কম্পিউটার

ফাইল এক্সটেনশন গাইড:আপনার ফাইলগুলিকে কীভাবে ঠিক করবেন এবং ব্যাচের নাম পরিবর্তন করবেন

আপনি অনুপস্থিত বা জগাখিচুড়ি ফাইল এক্সটেনশন সঙ্গে ভাঙা ফাইল আছে? আপনি যদি ফাইলের ধরন জানেন তবে সঠিক এক্সটেনশন যোগ করা সেই ফাইলগুলিকে আবার পাঠযোগ্য করে তুলতে পারে। এবং যদি আপনার কাছে এই সমস্যার কয়েকটির বেশি ফাইল থাকে, তাহলে আমাদের কাছে এমন কিছু আছে যা আপনার অনেক সময় বাঁচাতে পারে:ব্যাচ ফাইল এক্সটেনশনের নাম পরিবর্তন করুন।

ফাইল এক্সটেনশনের ভূমিকা

ফাইল এক্সটেনশন হল সেই অক্ষর যা ফাইলের নামের সময়কাল অনুসরণ করে। উদাহরণস্বরূপ,

নামের একটি ফাইলে
document.doc

, DOC হল ফাইল এক্সটেনশন। এক্সটেনশনটি ফাইলের ধরন সনাক্ত করে এবং অপারেটিং সিস্টেমকে এই ফাইলগুলিকে সমর্থন করে এমন সফ্টওয়্যারের সাথে সংযুক্ত করার অনুমতি দেয়৷

নোট করুন যে বেশিরভাগ ক্ষেত্রে আপনি একটি ফাইলকে এক ফর্ম্যাট থেকে অন্য ফর্ম্যাটে রূপান্তর করতে ফাইল এক্সটেনশনটি পরিবর্তন করতে পারবেন না। একটি PDF ফাইলকে একটি Word নথিতে রূপান্তর করতে, উদাহরণস্বরূপ, আপনাকে একটি রূপান্তর সরঞ্জাম ব্যবহার করতে হবে যা সম্পূর্ণ ফাইলটিকে নতুন বিন্যাসে পুনরায় লিখতে পারে। আপনি যদি একটি DAT ফাইলকে Word নথিতে রূপান্তর করতে চান তবে, ফাইল এক্সটেনশনগুলি পরিবর্তন করা কাজ করে৷

কিভাবে ফাইল এক্সটেনশন দৃশ্যমান করা যায়

ফাইল এক্সটেনশন পরিবর্তন করা ফাইলটি সাময়িকভাবে অকেজো হতে পারে। দুর্ঘটনা থেকে ফাইল রক্ষা করতে, ফাইল এক্সটেনশনগুলি ডিফল্টরূপে লুকানো থাকে। একটি লুকানো ফাইল এক্সটেনশন দেখতে, প্রশ্নে থাকা ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন . সাধারণ এর অধীনে , আপনি তার এক্সটেনশন সহ সংশ্লিষ্ট ফাইলের পুরো নাম দেখতে পাবেন। নামের নিচে, আপনি একটি লাইন দেখতে পাবেন যা ফাইলের প্রকার বানান করে , সেইসাথে যে অ্যাপ্লিকেশনটি এটি খোলে .

ফাইল এক্সটেনশন গাইড:আপনার ফাইলগুলিকে কীভাবে ঠিক করবেন এবং ব্যাচের নাম পরিবর্তন করবেন

আপনি প্রতি ডিফল্ট ফাইল এক্সটেনশন দৃশ্যমান করতে পারেন. ফাইল এক্সপ্লোরার খুলুন এবং একটি ফোল্ডারে নেভিগেট করুন যেখানে আপনি ফাইল এক্সটেনশনগুলি দেখতে চান৷

Windows 8 এবং 10-এ, View-এ যান এবং ফাইল নাম এক্সটেনশনের পাশে একটি চেকমার্ক সেট করুন .

