কম্পিউটার

সেরা Windows 10 স্ক্রীন রেকর্ডার

আপনি যখন আপনার Windows PC-এর স্ক্রীনে কিছু রেকর্ড করতে চান, তখন আপনার এমন একটি টুল বা পদ্ধতির প্রয়োজন হয় যা আপনার প্রয়োজনগুলি সর্বোত্তমভাবে পূরণ করবে এবং প্রক্রিয়াটিকে সহজ এবং দ্রুত করে তুলবে৷

অনেক আধুনিক পিসিতে একটি ওয়েবক্যাম বা মাইক্রোফোন এবং অন্যান্য রেকর্ডিং হার্ডওয়্যার রয়েছে, কিন্তু স্ক্রিন রেকর্ডিং সফ্টওয়্যার নেই। যদিও Windows 10-এ, আপনি একটি অন্তর্নির্মিত স্ক্রিন রেকর্ডিং টুল পাবেন, যা সবসময় অন্যান্য কম্পিউটারের সাথে মানসম্মত হয় না।

    সেরা Windows 10 স্ক্রীন রেকর্ডার

    সৌভাগ্যক্রমে, বিকল্প বিনামূল্যের এবং অর্থপ্রদানকারী তৃতীয় পক্ষের অ্যাপ রয়েছে যেগুলি আরও এবং উন্নত বৈশিষ্ট্যগুলি অফার করে এবং এটিতে আরও ভাল কাজ করতে পারে৷

    Windows 10 স্ক্রীন রেকর্ডারের সুবিধা

    একটি উইন্ডোজ 10 স্ক্রিন রেকর্ডার কাজে আসে যখন আপনি প্রদর্শন করতে চান যে কীভাবে কিছু করা হয়, উদাহরণস্বরূপ কীভাবে ভিডিও গাইড বা টিউটোরিয়াল তৈরি করা হয়। এটি সমস্যা সমাধানের উদ্দেশ্যে ত্রুটিপূর্ণ ওয়েবসাইট বা অ্যাপ এবং অন্যান্য প্রযুক্তিগত সমস্যা নথিভুক্ত করতেও ব্যবহৃত হয়।

    আপনি যদি একজন বিপণনকারী হন, তাহলে পণ্যের ডেমো রেকর্ড করা, নতুন নিয়োগকারীদের সংগঠনে নির্দিষ্ট সরঞ্জামগুলি কীভাবে ব্যবহার করতে হয় তা শেখানো, অন্যান্য ব্যবহারের ক্ষেত্রে ইমেল করা যায় না এমন জটিল বিষয় বা প্রকল্প ব্যাখ্যা করা সহ বিভিন্ন কারণে আপনি আপনার কম্পিউটারের স্ক্রীন রেকর্ড করতে পারেন।

    সেরা Windows 10 স্ক্রীন রেকর্ডার

    কখনও কখনও এটি লাইভ গেম অ্যাকশন ক্যাপচার করতে, এমনকি অনুপ্রবেশকারী কার্যকলাপকে ধরতে ও যাচাই করতে ব্যবহার করা যেতে পারে।

    আপনার যে বিষয়েই স্ক্রিন রেকর্ডার দরকার তা বিবেচ্য নয়, আমাদের Windows 10 স্ক্রীন রেকর্ডার প্রোগ্রামের তালিকা কাজটি করবে৷

    Windows 10 Screen Recorder Software

    1. Xbox গেম বার

    2. OBS স্টুডিও

    3. ফ্ল্যাশব্যাক এক্সপ্রেস

    4. Apowersoft

    5. টিনিটেক

    6. ক্যামটাসিয়া

    7. আইসক্রিম স্ক্রিন রেকর্ডার

    8. স্ক্রিনকাস্ট-ও-ম্যাটিক

    9. ব্যান্ডিকাম

    10. DU রেকর্ডার

    Xbox গেম বার

    সেরা Windows 10 স্ক্রীন রেকর্ডার

    Xbox গেম বার হল অন্তর্নির্মিত Windows 10 স্ক্রীন রেকর্ডার টুল যা ভিডিও গেম রেকর্ডিং এবং স্ট্রিমিং বা অন্য যেকোন কিছুর সময় আপনার স্ক্রীন ক্যাপচার করার জন্য ডিজাইন করা হয়েছে। আপনি যখন চিমটে থাকেন তখন এটি কার্যকর হয় কিন্তু দীর্ঘমেয়াদী স্ক্রিন রেকর্ডিং সমাধান হিসাবে নয়।

