কম্পিউটার

উইন্ডোজ 10-এ ভার্চুয়াল ডেস্কটপ এবং টাস্ক ভিউয়ের একটি ভূমিকা

টাস্ক ভিউ এবং ভার্চুয়াল ডেস্কটপ হল একটি অভিনব Windows ফিচার যা Windows 10-এ আত্মপ্রকাশ করেছে। আপনার মধ্যে কতজন এই বৈশিষ্ট্যগুলি ব্যবহার করেছেন? এটা লজ্জার বিষয় যদি আপনার না থাকে কারণ টাস্ক ভিউ এবং ভার্চুয়াল ডেস্কটপ অসাধারণ .

কি খারাপ, কিছু লোক যারা করেন টাস্ক ভিউ সম্পর্কে জানুন মনে হয় এটি অপ্রয়োজনীয় বা অকেজো। এটি আমার বাস্তবতা থেকে আরও বেশি হতে পারে না। সঠিকভাবে ব্যবহার করা হলে, টাস্ক ভিউ শুধুমাত্র আপনার সামগ্রিক উৎপাদনশীলতাই বাড়াবে না, তবে Windows 10 এর সামগ্রিক ছাপকেও উন্নত করবে, বিশেষ করে যখন ভার্চুয়াল ডেস্কটপের সাথে মিলিত হয়।

টাস্ক ভিউ এবং ভার্চুয়াল ডেস্কটপগুলি হল গুণমান-জীবনের উন্নতি যা আপনার উপেক্ষা করা উচিত নয়। সেগুলি কেন কাজে লাগে এবং আপনি এখনই কীভাবে সেগুলি ব্যবহার করা শুরু করতে পারেন তা এখানে রয়েছে৷

টাস্ক ভিউ এবং ভার্চুয়াল ডেস্কটপ কি?

সহজভাবে বলতে গেলে, টাস্ক ভিউ বর্তমানে সমস্ত খোলা উইন্ডো নেয় এবং "এগুলি ছড়িয়ে দেয়" যাতে আপনি একই সময়ে সেগুলি দেখতে পারেন৷ যারা ম্যাক থেকে উইন্ডোজে স্যুইচ ওভার করেছেন তাদের জন্য, টাস্ক ভিউ হল OS X-এর মিশন কন্ট্রোলের উইন্ডোজ অ্যানালগ (যা আগে এক্সপোজ নামে পরিচিত ছিল)।

যারা দাবি করেন যে টাস্ক ভিউ উইন্ডোজ 10-এ একটি অপ্রয়োজনীয় সংযোজন, তারা প্রায়শই এই বিষয়টির দিকে ইঙ্গিত করে যে আপনি টাস্ক সুইচার বৈশিষ্ট্যটির সাথে একই জিনিস করতে পারেন যা উইন্ডোজ 3.0 থেকে চলে আসছে। আপনি যখন ALT + TAB করতে পারেন তখন কেন টাস্ক ভিউ ব্যবহার করবেন পরিবর্তে?

প্রথম সুবিধা হল যে টাস্ক ভিউ এর উপযোগিতা আপনি যে কোনো সময়ে কতগুলি একযোগে অ্যাপ্লিকেশন চালান তার সমানুপাতিক৷ আপনার যদি একবারে তিনটি বা চারটি উইন্ডো খোলা থাকে তবে হ্যাঁ, টাস্ক ভিউ টাস্ক সুইচারের চেয়ে বেশি ভাল নয়। কিন্তু আপনার যদি পাঁচ বা তার বেশি উইন্ডো খোলা থাকে, তাহলে টাস্ক সুইচার ব্যবহার করা কষ্টকর হয়ে উঠতে পারে।

উইন্ডোজ 10-এ ভার্চুয়াল ডেস্কটপ এবং টাস্ক ভিউয়ের একটি ভূমিকা

যার মানে টাস্ক ভিউ অফিসের কর্মীদের এবং ভারী মাল্টিটাস্কারদের জন্য অবিশ্বাস্যভাবে উপযোগী, তবে আপনার কম্পিউটার যদি যথেষ্ট শক্তিশালী হয় যে আপনাকে কখনই কোনো অ্যাপ্লিকেশন বন্ধ করতে হবে না।