ফাইল এক্সটেনশন গাইড:আপনার ফাইলগুলিকে কীভাবে ঠিক করবেন এবং ব্যাচের নাম পরিবর্তন করবেন

Windows 7 এ, সংগঠিত করুন এ ক্লিক করুন উপরের বাম দিকে এবং ফোল্ডার এবং অনুসন্ধান বিকল্পগুলি নির্বাচন করুন৷ মেনু থেকে। দেখুন-এ স্যুইচ করুন ট্যাব, নিচে স্ক্রোল করুন যতক্ষণ না আপনি পরিচিত ফাইল প্রকারের জন্য ফাইল এক্সটেনশন লুকান দেখতে পান , এবং সেই বিকল্প থেকে চেকমার্ক সরান। ঠিক আছে ক্লিক করুন আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

কিভাবে ফাইল টাইপ অ্যাসোসিয়েশন ঠিক করবেন

কখনও কখনও, ফাইল টাইপ অ্যাসোসিয়েশনগুলি এলোমেলো হয়ে যায়, যার অর্থ উইন্ডোজ ঘটনাক্রমে একটি ফাইল টাইপকে এমন একটি প্রোগ্রামের সাথে যুক্ত করে যা এটি সমর্থন করে না। ধরা যাক উপরের উদাহরণ থেকে DOC ফাইলটি Microsoft Word এর পরিবর্তে VLC এর সাথে যুক্ত ছিল। যেকোনো DOC ফাইল এখন VLC দিয়ে খুলবে, কিন্তু মিডিয়া প্লেয়ার DOC ফাইল খুলতে পারবে না। সৌভাগ্যবশত, একটি খারাপ ফাইল অ্যাসোসিয়েশন সহজেই ঠিক করা যায়।

প্রভাবিত ফাইলটিতে ডান-ক্লিক করুন, এর সাথে খুলুন নির্বাচন করুন মেনু থেকে, এবং -- স্থায়ীভাবে সংশ্লিষ্ট অ্যাপ্লিকেশন পরিবর্তন করতে -- অন্য অ্যাপ চয়ন করুন নির্বাচন করুন . এখন সঠিক প্রোগ্রামটি নির্বাচন করুন এবং .ext ফাইলগুলি খুলতে সর্বদা এই অ্যাপটি ব্যবহার করুন এর পাশে একটি চেকমার্ক রাখুন , যেখানে EXT হল সংশ্লিষ্ট ফাইল এক্সটেনশন।

ফাইল এক্সটেনশন গাইড:আপনার ফাইলগুলিকে কীভাবে ঠিক করবেন এবং ব্যাচের নাম পরিবর্তন করবেন

একটি ভাঙা LNK (শর্টকাট) ফাইল অ্যাসোসিয়েশন ঠিক করতে, আপনাকে একটি রেজিস্ট্রি ফিক্স প্রয়োগ করতে হতে পারে।

কিভাবে ফাইলের ধরন সনাক্ত করতে হয়

আপনি যদি কখনও এলিয়েন ফাইলের ধরন দেখতে পান, Google বা WolframAlpha আপনাকে সেগুলি সম্পর্কে আরও বলতে সক্ষম হতে পারে৷

ফাইল এক্সটেনশনের অভাব আছে এমন একটি ফাইল বিশ্লেষণ করতে আপনি TrID ব্যবহার করতে পারেন। আপনি তিনটি সংস্করণের মধ্যে বেছে নিতে পারেন:TrID ফাইল শনাক্তকারী একটি কমান্ড লাইন ইউটিলিটি, TrIDNet একটি ব্যবহারকারী ইন্টারফেস (UI) সহ আসে এবং TrID অনলাইন হল ওয়েব সংস্করণ৷ তিনটিই আপনার রহস্য ফাইলের বাইনারি স্বাক্ষর পড়তে পারে এবং ফাইলের প্রকারের TrID ডাটাবেসের সাথে তুলনা করতে পারে। যদি একটি মিল থাকে, আপনি কি ধরনের ফাইলের সাথে কাজ করছেন তা জানতে পারবেন।

