কম্পিউটার

উইন্ডোজ 10 আপগ্রেডগেটের 5টি অনিচ্ছাকৃত ফলাফল

Windows 10 সম্পর্কে একটি জিনিস যা সত্যিই আমাদের বিরক্ত করে তা হল Microsoft এর আগ্রাসী আপগ্রেড কৌশল৷

স্টিভ জবস বিখ্যাতভাবে বলেছিলেন "লোকেরা জানে না তারা কী চায় যতক্ষণ না আপনি তাদের দেখান।" মাইক্রোসফ্টকে অবশ্যই উইন্ডোজ 10 এর জন্য এটি সত্য বলে মনে করতে হবে। এবং তাই এর বিকাশকারীরা উইন্ডোজ 7 এবং 8 ব্যবহারকারীদের আপগ্রেড করার জন্য কৌশলে নতুন উপায় খুঁজে চলেছে কারণ এটি একবার দেখলে তারা অবশ্যই উইন্ডোজ 10 পছন্দ করবে। অথবা তারা শুধু আত্মসমর্পণ করবে।

ব্যক্তিগতভাবে, আমি উইন্ডোজ 10 পছন্দ করি, কিন্তু যারা আপগ্রেডের বিরোধিতা করে তাদের কারণগুলিরও আমি প্রশংসা করি। এবং আমি মনে করি মাইক্রোসফ্ট যা করছে তা গভীরভাবে বিরক্তিকর এবং অনৈতিক। Microsoft এমনভাবে কাজ করে যেন তার 1 বিলিয়ন Windows 10 ব্যবহারকারীর লক্ষ্য তার বিদ্যমান Windows গ্রাহকদের জন্য কোম্পানির দায়িত্বকে ছাড়িয়ে যায়৷

এই বেপরোয়া যুদ্ধের অনিচ্ছাকৃত ফলাফল রয়েছে, যা শুধুমাত্র মাইক্রোসফটের গ্রাহকদেরই নয়, এর ব্যবসাকেও ক্ষতিগ্রস্ত করে।

1. উইন্ডোজে বিশ্বাস হারিয়েছে

যখন একটি লাইভ সম্প্রচার একটি একগুঁয়ে Windows 10 আপগ্রেড বিজ্ঞপ্তি দ্বারা বাধাগ্রস্ত হয়, তখন এটি হাজার হাজার সাক্ষী এবং বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষের কাছে একটি স্পষ্ট বার্তা পাঠায়:উইন্ডোজকে বিশ্বাস করা যায় না৷

লোকেরা নিশ্চিত বোধ করে যে এটি কেবল তাদের নয়। না, এটা সত্যিই না! উইন্ডোজ 7 এবং 8 ব্যবহারকারী প্রত্যেকেই মাইক্রোসফ্টের দ্বারা ভুগছে তাদের উইন্ডোজ 10 এ আপগ্রেড করার জন্য, হুক বা ক্রুক দ্বারা।

অনেক ব্যবহারকারী যারা তাদের পুরানো উইন্ডোজের সাথে থাকতে চেয়েছিলেন এবং ভেবেছিলেন যে তারা বিনামূল্যে আপগ্রেড অফারটি প্রত্যাখ্যান করেছেন, তারা আবিষ্কার করেছেন যে Windows 10 তাদের সিস্টেমে ডাউনলোড করা হয়েছে। আরও খারাপ, কিছু ব্যবহারকারী তাদের অনুপস্থিতিতে স্বয়ংক্রিয়ভাবে Windows 10-এ আপগ্রেড হয়ে যায় এবং -- যতদূর তারা উদ্বিগ্ন -- তাদের ইচ্ছার বিরুদ্ধে।

এটি সেই WTF মুহূর্তগুলি যা মানুষকে উইন্ডোজ এবং মাইক্রোসফ্টের উপর আস্থা হারায়। গল্পগুলি ছড়িয়ে পড়ে এবং এখনও পর্যন্ত যারা রেহাই পেয়েছে তারা একই পরিণতি ভোগ করতে আতঙ্কিত। তাহলে তারা কি করে?

