কম্পিউটার

ডার্ক মোড বনাম নাইট লাইট:আপনার উইন্ডোজ 10 এ কোনটি ব্যবহার করা উচিত?

Windows 10 ক্রিয়েটরস আপডেট উল্লেখযোগ্য সংখ্যক চকচকে নতুন বৈশিষ্ট্য চালু করেছে। একটি নতুন বৈশিষ্ট্য হল নাইট লাইট, আপনার স্ক্রীন দ্বারা নির্গত নীল আলোর পরিমাণ কমানোর একটি বিকল্প -- এটি আপনাকে একটি উত্তেজনাপূর্ণ সন্ধ্যায় MakeUseOf ব্রাউজ করার পরে ঘুমাতে সাহায্য করার প্রয়াসে৷

Windows 10-এ একটি ইন্টিগ্রেটেড ডার্ক মোডও রয়েছে। এটি Windows 10 কে একটি অন্ধকার, মসৃণ পরিবেশে রূপান্তরিত করে, কিন্তু প্রযুক্তিগতভাবে আপনাকে ঘুমাতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়নি।

আপনার কি ডার্ক মোডে নাইট লাইট ব্যবহার করা উচিত নাকি উল্টোটা? অথবা সেরা প্রভাবের জন্য আপনার একই সাথে উভয় মোড ব্যবহার করা উচিত? চলুন দেখে নেওয়া যাক।

আপনার ঘুমের ব্যাঘাত ঘটছে

স্ক্রিন উজ্জ্বল সাদা আলো নির্গত করে। সেই উজ্জ্বল সাদা আলোর অংশ আসলে নীল। নীল আলোর বর্ণালী আসলে সূর্য সকালে যা উৎপন্ন করে তার কাছাকাছি (সন্ধ্যা নাগাদ, এটি আরও মৃদু লাল রঙে পরিবর্তিত হয়েছে)।

বিজ্ঞানীরা যুক্তি দেন যে সন্ধ্যা জুড়ে আমাদের বাড়িতে নীল আলোর প্রসারণ আমাদের প্রাকৃতিক সার্কেডিয়ান ছন্দকে বিরক্ত করছে। অর্থাৎ, ঘুমানোর চেষ্টা করার আগে ঘণ্টার পর ঘণ্টা বিছানায় রেডডিটের দিকে তাকিয়ে হয়ত আপনার প্রাকৃতিক মেলাটোনিন উৎপাদনে ব্যাঘাত ঘটাচ্ছে, যার ফলে আপনি রাতের বেলা ছুটছেন এবং ঘুরছেন।

গবেষণা দেখায় যে সন্ধ্যার সময় নীল আলোর পরিমাণ হ্রাস করা ঘুমের ধরণগুলিতে ইতিবাচক প্রভাব ফেলতে পারে এবং আপনি বিনামূল্যে নীল আলো ফিল্টারিং অ্যাপের যেকোনো একটি দিয়ে এটি করা শুরু করতে পারেন।

রাতের আলো কি?

নাইট লাইট হল F.lux নামক একটি জনপ্রিয় স্ক্রিন লাইট ফিল্টারিং টুলের Microsoft উত্তর। Windows 10 ব্যবহারকারীদের কাছে এখন একটি সমন্বিত বিকল্প রয়েছে৷

নাইট লাইট অ্যাক্সেস করতে, নিশ্চিত করুন যে আপনি Windows 10 ক্রিয়েটর আপডেট চালাচ্ছেন (সংস্করণ 1703, 150xx.xxx-এর পরে তৈরি হয়)। তারপর সেটিংস> সিস্টেম> প্রদর্শন এ ব্রাউজ করুন .

ডার্ক মোড বনাম নাইট লাইট:আপনার উইন্ডোজ 10 এ কোনটি ব্যবহার করা উচিত?

নাইট লাইট সেটিংস নির্বাচন করুন . আপনি এখন নাইট লাইট টাইমার, রঙের তাপমাত্রা এবং চলমান সময়সূচী সহ বেশ কয়েকটি বিকল্প থেকে নির্বাচন করতে পারেন।

ডার্ক মোড বনাম নাইট লাইট:আপনার উইন্ডোজ 10 এ কোনটি ব্যবহার করা উচিত?