টাস্ক ভিউ-এর অন্য সুবিধা হল এটি নতুন ভার্চুয়াল ডেস্কটপ বৈশিষ্ট্যের সাথে একত্রিত। যারা জানেন না তাদের জন্য, Windows 10 একাধিক ডেস্কটপ তৈরি করতে পারে যেগুলির প্রত্যেকটির নিজস্ব অ্যাপ্লিকেশন উইন্ডোর সেট রয়েছে -- এবং আপনি সহজেই এই ডেস্কটপগুলির মধ্যে রিয়েল-টাইমে স্যুইচ করতে পারেন৷

ভার্চুয়াল ডেস্কটপগুলি সংগঠিত থাকা সহজ করে তোলে। উদাহরণস্বরূপ, আপনি ডেস্কটপ 1-এ আপনার সমস্ত কাজ-সম্পর্কিত উইন্ডো, ডেস্কটপ 2-এ আপনার সমস্ত অবসর উইন্ডো, এবং আপনার সমস্ত ব্যাকগ্রাউন্ড উইন্ডো (যেমন, মেল, সঙ্গীত, নোট) ডেস্কটপ 3-এ রাখতে পারেন। প্রয়োজনে সামনে পিছনে স্যুইচ করুন। .

Windows 10-এর আগে, ভার্চুয়াল ডেস্কটপ শুধুমাত্র তৃতীয় পক্ষের টুল ব্যবহারের মাধ্যমেই সম্ভব ছিল। সৌভাগ্যক্রমে, মাইক্রোসফ্ট দেখেছে যে তারা কতটা দরকারী হতে পারে এবং সেগুলিকে একটি নেটিভ বৈশিষ্ট্য হিসাবে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে (যা শেষ পর্যন্ত তাদের করা সেরা জিনিসগুলির মধ্যে একটি ছিল)।

কিভাবে টাস্ক ভিউ এবং ভার্চুয়াল ডেস্কটপ ব্যবহার করবেন

ভার্চুয়াল ডেস্কটপের সাথে টাস্ক ভিউ ব্যবহার শুরু করার জন্য নিশ্চিত এবং প্রস্তুত? সুসংবাদটি হল যে এটি আশ্চর্যজনকভাবে সহজ, এমনকি যদি আপনি একজন প্রযুক্তিবিদ-অশিক্ষিত নবাগত হন। ডানে ডুব দিতে ভয় পাবেন না।

টাস্ক ভিউ নিয়ে আসা

আপনার স্ক্রিনের একেবারে নীচে বাম দিকে, আপনি টাস্কবারে (স্টার্ট মেনু বোতামের পাশে) টাস্ক ভিউয়ের জন্য একটি বোতাম দেখতে পাবেন, যেটি দেখতে একটি বর্গাকার মত দেখাবে যার উভয় পাশে আয়তক্ষেত্রগুলি উঁকি দিচ্ছে৷ টাস্ক ভিউ খুলতে এটিতে ক্লিক করুন। এছাড়াও আপনি কীবোর্ড শর্টকাট টিপতে পারেন Windows key + TAB .

উইন্ডোজ 10-এ ভার্চুয়াল ডেস্কটপ এবং টাস্ক ভিউয়ের একটি ভূমিকা

আপনি যদি টাস্ক ভিউ বোতামটি দেখতে না পান তবে আপনি সম্ভবত এটি কোনও সময়ে অক্ষম করেছেন, তবে এটি কোনও সমস্যা নয়। শুধু টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টাস্ক ভিউ বোতাম দেখান নির্বাচন করুন এটি পুনরায় সক্রিয় করতে। দুর্ভাগ্যবশত, আপনি টাস্কবারে নিয়মিত অ্যাপ্লিকেশন আইকনগুলির সাথে এটিকে চারপাশে টেনে আনতে এবং পুনরায় সাজাতে পারবেন না৷

যখন টাস্ক ভিউ খোলা থাকে, তখন এটিতে স্যুইচ করতে যেকোনো উইন্ডোতে ক্লিক করুন। অথবা আপনি আপনার কীবোর্ডের বাম/ডান/উপর/নীচ তীরগুলি ব্যবহার করে একটি উইন্ডো নেভিগেট করতে এবং নির্বাচন করতে পারেন। এই মুহুর্তে আপনার জন্য সহজ যেটি পদ্ধতি ব্যবহার করুন৷

