কম্পিউটার

সেরা Windows 10 প্যারেন্টাল কন্ট্রোল টুল

একটি সন্তানের ব্যবহারের জন্য একটি কম্পিউটার সেট আপ? আপনি বিবেচনা অনেক আছে. ইন্টারনেটে এবং এমনকি আপনার ডেস্কটপে অনুপযুক্ত সামগ্রী থেকে শুরু করে স্ক্রীন ব্যবহারের সীমা পর্যন্ত, আপনার বাচ্চাদের তাদের কম্পিউটারে নিরাপদ পরিবেশ নিশ্চিত করা গুরুত্বপূর্ণ।

আমরা আপনাকে দেখাব কিভাবে Windows 10 এর প্যারেন্টাল কন্ট্রোল খুঁজে এবং সেট আপ করতে হয়। আমরা Windows 10-এর জন্য তৃতীয় পক্ষের অভিভাবকীয় নিয়ন্ত্রণ ব্যবহার করে আপনার পিসিকে যতটা সম্ভব শিশু-বান্ধব করে তোলার জন্য কিছু টিপসও শেয়ার করব। অবশ্যই, কিছুই অভিভাবকীয় নির্দেশিকা প্রতিস্থাপন করতে পারে না, তবে এগুলো আপনার কাজকে অনেক সহজ করে তুলবে।

1. সবচেয়ে গুরুত্বপূর্ণ টুল:চাইল্ড অ্যাকাউন্ট

আপনি যদি শুধুমাত্র একটি Windows 10 প্যারেন্টাল কন্ট্রোল ব্যবহার করেন, তাহলে আপনার এটি করা উচিত। চাইল্ড অ্যাকাউন্টগুলি আপনাকে কম্পিউটারের ব্যবহারে বিধিনিষেধ সেট করার পাশাপাশি তাদের ব্যবহার নিরীক্ষণ করার অনুমতি দেয় এবং তারা Windows 7 থেকে ইউটিলিটিতে একটি দুর্দান্ত উন্নতি দেখেছে৷ আমরা Windows ব্যবহারকারী অ্যাকাউন্টগুলি লক করার জন্য আমাদের গাইডে শিশু অ্যাকাউন্টগুলি কীভাবে ব্যবহার করতে হয় তা কভার করেছি, তাই আমরা এখানে একটি ওভারভিউ অফার করব।

আপনাকে অবশ্যই একটি Microsoft অ্যাকাউন্ট (স্থানীয় অ্যাকাউন্ট নয়) দিয়ে Windows 10-এ সাইন ইন করতে হবে এবং সেটিংস> অ্যাকাউন্ট> পরিবার এবং অন্যান্য ব্যক্তিদের-এ নেভিগেট করতে হবে। . একজন পরিবারের সদস্য যোগ করুন নির্বাচন করুন৷ , তারপর একটি শিশু তৈরি করার পদক্ষেপগুলি দিয়ে এগিয়ে যান৷ অ্যাকাউন্ট সাইন ইন করার জন্য আপনাকে আপনার সন্তানের ইমেল ঠিকানা যোগ করতে হবে বা তাদের জন্য একটি নতুন তৈরি করতে হবে। উপরন্তু, আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রে থাকেন তবে সরকারী প্রবিধান মেনে চলার জন্য আপনাকে আপনার ক্রেডিট কার্ডে একটি ছোট চার্জ অনুমোদন করতে হবে। সেরা Windows 10 প্যারেন্টাল কন্ট্রোল টুল

শিশু অ্যাকাউন্টের সীমাবদ্ধতা যোগ করা

একবার তারা সেট আপ হয়ে গেলে, আপনি পরিবার এবং অন্যান্য ব্যক্তিদের-এ তাদের ইমেলের জন্য একটি এন্ট্রি দেখতে পাবেন পৃষ্ঠা অনলাইনে পারিবারিক সেটিংস পরিচালনা করুন ক্লিক করুন৷ আপনার বাচ্চাদের অ্যাকাউন্টগুলি পরিচালনা করতে সেই বিভাগের নীচে বা শুধুমাত্র Windows 10 ফ্যামিলি সেটিংস ওয়েবসাইট দেখুন। তাদের ইমেল ঠিকানাতে ক্লিক করুন এবং আপনি তাদের কম্পিউটার ব্যবহারের বিভিন্ন বিভাগ পরিচালনা করতে পারেন।

ক্রিয়াকলাপ-এ পৃষ্ঠা, তারা কী অনুসন্ধান করেছে, তারা যে ওয়েবসাইটগুলি পরিদর্শন করেছে এবং তারা যে অ্যাপগুলি খুলেছে তা আপনি দেখতে পারেন৷

