কম্পিউটার

উইন্ডোজ 10 এবং 11-এ ডিফল্ট ফন্টগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

যদি আপনি ঘটনাক্রমে Windows এ এক বা একাধিক সিস্টেম ফন্ট মুছে ফেলেন বা প্রতিস্থাপন করেন, আপনি ডিফল্ট ফন্ট পুনরুদ্ধার করার চেষ্টা করতে পারেন . অনুপস্থিত ফন্টের সমস্যাটি নিম্নরূপ প্রদর্শিত হতে পারে:সিস্টেম ডায়ালগ বক্সে (এবং অন্যান্য কিছু উইন্ডো) সাধারণ অক্ষরের পরিবর্তে, আপনি অদ্ভুত বা অপঠিত চিহ্নগুলি দেখতে পাবেন। আমাদের উদাহরণে, এগুলি হায়ারোগ্লিফ এবং বর্গক্ষেত্র। তৃতীয় পক্ষের অ্যাপ আনইনস্টল হওয়ার পরে এই সমস্যাটি ঘটতে পারে, যা বেশ কিছু সিস্টেম ডিফল্ট ফন্ট ফাইলও মুছে ফেলে (ফন্ট ফাইল ফোল্ডার C:\Windows\Fonts পরিষ্কার করা সম্পূর্ণ করা পর্যন্ত। ) এছাড়াও, ফন্টগুলির সাথে সমস্যা হতে পারে যখন একটি নির্দিষ্ট প্রোগ্রাম ইনস্টলেশনের সময় তার নিজস্ব একটি ডিফল্ট ফন্টের সাথে প্রতিস্থাপন করে।

এই নিবন্ধে, আমরা Windows 10 এবং Windows 11-এ বিকৃত সিস্টেম ফন্টগুলিকে একটি পরিষ্কার সিস্টেম অবস্থায় পুনরুদ্ধার করার উপায় নিয়ে আলোচনা করব৷

উইন্ডোজ 10 এবং 11-এ ডিফল্ট ফন্টগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

উইন্ডোজে ডিফল্ট সিস্টেম ফন্ট সেটিংস কিভাবে পুনরুদ্ধার করবেন?

প্রথমত, আপনার বিল্ট-ইন বৈশিষ্ট্যটি ব্যবহার করে Windows 10 বা 11-এ ডিফল্ট ফন্টগুলি পুনরুদ্ধার করার চেষ্টা করা উচিত। এটি করতে:

  1. কন্ট্রোল প্যানেলে যান -> চেহারা এবং ব্যক্তিগতকরণ -> ফন্টগুলি . এই কন্ট্রোল প্যানেল আইটেমটি কমান্ডটি চালানোর মাধ্যমে খোলা যেতে পারে:control fonts
  2. ফন্ট সেটিংস নির্বাচন করুন বাম ফলকে; উইন্ডোজ 10 এবং 11-এ ডিফল্ট ফন্টগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?
  3. পরবর্তী উইন্ডোতে ডিফল্ট ফন্ট সেটিংস পুনরুদ্ধার করুন ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10 এবং 11-এ ডিফল্ট ফন্টগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

এই বিকল্পটি আপনাকে শুধুমাত্র সাধারণ উইন্ডোজ ফন্টগুলি রেখে সমস্ত তৃতীয় পক্ষের ফন্টগুলি সরাতে দেয়৷ যাইহোক, যদি পছন্দসই ফন্ট ফাইল (*.fon বা *.ttf) মুছে ফেলা হয় বা প্রতিস্থাপন করা হয় তবে রিসেট বৈশিষ্ট্যটি সাহায্য করবে না।

Segoe UI৷ সিস্টেম ইন্টারফেস প্রদর্শনের জন্য উইন্ডোজে ডিফল্টরূপে ফন্ট পরিবার ব্যবহার করা হয়। নিশ্চিত করুন যে এটি কন্ট্রোল প্যানেলে ফন্ট তালিকায় রয়েছে।