ভার্চুয়াল ডেস্কটপ তৈরি করা

টাস্ক ভিউ খোলা থাকার সময়, নীচে ডানদিকে তাকান এবং আপনি +নতুন ডেস্কটপ নামে একটি বোতাম দেখতে পাবেন . এটিতে ক্লিক করুন বা TAB টিপুন৷ এবং Enter চাপুন একটি নতুন তৈরি করতে। আপনার যদি একাধিক ডেস্কটপ থাকে, তাহলে আপনি নীচের দিকে একটি বার দেখতে পাবেন যা আপনি তাদের মধ্যে নির্বাচন করতে বা আপনার আর প্রয়োজন নেই এমনটি সরাতে ব্যবহার করতে পারেন।

উইন্ডোজ 10-এ ভার্চুয়াল ডেস্কটপ এবং টাস্ক ভিউয়ের একটি ভূমিকা

একটি নতুন ভার্চুয়াল ডেস্কটপ তৈরি করার আরেকটি উপায় হল টাস্ক ভিউ থেকে অ্যাপ্লিকেশনগুলির একটিকে +নতুন ডেস্কটপ বোতামে টেনে আনা . এটি একই সাথে নতুন ভার্চুয়াল ডেস্কটপে অ্যাপ্লিকেশন উইন্ডো তৈরি এবং স্থানান্তরিত করবে।

অনেকটা একইভাবে, আপনিও অন্যান্য সক্রিয় ডেস্কটপে টাস্ক ভিউ থেকে অ্যাপ্লিকেশন টেনে আনতে পারেন তাদের মধ্যে জানালা সরাতে।

উইন্ডোজে আপনি কতগুলি নিয়মিত অ্যাপ্লিকেশন খুলতে পারেন তার কোনও সীমা নেই, একইভাবে আপনি যে কোনও সময়ে কতগুলি ভার্চুয়াল ডেস্কটপ খুলতে পারেন তার কোনও সীমা নেই। যাইহোক, আপনার যদি অনেকগুলি ভার্চুয়াল ডেস্কটপ থাকে এবং সেগুলিকে সমর্থন করার জন্য পর্যাপ্ত র‍্যাম না থাকে তাহলে আপনি সিস্টেমের মন্থরতা অনুভব করতে পারেন।

প্রয়োজনীয় শর্টকাট এবং অঙ্গভঙ্গি

আপনি যদি সত্যিই Windows 10-এ আপনার দক্ষতা এবং উত্পাদনশীলতা বাড়াতে চান, তাহলে নিম্নলিখিত কীবোর্ড শর্টকাটগুলি শিখতে আপনার কিছু মুহূর্ত নেওয়া উচিত। এগুলি আপনাকে নির্বিঘ্নে টাস্ক ভিউ এবং ভার্চুয়াল ডেস্কটপগুলি পরিচালনা করার অনুমতি দেবে। আর কখনো হাত তুলতে হবে না।

  • উইন্ডোজ কী + ট্যাব: Windows 8 এবং তার আগে, এই শর্টকাটটি ALT + TAB শর্টকাটের একটি অভিনব বিকল্প ছাড়া আর কিছুই ছিল না। এখন, Windows কী + TAB টাস্ক ভিউ খোলে এবং বন্ধ করে।
  • উইন্ডোজ কী + CTRL + D: অবিলম্বে একটি নতুন ভার্চুয়াল ডেস্কটপ তৈরি করে এবং এতে সুইচ করে।
  • উইন্ডোজ কী + CTRL + F4: অবিলম্বে বর্তমান ভার্চুয়াল ডেস্কটপ সরিয়ে দেয় এবং আপনাকে বাম পাশের ভার্চুয়াল ডেস্কটপে স্যুইচ করে। সমস্ত খোলা উইন্ডোগুলি আপনার সাথে সংলগ্ন ডেস্কটপে সরানো হয়েছে।
  • Windows key + CTRL + Left: বাম পাশের ভার্চুয়াল ডেস্কটপে স্যুইচ করুন। কোনো সংলগ্ন ডেস্কটপ বিদ্যমান না থাকলে চারপাশে মোড়ানো হয় না।
  • উইন্ডোজ কী + CTRL + ডান: ডানদিকে সংলগ্ন ভার্চুয়াল ডেস্কটপে স্যুইচ করুন। কোনো সংলগ্ন ডেস্কটপ বিদ্যমান না থাকলে চারপাশে মোড়ানো হয় না।