স্ক্রিন সময় নির্বাচন করুন একটি Windows 10 সময়সীমা সেট করতে; আপনি নির্দিষ্ট সময় বেছে নিতে পারেন যখন আপনার সন্তান কম্পিউটার ব্যবহার করতে পারে এবং সর্বোচ্চ সংখ্যক ব্যবহারের সময় সেট করতে পারে।

সেরা Windows 10 প্যারেন্টাল কন্ট্রোল টুল

সামগ্রী সীমাবদ্ধতা চয়ন করুন৷ ট্যাব শুধুমাত্র একটি নির্দিষ্ট বয়স স্তরের জন্য উপযুক্ত অ্যাপ এবং গেমের অনুমতি দিতে। আপনি 3 থেকে যেকোনো বয়স নির্বাচন করতে পারেন প্রতি 20 অথবা এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করুন। উদাহরণস্বরূপ, আপনি যদি 12 বছর বয়সী নির্বাচন করেন , আপনার সন্তান শুধুমাত্র PG-রেটেড মুভি দেখতে পারবে, E10+ রেট করা গেম , এবং তাই।

অবশ্যই, এটি শুধুমাত্র Microsoft স্টোরের বিষয়বস্তুর ক্ষেত্রে প্রযোজ্য। এটি আপনার সন্তানকে আইটিউনস খুলতে এবং একটি সিনেমা দেখা বা স্টিমে একটি অনুপযুক্ত গেম কেনা থেকে আটকাতে পারবে না (ধরে নেওয়ার জন্য তাদের কাছে উপহার কার্ড আছে)।

ওয়েব ব্রাউজিং এর অধীনে , আপনি অনুপযুক্ত ওয়েবসাইট ব্লক করতে একটি স্লাইডার সক্ষম করতে পারেন৷ . মাইক্রোসফ্ট ঠিক কোন ওয়েবসাইটগুলিকে ব্লক করে তা ব্যাখ্যা করে না, তবে লক্ষণীয় গুরুত্বপূর্ণ বিষয় হল এটি শুধুমাত্র Microsoft Edge এবং Internet Explorer এর সাথে কাজ করে৷ এছাড়াও আপনি পৃথক ওয়েবসাইট ব্লক করতে পারেন; আপনি YouTube ব্লক করতে চাইতে পারেন, উদাহরণস্বরূপ, বা Reddit।

সেরা Windows 10 প্যারেন্টাল কন্ট্রোল টুল

এই সেটিংটি সক্ষম করলে অ্যাকাউন্টটিকে Chrome, Firefox এবং Opera-এর মতো সাধারণ বিকল্প ব্রাউজারগুলি খুলতেও বাধা দেয়৷ আপনার সন্তান যদি প্রযুক্তি-জ্ঞানসম্পন্ন হয়, তাহলে তারা সহজভাবে যেকোন সংখ্যক বিকল্প ব্রাউজার ইন্সটল করতে পারে এই বিষয়ে কাজ করার জন্য, আপনাকে সর্বদা অবরুদ্ধ-এ সেগুলিকে ম্যানুয়ালি ব্লক করতে হবে। উপরের অ্যাপস বিভাগ।

আপনার বাচ্চারা কি উইন্ডোজ সেটিংস আপনার চেয়ে ভালো জানে? আপনার হয়ে গেলে, আপনি সেটিংস অ্যাপ এবং কন্ট্রোল প্যানেলে অ্যাক্সেস সম্পূর্ণরূপে অক্ষম করতে চাইতে পারেন।

2. DNS ফিল্টারিং দিয়ে অনুপযুক্ত ওয়েবসাইট ব্লক করুন

Windows 10-এর অভিভাবকীয় নিয়ন্ত্রণগুলি প্রথম সারির প্রতিরক্ষার জন্য দুর্দান্ত, কিন্তু যদি আপনার সন্তান এজ বা ইন্টারনেট এক্সপ্লোরার ছাড়া অন্য কোনও ব্রাউজার খোলে তবে সেগুলি খুব একটা করে না। এর জন্য, আমরা হাজার হাজার অনুপযুক্ত সাইট ব্লক করতে আপনার সম্পূর্ণ হোম নেটওয়ার্কে DNS ফিল্টারিং সক্ষম করার পরামর্শ দিই।

(এটি এখন বিশেষভাবে উপযোগী কারণ Chrome-এর অভিভাবকীয় নিয়ন্ত্রণগুলি পরিবর্তিত হচ্ছে৷)