2. ব্যবহারকারীরা উইন্ডোজ আপডেট নিষ্ক্রিয় করে

প্রস্তাবিত আপডেটগুলি অক্ষম করা হচ্ছে৷ উইন্ডোজ 10 আপগ্রেড বন্ধ করতে সন্দেহজনক উইন্ডোজ 7 এবং 8 এর ঠিক কী করা উচিত। যাইহোক, মাইক্রোসফ্টের দিকনির্দেশের রিসার্চ ভিপি ওয়েস মিলারের কাছ থেকে একটি হেড-আপ এসেছে, যিনি মনে করেন যে লোকেরা এর থেকে আরও বেশি যেতে পারে:

এবং তিনি সঠিক. আক্রমনাত্মক Windows 10 আপগ্রেড যেকোনো সিস্টেম আপডেটে গভীর অবিশ্বাসের কারণ হয়। এটি ব্যবহারকারীদের কেবল প্রস্তাবিত আপডেটগুলিই নিষ্ক্রিয় করে না -- যা যথেষ্ট হওয়া উচিত -- তবে সমালোচনামূলক আপডেটগুলিও৷

উইন্ডোজ 7 এবং 8 এ, উইন্ডোজ আপডেট সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করা মোটামুটি সহজ। নেতিবাচক দিক হল এটি ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত বা অন্যথায় পক্ষাঘাতগ্রস্ত উইন্ডোজ সিস্টেমগুলির বৃদ্ধির দিকে নিয়ে যেতে পারে। এটা পরিহাসের কারণ মাইক্রোসফ্ট অনুমিতভাবে Windows 10 কে অনেক বেশি চাপ দিচ্ছে ব্যবহারকারীদেরকে নিরাপদ Windows পরিবেশে আপগ্রেড করার জন্য।

দ্রষ্টব্য: গুরুত্বপূর্ণ Windows আপডেটগুলি বন্ধ করার পরিবর্তে, আমরা সুপারিশ করি যে আপনি শুধুমাত্র প্রস্তাবিত আপডেটগুলি অক্ষম করুন এবং GWX কন্ট্রোল প্যানেল বা Never10 ইনস্টল করুন। এছাড়াও Windows 10 আপগ্রেড ব্লক করার বিষয়ে আমরা যা জানি তা পড়ুন।

3. হারিয়ে যাওয়া সময়, অর্থ এবং ব্যান্ডউইথ

আমরা যেমন প্রতিষ্ঠা করেছি, ব্যবহারকারীরা আপগ্রেড করতে চান বা না চান, Windows 10 স্বয়ংক্রিয়ভাবে অগণিত কম্পিউটারে ডাউনলোড এবং ইনস্টল হচ্ছে। এটি ব্যবহারকারীর পছন্দের লঙ্ঘন এবং সম্পদের একটি অবিশ্বাস্য অপচয়৷

ইনস্টলেশন ফাইলগুলি মুছে ফেলা হয় এবং -- সবচেয়ে খারাপ ক্ষেত্রে -- আবার স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড করা হয়। লোকেরা ব্যান্ডউইথ হারায়, যেখানে তাদের ইন্টারনেট ডেটা প্ল্যান শেষ হয়ে যায়।

এবং উইন্ডোজ 10 এ আপগ্রেড করা কম্পিউটার ব্যবহার করা যাবে না। ব্যবহারকারীদের Windows 10 থেকে তাদের পূর্ববর্তী Windows সংস্করণে ডাউনগ্রেড করার প্রয়োজন হলে আরও সময় নষ্ট হয়। কিছু ক্ষেত্রে, লোকেরা ফাইল হারিয়েছে কারণ আপগ্রেড ব্যর্থ হয়েছে বা তারা ফিরে যেতে পারেনি৷

উইন্ডোজ 10 আপগ্রেডগেটের 5টি অনিচ্ছাকৃত ফলাফল

কিছু লোক এমনকি একটি স্কুল বা কাজের কম্পিউটারকে Windows 10 এ আপগ্রেড করার জন্য দায়ী করা হয়েছে, যদিও কম্পিউটার এটি নিজেই করেছে৷

