কম্পিউটার

Windows 10 এ একটি ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে কিভাবে সংযোগ করবেন

আমাদের আধুনিক বিশ্বে আমাদের কাছে যে ডিভাইসগুলি রয়েছে সেগুলির মধ্যে একটি জিনিস মিল রয়েছে- তারা সকলেই ওয়্যারলেস বা তারযুক্ত মাধ্যমে ইন্টারনেটের সাথে সংযোগ করতে পারে৷ এমনকি কিছু অফিস এবং কাজের জায়গায় নেটওয়ার্কের সাথে সংযোগ করতে সক্ষম হওয়াও একটি প্রয়োজনীয়তা৷

আমরা যে বিশ্বে বাস করি তা হল এমন একটি যা ইন্টারনেট অফার করে এমন বেশিরভাগ জিনিসের উপর নির্ভরশীল৷ গেমস, সোশ্যাল মিডিয়া, খবর, বিনোদনের নাম যা আপনার মনে আসে এবং ইন্টারনেট কোন না কোন উপায়ে সে সম্পর্কে তথ্য প্রদান করে৷

তাই এটা গুরুত্বপূর্ণ যে আপনি আপনার উইন্ডোজ ডিভাইস থেকে ইন্টারনেটের সাথে কীভাবে সংযোগ করবেন তা জানেন তা মোবাইল, ল্যাপটপ বা এমনকি একটি ডেস্কটপ কম্পিউটার যা একটি বেতার নেটওয়ার্কের সাথে সংযোগ করতে সক্ষম। আপনি যদি দীর্ঘদিন ধরে পুরানো উইন্ডোজ সংস্করণ ব্যবহার করে থাকেন তবে এটি অবশ্যই আপনার জন্য সহজ হবে৷

ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে সংযোগ করা Windows 8 এবং Windows 8.1-এও সহজ কিন্তু এই টিউটোরিয়ালে, আমরা আপনাকে নতুন Windows 10 অপারেটিং সিস্টেম সংস্করণে একটি ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে সংযোগ করার জন্য জড়িত পদক্ষেপগুলি দেখাব যাতে আপনি এখনও উইন্ডোজ 7 ব্যবহার করে থাকেন, Windows 8 বা Windows 8.1, আপনাকে এই টিউটোরিয়ালটি পড়ার জন্য সময় নিতে হবে যাতে আপনি Windows 10-এ প্রক্রিয়াটি কতটা একই রকম বা কতটা ভিন্ন তা এক ঝলক দেখতে পারেন।

কিছু গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানার জন্য প্রথম ব্যক্তি হতে এটি সর্বদা একটি দুর্দান্ত চুক্তি করে এবং যখন উইন্ডোজ 10 অবশেষে জনসাধারণের কাছে প্রকাশিত হয়, তখন আপনি এই আসন্ন অপারেটিং সিস্টেমে আপনার মেশিন আপগ্রেড করার পরে সহজেই আপনার ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে সংযোগ করতে সক্ষম হবেন Microsoft থেকে সর্বকালের সেরা!

Windows 10

-এ উপলব্ধ ওয়্যারলেস নেটওয়ার্ক দেখা

টাস্কবারের সিস্টেম ট্রে বিভাগটি হল যেখানে নেটওয়ার্ক স্থিতি নির্দেশক আইকনটি পুরানো উইন্ডোজ সংস্করণ যেমন XP, Vista, Windows 7 এবং এমনকি Windows 8 এবং Windows 8.1-এ পাওয়া যায়। প্রতিটি Windows অপারেটিং সিস্টেম সংস্করণে এই বিভাগটি সত্যিই খুব বেশি পরিবর্তিত হয়নি এবং এই গুরুত্বপূর্ণ আইকনটি এখনও একই অবস্থানে পাওয়া যায় এমনকি Windows 10-এও আপনি নীচের স্ক্রিনশটে দেখতে পাচ্ছেন৷

Windows 10 এ একটি ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে কিভাবে সংযোগ করবেন

এখন, আপনার এলাকায় উপলব্ধ ওয়্যারলেস নেটওয়ার্কগুলি দেখার জন্য, আপনাকে যা করতে হবে তা হল নেটওয়ার্ক স্থিতি নির্দেশক আইকনে ক্লিক করুন এবং আমরা লক্ষ্য করেছি যে Windows 10 প্রিভিউ সংস্করণে যেটি আমরা ব্যবহার করছি, সেই বিভাগটি দেখায় আমাদের কম্পিউটার দ্বারা শনাক্ত করা উপলব্ধ ওয়্যারলেস নেটওয়ার্কগুলি একটি আধুনিক স্ক্রিনে প্রদর্শিত হওয়ার পরিবর্তে একটি আধুনিক উইন্ডোতে উপস্থিত হয় যা উইন্ডোজ 8 এবং উইন্ডোজ 8.1-এ যা ঘটে তার মতো ডান প্রান্ত থেকে স্লাইড করে৷

Windows 10 এ একটি ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে কিভাবে সংযোগ করবেন

