কম্পিউটার

উইন্ডোজ 10-এ অবশিষ্ট ওয়ানড্রাইভ স্পেস কীভাবে দেখবেন

OneDrive, একসময় ড্রপবক্স এবং এর মতো একটি তুচ্ছ প্রতিদ্বন্দ্বী, এখন Windows 8.1 এবং Windows 10-এ সম্পূর্ণরূপে একত্রিত হয়েছে। OneDrive-এর দেওয়া ফাঁকা জায়গার সুবিধা কীভাবে নেওয়া যায় সে সম্পর্কে আমরা লিখেছি। ফ্রি প্ল্যানের স্টোরেজ 15 জিবি থেকে কমিয়ে মাত্র 5 জিবি করার জন্য মাইক্রোসফটের পদক্ষেপ অনেককে বিরক্ত করেছে, কিন্তু আপনি এখনও 5 জিবি দিয়ে অনেক কিছু করতে পারেন।

আপনি যদি কখনও ভুলে যান যে আপনি কতটা জায়গা রেখে গেছেন, বা নিশ্চিত করতে চান যে আপনি আপনার সীমা অতিক্রম না করেই একটি নতুন ফাইল আপলোড করতে সক্ষম হবেন, আপনি Windows 10-এ সহজেই আপনার অবশিষ্ট স্থান পরীক্ষা করতে পারেন।

সমস্ত আইকন দেখানোর জন্য আপনার সিস্টেম ট্রেতে তীরটিতে ক্লিক করুন, তারপর OneDrive আইকনে ডান-ক্লিক করুন (এটি একজোড়া মেঘের মতো দেখাচ্ছে) এবং সেটিংস বেছে নিন . আপনি যদি এই আইকনটি দেখতে না পান তাহলে OneDrive টাইপ করুন এটি চালু করতে স্টার্ট মেনুতে প্রবেশ করুন।

OneDrive সেটিংস মেনুতে, অ্যাকাউন্ট-এ ক্লিক করুন ট্যাব এখানে, আপনি কতটা জায়গা ব্যবহার করেছেন তার সাথে আপনার OneDrive অ্যাকাউন্টের তথ্য দেখতে পাবেন। আপনি আরো সঞ্চয়স্থান পান ক্লিক করে আরও স্থান কিনতে পারেন৷ এই এন্ট্রির নিচে, অথবা স্থান খালি করতে OneDrive থেকে কিছু ফাইল সরান।

আপনি যদি ডেস্কটপ সংস্করণের পরিবর্তে OneDrive মডার্ন অ্যাপ ব্যবহার করতে পছন্দ করেন, আপনি অ্যাপটি খুলতে পারেন এবং তিন-দণ্ডে ক্লিক করতে পারেন মেনু বাম দিকে আইকন। সেটিংস বেছে নিন , তারপর অ্যাকাউন্ট . এখানে, আপনি আপনার অ্যাকাউন্টে কতটা জায়গা ব্যবহার করেছেন সে সম্পর্কে একই তথ্য পাবেন।

OneDrive ঘৃণা করেন? উইন্ডোজ 10 এ আপনার সিস্টেম থেকে এটিকে কীভাবে বের করে দেওয়া যায় তা জানুন।

আপনি কি OneDrive ব্যবহার করেন এবং প্রায়ই আপনার স্থানের উপর নজর রাখতে হয়? OneDrive-এর জন্য আপনার সৃজনশীল ব্যবহারগুলি মন্তব্যে আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:আফ্রিকা স্টুডিও এর মাধ্যমে Shutterstock


  1. Windows 10 এ কিভাবে ডিস্ক স্পেস ব্যবহার দেখতে হয়

  2. Windows 10 এ OneDrive সিঙ্ক সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  3. Windows 11 এ OneDrive কিভাবে নিষ্ক্রিয় করবেন

  4. Windows 11 এ কিভাবে স্থান খালি করা যায়