কম্পিউটার

Microsoft Edge এ বুকমার্ক এবং পড়ার তালিকা সিঙ্ক করুন

আপনি যদি একজন আগ্রহী Google Chrome ব্যবহারকারী হন, তাহলে আপনি সম্ভবত অন্তর্নির্মিত সিঙ্কিং বৈশিষ্ট্যের সাথে পরিচিত যা আপনার Google অ্যাকাউন্টের সাথে সংযুক্ত। Chrome এর সাথে, আপনার ইনস্টল করা এক্সটেনশন, অটো-ফিল ডেটা, বুকমার্ক, ক্রেডিট কার্ড, পাসওয়ার্ড, ইতিহাস, সেটিংস, থিম এবং এমনকি খোলা ট্যাব সহ প্রচুর ডেটা সিঙ্ক হয়ে যায়৷

অবশ্যই, এই সমস্ত অন্য যেকোনো ডিভাইসে সিঙ্ক হয়ে যায় যা Google Chrome চালাতে পারে, যার মধ্যে Android এবং iOS ফোন, Chromebooks, বা Mac/Linux মেশিন রয়েছে। এখন পর্যন্ত, এটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য হিসাবে Internet Explorer বা Microsoft Edge-এ বিদ্যমান ছিল না।

এর আগে প্রকাশিত Windows 10 বার্ষিকী আপডেটের সাথে, মাইক্রোসফ্ট এজ এখন সত্যিই কিছু দরকারী বৈশিষ্ট্য সমর্থন করে:একটি হচ্ছে এক্সটেনশন এবং অন্যটি সিঙ্ক্রোনাইজেশন। এখন পর্যন্ত, আপনি শুধুমাত্র ডিভাইসগুলির মধ্যে আপনার বুকমার্ক এবং পড়ার তালিকা সিঙ্ক করতে পারেন, যা ভয়ানক উত্তেজনাপূর্ণ নয়, তবে এটি একটি শুরু৷

বর্তমানে, এজ শুধুমাত্র উইন্ডোজ ডেস্কটপ, ল্যাপটপ, ট্যাবলেট (সারফেস) এবং ফোনে উপলব্ধ। এজ ব্রাউজারটিও এক্সবক্স ওয়ানে রয়েছে, তবে সিঙ্কিং বৈশিষ্ট্যটি বর্তমানে সমর্থিত নয়। যাইহোক, এটি ভবিষ্যতের আপডেটে আসা উচিত।

Microsoft অ্যাকাউন্ট সেটআপ করুন

এজ-এ সিঙ্ক করা শুরু করতে, আপনাকে প্রথমে নিশ্চিত করতে হবে যে আপনি আপনার Windows ডিভাইসে লগ ইন করার জন্য একটি Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করছেন। আপনি যদি আপনার কম্পিউটারে একটি স্থানীয় অ্যাকাউন্ট ব্যবহার করেন তবে আপনি কিছু সিঙ্ক করতে পারবেন না৷

আপনি স্টার্ট এ ক্লিক করে এটি করতে পারেন৷ , তারপর সেটিংস এবং তারপর অ্যাকাউন্টস-এ ক্লিক করুন .

আপনি যদি একটি Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করেন, তাহলে আপনি আপনার প্রোফাইল ছবি এবং অনলাইনে আপনার অ্যাকাউন্ট পরিচালনা করার জন্য একটি লিঙ্ক দেখতে পাবেন। আপনি যদি একটি স্থানীয় অ্যাকাউন্ট ব্যবহার করেন, আপনি একটি Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করে লগইন করার বিকল্পটি দেখতে পাবেন৷

Microsoft Edge এ বুকমার্ক এবং পড়ার তালিকা সিঙ্ক করুন

একবার আপনি একটি Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করে আপনার সমস্ত ডিভাইসে লগ ইন করলে, আপনার সেটিংস সিঙ্ক করুন এ ক্লিক করুন অ্যাকাউন্টের নীচে মেনু।

Microsoft Edge এ বুকমার্ক এবং পড়ার তালিকা সিঙ্ক করুন

এই ডায়ালগটি আপনার Microsoft অ্যাকাউন্টের সাথে সিঙ্ক করা যেতে পারে এমন সমস্ত পৃথক আইটেম তালিকাভুক্ত করবে। বেশিরভাগ আইটেম নিজেই উইন্ডোজের সাথে সম্পর্কিত, তবে আপনি নিশ্চিত করতে চান ইন্টারনেট এক্সপ্লোরার সেটিংস এবং অন্যান্য Windows সেটিংস উভয়ই চালু আছে।

এজে সিঙ্কিং সক্ষম করুন

একবার আপনি উপরের কাজগুলি সম্পন্ন করলে, আমাদের এজ খুলতে হবে এবং ডিভাইস সিঙ্কিং সক্ষম করতে হবে। এটি করতে, উপরের ডানদিকে তিনটি বিন্দু সহ বোতামে ক্লিক করুন এবং তারপরে সেটিংস এ ক্লিক করুন .