আপনি যদি এমন ল্যাপটপে থাকেন যাতে একটি নির্ভুল টাচপ্যাড থাকে, তাহলে আপনি তিনটি আঙুল দিয়ে উপরের দিকে সোয়াইপ করতে পারেন টাস্ক ভিউ খুলতে। আপনি যখন এমন কিছু করছেন যার জন্য অনেক মাউস-ওয়ার্ক এবং উইন্ডো-স্যুইচিং প্রয়োজন তখন এই অঙ্গভঙ্গিটি দুর্দান্ত। (টাস্কবারে ক্রমাগত ক্লিক করার চেয়ে এটি অনেক ভালো।)

আপনি যদি একটি টাচস্ক্রিন ডিভাইসে থাকেন, যেমন একটি Windows 10 ট্যাবলেট, আপনি বাম প্রান্ত থেকে সোয়াইপ করতে পারেন টাস্ক ভিউ খুলতে। যাইহোক, এই বৈশিষ্ট্যটি তখনই কাজ করবে যদি আপনার স্ক্রিনের রেজোলিউশন কমপক্ষে 1024 x 768 পিক্সেল থাকে।

আরও বেশি উত্পাদনশীল পেতে চান? এই অন্যান্য নিফটি উইন্ডোজ কী শর্টকাটগুলি, এই সহায়ক ফাইল এক্সপ্লোরার শর্টকাটগুলি এবং এই প্রয়োজনীয় টাচপ্যাড এবং টাচস্ক্রিন অঙ্গভঙ্গিগুলি আয়ত্ত করতে কিছু সময় নিন৷

Windows 10-এ অন্যান্য উৎপাদনশীলতা বৃদ্ধি

টাস্ক ভিউ এবং ভার্চুয়াল ডেস্কটপ বৈশিষ্ট্যগুলি যতটা দরকারী হতে পারে, সেগুলি কেবল নয় বৈশিষ্ট্য যা আপনার উত্পাদনশীলতা চালাতে পারে। যদি আপনি ইতিমধ্যেই না করে থাকেন, তাহলে Snap Assist এবং Taskbar tweaks সম্বন্ধে শেখার কথা বিবেচনা করুন, যা আপনার পছন্দের অন্যান্য গুণমানের উন্নতি।

এইসব কম পরিচিত টাস্ক ম্যানেজার ট্রিকস এবং এইসব অসাধারণ Windows সুপার পাওয়ারগুলির সাথে চালিয়ে যান এবং আপনি অল্প সময়ের মধ্যেই একজন মাস্টার হয়ে উঠবেন। এবং আপনি যদি কখনও অভিভূত বোধ করেন, মনে রাখবেন যে Windows 10 এমনকি আপনার মেজাজকেও বাড়িয়ে তুলতে পারে!

Windows 10-এ টাস্ক ভিউ এবং ভার্চুয়াল ডেস্কটপ সম্পর্কে আপনি কেমন অনুভব করেন? আপনি কি তাদের নিয়মিত ব্যবহার করেন? আপনি শেয়ার করতে চান অন্য কোনো টিপস এবং কৌশল পেয়েছেন? নীচের মন্তব্যে আমাদের বলুন!


  1. উইন্ডোজ 10 এ টাস্ক ভিউ বোতামটি অক্ষম করুন

  2. Windows 10 এ ভার্চুয়াল ডেস্কটপ কিভাবে যোগ করবেন

  3. Windows 10-এ টাস্ক ভিউ বৈশিষ্ট্যগুলি কীভাবে ব্যবহার করবেন?

  4. 5 সেরা ফ্রি উইন্ডোজ ভার্চুয়াল ডেস্কটপ ম্যানেজার