এটি নিশ্চিত করবে যে আপনার বাচ্চারা স্পষ্ট সাইটগুলিতে অ্যাক্সেস করতে পারবে না, তারা যেভাবেই অনলাইনে আসুক না কেন। সেরা ডিএনএস সার্ভারগুলির মধ্যে একটি, ওপেনডিএনএস, সহজ ফিল্টারিংয়ের জন্য পূর্ব-কনফিগার করা ফ্যামিলি শিল্ড অফার করে, অথবা আপনি ঠিক কোন সাইটগুলি ব্লক করতে চান তা নির্বাচন করতে হোম প্যাকেজ ব্যবহার করতে পারেন। আপনার রাউটারে এটি সক্ষম করতে মাত্র কয়েক মিনিট সময় লাগে, তাই এটি চেষ্টা না করার কোন কারণ নেই!

এগুলি ছাড়াও, আপনার জানা উচিত কীভাবে অ্যান্ড্রয়েডে ওয়েবসাইটগুলি ব্লক করতে হয়৷

3. আপনার সন্তানের জন্য UAC এবং একটি স্ট্যান্ডার্ড অ্যাকাউন্ট ব্যবহার করুন

একটি কম্পিউটারকে শিশু-বান্ধব করে তোলার পুরোটাই ইন্টারনেট নিরাপত্তার বিষয় নয়। আপনার সন্তানের অ্যাকাউন্টে আপনার কম্পিউটারে বড় ধরনের পরিবর্তন করার অনুমতি নেই তা নিশ্চিত করাও গুরুত্বপূর্ণ। এর মধ্যে রয়েছে সম্ভাব্য বিপজ্জনক সফ্টওয়্যার ইনস্টল করা৷

আপনার সন্তানের অ্যাকাউন্ট যাতে বেশি ক্ষতি করতে না পারে তা নিশ্চিত করতে আপনি দুটি দ্রুত পরীক্ষা করতে পারেন। প্রথমে, সেটিংস> হোম> পরিবার এবং অন্যান্য ব্যক্তি-এ ফিরে যান এবং আপনার সন্তানের অ্যাকাউন্টের নামে ক্লিক করুন। অ্যাকাউন্টের ধরন পরিবর্তন করুন বেছে নিন , এবং নিশ্চিত করুন যে এটি স্ট্যান্ডার্ড ব্যবহারকারী হিসেবে সেট করা আছে , প্রশাসক নয়৷ .

সেরা Windows 10 প্যারেন্টাল কন্ট্রোল টুল

দ্বিতীয়ত, আপনার নিশ্চিত হওয়া উচিত যে আপনার কাছে ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ (UAC) আছে৷ সক্রিয় এই নিরাপত্তা বৈশিষ্ট্যটি প্রশাসকের পাসওয়ার্ডের জন্য স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টগুলিকে অনুরোধ করে যখন তারা কম্পিউটারে পরিবর্তন করার চেষ্টা করে। UAC টাইপ করুন স্টার্ট মেনুতে এবং ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ সেটিংস পরিবর্তন করুন নির্বাচন করুন .

ডিফল্ট স্তর, শীর্ষ থেকে দ্বিতীয়, নিরাপত্তা এবং সুবিধার সেরা মিশ্রণ। বাচ্চাদের বেশির ভাগ পরিবর্তন করা থেকে বিরত রাখতে আপনি হয়ত এটিকে সম্পূর্ণভাবে চালু করতে চাইতে পারেন, কিন্তু এটি আপনার জন্য দ্রুত বিরক্তিকর হতে পারে।

সেরা Windows 10 প্যারেন্টাল কন্ট্রোল টুল

4. সফ্টওয়্যার নয় এমন নিয়মগুলি ভুলে যাবেন না

উপরের টুলগুলি আপনাকে নিয়ন্ত্রণ করতে দেয় যে আপনার বাচ্চারা কোন অ্যাপ ব্যবহার করে, কখন তারা কম্পিউটার ব্যবহার করতে পারে, তারা কোথায় অনলাইনে যেতে পারে এবং তারা তাদের অ্যাকাউন্টগুলির সাথে কী করতে পারে। আপনি চাইলে অতিরিক্ত অভিভাবকীয় কন্ট্রোল অ্যাপ্লিকেশানগুলির সাথে তাদের সম্পূরক করতে পারেন, তবে সেগুলি প্রয়োজনীয় বিষয়গুলি কভার করে৷

