কম্পিউটার

উইন্ডোজ 10-এ ডান-ক্লিক মেনুতে পাঠান কীভাবে কাস্টমাইজ করবেন

আপনার ডান-ক্লিক মেনুতে এমন অনেক শর্টকাট রয়েছে যা আপনি কখনই ব্যবহার করেন না। সবচেয়ে খারাপ, এতে পাঠান মেনু, এর একটি সাব-মেনু, উপযোগী শর্টকাট অনুপস্থিত।

আপনার প্রয়োজন নেই এমন লিঙ্কগুলি সরাতে এবং আপনি যে শর্টকাটগুলি ব্যবহার করতে চান তা যুক্ত করতে আপনার মেনুতে পাঠানকে কীভাবে কাস্টমাইজ করতে হয় তা দেখান৷

ফোল্ডারের মৌলিক বিষয়গুলিতে পাঠান

আপনি যদি কিছুক্ষণের মধ্যে ফোল্ডারে পাঠান না দেখে থাকেন বা এটি ব্যবহার না করেন তবে এটি অ্যাক্সেস করা সহজ। একটি ফাইল এক্সপ্লোরার উইন্ডো খুলুন এবং যেকোনো ফাইলে ডান-ক্লিক করুন। পপ আপ হওয়া প্রসঙ্গ মেনুর নীচে, আপনি একটি এ পাঠান দেখতে পাবেন এর পাশে একটি তীর দিয়ে প্রবেশ করুন। এটি হাইলাইট করুন, এবং মেনুতে পাঠান স্লাইড হয়ে যাবে, এর সমস্ত বিকল্প প্রকাশ করবে।

উইন্ডোজ 10-এ ডান-ক্লিক মেনুতে পাঠান কীভাবে কাস্টমাইজ করবেন

আপনি কতটা সফ্টওয়্যার ইনস্টল করেছেন তার উপর নির্ভর করে, এই মেনুতে কয়েকটি আইটেম বা কয়েক ডজন থাকতে পারে। নীচের ছাড়াও, আপনার কাছে ব্লুটুথ ডিভাইসও থাকতে পারে৷ বা তালিকাভুক্ত বিভিন্ন বাহ্যিক ডিভাইস। ডিফল্ট উইন্ডোজ এন্ট্রিগুলি হল:

  • সংকুচিত (জিপ করা) ফোল্ডার -- একটি জিপ ফাইলে নির্বাচিত আইটেম যোগ করতে Windows-এ নির্মিত মৌলিক কম্প্রেশন ইউটিলিটি ব্যবহার করে।
  • ডেস্কটপ (শর্টকাট তৈরি করুন) -- ডেস্কটপে নির্বাচিত আইটেমের একটি শর্টকাট তৈরি করে। যখন আপনি আপনার সিস্টেমের গভীরে কিছু ফাইল নিয়ে কাজ করছেন এবং তাদের অবস্থান ভুলে যেতে চান না তখন এটির জন্য দরকারী৷
  • ফ্যাক্স প্রাপক -- আপনি হয়তো জানেন না যে উইন্ডোজ ফ্যাক্স পাঠাতে পারে, এর চেয়ে কম পাঠানো হয়েছে। যেহেতু আপনি সহজেই অনলাইনে ফ্যাক্স পাঠাতে পারেন, এটি বেশিরভাগ লোকের জন্য মূলত অকেজো।
  • মেল প্রাপক -- একটি নতুন বার্তার সাথে সংযুক্ত নির্বাচিত ফাইলের সাথে আপনার ডিফল্ট ইমেল প্রোগ্রাম খোলে।

ইনবিল্ট জিপিং ফোল্ডার বিকল্পটি ঠিক আছে, তবে আপনার সম্ভবত একটি ভাল ফাইল কম্প্রেশন সফ্টওয়্যার ইনস্টল করা উচিত যা সেই কার্যকারিতা পরিচালনা করতে পারে। আপনি প্রায়ই Outlook ব্যবহার করলে, মেল প্রাপকের শর্টকাট সহজ। ডেস্কটপ শর্টকাট সম্ভবত বেশিরভাগ মানুষের জন্য ডিফল্ট মেনুতে সবচেয়ে উপযোগী, যখন ফ্যাক্স শর্টকাট অর্থহীন।

স্পষ্টতই, মেনুতে পাঠান কিছু সাহায্য ব্যবহার করতে পারে। সৌভাগ্যক্রমে, এই এন্ট্রিগুলি সম্পাদনা করা কঠিন নয়৷

