কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 এ স্কাইপ আনইনস্টল করবেন

স্কাইপ একটি জনপ্রিয় ভিওআইপি পরিষেবা যা মানুষকে বিনামূল্যে ভয়েস এবং ভিডিও কল করার এবং গ্রহণ করার মাধ্যমে যোগাযোগ করতে দেয়৷ আপনি যদি উইন্ডোজ 10 পিসি বা ম্যাক ল্যাপটপ ব্যবহার করেন, তাহলে আপনার কাছে অ্যাপটি অপারেটিং সিস্টেমের সাথে প্রি-বান্ডেল হওয়ার সম্ভাবনা রয়েছে।

আপনার ডিভাইসে স্কাইপ উপলব্ধ থাকলেও, এর অর্থ এই নয় যে এটি ভিডিও কনফারেন্সিং বা ভয়েস কলের জন্য ব্যবহার করতে পারেন এমন সেরা পরিষেবা৷ এছাড়াও, 2012 সালে মাইক্রোসফ্ট স্কাইপ অধিগ্রহণ করার পরে যে পরিবর্তনগুলি এসেছে তাতে এর সমস্ত ব্যবহারকারী খুশি ছিলেন না৷ এমনকি অনেক ব্যবহারকারী বিকল্প পরিষেবাগুলিতে স্থানান্তরিত হতে শুরু করেছেন৷

    কিভাবে উইন্ডোজ 10 এ স্কাইপ আনইনস্টল করবেন

    আপনি যদি দেখেন যে স্কাইপ আপনার কম্পিউটারে খুব বেশি জায়গা নিচ্ছে, বা আপনি কোনো কারণে এটি ব্যবহার করতে পারছেন না, আপনি এটি থেকে মুক্তি পেতে চাইতে পারেন। কিভাবে Windows 10 এ স্কাইপ আনইনস্টল করতে হয় তার নির্দেশাবলীর জন্য পড়ুন।

    কিভাবে Windows 10 কম্পিউটারে স্কাইপ আনইনস্টল করবেন

    স্কাইপ আইকনটি আপনার টাস্কবারে থাকলে, ডান ক্লিক করুন এবং স্কাইপ ছেড়ে দিন নির্বাচন করুন , এবং নিশ্চিত করুন যে অ্যাপটি ব্যাকগ্রাউন্ডে চলছে না।

    1. যদি স্কাইপ আইকনটি আপনার টাস্কবারে না থাকে, তাহলে টাস্কবারে ডান-ক্লিক করুন, টাস্ক ম্যানেজার নির্বাচন করুন , এবং তারপর Skype> End Task এ ক্লিক করুন .
    কিভাবে উইন্ডোজ 10 এ স্কাইপ আনইনস্টল করবেন
    1. চালান খুলতে Windows লোগো কী এবং R টিপুন ডায়ালগ এছাড়াও আপনি শুরু ডান ক্লিক করতে পারেন এবং চালান নির্বাচন করুন .
    কিভাবে উইন্ডোজ 10 এ স্কাইপ আনইনস্টল করবেন
    1. রান ডায়ালগ বক্সে, appwiz.cpl টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন অথবা এন্টার টিপুন।
    কিভাবে উইন্ডোজ 10 এ স্কাইপ আনইনস্টল করবেন
    1. তালিকায় Skype খুঁজুন, এটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন .
    কিভাবে উইন্ডোজ 10 এ স্কাইপ আনইনস্টল করবেন

    Windows 10 এ Skype আনইনস্টল করার একটি দ্রুত উপায় হল অনুসন্ধান বারে "Skype" টাইপ করা, এবং তারপর আনইনস্টল করুন এ ক্লিক করুন৷ ডানদিকে অ্যাপের মেনু থেকে। আপনি আনইনস্টল বিকল্পটি দেখতে না পেলে, মেনুটি প্রসারিত করতে নিচের তীরটিতে ক্লিক করুন।

    কিভাবে উইন্ডোজ 10 এ স্কাইপ আনইনস্টল করবেন

    একটি প্রোগ্রাম আনইনস্টল বা পরিবর্তন করুন-এ উইন্ডো, তালিকায় স্কাইপ খুঁজুন, এটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন ক্লিক করুন . আপনি একটি পপআপ পাবেন "আপনি কি নিশ্চিত যে আপনি স্কাইপ এবং এর সমস্ত উপাদান সম্পূর্ণরূপে সরাতে চানহ্যাঁ ক্লিক করুন৷ ক্রিয়াটি নিশ্চিত করতে এবং আনইনস্টলেশন সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন৷