কিন্তু এটা মনে করিয়ে দেওয়ার মতো যে কিছু অ-প্রযুক্তিগত সীমাবদ্ধতা আপনার Windows 10 পিসিকে আপনার বাচ্চাদের মজা করার এবং শেখার জন্য একটি নিরাপদ জায়গা করে তুলতে পারে৷

উদাহরণস্বরূপ, আপনি তাদের কম্পিউটারকে একটি শেয়ার্ড রুমে রাখতে চাইতে পারেন যাতে তারা আশেপাশের কাউকে ছাড়া অনলাইনে যেতে না পারে। এইভাবে, আপনি শীঘ্রই সম্ভাব্য সমস্যাগুলি ধরতে পারেন। উপরন্তু, আপনার বাচ্চাদের কম্পিউটার ব্যবহার থেকে আপনি কী আশা করেন সে সম্পর্কে কিছু প্রাথমিক নিয়ম সেট করা বুদ্ধিমানের কাজ।

সম্ভবত আপনি চান যে তারা কিছু ডাউনলোড করার আগে আপনার সাথে চেক করুক। অথবা আপনি তাদের বিভিন্ন ওয়েবসাইটে সাইন আপ করতে বাধা দেওয়ার জন্য তাদের একটি ইমেল ঠিকানা না দেওয়ার কথা বিবেচনা করতে পারেন। আগে থেকে এই নির্দেশিকাগুলি নিয়ে আসা ভবিষ্যতে কিছু সমস্যা প্রতিরোধ করতে পারে। এছাড়াও, আপনি যদি স্পষ্ট নিয়ম সেট করেন, তাহলে আপনি আপনার সন্তানদের শাসন করতে পারেন যদি তারা তাদের লঙ্ঘন করে। এটা তাদের অজান্তে গুপ্তচরবৃত্তি করার চেয়ে অনেক ভালো।

আপনি অন্য কোন নিরাপত্তা বৈশিষ্ট্য ব্যবহার করেন?

আমরা Windows 10 পিসিতে আপনার বাচ্চাদের সুরক্ষার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ টুলগুলি কভার করেছি। আপনি আপনার বাচ্চাদের ব্যক্তিগত প্রয়োজনের জন্য অতিরিক্ত সফ্টওয়্যার অন্তর্ভুক্ত করতে চাইতে পারেন, তবে এই বেসলাইন পরিবর্তনগুলি বাস্তবায়ন করা অনেক দূর এগিয়ে যাবে। আরও সংস্থানগুলির জন্য পিতামাতার নিয়ন্ত্রণের জন্য আমাদের সম্পূর্ণ গাইড দেখুন৷

আসলেই, ইন্টারনেট/কন্টেন্ট নিরাপত্তা এবং কম্পিউটার নিরাপত্তা যোগ করা হল বাচ্চাদের জন্য একটি কম্পিউটারকে বন্ধুত্বপূর্ণ করতে আপনার প্রয়োজনীয় সব পরিবর্তন।

ডিজিটাল যুগে বেড়ে ওঠা ছোট বাচ্চাদের সাধারণত একটি কম্পিউটার ব্যবহার করা সহজ করার জন্য বড় পাঠ্যের মতো অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যের প্রয়োজন হয় না। কম্পিউটার ইন্টারফেস ইতিমধ্যে তাদের দ্বিতীয় প্রকৃতি. তাই আপনার সন্তানের কোনো নির্দিষ্ট কারণে প্রয়োজন না হলে সেগুলির কোনোটিই সক্ষম করার দরকার নেই। প্রকৃতপক্ষে, তারা সম্ভবত অনেক আগেই আপনার থেকে ভালোভাবে উইন্ডোজ কীভাবে ব্যবহার করতে হয় তা খুঁজে বের করবে!

আপনার পিসিকে বাচ্চাদের জন্য নিরাপদ করতে আপনি কোন বৈশিষ্ট্যগুলি ব্যবহার করেন? আপনার কি কখনও এমন ঘটনা ঘটেছে যেখানে একটি শিশু আপনার কম্পিউটারে সমস্যায় পড়েছে? মন্তব্যে আমাদের বলুন!

ইমেজ ক্রেডিট:Maximkostenko/Depositphotos


  1. উইন্ডোজ 10 সেটিংস পরিবর্তন করার জন্য 5টি সেরা সরঞ্জাম

  2. উইন্ডোজ 10 কাস্টমাইজ করার জন্য সেরা ইউটিলিটি

  3. 2022 সালে Windows 10-এ কীবোর্ড রিম্যাপ করার সেরা টুল

  4. Windows 10 এ PDF এ প্রিন্ট করার সেরা টুল