কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে ফন্ট ইনস্টল করবেন

আপনি যদি স্ট্যান্ড-আউট পাঠ্য সহ একটি নতুন নথি তৈরি করতে চান তবে আপনি একটি নতুন ফন্ট ইনস্টল করার কথা ভাবতে চাইতে পারেন। এগুলি বিনামূল্যে, ফন্ট সেটের অংশ হিসাবে বা কেনার জন্য অনলাইনে পাওয়া যেতে পারে। আপনি যদি অন্যরা এই ফন্টগুলি দেখতে চান তবে আপনাকে সেগুলি স্ট্যাটিক ফাইলগুলিতে ব্যবহার করতে হবে, যেমন PDF বা চিত্র৷ অন্যথায়, আপনাকে ফন্টটি নিজেই সরবরাহ করতে হবে।

আপনি Windows 10 এ বিভিন্ন উপায়ে ফন্ট ইনস্টল করতে পারেন। আপনি অনলাইন উত্স থেকে ম্যানুয়ালি ফন্টগুলি ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন, আপনি মাইক্রোসফ্ট স্টোর ব্যবহার করে সরাসরি ফন্টগুলি ইনস্টল করতে পারেন, বা আপনি আপনার জন্য ফন্টগুলি ইনস্টল করতে তৃতীয় পক্ষের ফন্ট ম্যানেজার ব্যবহার করতে পারেন৷ আপনি যদি জানতে চান কিভাবে Windows 10 এ ফন্ট ইনস্টল করবেন, তাহলে আপনাকে যা করতে হবে তা এখানে।

নতুন Windows 10 ফন্ট কোথায় পাবেন

বিনামূল্যে ফন্ট ডাউনলোডের জন্য উপলব্ধ বিভিন্ন অনলাইন উত্স আছে. উদাহরণস্বরূপ, আপনি Google ফন্ট সংগ্রহ থেকে বিনামূল্যে ফন্ট ডাউনলোড করতে পারেন, যেখানে এক হাজারের বেশি ফন্ট পাওয়া যায়।

উইন্ডোজ 10 এ কীভাবে ফন্ট ইনস্টল করবেন

বিনামূল্যের ফন্টগুলির জন্য অন্যান্য অনলাইন উত্সগুলির মধ্যে রয়েছে ফন্ট স্কুইরেল এবং আরবান ফন্ট, তবে এটি সম্পূর্ণ তালিকা থেকে অনেক দূরে। এমনকি আপনি বিনামূল্যে ফন্টস্ট্রাকট পরিষেবা ব্যবহার করে আপনার নিজের ফন্ট ডিজাইন করতে পারেন। আপনি একটি বিদ্যমান ফন্ট ডাউনলোড করছেন বা নিজের তৈরি করছেন, ফন্ট ফাইলটি সাধারণত TTF -এ থাকবে অথবা OTF ফাইল ফরম্যাট।

আপনি যদি ফটোশপ ব্যবহারকারী হন তবে আপনি আপনার অ্যাডোব ক্রিয়েটিভ ক্লাউড সাবস্ক্রিপশন ব্যবহার করতে পারেন এবং সেই পরিষেবার মাধ্যমে ফন্ট ডাউনলোড করতে পারেন। এছাড়াও আপনি Microsoft স্টোর ব্যবহার করে সরাসরি Windows 10-এ ফন্ট ইনস্টল করতে পারেন।

Windows ফন্ট ভিউয়ার ব্যবহার করে Windows 10 এ ফন্ট ইনস্টল করুন

আপনি যদি একটি অনলাইন উত্স থেকে একটি উপযুক্ত TTF বা OTF ফন্ট ফাইল ডাউনলোড করে থাকেন তবে আপনি এটি বিভিন্ন উপায়ে ইনস্টল করতে পারেন। প্রথম পদ্ধতি হল ফন্ট ফাইল নিজেই দেখার মাধ্যমে। উইন্ডো আপনাকে একটি ফন্টের পূর্বরূপ দেখতে এবং উইন্ডোজ ফন্ট ভিউয়ার ব্যবহার করে এটি ইনস্টল করার অনুমতি দেবে .

