কম্পিউটার

একটি সেটিং ফ্লিপ করে উইন্ডোজ ডিফেন্ডারকে আরও কার্যকর করুন

উইন্ডোজ ডিফেন্ডার হল উইন্ডোজ 10 এর সাথে অন্তর্ভুক্ত একটি অ্যান্টিভাইরাস এবং এটি এখন ব্যবহার করার মতো। অপারেটিং সিস্টেমে ন্যাগ স্ক্রীনের অভাব এবং একীকরণের জন্য ধন্যবাদ, এটি অতিরিক্ত কনফিগারেশনের প্রয়োজন ছাড়াই সূক্ষ্ম সুরক্ষা প্রদান করে৷

অ্যান্টিভাইরাস সর্বদা উন্নত হচ্ছে, এবং মাইক্রোসফ্ট ক্রিয়েটর আপডেটে উইন্ডোজ ডিফেন্ডারের জন্য নতুন উন্নত ফাংশন চালু করেছে। আপনি যদি এটি অফার করে এমন সুরক্ষা বাড়াতে চান, বর্ধিত ব্লকিং সক্ষম করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

উইন্ডোজ 10 প্রোতে, আপনি টুইকগুলি সক্ষম করতে গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করতে পারেন। gpedit.msc টাইপ করুন সম্পাদক খুলতে স্টার্ট মেনুতে যান, তারপর নিম্নলিখিত অবস্থানে ব্রাউজ করুন (MAPS মানে Microsoft Active Protection Service এবং মাইক্রোসফ্ট যে নেটওয়ার্ক ব্যবহার করে হুমকি সনাক্ত করতে সাহায্য করে):

Computer Configuration > Administrative Templates > Windows Components > Windows Defender Antivirus > MAPS

এখানে একবার, Join Microsoft MAPS-এ ডাবল-ক্লিক করুন এন্ট্রি করুন এবং এটিকে সক্ষম-এ স্যুইচ করুন . নীচে-বাম বাক্সে, এটিকে মৌলিক মানচিত্র-এ স্যুইচ করুন৷ অথবা উন্নত MAPS -- তারা একই ফাংশন সম্পাদন করে যেমন বেসিক MAPS আর সমর্থিত নয়৷ তারপর ঠিক আছে ক্লিক করুন . এটি সনাক্ত করা সফ্টওয়্যার সম্পর্কে মাইক্রোসফ্টকে তথ্য পাঠাবে এবং কাজ করার জন্য উন্নত বিকল্পগুলির জন্য এটি প্রয়োজনীয়৷

একটি সেটিং ফ্লিপ করে উইন্ডোজ ডিফেন্ডারকে আরও কার্যকর করুন

এখনও MAPS এর ভিতরে ফোল্ডার, আপনি অন্য তিনটি সেটিংস কনফিগার করতে চাইতে পারেন। সক্রিয় করা হচ্ছে "ব্লক অ্যাট ফার্স্ট সাইট" বৈশিষ্ট্যটি কনফিগার করুন৷ সম্ভাব্য সংক্রমিত বিষয়বস্তুর উপর Microsoft সুরক্ষামূলক পরিষেবাগুলির সাথে রিয়েল-টাইম চেক করবে। আপনি কীভাবে ফাইলের নমুনা পাঠাবেন তা চয়ন করতে পারেন (কখনও পাঠাবেন না , সর্বদা প্রম্পট , স্বয়ংক্রিয়ভাবে নিরাপদ নমুনা পাঠান , সব নমুনা স্বয়ংক্রিয়ভাবে পাঠান ) আরও বিশ্লেষণের প্রয়োজন হলে ফাইলের নমুনা পাঠান প্রবেশ আপনার যদি প্রথম দর্শনে ব্লক থাকে তাহলে আপনাকে পরবর্তী দুটি বিকল্পের মধ্যে একটি বেছে নিতে হবে সক্রিয়।