সম্পাদককে পাঠান অ্যাক্সেস করা

এই মেনুতে পরিবর্তন করতে আপনার কোন বিশেষ সফটওয়্যারের প্রয়োজন নেই। আপনি নিম্নলিখিত অবস্থানে মেনুতে পাঠানকে শক্তি দেয় এমন শর্টকাটগুলি খুঁজে পেতে পারেন:

C:\Users\USER\AppData\Roaming\Microsoft\Windows\SendTo

যাইহোক, এই মেনুতে ঝাঁপিয়ে পড়ার আরও দ্রুত উপায় আছে। ফাইল এক্সপ্লোরার উইন্ডোর ঠিকানা বারে বা বহুমুখী রান মেনুতে, শুধু এই কমান্ডটি টাইপ করুন:

shell:sendto

এটি উপরের মত একই গন্তব্য খোলে। একবার আপনি এখানে এসে গেলে, আপনি পাঠান মেনুতে প্রতিটি এন্ট্রির জন্য একটি শর্টকাট ফাইল দেখতে পাবেন। এখানে একটি শর্টকাট মুছুন, এবং এটি মেনুতে পাঠান থেকেও অদৃশ্য হয়ে যাবে।

উইন্ডোজ 10-এ ডান-ক্লিক মেনুতে পাঠান কীভাবে কাস্টমাইজ করবেন

আপনি যদি নিশ্চিত না হন যে একটি শর্টকাট কোথা থেকে এসেছে, তাতে ডান-ক্লিক করুন এবং ফাইল অবস্থান খুলুন ক্লিক করুন . উদাহরণস্বরূপ, আমরা দেখতে পাচ্ছি যে ফ্যাক্স প্রাপক শর্টকাট আসে WFS.exe থেকে (Windows Fax এবং Scan) প্রোগ্রাম System32-এ ফোল্ডার আপনি যদি এইগুলির মধ্যে একটি মুছে ফেলার বিষয়ে চিন্তিত হন এবং পরে সেগুলির প্রয়োজন হয়, তবে পরিবর্তে নিরাপদ রাখার জন্য সেগুলিকে আলাদা ফোল্ডারে কেটে রাখুন।

আপনি এই মেনুতে শুধুমাত্র মুছে ফেলার মধ্যে সীমাবদ্ধ নন। আপনি বিদ্যমানগুলির মতোই প্রোগ্রাম বা ফোল্ডারগুলিতে আপনার নিজস্ব শর্টকাট যোগ করতে পারেন। একটি ফোল্ডার যোগ করতে, এটিতে ডান-ক্লিক করুন এবং শর্টকাট তৈরি করুন চয়ন করুন৷ . উইন্ডোজ আপনাকে সতর্ক করতে পারে যে এটি ডেস্কটপে শর্টকাট তৈরি করতে হবে, যা কোন সমস্যা নয়। সেন্ড টু ফোল্ডারে সেই নতুন শর্টকাটটি কেটে পেস্ট করুন, আপনি চাইলে এটির নাম পরিবর্তন করুন এবং এটি আপনার পাঠান মেনুতে প্রদর্শিত হবে৷

একটি শর্টকাট হিসাবে একটি প্রোগ্রাম যোগ করতে, এটি স্টার্ট মেনু ব্যবহার করে অনুসন্ধান করুন. ডান-ক্লিক করুন এবং ফাইল অবস্থান খুলুন চয়ন করুন৷ এটির এক্সিকিউটেবল অ্যাক্সেস করতে, তারপর ফলস্বরূপ ফাইলটিতে আবার ডান-ক্লিক করুন এবং শর্টকাট তৈরি করুন . সেই শর্টকাটটিকে সেন্ড টু ফোল্ডারে নিয়ে যান এবং এটি আপনার জন্য একটি নতুন বিকল্প হবে৷