    কিভাবে উইন্ডোজ 10 এ স্কাইপ আনইনস্টল করবেন

    কিভাবে ম্যাকে স্কাইপ আনইনস্টল করবেন

    এই ধাপগুলি ব্যবহার করে আপনার ম্যাক ল্যাপটপে স্কাইপ আনইনস্টল করা যেমন একটি উইন্ডোজ কম্পিউটারে করা হয় ঠিক ততটাই সহজ:

    1. Skype-এ ডান-ক্লিক করুন এবং Skype ছাড়ুন ক্লিক করুন . ফাইন্ডার অ্যাপে ক্লিক করুন, অ্যাপ্লিকেশন ফোল্ডার খুলুন , এবং আপনার স্কাইপের কপি ট্র্যাশে টেনে আনুন।
    কিভাবে উইন্ডোজ 10 এ স্কাইপ আনইনস্টল করবেন

    বিকল্পভাবে, আপনি ~/লাইব্রেরি/অ্যাপ্লিকেশন সমর্থন খুলতে পারেন , Skype সন্ধান করুন৷ ফোল্ডার এবং তারপর ট্র্যাশে টেনে আনুন। আপনি যদি লাইব্রেরি ফোল্ডারটি দেখতে না পান তবে যান ব্যবহার করুন৷ মেনু, ফোল্ডারে যান… নির্বাচন করুন , এবং তারপর ~/Library/Application Support টাইপ করুন .

    কিভাবে উইন্ডোজ 10 এ স্কাইপ আনইনস্টল করবেন
    1. খুলুন ফাইন্ডার এবং Skype টাইপ করুন অনুসন্ধান বৈশিষ্ট্য ব্যবহার করে। আপনি যদি কোনো ফলাফল খুঁজে পান, সেগুলিকে ট্র্যাশে নিয়ে যান৷ আপনি ~/লাইব্রেরি/পছন্দও খুলতে পারেন৷ , অথবা গো মেনু> ফোল্ডারে যান… ব্যবহার করুন এবং তারপর ~/Library/Preferences টাইপ করুন . com.skype.skype.plist খুঁজুন এবং ট্র্যাশে টেনে আনুন।

    কিভাবে ব্যবসার জন্য স্কাইপ আনইনস্টল করবেন

    ব্যবসার জন্য স্কাইপ মাইক্রোসফ্ট টিম দ্বারা প্রতিস্থাপিত হয়েছে, যেটিতে নতুন ভিডিও, ভয়েস এবং মিটিং উদ্ভাবনের সাথে অনলাইনের জন্য স্কাইপের সমস্ত মূল ক্ষমতা রয়েছে।

    কিভাবে উইন্ডোজ 10 এ স্কাইপ আনইনস্টল করবেন

    অ্যাপটি এখনও অফিস 365 স্যুটের অংশ, তবে মাইক্রোসফ্ট মাইক্রোসফ্ট 365 এবং অফিস 365 ব্যবহারকারীদের স্বাধীনভাবে বা ব্যবসায়ের জন্য স্কাইপের পাশাপাশি টিম স্থাপন করতে উত্সাহিত করছে। স্কাইপ ফর বিজনেস অনলাইন গ্রাহকরা 31শে জুলাই, 2021-এর অবসরের তারিখ পর্যন্ত পরিষেবাটি ব্যবহার করা চালিয়ে যাবেন৷

    আপনি যদি Windows 10-এ স্কাইপ ফর বিজনেস আনইনস্টল করতে চান, তাহলে আপনি কন্ট্রোল প্যানেল বা তৃতীয় পক্ষের আনইনস্টলার সফ্টওয়্যার ব্যবহার করে তা করতে পারেন৷

    কন্ট্রোল প্যানেল ব্যবহার করে ব্যবসার জন্য স্কাইপ কীভাবে আনইনস্টল করবেন

    দ্রষ্টব্য :আপনার কাছে ব্যবসার জন্য Skype-এর Microsoft 365 সংস্করণ থাকলে, আপনি নিজে থেকে এটি সরাতে পারবেন না। এর কারণ হল অ্যাপটি অন্যান্য অফিস অ্যাপের সাথে একত্রিত করা হয়েছে, অর্থাৎ এটিকে সরিয়ে দিলে অফিস স্যুটের বাকি অংশ মুছে যাবে এবং মুছে যাবে।