একবার তারা আবার উইন্ডোজ 7 বা 8 চালালে, লড়াই চলতে থাকে। এটি একটি যুদ্ধ যা 29 জুলাই পর্যন্ত শেষ হবে না, যখন বিনামূল্যের Windows 10 আপগ্রেডের মেয়াদ শেষ হবে।

দ্রষ্টব্য: আমরা সুপারিশ করি যে আপনি আপনার ফাইলগুলির ব্যাকআপ রাখুন এবং আপনার উইন্ডোজ মেশিনটিকে অযৌক্তিক রাখবেন না। আপনার যদি অনিচ্ছাকৃত আপগ্রেডের পরে ডাউনগ্রেড করার প্রয়োজন হয়, তাহলে সেটিংস খুলুন অ্যাপ (উইন্ডোজ কী + I ), আপডেট এবং নিরাপত্তা> পুনরুদ্ধার-এ যান , এবং শুরু করুন ক্লিক করুন Windows 7 / 8 এ ফিরে যান এর অধীনে . শুভকামনা!

4. অনেক হোম ব্যবহারকারী উইন্ডোজ ত্যাগ করবে

আপনার বিশ্বাস লঙ্ঘন করা হয়েছে এবং আপনার সম্পদ নষ্ট হলে আপনি কি করবেন? আপনি ব্রেক আপ করুন এবং একটি নতুন সম্পর্ক শুরু করুন৷

উইন্ডোজ ব্যবহারকারীদের বিকল্প আছে। একটি নতুন ডিভাইস কেনার সময় হলে, Macs, Chromebooks এবং Android ডিভাইসগুলি আকর্ষণীয় প্রার্থী। এদিকে, লিনাক্স উইন্ডোজ হার্ডওয়্যারে চলে। আশ্চর্যের বিষয় নয়, বিশ্বব্যাপী উইন্ডোজ মার্কেট শেয়ার 2015 সালের জুনে 72.3% থেকে এই বছরের এপ্রিলে 59%-এ নেমে এসেছে৷

উইন্ডোজ 10 আপগ্রেডগেটের 5টি অনিচ্ছাকৃত ফলাফল

এই ড্রপটি অগত্যা উইন্ডোজ 10 দ্বারা সৃষ্ট নয়। এটি একটি সামগ্রিক প্রবণতার সাথে সম্পর্কযুক্ত যা ভারী ডেস্কটপগুলিকে ডিকমিশন করে এবং হালকা ডিভাইসগুলিতে স্যুইচ করে, এই কারণেই Android (10.15% থেকে 20.16%) এবং iOS (8.12% থেকে 9.25%) বৃদ্ধি. লিনাক্স আসলে মার্কেট শেয়ার হারিয়েছে (1.28% থেকে 1.10%)। ইতিমধ্যে, ম্যাকগুলি উপরে এবং নীচে, 2015 সালের জুনে 6%, ডিসেম্বর 2015-এ 5.26% এবং এপ্রিল 2016-এ 6.36% পর্যন্ত দোদুল্যমান।

এই মুহুর্তে, উইন্ডোজ সর্বাধিক ব্যবহৃত অপারেটিং সিস্টেম হিসাবে অব্যাহত রয়েছে, তবে উইন্ডোজ 10 স্পষ্টতই নেতিবাচক প্রবণতাকে বিপরীত করতে সহায়তা করছে না। এটি সত্যিই পতনের ত্বরান্বিত হওয়ার কারণ কিনা, আমরা নিশ্চিতভাবে বলতে পারি না, তবে আমরা এটিকে যুক্তিযুক্ত বলে মনে করি এবং আমরা সন্দেহ করি এটি অব্যাহত থাকবে৷

5. ভোক্তা সুরক্ষা দুর্বল দেখাচ্ছে

মাইক্রোসফ্ট অবশেষে আপগ্রেডের জন্য মামলা করবে। এটি সম্ভবত একটি গণনা করা ঝুঁকি। মাইক্রোসফ্ট ভালোভাবে জানে যে এটি ইইউ, চীন এবং অন্যান্য বাজারে আদালতের মুখোমুখি হতে পারে।

