কম্পিউটার

সাধারণ মাইক্রোসফ্ট এজ সমস্যার জন্য 5টি সমাধান

সাধারণ মাইক্রোসফ্ট এজ সমস্যার জন্য 5টি সমাধান

মাইক্রোসফ্ট এর চটকদার ব্রাউজারটি স্থূল পুরানো ইন্টারনেট এক্সপ্লোরারের সাথে একটি স্বাগত বৈসাদৃশ্য যা এটি সফল হয়েছে। এটি দ্রুততর, কম বিশৃঙ্খল, এবং একটি চটকদার (আমি সাহস করে বলতে পারি "এজি"?) নাম যা Chrome এবং Firefox-এর সাথে ভালভাবে দাঁড়ায়৷ কিন্তু এজ অভিজ্ঞতাও অনেক লোকের জন্য ছোট কিন্তু হতাশাজনক সমস্যার কারণে ভোঁতা হয়ে গেছে। এখানে সবচেয়ে খারাপ এবং সবচেয়ে সাধারণের জন্য পাঁচটি সংশোধন করা হয়েছে৷

1. স্বয়ংক্রিয় ডাউনলোডগুলি প্রতিরোধ করুন

নিশ্চিতকরণ ছাড়াই আপনার কম্পিউটারে ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড করার জন্য Microsoft Edge-এর প্রবণতা শুধুমাত্র বিরক্তিকর নয়, এটি বিপজ্জনক এবং আপনার পিসিতে দূষিত সফ্টওয়্যার লুকিয়ে রাখতে পারে। ভালো না, মাইক্রোসফট। ভালো না।

যদিও ডাউনলোড করার আগে নিশ্চিত করার বিকল্পটি আগে এজ-এ ছিল না, এটি এখন যোগ করা হয়েছে, তাই আপনার অবিলম্বে এটি সক্ষম করা উচিত।

1. এজ উইন্ডোর উপরের ডানদিকে তিনটি বিন্দুতে (মেনু আইকন) ক্লিক করুন এবং "সেটিংস -> উন্নত সেটিংস দেখুন" এ যান৷

2. "প্রতিটি ডাউনলোডের সাথে কী করতে হবে তা আমাকে জিজ্ঞাসা করুন" চালু করুন৷

সাধারণ মাইক্রোসফ্ট এজ সমস্যার জন্য 5টি সমাধান

2. এজ ধীরে চলছে বা পৃষ্ঠাগুলি লোড হচ্ছে না

যদি এজ তার স্বাভাবিক গতিশীল না হয়, তাহলে "আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন" ইত্যাদির সুস্পষ্ট পরামর্শ ছাড়াও, আপনার ব্রাউজারটি অপ্রয়োজনীয় বিশৃঙ্খলতা সাফ করা উচিত এবং ত্রুটির জন্য আপনার হার্ড ড্রাইভ পরীক্ষা করা উচিত।

1. কুকিজ, ট্র্যাকার এবং অন্যান্য জাঙ্কের প্রান্ত পরিষ্কার করতে, "সেটিংস -> কি পরিষ্কার করতে হবে তা চয়ন করুন" এ যান, তারপর নিশ্চিত করুন যে প্রথম তিনটি বাক্সে টিক দেওয়া আছে এবং "সাফ করুন" এ ক্লিক করুন৷

2. যদি এটি সমস্যার সমাধান না করে, আপনি ত্রুটির জন্য আপনার হার্ড ড্রাইভ স্ক্যান করার আরও মৌলিক সমাধান চেষ্টা করতে পারেন। শুরুতে ক্লিক করুন, cmd টাইপ করুন এবং এন্টার টিপুন।

কমান্ড প্রম্পটে, sfc /scannow টাইপ করুন এবং এন্টার চাপুন। এটি আপনার হার্ড ড্রাইভে যেকোন ত্রুটি স্ক্যান করে ঠিক করবে যা এজ সমস্যা সৃষ্টি করতে পারে। (প্রক্রিয়া চলাকালীন আপনার পিসি পুনরায় চালু হতে পারে।)

সাধারণ মাইক্রোসফ্ট এজ সমস্যার জন্য 5টি সমাধান

3. ভিডিও এজ এ কাজ করছে না

আপনি যদি YouTube বা অন্যান্য ভিডিও সাইটে আপনার পছন্দের ক্লিপ এবং পশুর ভিডিও দেখতে না পারেন, তাহলে এজ এবং আপনার গ্রাফিক্স কার্ড (GPU)-এর মধ্যে যোগাযোগে বিঘ্ন ঘটতে পারে। প্রথমে, নিশ্চিত করুন যে আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভারগুলি আপ টু ডেট আছে এবং আগের টিপের মতো আপনার ব্রাউজিং ডেটা পরিষ্কার করুন৷ যদি তা যথেষ্ট না হয়, তাহলে নিম্নলিখিতগুলি করুন:

1. "কন্ট্রোল প্যানেল -> ইন্টারনেট বিকল্প -> অ্যাডভান্সড"-এ যান, তারপরে যে বাক্সে টিক দিন যেটি লেখা আছে "GPU রেন্ডারিংয়ের পরিবর্তে সফ্টওয়্যার রেন্ডারিং ব্যবহার করুন।"

2. আপনার পিসি রিস্টার্ট করুন, এবং ভিডিওগুলি আবার কাজ করা উচিত৷

সাধারণ মাইক্রোসফ্ট এজ সমস্যার জন্য 5টি সমাধান

4. এজ পপ-আপগুলিকে ব্লক করছে না

তুলনামূলকভাবে সংক্ষিপ্ত জীবনের বেশিরভাগ সময়, এজ ফায়ারফক্স এবং ক্রোমে দেখা যায় এমন ধরনের গুণমানের এক্সটেনশনের অভাব রয়েছে। এজ থেকে অনুপস্থিত প্রধান জিনিসগুলির মধ্যে একটি হল একটি সম্মানজনক অ্যাড ব্লকার, কিন্তু বার্ষিকী আপডেটের পর থেকে, আপনি এখন এজের জন্য অ্যাডব্লক বা অ্যাডব্লক প্লাস ডাউনলোড করতে পারেন। এটি করতে:

1. প্রান্তের উপরের ডানদিকে মেনু আইকনে ক্লিক করুন, “এক্সটেনশন” এবং “অ্যাডব্লক” অনুসন্ধান করুন।

2. "AdBlock" বা "Adblock Plus" নির্বাচন করুন, তারপরে ইনস্টল করতে নীল "ফ্রি" বোতামে ক্লিক করুন৷

সাধারণ মাইক্রোসফ্ট এজ সমস্যার জন্য 5টি সমাধান

5. উইন্ডোজ ডিফল্ট ব্রাউজার হিসেবে এজ পরিবর্তন করা যাবে না

উপরের সমস্ত সংশোধন করার চেষ্টা করেছেন কিন্তু এজ এখনও আপনার প্রত্যাশা অনুযায়ী বাস করছে না? তারপরে এটি যেতে দেওয়া এবং আপনার ডিফল্ট হিসাবে অন্য ব্রাউজার সেট করার সময় হতে পারে। তবে, অনেক লোকের সমস্যা হল যে ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করার স্বাভাবিক পদ্ধতি (“সেটিংস -> সিস্টেম -> ডিফল্ট অ্যাপস” এর মাধ্যমে) একটি ত্রুটির কারণে কাজ করে না।

সৌভাগ্যক্রমে, আপনার ডিফল্ট প্রোগ্রাম পরিবর্তন করার আরেকটি উপায় আছে। "কন্ট্রোল প্যানেল -> ডিফল্ট প্রোগ্রাম -> আপনার ডিফল্ট প্রোগ্রাম সেট করুন" এ যান। এরপরে, বাম দিকের প্রোগ্রাম প্যানেলে আপনি যে ব্রাউজারটিকে ডিফল্ট হিসেবে রাখতে চান সেটি নির্বাচন করুন, তারপর ডানদিকে "এই প্রোগ্রামগুলিকে ডিফল্ট হিসাবে সেট করুন" ক্লিক করুন এবং ঠিক আছে ক্লিক করুন৷

সাধারণ মাইক্রোসফ্ট এজ সমস্যার জন্য 5টি সমাধান

উপসংহার

মাইক্রোসফ্ট এজ হল একটি স্বজ্ঞাত ব্রাউজার এবং ইন্টারনেট এক্সপ্লোরারের উপর অত্যধিক-প্রয়োজনীয় উন্নতি যা দীর্ঘদিনের প্রয়োজন। এটি একটি নড়বড়ে শুরু হয়েছে কিন্তু কিছু বড় আপডেটের মধ্য দিয়ে গেছে যা ডাউনলোড এবং অ্যাড-ব্লকারের আগে নিশ্চিতকরণের মতো গুরুত্বপূর্ণ ফাংশন যোগ করা সম্ভব করে। যদি আপনার আগে এটির সাথে সমস্যা ছিল, তাহলে আশা করি এই সংশোধনগুলি সেগুলির বেশিরভাগই মুছে ফেলবে, মানে এখন এজকে আরেকটি সুযোগ দেওয়ার জন্য একটি ভাল সময় হতে পারে৷


  1. [গাইড] Microsoft Edge ডিফল্ট সেটিংসে রিসেট করুন

  2. Microsoft Edge পাঠকদের জন্য অনন্য বৈশিষ্ট্য

  3. Microsoft Edge আমাকে প্রান্তে রাখে

  4. লিনাক্সের জন্য মাইক্রোসফ্ট এজ - একটি চ্যালেঞ্জার উপস্থিত হয়