আমি রাতে রঙের তাপমাত্রা নিয়ে খেলার পরামর্শ দেব স্লাইডার এখনই চালু করুন নির্বাচন করুন৷ . এখন, স্লাইডারটিকে স্পেকট্রামের উপরে এবং নিচে নিয়ে যান এবং এটি আপনার স্ক্রিনের লাল আভাকে পরিবর্তন করার সময় দেখুন৷

ডার্ক মোড বনাম নাইট লাইট:আপনার উইন্ডোজ 10 এ কোনটি ব্যবহার করা উচিত?

এবং এটাই. বেসিক, কিন্তু মনে হচ্ছে কাজটা হয়ে গেছে।

ডার্ক মোড কিভাবে আলাদা হয়?

Windows 10 এর অ্যাপগুলির জন্য একটি সমন্বিত ডার্ক মোড রয়েছে। এটি সমস্ত উইন্ডোজ অ্যাপের ভিজ্যুয়াল চেহারাকে কালো করে দেয়। এবং এটি খুব কালো। একটি হাই কনট্রাস্ট ব্ল্যাক মোড ব্যবহার করার বিকল্পও রয়েছে। এটি আপনার স্ট্যান্ডার্ড থিমের রঙের পরিবর্তে কালো থিমের পাশাপাশি উজ্জ্বল রঙগুলি প্রবর্তন করে৷

দুর্ভাগ্যবশত, ডার্ক মোড সব উইন্ডোতে প্রযোজ্য নয়। আপনার উইন্ডোজ অ্যাপ, যেমন সেটিংস প্যানেল, সম্পূর্ণ কালো হবে। কিন্তু আপনি যখন একটি নতুন উইন্ডোজ এক্সপ্লোরার উইন্ডো খুলবেন, এটি স্বাভাবিকের মতোই হবে। এতে, ডার্ক মোড সম্পূর্ণরূপে অন্ধকার Windows 10 এর প্রতিশ্রুতি প্রদান করে না।

ডার্ক মোড বনাম নাইট লাইট:আপনার উইন্ডোজ 10 এ কোনটি ব্যবহার করা উচিত?

আপনি যদি Windows 10-ওয়াইড ডার্ক থিম চান, তাহলে আমাদের ডার্ক থিমের তালিকায় বিকল্প 3-5 দেখুন। Penumbra 10 আমার প্রিয়।

এছাড়াও আপনি Instagram এর মত অ্যাপে ডার্ক মোড ব্যবহার করতে পারেন।

আমার কি দুটোই দরকার?

আমি পুরপুরি নিশ্চিত নই. আমি আমার OnePlus One স্মার্টফোনে Twilight অ্যাপটি দীর্ঘদিন ধরে ব্যবহার করেছি, ঠিক প্রথম বিভাগে দেওয়া কারণগুলির জন্য। এটার একটা প্রভাব আছে -- অন্তত, এটা আমার উপর আছে। F.lux ব্যবহারকারীরাও তাদের অভিজ্ঞতা সম্পর্কে ইতিবাচক। নাইট লাইট এবং ডার্ক মোডের ব্যবহার সাবজেক্টিভ, তাই যখন যেকোন একটি ব্যবহার করা সবচেয়ে ভালো হয় তখন আমি স্থির করব।

কখন নাইট লাইট ব্যবহার করবেন

নাইট লাইট একটি সমন্বিত সময়সূচী এবং একটি টাইমারের সাথে আসে, তাই আপনি এটিকে নির্দিষ্ট সময়ে চালু করতে সেট আপ করতে পারেন যখন আপনি ডাউন ডাউন শুরু করেন৷ অন্যান্য অনুরূপ সরঞ্জামের ব্যবহারকারীরা সূর্যাস্তের চারপাশে নাইট লাইট ঘুরানোর পরামর্শ দেন, কারণ আপনার শরীর স্বাভাবিকভাবেই মেলাটোনিন তৈরি করতে শুরু করে। F.lux, উদাহরণস্বরূপ, স্বয়ংক্রিয়ভাবে এটির চক্রকে আপনার সময় অঞ্চলে মানিয়ে নেয়।