    • গেম বার খুলতে এবং ব্যবহার করতে, সেটিংস-এ যান৷ এবং গেমিং এ ক্লিক বা আলতো চাপুন .
    সেরা Windows 10 স্ক্রীন রেকর্ডার
    • এরপর, গেম বার ট্যাবে ক্লিক করুন এবং গেম বার ব্যবহার করে গেম ক্লিপ, স্ক্রিনশট এবং সম্প্রচার রেকর্ড করুন সক্ষম করুন। স্লাইডার।
    সেরা Windows 10 স্ক্রীন রেকর্ডার
    • আপনি গেম বার সেটিংস ওভারলে খুলতে চাইলে, Windows + G টিপুন কী।
    সেরা Windows 10 স্ক্রীন রেকর্ডার
    • যদি আপনি এই শর্টকাটটি প্রথমবার ব্যবহার করেন তবে আপনি গেমিং বৈশিষ্ট্যগুলি উপলব্ধ নেই দেখতে পাবেন বার্তা, প্লাস কিছু বিকল্প। বৈশিষ্ট্যগুলিকে কার্যকর করতে, গেমপ্লে রেকর্ড করতে এই অ্যাপটির জন্য গেমিং বৈশিষ্ট্যগুলি সক্ষম করুন এর পাশের বাক্সটি চেক করুন বিকল্প।
    • যখন আপনি একটি রেকর্ডিং শুরু করতে চান, শুধুমাত্র Win+Alt+R শর্টকাট টিপুন, অথবা সেটিংস পৃষ্ঠায় গিয়ে আপনার পছন্দের একটি সেট করুন।
    সেরা Windows 10 স্ক্রীন রেকর্ডার
    • Win+G টিপুন আপনি রেকর্ডিং শুরু করার আগে কীগুলি ব্যবহার করুন এবং আপনার আউটপুট এবং অ্যাপগুলির জন্য একটি উপযুক্ত ভলিউমে অডিও স্তরগুলি তৈরি করুন৷ এছাড়াও আপনি গেম বারের বিকল্পগুলিতে গিয়ে এবং মাইক আইকনে ক্লিক করে বা আপনার কীবোর্ডে Win+Alt+M টিপুন দ্বারা একটি মাইক্রোফোন থেকে অডিও রেকর্ড করতে পারেন।
    • আপনার রেকর্ডিং শেষ হলে, Win+Alt+R টিপুন আবার আপনার রেকর্ডিং বন্ধ করতে, এবং আপনার সংরক্ষিত রেকর্ডিং খুঁজে পেতে C:\Users\USERNAME\Videos\Captures-এ যান।
    সেরা Windows 10 স্ক্রীন রেকর্ডার

    গেম বার স্ক্রিন রেকর্ডারটি কোনো সফ্টওয়্যার ইনস্টল না করেই বিনামূল্যে এবং ব্যবহার করা সুবিধাজনক। এছাড়াও, এটি বিজ্ঞাপন-মুক্ত, কোন সময় সীমা নেই এবং আপনার রেকর্ডিংয়ে জলছাপ যোগ করে না। আপনি রেকর্ড করার পরে আপনার ক্লিপ ট্রিম করতে পারেন।

    যাইহোক, এটি বৈশিষ্ট্যের পরিপ্রেক্ষিতে সীমিত। উদাহরণস্বরূপ, কোন বিরতি ফাংশন নেই, এবং আপনি শুধুমাত্র লক্ষ্য অ্যাপের আকারের রেজোলিউশনে স্ক্রীন রেকর্ড করতে পারেন।