কিভাবে ব্যাচ ফাইল এক্সটেনশনের নাম পরিবর্তন করবেন

আপনি দুটি উপায়ে ফাইল এক্সটেনশনের নাম পরিবর্তন করতে পারেন। আপনি কমান্ড লাইন ব্যবহার করতে পারেন অথবা আপনি একটি তৃতীয় পক্ষের টুল ব্যবহার করতে পারেন। আপনি যদি এক্সটেনশনের চেয়ে আরও বেশি কিছু পরিবর্তন করতে চান -- যদি আপনি ফাইলের নামেও পরিবর্তন করতে চান, উদাহরণস্বরূপ -- একটি তৃতীয় পক্ষের টুল ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়।

কমান্ড লাইন অ্যাপ্রোচ

এই পদ্ধতির জন্য, আপনি একটি ফোল্ডারে সম্পাদনা করতে চান এমন সমস্ত ফাইল যোগ করুন। Shift ধরে রাখুন যখন আপনি সেই ফোল্ডারটিতে ডান-ক্লিক করুন এবং এখানে কমান্ড উইন্ডো খুলুন নির্বাচন করুন .

ফাইলগুলির নাম পরিবর্তন করুন এবং প্রতিস্থাপন করুন

আপনি যদি মূল ফাইলগুলির নাম পরিবর্তন করতে এবং প্রতিস্থাপন করতে চান তবে নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান এবং সংশ্লিষ্ট এক্সটেনশন নামগুলির সাথে "ওল্ড" এবং "নতুন" প্রতিস্থাপন করুন:

ren *.OLD *.NEW

উদাহরণস্বরূপ, JPEG থেকে JPG তে ফাইল এক্সটেনশনের ব্যাচ পুনঃনামকরণ করতে, কমান্ডটি দেখতে এইরকম হবে:

ফাইল এক্সটেনশন গাইড:আপনার ফাইলগুলিকে কীভাবে ঠিক করবেন এবং ব্যাচের নাম পরিবর্তন করবেন

* হল একটি ওয়াইল্ডকার্ড যা আপনাকে যে ফাইল টাইপ মানদণ্ডের সাথে মেলে এমন যেকোনো ফাইলে কমান্ড প্রয়োগ করতে দেয়। আপনি সম্পূর্ণ ফাইলের নামের সাথে * প্রতিস্থাপন করে শুধুমাত্র একটি নির্দিষ্ট ফাইলের নাম পরিবর্তন করতে পারেন।

ফাইলগুলি অনুলিপি করুন এবং পুনঃনামকরণ করুন

আপনি যদি আসল ফাইলগুলি রাখতে চান এবং পছন্দসই এক্সটেনশনগুলির সাথে নতুন ফাইল তৈরি করতে চান তবে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

xcopy *.OLD *.NEW
ফাইল এক্সটেনশন গাইড:আপনার ফাইলগুলিকে কীভাবে ঠিক করবেন এবং ব্যাচের নাম পরিবর্তন করবেন

মনে রাখবেন xcopy কমান্ডের জন্য আপনাকে একটি উন্নত কমান্ড প্রম্পট (প্রশাসকের অধিকার সহ) চালানোর প্রয়োজন হতে পারে। Windows 10-এ, স্টার্ট-এ ডান-ক্লিক করুন বোতাম এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন) বেছে নিন . আপনি cd ব্যবহার করে ম্যানুয়ালি আপনার ফোল্ডারে নেভিগেট করতে পারেন কমান্ড, ফোল্ডার পথ অনুসরণ করে, যেমন cd C:\Users\your_username\Downloads\Batch Rename .

সফ্টওয়্যার পদ্ধতি

কমান্ড প্রম্পটটি তার চেয়ে বেশি ভয়ঙ্কর বলে মনে হচ্ছে। কিন্তু আপনি যদি এখনও একটি গ্রাফিকাল ইউজার ইন্টারফেস পছন্দ করেন, এখানে ফাইল এক্সটেনশনের নাম পরিবর্তন করার এই বিশেষ কাজের জন্য একটি সমাধান রয়েছে৷

বাল্ক এক্সটেনশন চেঞ্জার

এই টুল শুধুমাত্র একটি জিনিস করতে পারে:বাল্ক ফাইল এক্সটেনশন পরিবর্তন করুন. ফলস্বরূপ, ইউজার ইন্টারফেস (UI) অতি সহজ।