আপনি যদি সারাদিন ওয়ার্ড ডকুমেন্ট বা এক্সেল স্প্রেডশীটের দিকে তাকিয়ে থাকেন, ওয়েব ব্রাউজ করেন, অনলাইনে গবেষণা করেন এবং আরও অনেক কিছু করেন তাহলে নাইট লাইট সুবিধাজনক৷

কখন ডার্ক মোড ব্যবহার করবেন

ডার্ক মোড এবং নাইট লাইটের মধ্যে দুটি প্রধান পার্থক্য রয়েছে।

প্রথমত, ডার্ক মোড হল একটি থিম যা Windows 10-এর চেহারা পরিবর্তন করে। আপনি ডার্ক মোড সক্ষম করে সারা দিন অপারেটিং সিস্টেমে সহজেই নেভিগেট করতে পারেন। এমনকি এটি আপনার চোখের চাপও কমাতে পারে।

দ্বিতীয়ত, ডার্ক মোড আপনাকে নাইট লাইটের মতো একইভাবে ঘুমাতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়নি। এটি আপনার চোখের চাপ কমাতে পারে, এবং Windows 10 একটি গাঢ় পরিবেশ হবে, কিন্তু যেহেতু এটি সমগ্র অপারেটিং সিস্টেম জুড়ে সিঙ্ক্রোনাইজ করা হয়নি, আপনি এখনও (মৌলিক) পরিস্থিতিতে পড়বেন যেখানে আপনি উজ্জ্বল সাদা আলোর সংস্পর্শে আসছেন৷

উত্তর

আমি খানিকটা পক্ষপাতিত্ব করছি কারণ আমি অফিসিয়াল Windows 10 ডার্ক মোড গরিব খুঁজে পাই। এটা আমাকে এটা ব্যবহার করতে চাই না. পুরো অপারেটিং সিস্টেমের নান্দনিকতা পরিবর্তন না করে আলোর ফ্রিকোয়েন্সি পরিবর্তনের কারণে যদি আপনি ঘুমাতে সমস্যায় পড়েন তবে নাইট লাইট অনেক ভালো৷

বিপরীতভাবে, ডার্ক মোড এমন কিছু "ব্লিপস" থেকে ভুগে না যা নাইট লাইট (এবং অন্যান্য অনুরূপ পণ্য) প্রভাবিত করে। উদাহরণস্বরূপ, নাইট লাইট নির্দিষ্ট গেমগুলি কীভাবে কাজ করে তা প্রভাবিত করতে পারে, যখন কিছু কেবল এটি পুনরায় সেট করে। Alt + Tab নাইট লাইট ফ্লিক করতে পারে, উজ্জ্বল সাদা আলো আবার ঢুকতে দেয়।

সামগ্রিকভাবে, নাইট লাইট আমার জন্য জিতেছে। বেশ কিছু Windows 10 ডার্ক থিম রয়েছে যেগুলি অপারেটিং সিস্টেমটিকে চমত্কার দেখায়, প্রতিটি উইন্ডোকে #000000 এ স্যুইচ না করে।

কিন্তু আমাকে তোমাকে দোলাতে দিও না। সারা দিন এবং সন্ধ্যায় উভয় চেষ্টা করুন, এবং দেখুন কি আপনাকে ঘুমাতে সাহায্য করে। এটি এমন হতে পারে যে সঠিক পড়ার জন্য আপনাকে এটি এক সপ্তাহ বা তার বেশি সময় ধরে চেষ্টা করতে হবে। একটি ঘুম ট্র্যাকিং অ্যাপের সাথে আপনার নাইট লাইট পরীক্ষা যুক্ত করার চেষ্টা করুন, তারপর আপনি শেষ পর্যন্ত আপনার ঘুমের ডেটা পরীক্ষা করতে পারবেন।

শুভকামনা, এবং মিষ্টি স্বপ্ন!

ইমেজ ক্রেডিট:Dewayne Flowers/Shutterstock


  1. আপনি কোন রুবি আইডিই ব্যবহার করবেন?

  2. Windows 11 এ কিভাবে নাইট লাইট সক্ষম ও ব্যবহার করবেন

  3. আমার Windows 10 পিসিতে কোন ওয়েব ব্রাউজার ব্যবহার করা উচিত?

  4. শ্যাডোসকস বনাম ভিপিএন:আপনার কোনটি ব্যবহার করা উচিত?