এটা আগে ঘটেছে. 2009 সালে ইউরোপীয় কমিশন মাইক্রোসফ্টকে উইন্ডোজের সাথে ইন্টারনেট এক্সপ্লোরার বান্ডিল করা থেকে বিরত করার জন্য একটি নির্দেশ পাস করেছে। পরিবর্তে, মাইক্রোসফ্টকে ব্যবহারকারীদের সম্ভাব্য ব্রাউজারগুলির একটি নির্বাচন প্রদান করতে হয়েছিল, তথাকথিত ব্রাউজার ব্যালট। এর জন্য ইউরোপে ইন্টারনেট এক্সপ্লোরারের উল্লেখযোগ্য বাজার শেয়ার খরচ হয়েছে।

উইন্ডোজ 10 আপগ্রেডগেটের 5টি অনিচ্ছাকৃত ফলাফল

তবে আক্রমনাত্মক Windows 10 আপগ্রেডের সাথে একটি চ্যালেঞ্জ হল, এটি একটি অস্থায়ী অফার, যা ট্রায়াল প্রস্তুত করতে খুব কম সময় দেয় এবং মেয়াদ শেষ হওয়ার আগে এটি ব্লক করে দেয়।

গত বছরের ডিসেম্বরে, জার্মান ভোক্তা সুরক্ষা সংস্থাগুলি Windows 7 এবং 8 মেশিনে Windows 10 ইনস্টলেশন ফাইলগুলির জোরপূর্বক ডাউনলোড বন্ধ করার জন্য একটি কল জারি করেছিল৷ মাইক্রোসফট হেইস অনলাইনকে বলেছে যে কোম্পানি স্থানীয় আইনি প্রয়োজনীয়তাকে সম্মান করে। এদিকে, এটি জুন, Windows 10 পুশ অব্যাহত রয়েছে এবং মাইক্রোসফটকে এখনও আদালতে নেওয়া হয়নি। এই ক্ষেত্রে, ভোক্তা সুরক্ষা একটি কাগজের বাঘ হিসেবে প্রমাণিত হতে পারে।

মাইক্রোসফটে আমরা আর বিশ্বাস করি না

এই ব্যবহারকারীর অন্তর্ভুক্ত, Microsoft-কে সম্পূর্ণরূপে বিশ্বাস করে এমন একজন Windows ব্যবহারকারীকে খুঁজে পেতে আপনাকে কষ্ট হবে। আমি Windows 10 এর জন্য উত্তেজিত ছিলাম। নতুন নেতৃত্বের সাথে, আমি একটি নতুন মাইক্রোসফটের প্রত্যাশা করেছিলাম, যেটি তার ব্যবহারকারীদের কথা শুনবে এবং তাদের স্বার্থে কাজ করবে। তারা যা প্রতিশ্রুতি দিয়েছিল এবং Windows 10 একটি দুর্দান্ত অপারেটিং সিস্টেম হিসাবে পরিণত হয়েছিল; বেশিরভাগ অংশের জন্য।

যাইহোক, মাইক্রোসফ্ট কীভাবে তার ব্যবহারকারীদের অপব্যবহার চালিয়ে যাচ্ছে তা দেখে আমি গভীরভাবে হতাশ। Windows 10 এ আক্রমনাত্মক আপগ্রেডগুলি গল্পের অংশ মাত্র। Windows 10-এ জোরপূর্বক আপডেট, স্টার্ট মেনু বিজ্ঞাপন, উইন্ডোজ স্টোর ব্লোটওয়্যার, এবং গোপনীয়তার সমস্যাগুলি ভয়াবহ দৃশ্যটি সম্পূর্ণ করে৷

আপনার কেমন লাগছে? আপনি কি Windows 10 আপগ্রেডের শিকার হয়েছেন এবং আপনি কি করার সিদ্ধান্ত নিয়েছেন?

ইমেজ ক্রেডিট:Shatterstock এর মাধ্যমে Jaaak থেকে পালিয়ে যান


  1. উইন্ডোজ C:/Windows/regedit.exe খুঁজে পাচ্ছে না

  2. Windows 11 SE কি?

  3. [সমাধান] Windows 10 কোন পাসওয়ার্ড নেই

  4. Windows 10 এ উইন্ডোজ সার্চ ডিক্লাটার করুন