    আপনি যদি ব্যবসার জন্য স্কাইপের স্বতন্ত্র সংস্করণ ব্যবহার করেন, তাহলে আপনার Windows 10 কম্পিউটার থেকে এটি আনইনস্টল করতে এই পদক্ষেপগুলি ব্যবহার করুন৷

    1. Skype for Business-এ, Tools> Options> Personal-এ ক্লিক করুন .
    কিভাবে উইন্ডোজ 10 এ স্কাইপ আনইনস্টল করবেন
    1. পুরোভূমিতে অ্যাপটি শুরু করুন আনচেক করুন বাক্স এবং আমি যখন Windows এ লগ ইন করি তখন স্বয়ংক্রিয়ভাবে অ্যাপটি শুরু করুন বক্স, এবং তারপর ঠিক আছে ক্লিক করুন .
    কিভাবে উইন্ডোজ 10 এ স্কাইপ আনইনস্টল করবেন
    1. ফাইল>প্রস্থান করুন ক্লিক করুন .
    কিভাবে উইন্ডোজ 10 এ স্কাইপ আনইনস্টল করবেন
    1. খুলুন কন্ট্রোল প্যানেল> প্রোগ্রাম> প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এবং একটি প্রোগ্রাম আনইনস্টল বা পরিবর্তন করুন ক্লিক করুন . ব্যবসার জন্য Skype রাইট-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন৷ . অ্যাপটি তালিকাভুক্ত না থাকলে, এর মানে আপনি যে সংস্করণটি ব্যবহার করছেন সেটি অন্য অফিস অ্যাপের সাথে একত্রিত। আপনি যদি দেখেন আপনি কি নিশ্চিত আপনি স্কাইপ এবং এর সমস্ত উপাদান আনইনস্টল করতে চান বক্সে, আনইনস্টল করুন ক্লিক করুন এবং তারপর বন্ধ করুন ক্লিক করুন প্রক্রিয়া সম্পন্ন হলে।

    একটি ম্যাক কম্পিউটারে ব্যবসার জন্য স্কাইপ আনইনস্টল করতে, অ্যাপ থেকে সাইন আউট করুন এবং তারপর সাইন ইন পৃষ্ঠাটি বন্ধ করুন৷ নিয়ন্ত্রণ টিপুন এবং একই সময়ে স্কাইপ আইকনে ক্লিক করুন। প্রস্থান করুন নির্বাচন করুন৷ অ্যাপ্লিকেশন বন্ধ করতে। ফাইন্ডার> অ্যাপ্লিকেশন> ব্যবসার জন্য স্কাইপ খুলুন এবং ট্র্যাশে টেনে আনুন।

    ভালের জন্য স্কাইপ থেকে মুক্তি পান

    আপনি যদি স্কাইপ ব্যবহার করে ক্লান্ত হয়ে পড়েন এবং ভালভাবে পরিষেবাটি ব্যবহার বন্ধ করতে চান তবে উপরের নির্দেশাবলী আপনাকে এতে সহায়তা করবে। যাইহোক, আপনি যদি এখনও কিছু ইন্সটল না করে স্কাইপ ব্যবহার করতে চান, তাহলে অ্যাপটির স্ট্রাইপ-ডাউন ওয়েব সংস্করণ আপনার পরিচিতিদের সাথে যোগাযোগ করার জন্য প্রয়োজনীয় কার্যকারিতা প্রদান করে। কনফারেন্স কলিং, আপনার স্ক্রিন শেয়ার করা এবং আরও অনেক কিছু সহ আপনি ব্যবহার করতে পারেন এমন অনেকগুলি বিকল্প VoIP পরিষেবা রয়েছে৷

    আপনি কি উপরের ধাপগুলি ব্যবহার করে Skype বা Skype for Business আনইনস্টল করতে পেরেছেন? মন্তব্যে আমাদের সাথে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন।


    1. কিভাবে Windows 10 এ আপডেট আনইনস্টল করবেন

    2. উইন্ডোজ 10 এ কিভাবে ক্রোমিয়াম আনইনস্টল করবেন

    3. Windows 10-এ অন্তর্নির্মিত অ্যাপগুলি কীভাবে আনইনস্টল করবেন?

    4. কিভাবে Windows 10 থেকে ব্যবসার জন্য স্কাইপ আনইনস্টল করবেন