উইন্ডোজ 10 এ কীভাবে ফন্ট ইনস্টল করবেন

এটি বাক্যটির সাথে ব্যবহৃত ফন্টটি দেখায়, দ্রুত বাদামী শিয়াল অলস কুকুরের উপর লাফ দেয় , যাতে বর্ণমালার প্রতিটি অক্ষর রয়েছে। 0-9 সংখ্যা এবং কিছু বিরাম চিহ্ন (যেমন সেমিকোলন)ও দেখানো হয়েছে, যা আপনাকে ফন্ট ডিজাইন সম্পূর্ণ দেখতে দেয়।

  1. উইন্ডোজ ফন্ট ভিউয়ার TTF এবং OTF ফন্ট ফাইল উভয়ই খোলে। এই পদ্ধতিটি ব্যবহার করে ইনস্টল করতে, ইনস্টল করুন ক্লিক করুন৷ উইন্ডোজ ফন্ট ভিউয়ার উইন্ডোর উপরের-বাম কোণে বোতাম।
উইন্ডোজ 10 এ কীভাবে ফন্ট ইনস্টল করবেন

কিছু মুহূর্ত পরে, আপনার নতুন ফন্ট আপনার পিসিতে অন্যান্য সফ্টওয়্যার ব্যবহার করার জন্য উপলব্ধ হবে৷

সিস্টেম ফন্ট ফোল্ডার ব্যবহার করে Windows 10 এ ফন্ট ইনস্টল করুন

আপনি যদি একবারে একাধিক ফন্ট ইন্সটল করে থাকেন, তবে উইন্ডোজ ফন্ট ভিউয়ার ব্যবহার করে ফন্ট ইনস্টল করা একটি ধীর, সময়সাপেক্ষ প্রক্রিয়া হবে। পরিবর্তে, আপনি ফন্টগুলিকে ফন্টগুলির জন্য উইন্ডোজ সিস্টেম ফোল্ডারে অনুলিপি করে ম্যানুয়ালি ইনস্টল করতে পারেন (C:\Windows\Fonts ) সরাসরি।

  1. এটি করতে, Windows File Explorer খুলুন এবং C:\Windows\Fonts-এ যান ফোল্ডার অন্য এক্সপ্লোরার উইন্ডোতে, ফাইলগুলিকে ফন্টে টেনে আনুন ফোল্ডার বিকল্পভাবে, ফাইলগুলি অনুলিপি করুন, তারপর ডান-ক্লিক করুন> আটকান ফন্টে ফোল্ডার নিজেই।
উইন্ডোজ 10 এ কীভাবে ফন্ট ইনস্টল করবেন

ফাইলগুলি কপি বা জায়গায় সরানো হয়ে গেলে, ফন্টগুলি আপনার অন্যান্য অ্যাপ এবং ইনস্টল করা উইন্ডোজ সফ্টওয়্যারগুলিতে উপলব্ধ হবে। যাইহোক, ফন্টগুলি দেখতে সক্ষম হওয়ার জন্য আপনাকে যে কোনও খোলা অ্যাপ পুনরায় চালু করতে হতে পারে।

Windows সেটিংস ব্যবহার করে Windows 10-এ ফন্ট ইনস্টল করুন

আপনি যদি উপরের পদ্ধতিটি ব্যবহার করে অনলাইনে ডাউনলোড করা Windows 10-এ ফন্ট ইনস্টল করতে সমস্যায় পড়েন, তাহলে আপনি সেগুলিকে ফন্টে টেনে আনতে পারেন। Windows সেটিংস -এ মেনু পরিবর্তে।

  1. এই মেনু অ্যাক্সেস করতে, উইন্ডোজ স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং সেটিংস টিপুন বিকল্প।
উইন্ডোজ 10 এ কীভাবে ফন্ট ইনস্টল করবেন
  1. Windows সেটিংসে , ব্যক্তিগতকরণ> ফন্ট টিপুন . মেনুর শীর্ষে ফন্ট ফাইলগুলিকে টেনে-এন্ড-ড্রপ করার একটি বিকল্প রয়েছে৷ আপনি যদি OTF বা TTF ফন্ট ফাইলগুলি ডাউনলোড করে থাকেন, তাহলে আপনি এগুলিকে একটি পৃথক উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার উইন্ডোতে খুঁজে পেতে এবং নির্বাচন করতে পারেন, তারপর সেগুলিকে আপনার খোলা উইন্ডোজ সেটিংস উইন্ডোতে টেনে আনুন৷
উইন্ডোজ 10 এ কীভাবে ফন্ট ইনস্টল করবেন