    OBS স্টুডিও

    OBS স্টুডিও হল একটি ওপেন সোর্স Windows 10 স্ক্রিন রেকর্ডার সফটওয়্যার যা লাইভ স্ট্রিমিং এবং ভিডিও রেকর্ডিংয়ের জন্য ডিজাইন করা হয়েছে। এটি Xbox গেম বারের তুলনায় আরও বেশি টুল অফার করে যেমন ভিডিও এডিটিং, কাস্টমাইজ ট্রানজিশন এবং আরও অনেক কিছু যাতে আপনি আপনার রেকর্ডিংয়ের বিভিন্ন দিক নিয়ে টিঙ্কার করতে পারেন।

    আপনি যদি একজন গেমার হন, আপনি দৈর্ঘ্য বা সৃষ্টির সংখ্যার উপর কোনো সীমাবদ্ধতা ছাড়াই বিনামূল্যে ভিডিও গেম খেলা রেকর্ড এবং স্ট্রিম করতে পারেন। আপনি ইউটিউব গেমিং, টুইচ বা Facebook লাইভে HD-তে রেকর্ড এবং লাইভ স্ট্রিম করতে পারেন, আপনার প্রকল্পগুলি সংরক্ষণ করতে পারেন এবং পরে সেগুলিতে ফিরে যেতে পারেন বা FLV ফর্ম্যাটে এনকোড করতে পারেন এবং আপনার কম্পিউটারে সংরক্ষণ করতে পারেন৷

    সেরা Windows 10 স্ক্রীন রেকর্ডার

    গেম বারের বিপরীতে যা লক্ষ্য অ্যাপের উপর ভিত্তি করে আপনার স্ক্রীন রেজোলিউশনের আকার ক্যাপচার করে, OBS স্টুডিও পূর্ণ-স্ক্রীন মোড রেকর্ডিং ক্যাপচার করতে পারে কারণ এটি 60FPS বা তার বেশি সময়ে আপনার গ্রাফিক্স কার্ড থেকে রেকর্ড করে। এটি আরও ভাল পারফরম্যান্সের জন্য মাল্টি-কোর সিপিইউ ব্যবহার করে৷

    আপনার ওয়েবক্যাম এবং বাহ্যিক মাইক্রোফোনের মতো একাধিক উত্স থেকে রেকর্ডিং ছাড়াও, সফ্টওয়্যারটি চিত্র মাস্কিং এবং রঙ সংগ্রহ সহ ভিজ্যুয়াল ফিল্টার সরবরাহ করে৷

    এটি বিজ্ঞাপন-মুক্ত, এবং এর কোনো ওয়াটারমার্ক বা সময়সীমা নেই, তবে এতে একটি পজ ফাংশন এবং ভিডিও এডিটরের অভাব রয়েছে এবং নতুনদের জন্য এর উন্নত ফাংশনগুলি ব্যবহার করা কঠিন হতে পারে।

    ফ্ল্যাশব্যাক এক্সপ্রেস

    FlashBack Express হল আরেকটি ভাল Windows 10 স্ক্রীন রেকর্ডার প্রোগ্রাম যা ওয়েবক্যাম থেকে ফুটেজ ক্যাপচার এবং গেম রেকর্ড করার জন্য আদর্শ৷

    প্রদত্ত ফ্ল্যাশব্যাক এক্সপ্রেস প্রোগ্রামের একটি বিনামূল্যের সংস্করণ হওয়া সত্ত্বেও এটি বৈশিষ্ট্য এবং সরঞ্জামগুলির সাথে পরিপূর্ণ, এবং আপনার রেকর্ডিংয়ের জন্য জলছাপ যোগ করে না বা সময় সীমা আরোপ করে না৷

    ভীতিজনক OBS স্টুডিও ইন্টারফেসের বিপরীতে, এই টুলটিতে একটি সু-পরিকল্পিত ইন্টারফেস রয়েছে যা আপনি একটি স্ক্রিন রেকর্ডার ব্যবহার করেছেন কিনা তা ব্যবহার করা সহজ করে তোলে। এছাড়াও আপনি পূর্ণ-স্ক্রীনে, বা নির্বাচিত এলাকা, উইন্ডো বা আপনার ওয়েবক্যাম থেকে রেকর্ড করতে পারেন।