Microsoft Edge এ বুকমার্ক এবং পড়ার তালিকা সিঙ্ক করুন

আপনি অ্যাকাউন্ট দেখতে না পাওয়া পর্যন্ত একটু নিচে স্ক্রোল করুন শিরোনাম এবং অ্যাকাউন্ট সেটিংস লিঙ্ক আপনি শুধুমাত্র সেই লিঙ্কটি দেখতে পাবেন যদি আপনি সেই ডিভাইসে Microsoft অ্যাকাউন্ট ব্যবহার না করেন।

Microsoft Edge এ বুকমার্ক এবং পড়ার তালিকা সিঙ্ক করুন

Microsoft অ্যাকাউন্টটি সঠিকভাবে সেটআপ করা থাকলে, আপনি আপনার পছন্দ এবং পড়ার তালিকা সিঙ্ক করুন টগল করতে সক্ষম হবেন। বোতাম ডিভাইস সিঙ্ক সেটিংসে ক্লিক করা হচ্ছে লিঙ্কটি আপনার সেটিংস সিঙ্ক করুন লোড করবে৷ ডায়ালগ আমি উপরে উল্লেখ করেছি।

Microsoft Edge এ বুকমার্ক এবং পড়ার তালিকা সিঙ্ক করুন

এটি লক্ষণীয় যে আপনাকে এগিয়ে যেতে হবে এবং প্রতিটি ডিভাইসে ম্যানুয়ালি এজ-এ সিঙ্ক করা সক্ষম করতে হবে, এমনকি যদি আপনার অন্যান্য ডিভাইসগুলি ইতিমধ্যে একই Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করে লগ ইন করা থাকে।

Microsoft Edge এ বুকমার্ক এবং পড়ার তালিকা সিঙ্ক করুন

এখন, আপনি আপনার বুকমার্ক বা পড়ার তালিকায় যা সংরক্ষণ করবেন তা আপনার অন্যান্য ডিভাইসেও প্রদর্শিত হবে। বিভিন্ন দৈর্ঘ্যের তিনটি অনুভূমিক রেখা রয়েছে এমন বোতামটিতে ক্লিক করে আপনি এই দুটি আইটেম অ্যাক্সেস করতে পারেন। তারকা আইকনটি বুকমার্কের জন্য এবং দ্বিতীয় আইকনটি পড়ার তালিকা৷

এটিও লক্ষণীয় যে এজ ক্রোমের মতো সিঙ্ক করার ক্ষেত্রে প্রায় ততটা দ্রুত নয়। ক্রোমের সাথে, ডেটা সাধারণত সেকেন্ডের মধ্যে সিঙ্ক হয়ে যায়, তবে এজ-এ ডেটা সিঙ্ক হচ্ছে দেখার আগে আমাকে কয়েক মিনিট থেকে আধা ঘণ্টার বেশি সময় পর্যন্ত অপেক্ষা করতে হয়েছিল। ধীরগতির কারণ যাই হোক না কেন, আমি আশা করছি এটি শীঘ্রই সমাধান হয়ে যাবে।

এজ এর ভবিষ্যত সংস্করণ সম্ভবত অন্যান্য ডেটা যেমন এক্সটেনশন, পাসওয়ার্ড ইত্যাদির সিঙ্কিং সমর্থন করবে, কিন্তু এই সময়ে এটি সীমিত। উপভোগ করুন!


  1. সেরা Microsoft Edge মোবাইল টিপস এবং কৌশল

  2. কিভাবে মাইক্রোসফ্ট এজ এ বুকমার্ক আমদানি করবেন

  3. মাইক্রোসফ্ট সংগ্রহ:কীভাবে সক্ষম করবেন এবং প্রান্তে এটি ব্যবহার করবেন

  4. Microsoft Edge পাঠকদের জন্য অনন্য বৈশিষ্ট্য