এখন, এই স্ক্রীন থেকে, আপনি যে ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে সংযোগ করতে চান সেটিতে ক্লিক করতে পারেন এবং সেখানে "সংযোগ" লেবেলযুক্ত একটি বোতাম থাকবে যা প্রদর্শিত হবে। এখান থেকে, নিচের স্ক্রিনশটে হাইলাইট করা হিসাবে আপনাকে কেবল "সংযোগ করুন" এ ক্লিক করতে হবে।

Windows 10 এ একটি ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে কিভাবে সংযোগ করবেন

"কানেক্ট" বোতামে আঘাত করার পরে, কেবল কয়েক সেকেন্ডের জন্য অপেক্ষা করুন এবং যে বাক্সে আপনাকে "ওয়াইফাই পাসওয়ার্ড" নামে পরিচিত নেটওয়ার্ক নিরাপত্তা কী প্রবেশ করতে হবে। এখন, সঠিক পাসওয়ার্ড লিখতে ভুলবেন না এবং সবসময় মনে রাখবেন এটি কী সংবেদনশীল। একবার সঠিক নেটওয়ার্ক নিরাপত্তা কী প্রবেশ করানো হলে, নীচে দেখানো হিসাবে কেবল "পরবর্তী" বোতামটি টিপুন।

Windows 10 এ একটি ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে কিভাবে সংযোগ করবেন

তারপরে আপনি একটি বিজ্ঞপ্তি দেখতে পাবেন যা বলে "আপনি কি পিসি খুঁজতে চান। ডিভাইস, এবং এই নেটওয়ার্কের বিষয়বস্তু, এবং স্বয়ংক্রিয়ভাবে প্রিন্টার এবং টিভির মতো ডিভাইসের সাথে সংযোগ করে? আমরা সুপারিশ করছি যে আপনি এটি আপনার বাড়িতে এবং কাজের নেটওয়ার্কে করবেন।" এই বিজ্ঞপ্তির নীচের অংশে, একটি "হ্যাঁ" এবং "না" বোতাম রয়েছে এবং এখান থেকে, আপনি বিভিন্ন ডিভাইসের মধ্যে শেয়ারিং এবং অন্যান্য নেটওয়ার্ক সংযোগ সক্ষম করতে চান কিনা তা ক্লিক করুন (হ্যাঁ) বা না (না) এবং আপনি এখনই তা করতে পারবেন। নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকবেন!

কিভাবে নেটওয়ার্ক সংযোগ স্ক্রীন তলব

যদিও এটা সত্য যে Windows 10-এ উপলব্ধ সমস্ত নেটওয়ার্ক একটি আধুনিক উইন্ডোতে সিস্টেম ট্রেতে নেটওয়ার্ক স্থিতি নির্দেশক আইকনটি ক্লিক করার পরে প্রদর্শিত হয়, তবুও এই নেটওয়ার্কগুলিকে উইন্ডোজ 8-এ যেভাবে প্রদর্শিত হয় সেভাবে দেখানোর একটি উপায় রয়েছে। এবং Windows 8.1 (একটি আধুনিক স্ক্রিনে যা আপনার কম্পিউটার মনিটরের ডান প্রান্ত থেকে স্লাইড করে)। To do this, simply click on the network status indicator again and on the modern Window that will appear, look for a link that says “Show available connections” as highlighted on the screenshot below.

Windows 10 এ একটি ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে কিভাবে সংযোগ করবেন

After clicking on the link, you will be able to see the modern screen that will slide in from the right portion of your machine’s screen. It should look very familiar because it is similar to the one found in Windows 8 and Windows 8.1 only that in Windows 10, you will need to click on a special link in order to make it appear (at least in the Technical Preview version that we are using).

Windows 10 এ একটি ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে কিভাবে সংযোগ করবেন

Troubleshooting Your Network Connection

Now, if you experience problems connecting to a network even after entering the right network security key then you will need to perform a troubleshoot process in order to find out what’s causing the trouble. Doing this is just the same as how it is done in Windows 8 and Windows 8.1, just right-click on the network status indicator icon that is located on the System Tray and from the right-click options that will appear, simply hit the one that says “Troubleshoot problems” as shown below.

Windows 10 এ একটি ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে কিভাবে সংযোগ করবেন

The wizard that will guide you though the troubleshooting process and will appear and from here, just follow the instructions that it will give in order to complete the troubleshooting process. In most cases, the problem will be fixed simply by restarting your wireless router device or restarting your computer or mobile device. Once the connection gets fixed, you can start browsing through the web and doing some other networking tasks on your Windows 10 device.


  1. Windows 10 এ নেটওয়ার্ক শেয়ারের সাথে কিভাবে সংযোগ করবেন

  2. Windows 10 এ একটি ওয়্যারলেস ডিসপ্লেতে কিভাবে সংযোগ করবেন

  3. কিভাবে আপনার ওয়্যারলেস প্রিন্টারকে Windows 10 এর সাথে সংযুক্ত করবেন

  4. উইন্ডোজ 8.1-এ লুকানো ওয়্যারলেস নেটওয়ার্কগুলি কীভাবে দেখতে হয়