একবার জায়গায় নামানো হলে, ফন্টগুলি অবিলম্বে ব্যবহারের জন্য প্রস্তুত হবে৷

Microsoft স্টোর থেকে ফন্ট খোঁজা এবং ইনস্টল করা

আপনি যদি আপনার পছন্দের নতুন ফন্টগুলি খুঁজে পেতে লড়াই করে থাকেন তবে আপনি সেগুলি Microsoft স্টোর, Windows 10-এর অন্তর্নির্মিত অ্যাপ স্টোরে খুঁজে পেতে সক্ষম হতে পারেন। এগুলি ম্যানুয়ালি অনুসন্ধান করার পরিবর্তে, আপনি সরাসরি আপনার Windows সেটিংস থেকে ডাউনলোডের জন্য উপলব্ধ ফন্টগুলির তালিকা অ্যাক্সেস করতে পারেন৷ মেনু।

  1. আপনি স্টার্ট মেনুতে ডান ক্লিক করে এবং সেটিংস ক্লিক করে উইন্ডোজ সেটিংস খুলতে পারেন .
উইন্ডোজ 10 এ কীভাবে ফন্ট ইনস্টল করবেন
  1. Windows সেটিংসে , ব্যক্তিগতকরণ> ফন্ট নির্বাচন করুন . ফন্টে মেনুতে, Microsoft স্টোরে আরও ফন্ট পান টিপুন বিকল্প।
উইন্ডোজ 10 এ কীভাবে ফন্ট ইনস্টল করবেন
  1. এটি Microsoft Store চালু করবে৷ একটি নতুন উইন্ডোতে বিনামূল্যে এবং অর্থ প্রদানের জন্য ফন্টগুলির একটি তালিকা দেখার জন্য উপলব্ধ হবে৷ ফন্টে উপলব্ধ ফন্টগুলির একটিতে ক্লিক করুন৷ এটির পূর্বরূপ দেখতে এখানে তালিকা করুন৷
উইন্ডোজ 10 এ কীভাবে ফন্ট ইনস্টল করবেন
  1. Microsoft স্টোরে একটি ফন্টের পূর্বরূপ বিভাগে, পান টিপুন বোতাম এটি আপনার পিসিতে ফন্টটি ডাউনলোড এবং ইনস্টল করবে। আপনি যদি পরবর্তী পর্যায়ে অর্থপ্রদানের জন্য ফন্ট ক্রয় করেন তাহলে আপনাকে ক্রয় অনুমোদন করতে হবে।
উইন্ডোজ 10 এ কীভাবে ফন্ট ইনস্টল করবেন

ফন্টটি ইন্সটল হওয়ার পর, আপনি অবিলম্বে আপনার অন্যান্য সফ্টওয়্যারে এটি ব্যবহার করতে সক্ষম হবেন।

থার্ড-পার্টি ফন্ট ম্যানেজার ব্যবহার করা

আপনি যদি Windows 10-এ নতুন ফন্ট ইনস্টল করার জন্য লড়াই করে থাকেন, তাহলে আপনি তৃতীয় পক্ষের ফন্ট ম্যানেজমেন্ট টুল ব্যবহার করতে পছন্দ করতে পারেন। এই টুলগুলি ফন্টগুলির জন্য একটি সর্বত্র সমাধান, যা আপনাকে সরাসরি নতুন ফন্টগুলি ডাউনলোড, পরিচালনা এবং আপডেট করতে দেয়৷

একটি ফন্ট ম্যানেজার যা আপনি ব্যবহার করতে পারেন তা হল ফন্টবেস , উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের জন্য একটি ক্রস-প্ল্যাটফর্ম ফন্ট ম্যানেজমেন্ট টুল। ফন্টবেস বিনামূল্যে ব্যবহার করা যায়, এবং এটি আপনাকে ম্যানুয়ালি ডাউনলোড এবং ইনস্টল না করেই Google ফন্ট সংগ্রহ থেকে ফন্টগুলি দ্রুত ইনস্টল করার অনুমতি দেয়৷