উইন্ডোজ 10-এ ডান-ক্লিক মেনুতে পাঠান কীভাবে কাস্টমাইজ করবেন

আরও বিকল্প যোগ করুন

উপরোক্ত পদ্ধতিটি মৌলিক পাঠান সম্পাদনার জন্য পুরোপুরি ঠিক, তবে আপনি এই কাজটিতে সহায়তা করার জন্য নিবেদিত একটি প্রোগ্রামের সাথে আরও গভীরে যেতে পারেন, খেলনা পাঠান৷ আপনি এটি ইনস্টল করার পরে, আপনি কোন অতিরিক্ত কমান্ড যোগ করতে চান তা চয়ন করতে পারেন। এর মধ্যে রয়েছে ক্লিপবোর্ডে পাঠান, কমান্ড প্রম্পটে পাঠান , এবং চালাতে পাঠান . আপনি যদি নিশ্চিত না হন তবে সেগুলি সবগুলিকে চেক করে রাখুন এবং আপনি পরে সেগুলি সরাতে পারেন৷

উইন্ডোজ 10-এ ডান-ক্লিক মেনুতে পাঠান কীভাবে কাস্টমাইজ করবেন

একবার ইনস্টল হয়ে গেলে, খেলনা পাঠান খুলুন এবং আপনি ম্যানুয়াল পদ্ধতির মতোই তালিকা থেকে যে কোনও এন্ট্রি সহজেই সরাতে পারেন। যোগ করুন ক্লিক করুন৷ যেকোনো ফোল্ডার বা প্রোগ্রামে ব্রাউজ করতে এবং সহজেই তালিকায় যোগ করতে। আপনি যেকোনো শর্টকাটের উপর ডান-ক্লিক করে এবং পুনঃনামকরণ বেছে নিয়ে নাম পরিবর্তন করতে পারেন .

কিছু বিকল্প অ্যাপের অন্যান্য ট্যাবে অতিরিক্ত কনফিগারেশন বৈশিষ্ট্যযুক্ত। ফোল্ডার এ ক্লিক করুন ফোল্ডার-এর আচরণ পরিবর্তন করতে শর্টকাট আপনি মূল ফোল্ডার, সর্বশেষ ব্যবহৃত ফোল্ডার বা আপনার পছন্দের অন্য ফোল্ডারে পাঠানোর জন্য নির্বাচন করতে পারেন। ক্লিপবোর্ড ট্যাব আপনাকে এটির একটি শর্টকাটের মাধ্যমে কিছু পাঠালে কী ঘটে তা পরিবর্তন করতে দেয়। অবশেষে, আপনি একটি ডিফল্ট মেল প্রাপক নির্দিষ্ট করতে পারেন যদি আপনি প্রায়ই একটি ইমেল পাঠাতে সেই শর্টকাট ব্যবহার করেন৷

"এতে পাঠান" ঠিক ডানে নেওয়া হচ্ছে

মেনুতে পাঠান কমপ্রশংসিত, কিন্তু মাত্র কয়েক মিনিটের মধ্যে আপনি আবর্জনা পরিষ্কার করতে পারেন এবং এটিকে আরও ভাল টুলে পরিণত করতে পারেন। এটি সর্বদা মাত্র এক ক্লিকের দূরত্বে, এবং আপনার কম্পিউটারে বিভ্রান্ত করার জন্য কোনও অতিরিক্ত সফ্টওয়্যারের প্রয়োজন নেই৷ ফাইল এক্সপ্লোরার থেকে ফাইল পাঠানোর পরিবর্তে সবসময় অন্য প্রোগ্রাম থেকে খোলার সময় নষ্ট হয়। আপনি যদি এখনও অবহেলা করে থাকেন তবে এই মেনুটিকে একটি শট দিতে ভুলবেন না!

আপনার জন্য আরেকটি উইন্ডোজ টুল আরও ভালো করতে চান? আপনার প্রয়োজন অনুযায়ী টাস্কবারকে কীভাবে পরিবর্তন করবেন তা দেখুন।

শর্টকাটে কোন পাঠান আপনার জন্য অপরিহার্য? আপনি যদি এটি কাস্টমাইজ করার জন্য অন্য কোনো টুল ব্যবহার করে থাকেন তাহলে আমাদের জানান এবং মন্তব্যে আপনার প্রিয় শর্টকাট শেয়ার করুন!


  1. কিভাবে উইন্ডোজ 11 এ টাস্কবার কাস্টমাইজ করবেন।

  2. কিভাবে উইন্ডোজ 11-এ রাইট-ক্লিক কনটেক্সট মেনু পুনরুদ্ধার করবেন।

  3. কিভাবে আপনার উইন্ডোজ 11 স্টার্ট মেনুটি সর্বোত্তম উপায়ে কাস্টমাইজ করবেন

  4. Windows 10 এ কিভাবে Windows কনটেক্সট মেনু কাস্টমাইজ করবেন