MAPS সহ সক্রিয়, MpEngine-এ স্যুইচ করুন বাম সাইডবারে ফোল্ডার। ক্লাউড সুরক্ষা স্তর নির্বাচন করুন ক্লিক করুন৷ এন্ট্রি করুন এবং এটিকে সক্ষম এ সেট করুন , তারপর নীচে-বাম বিকল্প বাক্সে উচ্চ ব্লকিং স্তর বেছে নিন . মাইক্রোসফ্ট নোট করেছে যে এটি "উইন্ডোজ ডিফেন্ডারকে ... আরও আক্রমণাত্মক করে তোলে যখন সন্দেহজনক ফাইলগুলিকে ব্লক এবং স্ক্যান করতে শনাক্ত করে।" সুতরাং, আপনি এটি ব্যবহার করার সময় আরও মিথ্যা ইতিবাচক পপ আপ দেখতে পারেন৷

আপনি যদি Windows 10 হোম ব্যবহার করেন, তাহলে আপনি হয় গ্রুপ পলিসি এডিটর অ্যাক্সেস করার জন্য একটি সমাধান ব্যবহার করতে পারেন বা রেজিস্ট্রির মাধ্যমে এটি করতে পারেন। পরবর্তীটির জন্য, regedit টাইপ করুন এডিটর অ্যাক্সেস করতে স্টার্ট মেনুতে যান। এই অবস্থানে যান:

HKEY_LOCAL_MACHINE\Software\Policies\Microsoft\Windows Defender

Windows Defender-এ ডান-ক্লিক করুন , তারপর নতুন> কী বেছে নিন এবং এটির নাম স্পাইনেট (MAPS এর অন্য নাম)। তারপর স্পাইনেট-এ ডান-ক্লিক করুন , এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন . এটির নাম দিন SpynetReporting , এবং এর বৈশিষ্ট্যগুলি খুলতে এটিকে ডাবল-ক্লিক করুন এবং এটিকে 2 এ সেট করুন .

একটি সেটিং ফ্লিপ করে উইন্ডোজ ডিফেন্ডারকে আরও কার্যকর করুন

আবার, Windows Defender-এ ডান-ক্লিক করুন প্রবেশ করুন এবং নতুন> কী ব্যবহার করুন আরেকটি কী MpEngine নাম দিতে . MpEngine ডান-ক্লিক করুন এবং একটি নতুন> DWORD (32-বিট) মান তৈরি করুন MpCloudBlockLevel নামের সাথে . এটিতে ডাবল ক্লিক করুন এবং এর মান 2 সেট করুন৷ সেইসাথে।

গ্রুপ পলিসি এডিটরে এই পরিবর্তনগুলি করা আপনার জন্য রেজিস্ট্রি টুইক করে, এটিকে কিছুটা সহজ করে তোলে। তবে যেভাবেই হোক, এটি উইন্ডোজ ডিফেন্ডারকে হুমকির বিরুদ্ধে আরও প্রতিরোধী করে তুলবে। আরও তথ্যের জন্য, উইন্ডোজ ডিফেন্ডারে আমাদের ওভারভিউ দেখুন, এর অন্যান্য সেটিংস কীভাবে টুইক করবেন তা সহ।

আপনি কি Windows 10-এ Windows Defender বা অন্য অ্যান্টিভাইরাস ব্যবহার করেন? আপনি এই সেটিংস ব্যবহার করে এটি আরো আক্রমনাত্মক করতে হবে? আপনি মন্তব্যে এটি দরকারী খুঁজে পেলে আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:শাটারস্টক হয়ে সাসুন বুগদারিয়ান


  1. কিভাবে উইন্ডোজ ডিফেন্ডারকে আরও কার্যকর করা যায়

  2. উবুন্টুকে উইন্ডোজের মতো দেখতে কিছু টিপস

  3. কিভাবে উইন্ডোজ 11 এ এক্সপ্লোরারকে আরও প্রতিক্রিয়াশীল করা যায়

  4. এই কম্পিউটারে এক বা একাধিক নেটওয়ার্ক প্রোটোকল অনুপস্থিত ত্রুটির সমাধান করুন