  1. শুরু করতে ফন্টবেস ডাউনলোড এবং ইনস্টল করুন। এটি ইনস্টল হয়ে গেলে, আপনি প্রধান ফন্টবেস উইন্ডোতে আপনার বর্তমানে ইনস্টল করা ফন্টগুলি দেখতে পারেন। আপনি যদি Google ফন্ট সংগ্রহ থেকে একটি নতুন ফন্ট ইনস্টল করতে চান, তাহলে Google টিপুন প্রোভাইডারদের অধীনে বিকল্প বিভাগ।
উইন্ডোজ 10 এ কীভাবে ফন্ট ইনস্টল করবেন
  1. FontBase একটি অ্যাক্টিভেশন ব্যবহার করে ফন্ট চালু এবং বন্ধ করার সিস্টেম। অ্যাপটি খোলা থাকলে, আপনি যে ফন্টগুলি সক্রিয় করেছেন তা অন্য সফ্টওয়্যারগুলিতে ব্যবহারের জন্য উপলব্ধ হয়ে যায়। এটি বন্ধ হয়ে গেলে, ফন্টগুলি অক্ষম করা হয় এবং অনুপলব্ধ হয়ে যায়। এটি আপনার সিস্টেম রিসোর্স ব্যবহার সীমিত করার জন্য ডিজাইন করা হয়েছে। একটি ফন্ট সক্রিয় করতে, Google-এ একটি ফন্টের পাশের চেকবক্সটি নির্বাচন করুন৷ তালিকা চেকবক্স সবুজ হলে, ফন্ট সক্রিয় থাকে।
উইন্ডোজ 10 এ কীভাবে ফন্ট ইনস্টল করবেন
  1. আপনি যদি পছন্দ করেন, আপনি FontBase থেকে একটি ফন্ট নিতে পারেন এবং এটি ম্যানুয়ালি ইনস্টল করতে পারেন যাতে এটি সর্বদা উপলব্ধ থাকে। এটি করার জন্য, আপনার সক্রিয় করা একটি ফন্টে ডান-ক্লিক করুন, তারপর ফন্টে যান টিপুন বিকল্প এটি উইন্ডোজ ফাইল এক্সপ্লোরারে ফন্টের অবস্থান খুলবে।
উইন্ডোজ 10 এ কীভাবে ফন্ট ইনস্টল করবেন
  1. ফন্ট ফাইলটিকে উইন্ডোজ ফন্ট ভিউয়ারে খুলতে ডাবল-ক্লিক করুন। একবার এটি খুললে, ইনস্টল করুন টিপুন৷ বোতাম।
উইন্ডোজ 10 এ কীভাবে ফন্ট ইনস্টল করবেন

আপনি যদি একটি ফন্টবেস ফন্ট স্থায়ীভাবে ইনস্টল করার সিদ্ধান্ত নেন, তাহলে তা অবিলম্বে ব্যবহার করার জন্য উপলব্ধ হবে, ফন্টবেস খোলা হোক বা না হোক।

Windows 10 এ নতুন ফন্ট দিয়ে নতুন ডিজাইন তৈরি করা

একবার আপনি উইন্ডোজ 10-এ ফন্টগুলি কীভাবে ইনস্টল করবেন তা জানলে, আপনি আপনার সৃজনশীল দিকটিকে বন্য হতে দিতে পারেন। নতুন নথি, ছবি, পেশাদার ইনফোগ্রাফিক্স এবং আরও অনেক কিছু নতুন ফন্ট থেকে উপকৃত হতে পারে, বিশেষ করে যদি আপনি একই পুরানো টাইমস নিউ রোমান বা এরিয়াল ফন্ট 12 আকারে আপনার নথিতে প্রদর্শিত দেখে বিরক্ত হন।

একবার আপনার ফন্ট ইনস্টল হয়ে গেলে, পরবর্তী পদক্ষেপগুলি আপনার। আপনি ফটোশপে একটি মাল্টি-পৃষ্ঠা পিডিএফ ডিজাইন এবং তৈরি করতে পারেন, আপনাকে আপনার নতুন ফন্ট শৈলীকে একটি স্ট্যাটিক নথিতে সংহত করতে দেয়। এমনকি আপনি ফটোশপে সরাসরি ফন্ট যোগ করতে পারেন, আপনার অ্যাডোব ক্রিয়েটিভ ক্লাউড সাবস্ক্রিপশনের অংশ হিসাবে ইনস্টল এবং ব্যবহার করার জন্য আরও বেশি ফন্ট উপলব্ধ।


  1. লিনাক্সে কীভাবে মাইক্রোসফ্ট ফন্ট ইনস্টল করবেন

  2. কিভাবে নতুন Windows 10 ফন্ট সেটিংস ব্যবহার করবেন

  3. Windows 10 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন

  4. উইন্ডোজ পিসিতে আপনার ফন্টগুলি কীভাবে পরিচালনা করবেন