    সেরা Windows 10 স্ক্রীন রেকর্ডার

    একবার আপনি রেকর্ডিং সম্পন্ন করলে, আপনার প্রয়োজন অনুসারে ক্লিপটি ট্রিম বা ক্রপ করার জন্য একটি সাধারণ সম্পাদক আপনার জন্য উপলব্ধ, তারপরে আপনি এটি আপনার পিসি, YouTube বা একটি FTP সার্ভারে রপ্তানি করতে পারেন৷

    এটি স্ক্রিনে স্বয়ংক্রিয়ভাবে পাসওয়ার্ডগুলিকে অস্পষ্ট করতে পারে, যেখানে আপনি একটি গেম বা টিউটোরিয়াল ভিডিও রেকর্ড করছেন যেখানে একটি লগইন স্ক্রীন রয়েছে৷ এছাড়াও, এটি আপনাকে আপনার দীর্ঘ রেকর্ডিংগুলিকে খণ্ডে বিভক্ত করতে এবং MP4, WMV এবং AVI ফর্ম্যাটে রপ্তানি করতে দেয় যাতে আপনাকে এই উদ্দেশ্যে আলাদা ভিডিও কনভার্টার ব্যবহার করতে না হয়৷

    বিনামূল্যের সংস্করণটি বৈশিষ্ট্য, ভিডিও আউটপুট ফরম্যাট এবং সম্পাদনা সরঞ্জামগুলিতে সীমিত, তবে আপনি অর্থপ্রদানের সংস্করণ পেতে পারেন এবং অন্যান্য সরঞ্জামগুলি আনলক করতে পারেন যেমন সংবেদনশীল বিশদগুলি অস্পষ্ট করার ক্ষমতা, ফ্রেম-বাই-ফ্রেম সম্পাদনা, পিকচার-ইন-পিকচার এবং স্মুথ আউট। অন্যদের মধ্যে অনিয়মিত কার্সার নড়াচড়া।

    Apowersoft

    এই ইন-ব্রাউজার স্ক্রিন রেকর্ডার Windows 10 সহ বেশ কয়েকটি অপারেটিং সিস্টেমের সাথে কাজ করে।

    ওয়েব-ভিত্তিক সফ্টওয়্যারটির এই তালিকার অন্যদের মতো ডাউনলোড বা ইনস্টল করার প্রয়োজন নেই, তবে এটি অনেক ডেস্কটপ অ্যাপের চেয়ে বেশি শক্তিশালী৷

    আপনি যতক্ষণ চান ততক্ষণ আপনার স্ক্রীন রেকর্ড করতে পারেন, রেকর্ড করার জন্য আপনার স্ক্রীনের এলাকা নির্বাচন করতে পারেন, একই সাথে অডিও এবং ভিডিও ক্যাপচার করতে পারেন এবং এমনকি আপনি রেকর্ড করার সময় টীকা যোগ করতে পারেন।

    সেরা Windows 10 স্ক্রীন রেকর্ডার

    অন্যান্য স্ক্রিন রেকর্ডিং প্রোগ্রামের মতো, Apowersoft-এর ওয়াটারমার্ক বা সময়সীমা নেই, এবং আপনি কী করছেন তা ব্যাখ্যা করার জন্য এটি আপনার ওয়েবক্যাম থেকে এটিকে আপনার স্ক্রিনে ঢোকানোর মাধ্যমে রেকর্ড করার অনুমতি দেয়।

    এটি MP4, AVI, WMV, MOV এবং আরও অনেকগুলি সহ অনেকগুলি রপ্তানির বিকল্পও অফার করে এবং আপনি আপনার রেকর্ডিংকে একটি GIF বা ভিডিও ফাইল হিসাবে সংরক্ষণ করতে পারেন, এটি YouTube বা Vimeo-এ আপলোড করতে পারেন বা ড্রপবক্স বা Google ড্রাইভের মতো ক্লাউড স্টোরেজে সংরক্ষণ করতে পারেন। .