প্রথমে, টুলটি আপনার মানদণ্ডের সাথে মেলে ফাইলগুলির জন্য কোথায় অনুসন্ধান করবে তা চয়ন করুন। আপনি সাব-ডিরেক্টরি অন্তর্ভুক্ত করতে পারেন।

ফাইল এক্সটেনশন গাইড:আপনার ফাইলগুলিকে কীভাবে ঠিক করবেন এবং ব্যাচের নাম পরিবর্তন করবেন

দ্বিতীয়ত, এক্সটেনশন যোগ করুন এবং সেগুলিকে কী দিয়ে প্রতিস্থাপন করতে হবে, যেমন DAT DOC-এর সাথে। যদি আপনার কাছে এক্সটেনশন ছাড়া ফাইল থাকে, তাহলে ধাপ 2-এর নীচে খালি লাইনে একটি এক্সটেনশন যোগ করে আপনি সেগুলিকেও চিকিত্সা করতে পারেন৷

ফাইল এক্সটেনশন গাইড:আপনার ফাইলগুলিকে কীভাবে ঠিক করবেন এবং ব্যাচের নাম পরিবর্তন করবেন

অবশেষে, যাও! টিপুন এবং ফলাফল পর্যালোচনা করুন।

ফাইল এক্সটেনশন গাইড:আপনার ফাইলগুলিকে কীভাবে ঠিক করবেন এবং ব্যাচের নাম পরিবর্তন করবেন

মনে রাখবেন যে বাল্ক এক্সটেনশন চেঞ্জার মূল ফাইলগুলিকে প্রথমে অনুলিপি না করে নাম পরিবর্তন করবে৷

উন্নত বিকল্পগুলির সাথে বিকল্প সরঞ্জামগুলির মধ্যে রয়েছে বাল্ক রিনেম ইউটিলিটি এবং অ্যাডভান্সডরেনামার। গ্যাভিন উইন্ডোজের ব্যাচ অপারেশনে তার অংশে এগুলি কভার করেছেন, যা ফাইল এক্সপ্লোরার, কমান্ড প্রম্পট এবং পাওয়ারশেলের ব্যবহার কভার করে। আপনার খুব জটিল প্রয়োজনীয়তা থাকলে আমি পূর্বেরটি সুপারিশ করি, তবে যদি আপনার প্রয়োজনগুলি সহজ হয় এবং আপনি একটি পরিষ্কার UI পছন্দ করেন তবে AdvancedRenamer ব্যবহার করুন৷

আপনার ফাইল এক্সটেনশনগুলি সাজানো হয়েছে

এখন আপনি ফাইল এক্সটেনশন পরিবর্তন সম্পর্কে প্রায় সবকিছুই জানেন। মনে রাখবেন যে ফাইল এক্সটেনশন পরিবর্তন করলে ফাইলের ধরন বা বিন্যাস পরিবর্তন হবে না। শুধুমাত্র একটি সঠিক ফাইল রূপান্তরই একটি ফাইলকে এক ফরম্যাট থেকে অন্য ফর্ম্যাটে রূপান্তর করতে পারে৷

কোন ফাইলগুলি আপনাকে সমস্যার সৃষ্টি করেছে এবং আপনি কীভাবে এটি সমাধান করেছেন? ফাইলের ধরন, বিন্যাস বা এক্সটেনশন সম্পর্কে আপনার কি অন্য কোন প্রশ্ন আছে? একটি মন্তব্য করুন!


  1. কিভাবে আপনার ফাইলগুলিকে Windows 11 এ ব্যাকআপ করবেন এবং Windows 10 এ ডাউনগ্রেড করবেন

  2. কিভাবে উইন্ডোজ ফাইল এক্সপ্লোরারে আপনার ফাইল বা ফোল্ডারগুলি অর্ডার এবং পরিচালনা করবেন

  3. Windows 10-এ সবচেয়ে বড় ফাইলগুলি কীভাবে সন্ধান করবেন?

  4. কীভাবে সেরা ডুপ্লিকেট ফাইল ফাইন্ডার এবং রিমুভার খুঁজে পাবেন