প্রয়োজনীয় ফন্ট পুনরুদ্ধার করতে, আপনি উইন্ডোজ ডিস্ট্রিবিউশন (বা অন্য কম্পিউটার থেকে) থেকে নির্দিষ্ট ফন্ট ফাইলটি অনুলিপি করতে পারেন, অথবা ম্যানুয়ালি বা GPO এর মাধ্যমে ফন্ট ফাইলটি ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন (মনে রাখবেন যে Windows 10-এর একটি বৈশিষ্ট্য রয়েছে যা তৃতীয়টির ইনস্টলেশনকে ব্লক করে। -পার্টি ফন্ট, যা নতুন ফন্ট ইনস্টল হতে বাধা দিতে পারে)।

টিপ . উইন্ডোজে প্রচুর সংখ্যক ফন্ট ইনস্টল করার ফলে সিস্টেমের কার্যকারিতা এবং কিছু অ্যাপে সমস্যা হতে পারে, সাধারণত গ্রাফিক্স এবং লেআউটের সাথে সম্পর্কিত।

Windows 10 বা 11 ইন্সটলেশন ইমেজ থেকে ডিফল্ট ফন্ট ফাইল এক্সট্র্যাক্ট করুন

উইন্ডোজের ফন্ট ফাইলগুলি C:\Windows\Fonts ডিরেক্টরিতে সংরক্ষণ করা হয়। ফাইল এক্সপ্লোরারে এই ফোল্ডারটি খোলার চেষ্টা করুন। আপনি যদি *.FON সহ কয়েকটি ফন্ট ফাইল দেখতে পান এবং *.TTF এই ডিরেক্টরির এক্সটেনশনগুলি, তারপরে ডিফল্ট ফন্ট ফাইলগুলি মুছে ফেলা হয়েছে এবং বিল্ট-ইন টুল দ্বারা রিসেট করা হয়েছে (উপরে বর্ণিত) সাহায্য করবে না।

উইন্ডোজ 10 এবং 11-এ ডিফল্ট ফন্টগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

অনুপস্থিত ফন্ট ফাইলগুলি একই OS সংস্করণে চলমান যে কোনও কম্পিউটার থেকে অনুলিপি করা যেতে পারে বা ইনস্টলেশন ডিস্ক থেকে বা Windows 10 (11 বা 8.1) এর ISO/WIM চিত্র থেকে বের করা যেতে পারে।

দ্বিতীয় ক্ষেত্রে বিবেচনা করা যাক। এটি করার জন্য, আমাদের একটি Windows 10/11 ইনস্টলেশন মিডিয়া প্রয়োজন। মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করে একটি Windows ইনস্টলেশন ISO ইমেজ তৈরি করার সবচেয়ে সহজ উপায় . একটি ভার্চুয়াল ড্রাইভে ISO ইমেজ মাউন্ট করুন (ধরুন অক্ষর H: এটিকে বরাদ্দ করা হয়েছে)।

প্রশাসক হিসাবে PowerShell কমান্ড প্রম্পট খুলুন এবং H:\sources\install.wim অনুলিপি করুন অথবা H:\sources\install.esd C:\Distr\-এ ফাইল করুন ডিরেক্টরি:

Copy-Item H:\sources\install.wim  C:\Distr\

টিপ . যদি আপনার উইন্ডোজ ছবিতে শুধুমাত্র install.esd ফাইল থাকে, তাহলে আপনি কমান্ডটি ব্যবহার করে ESD ফাইলটিকে WIM ফরম্যাটে রূপান্তর করতে পারেন:

dism /export-image /SourceImageFile:c:\distr\install.esd /SourceIndex:1 /DestinationImageFile: c:\distr\install.wim /Compress:max /CheckIntegrity

Windows 10 ইনস্টলেশন ইমেজ ফাইল (install.wim) C:\Distr\wim ডিরেক্টরিতে মাউন্ট করুন:

dism /mount-wim /wimfile:c:\Distr\install.wim /index:1 /mountdir:C:\Distr\wim

টিপ . আমাদের উদাহরণে, ইনস্টলেশন উইম ইমেজে সূচী 1 (/index:1) সহ শুধুমাত্র একটি উইন্ডোজ সংস্করণ রয়েছে, অন্যান্য সংস্করণগুলি ছবিটি থেকে সরানো হয়েছে। আপনার ইনস্টলেশন ISO ইমেজ বা WIM ফাইলে Windows এর একাধিক সংস্করণ এবং সংস্করণ থাকতে পারে। উপলব্ধ সংস্করণের তালিকা কমান্ডের সাহায্যে প্রদর্শিত হতে পারে:

Dism /Get-WimInfo /WimFile:C:\Distr\install.wim

উইন্ডোজ 10 এবং 11-এ ডিফল্ট ফন্টগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

টিপ . যদি DISM কমান্ড নিম্নলিখিত ত্রুটিটি ফেরত দেয়:ত্রুটি:0xc1510111 আপনার কাছে এই ছবিটি মাউন্ট এবং সংশোধন করার অনুমতি নেই , নিশ্চিত করুন যে শুধুমাত্র-পঠন বৈশিষ্ট্যটি install.wim ফাইলের বৈশিষ্ট্যগুলিতে চেক করা নেই। উইন্ডোজ 10 এবং 11-এ ডিফল্ট ফন্টগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

C:\Distr\wim\Windows\Fonts থেকে আসল ফন্ট ফাইলগুলি অনুলিপি করুন C:\Windows\Fonts -এ টার্গেট ডিরেক্টরিতে ফাইল প্রতিস্থাপন সহ ডিরেক্টরি। এই PowerShell কমান্ডটি ব্যবহার করুন:

Copy-Item -path C:\Distr\wim\Windows\Fonts -Destination C:\Windows -recurse –container -force

ফন্ট ফাইলগুলি মূল ফাইলগুলির সাথে প্রতিস্থাপন করা হবে। বর্তমানে ব্যবহৃত কিছু সিস্টেম ফন্ট প্রতিস্থাপন করা হবে না; কনসোল উইন্ডোতে বেশ কয়েকটি ত্রুটি এটি নির্দেশ করবে।

এখন আপনি উৎস Windows ইমেজ আনমাউন্ট করতে পারেন:

dism /unmount-wim /mountdir:C:\Distr\wim /discard

আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং ফন্ট সমস্যা থেকে যায় কিনা তা পরীক্ষা করুন।

উইন্ডোজে ফন্ট ক্যাশে সাফ করুন

উইন্ডোজ ফন্ট ক্যাশিং ডিফল্টরূপে সক্রিয় থাকে (আইকন ক্যাশিংয়ের অনুরূপ)। এটি উইন্ডোজ অ্যাপ এবং ডায়ালগে দ্রুত ফন্ট লোড করার অনুমতি দেয়। ফন্ট ক্যাশে %WinDir%\ServiceProfiles\LocalService\AppData\Local\FontCache-এ অবস্থিত ফোল্ডার যদি ফন্ট ক্যাশে দূষিত হয়, এটি উইন্ডোজে ফন্ট প্রদর্শনের সমস্যাও সৃষ্টি করতে পারে। আমরা সুপারিশ করছি যে আপনি ম্যানুয়ালি বর্তমান Windows ফন্ট ক্যাশে রিসেট করুন। এর জন্য আপনার প্রয়োজন:

  1. পরিষেবা পরিচালনা কনসোল খুলুন (services.msc );
  2. Windows ফন্ট ক্যাশে পরিষেবা বন্ধ করুন৷ কনসোলে বা একটি PowerShell কমান্ড ব্যবহার করে:Get-Service FontCache|Stop-Service –force উইন্ডোজ 10 এবং 11-এ ডিফল্ট ফন্টগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?
  3. ফন্ট ক্যাশে ফোল্ডারটি পরিষ্কার করুন:Get-ChildItem -Path C:\Windows\ServiceProfiles\LocalService\AppData\Local\FontCache -File  | foreach { $_.Delete()}
  4. ফাইলটি মুছুন FNTCACHE.DAT :Remove-Item c:\Windows\System32\FNTCACHE.DAT উইন্ডোজ 10 এবং 11-এ ডিফল্ট ফন্টগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?
  5. FontCache পরিষেবা চালান এবং আপনার ডিভাইস রিবুট করুন।

Windows 10 এবং 11-এ ডিফল্ট ফন্ট ডাউনলোড এবং পুনরুদ্ধার করুন

আপনার যদি উইন্ডোজ 10 (উইন্ডোজ 11 বা উইন্ডোজ 8.1) ইনস্টলেশন ইমেজ না থাকে, তাহলে আপনি একই OS সংস্করণে চলমান অন্য কম্পিউটার থেকে মূল ফন্ট ফাইলগুলির সাথে ডিরেক্টরিটি অনুলিপি করতে পারেন, অথবা প্রস্তুত ফন্ট সংরক্ষণাগারগুলি ব্যবহার করতে পারেন যা লিঙ্কগুলি থেকে ডাউনলোড করা যেতে পারে। নীচে:

  • Windows 8-এর জন্য ডিফল্ট ফন্ট – DefaultFontsWin8.zip (197 MB);
  • Windows 8.1-এর জন্য ডিফল্ট ফন্ট – DefaultFontsWin8-1.zip (258 MB);
  • Windows 10 21H1 এর জন্য আসল ফন্ট (অন্যান্য Windows 10 বিল্ডের জন্য উপযুক্ত) — DefaultFonts-Win10-21H1.zip (189 MB);
  • Windows 11-এর জন্য আসল ফন্ট – DefaultFonts-Win11.zip  (190 MB)।

আপনার উইন্ডোজ সংস্করণের জন্য সংরক্ষণাগারটি ডাউনলোড করুন এবং আনজিপ করুন। প্রতিস্থাপনের সাথে C:\Windows\Fonts ফোল্ডারে সংরক্ষণাগার বিষয়বস্তু অনুলিপি করুন।

তারপরে আপনার উইন্ডোজের সংস্করণের জন্য ডিফল্ট ফন্ট সেটিংস সহ রেজিস্ট্রি ফাইলগুলি ডাউনলোড করুন এবং প্রয়োগ করুন:

  • Windows 10 — win10-default-fonts-reg.zip
  • Windows 11 — win11-default-fonts-reg.zip

প্রতিটি সংরক্ষণাগারে তিনটি REG ফাইল থাকে:

  • win_10_fonts.reg - সিস্টেম রেজিস্ট্রিতে নিবন্ধিত ডিফল্ট ফন্টগুলির একটি তালিকা রয়েছে (HKLM\SOFTWARE\Microsoft\Windows NT\CurrentVersion\Fonts );
  • win_10_FontSubstitutes.reg - ফন্ট অ্যাসোসিয়েশন সেটিংস রয়েছে (HKLM\SOFTWARE\Microsoft\Windows NT\CurrentVersion\FontSubstitutes );
  • win_restore_default_user_font_settings.reg - ব্যবহারকারী রেজিস্ট্রি হাইভের ডিফল্ট ফন্ট সেটিংস পুনরুদ্ধার করে (HKCU\Software\Microsoft\Windows NT\CurrentVersion\Font Management )।

সংরক্ষণাগারটি আনজিপ করুন এবং প্রতিটি রেজি ফাইলে প্রয়োগ করুন (ডাবল ক্লিক করুন)৷

উইন্ডোজ 10 এবং 11-এ ডিফল্ট ফন্টগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

আপনার কম্পিউটার পুনরায় চালু করুন. ফন্টের সমস্যা চলে যাওয়া উচিত!

টিপ . যদি ফন্টগুলির সাথে সমস্যাটি একটি নতুন ফন্ট ফাইলের ইনস্টলেশনের কারণে হয়, আপনি প্রতিস্থাপনের আগে C:\Windows\Fonts-এর বিষয়বস্তু পুনরায় সেট করতে পারেন (আপনি বর্তমানে যে ফন্টগুলি ব্যবহার করছেন তা প্রতিস্থাপন করা হবে না)। এই অপারেশনটি কন্ট্রোল প্যানেলে পুনরুদ্ধার বোতাম ব্যবহার করে সঞ্চালিত হতে পারে যা আমরা উপরে বলেছি।

যদি অন্য সব ব্যর্থ হয় এবং ফন্টগুলি ভুলভাবে প্রদর্শিত হয়, তাহলে কমান্ডগুলি ব্যবহার করে আপনার উইন্ডোজ ইমেজ চেক এবং মেরামত করার চেষ্টা করুন:

sfc /scannow
DISM /Online /Cleanup-Image /RestoreHealth


  1. Windows 10 বা Windows 11-এ ডিফল্ট ফন্ট কীভাবে পরিবর্তন করবেন

  2. Windows 10 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন

  3. কিভাবে উইন্ডোজ রেজিস্ট্রি ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

  4. উইন্ডোজ পিসিতে আপনার ফন্টগুলি কীভাবে পরিচালনা করবেন