    এই Windows 10 স্ক্রিন রেকর্ডার টুলের নেতিবাচক দিক হল এটি রেকর্ডিং বা স্ট্রিমিং গেমের জন্য উপযুক্ত নয়৷

    Camtasia

    Camtasia হল একটি পেইড স্ক্রিন রেকর্ডিং প্রোগ্রাম যা আপনি Windows 10-এ আপনার স্ক্রীন রেকর্ড করতেও ব্যবহার করতে পারেন। এটি একটি স্ক্রিন রেকর্ডার এবং ভিডিও এডিটর সহ একটি অল-ইন-ওয়ান টুল, এছাড়াও থিম যা আপনার ভিডিওগুলিকে একটি সামঞ্জস্যপূর্ণ চেহারা দেয় এবং অনুভব করে ক্লিপগুলির একটি সিরিজ রেকর্ডিং।

    সেরা Windows 10 স্ক্রীন রেকর্ডার

    আপনি পূর্ণ স্ক্রীন, একটি অঞ্চল বা উইন্ডো রেকর্ড করতে এটি ব্যবহার করতে পারেন এবং রেকর্ড করার সময় আপনার মাইক্রোফোন এবং ওয়েবক্যাম ব্যবহার করতে পারেন। এটি আপনাকে মোবাইলের জন্য আপনার ফোনের স্ক্রীন রেকর্ড করার অনুমতি দেয় কিভাবে এবং ডেমো। অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে আপনার ক্লিপগুলি কাটা, ছাঁটা বা বিভক্ত করার জন্য ভিডিও সম্পাদনা সরঞ্জাম, সবুজ স্ক্রিন প্রভাব, এবং বিনামূল্যে ভিডিও চিত্র এবং অডিও সম্পদ যেমন কাস্টমাইজযোগ্য ইন্ট্রোস বা আউটরোস এবং লোয়ার থার্ড, মিউজিক সাউন্ড ইফেক্ট, মোশন ব্যাকগ্রাউন্ড এবং আরও অনেক কিছু।

    যাইহোক, এটি শুধুমাত্র উইন্ডোজের 64-বিট সংস্করণের সাথে কাজ করে এবং এটি উপলব্ধ সর্বোচ্চ দামের স্ক্রিন রেকর্ডারগুলির মধ্যে একটি। আপনি এটিকে 30 দিনের ট্রায়ালের সাথে ঘুরিয়ে নিতে পারেন যদিও এটি ওয়াটারমার্ক সহ আসে৷

    চাকরির জন্য সেরা টুল পান

    আমরা আশা করি আপনি এখন আপনার পিসিতে ব্যবহার করার জন্য সেরা Windows 10 স্ক্রীন রেকর্ডার সরঞ্জামগুলি জানেন। আপনি যদি রেকর্ডিং করার পরে আপনার ফুটেজ ক্রপ বা ক্লিপ করতে চান, সেরা ওপেন সোর্স ভিডিও এডিটরগুলিতে আমাদের গাইড দেখুন।

    আপনি রেকর্ডিংগুলির সাথে যা করতে চান তা কোন ব্যাপার না, এই স্ক্রীন রেকর্ডারগুলির যেকোন একটি আপনাকে একটি পেশাদার পণ্য তৈরি করতে সহায়তা করবে। আপনার যদি Windows 10-এর জন্য এই বা অন্যান্য স্ক্রিন রেকর্ডারগুলি ব্যবহার করার অভিজ্ঞতা থাকে, তাহলে আমরা আপনার সুপারিশগুলি শুনতে চাই। নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান. পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।


    1. Windows 10 এর জন্য সেরা স্ক্রীন এবং অডিও রেকর্ডার

    2. Windows 10 এ PDF এ প্রিন্ট করার সেরা টুল

    3. উইন্ডোজে সেরা ফ্রি স্ক্রিনকাস্ট সফ্টওয়্যার

    4. কিভাবে সেরা স্ক্রীন রেকর্ডিং সফ্টওয়্যার চয়ন করবেন