নেবে না, তাই আপনি বিটলকার এবং হাইপার-ভির মতো অতিরিক্ত বৈশিষ্ট্যগুলির সাথে ব্যাক আপ হয়ে যাবেন এবং কিছুক্ষণের মধ্যেই চলবে৷

উল্লেখ্য, আপনার যদি বর্তমানে Windows 10 না থাকে এবং বিনামূল্যে আপগ্রেডের জন্য যোগ্য না হন, তাহলে হোম কেনার চেয়ে Windows 10 Pro কেনা সস্তা এবং তারপর আপগ্রেড প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।

আপনি কি আপনার উইন্ডোজ পিসি হোম থেকে প্রোতে আপডেট করেছেন? আপনি প্রো-এর কোন বৈশিষ্ট্যগুলি সবচেয়ে বেশি উপভোগ করেন?


  1. কিভাবে উইন্ডোজ 10 হোম থেকে উইন্ডোজ 10 প্রোতে বিনামূল্যে আপগ্রেড করবেন

  2. Windows Core OS কিভাবে Windows 10 থেকে আলাদা?

  3. কিভাবে উইন্ডোজ 10 (হোম সংস্করণ) এ স্বয়ংক্রিয় আপডেটগুলি নিষ্ক্রিয় করবেন

  4. কিভাবে Windows 10 এ বিনামূল্যে আপগ্রেড করবেন (বিশেষ করে Windows 7 থেকে)