কম্পিউটার

উইন্ডোজ 10 সেটিংস পরিবর্তন করার জন্য 5টি সেরা সরঞ্জাম

Windows 10 বিভিন্ন কারণে একটি শক্তিশালী প্ল্যাটফর্ম, কিন্তু এর প্রাথমিক শক্তি, এবং এটির সূচনা থেকেই উইন্ডোজের প্রধান শক্তিগুলির মধ্যে একটি হল কাস্টমাইজেশনের স্তর যা এটি ব্যবহারকারীদের কাছে উন্মুক্ত করে। উইন্ডোজ ম্যাকোসকে অনেক বেশি ছাড়িয়ে গেছে এটি আপনাকে যা করার অনুমতি দেবে।

আপনার উইন্ডোজ 10 সেটিংস এবং চেহারা পরিবর্তন এবং টুইক করার একমাত্র জিনিস হল সঠিক টুল। ভাল খবর হল যে অনেকগুলি বিভিন্ন বিকল্প উপলব্ধ আছে, কিন্তু সেগুলি সবই নিরাপদ নয়। এটি Windows 10 সেটিংস টুইক করার জন্য সেরা, ভাইরাস-মুক্ত সরঞ্জামগুলির একটি তালিকা৷

আল্টিমেট উইন্ডোজ টুইকার 4

আল্টিমেট উইন্ডোজ টুইকার 4 হল সবচেয়ে জনপ্রিয় এবং শক্তিশালী কাস্টমাইজেশন উইন্ডোজ 10 টুইক টুল উপলব্ধ। প্রারম্ভিকদের জন্য, এটি সম্পূর্ণরূপে বহনযোগ্য - এটি ব্যবহার করার জন্য আপনাকে এটি ইনস্টল করতে হবে না। আপনি যদি এটি একটি ফ্ল্যাশ ড্রাইভের চারপাশে বহন করতে চান তবে আপনি এটি করতে পারেন। এটি মাত্র 750 KB বা তার আকারে পরিমাপ করে।

এটিতে 200টি বিল্ট-ইন টুইক রয়েছে যা কাস্টমাইজেশন বিকল্প, কর্মক্ষমতা, নিরাপত্তা এবং গোপনীয়তা, ব্রাউজার এবং আরও অনেক কিছু থেকে শুরু করে। এর কার্যকারিতা শুধুমাত্র কাস্টমাইজেশনের মধ্যে সীমাবদ্ধ নয়। আলটিমেট উইন্ডোজ টুইকার একটি শক্তিশালী নিরাপত্তা টুল হিসেবে কাজ করে। আপনি টেলিমেট্রি, কর্টানা, এবং ডেটা অ্যাক্সেস করার জন্য ব্যবহার করা যেতে পারে এমন অন্যান্য উপায়গুলির একটি হোস্ট অক্ষম করতে পারেন৷

উইন্ডোজ 10 সেটিংস পরিবর্তন করার জন্য 5টি সেরা সরঞ্জাম

এমনকি একটি অনুসন্ধান বৈশিষ্ট্য রয়েছে যা নির্দিষ্ট টুইকগুলি খুঁজে পাওয়া সহজ করে তোলে। মূল স্ক্রীন থেকে, আপনি উইন্ডোজ সিস্টেম ইমেজ মেরামত করতে পারেন, ফাইল চেকার ইউটিলিটি চালাতে পারেন এবং আরও অনেক কিছু করতে পারেন। সম্পূর্ণ বিনামূল্যের টুলের জন্য, আল্টিমেট উইন্ডোজ টুইকার অনেক পেইড বিকল্পের চেয়ে বেশি ইউটিলিটি অফার করে।

AdvancedRun

AdvancedRun হল NirSoft দ্বারা উত্পাদিত একটি টুইকিং অ্যাপ্লিকেশন। এটি আপনাকে নির্দিষ্ট প্রোগ্রামগুলি চালানোর উপায় পরিবর্তন করতে দেয়, যার মধ্যে নিম্ন এবং উচ্চের মধ্যে অগ্রাধিকার পরিবর্তন করা, প্রধান উইন্ডো স্থিতি এবং বিভিন্ন ব্যবহারকারীর অনুমতি সহ প্রোগ্রাম চালানো।

একবার আপনি আপনার পছন্দ মতো সেটিংস পরিবর্তন করলে, আপনি সেগুলিকে একটি কনফিগারেশন ফাইল হিসাবে সংরক্ষণ করতে পারেন এবং প্রতিবার এইভাবে প্রোগ্রামটি চালাতে পারেন। এছাড়াও আপনি নির্দিষ্ট সামঞ্জস্যপূর্ণ মোডে প্রোগ্রামটি চালাতে পারেন (যারা উইন্ডোজের বর্তমান সংস্করণে সমর্থিত নয় এমন গেম খেলতে চান তাদের জন্য একটি বড় বর।)

উইন্ডোজ 10 সেটিংস পরিবর্তন করার জন্য 5টি সেরা সরঞ্জাম

AdvancedRun Windows এর 32- এবং 64-বিট উভয় সংস্করণেই সমর্থিত। এটি উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণেও চলে, যদিও কিছু সেটিংস Windows XP এবং তার আগের সংস্করণে সমর্থিত নয়।

রেইনমিটার

রেইনমিটার হল একটি সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত ডেস্কটপ কাস্টমাইজেশন টুল যা ব্যবহারকারীদের তাদের কম্পিউটারের চেহারা সম্পর্কে ডিফল্টরূপে উইন্ডোজের তুলনায় অনেক বেশি সেটিংস পরিবর্তন করতে দেয়। এর প্রাথমিক কাজ হল ডেস্কটপে কাস্টম স্কিন প্রদর্শন করা যা হার্ডওয়্যার ব্যবহার মিটার থেকে মিউজিক ভিজ্যুয়ালাইজার পর্যন্ত।

রেইনমিটারের জন্য একটি ছোট ডাউনলোডের প্রয়োজন, তবে পটভূমিতে কয়েকটি সংস্থান ব্যবহার করে। এর মানে হল আপনি আপনার কর্মক্ষমতার উপর সামান্য বা কোন প্রভাব দেখতে পাবেন না, এমনকি একটি জটিল ত্বকের জায়গায়। কাস্টমাইজেশনের স্তর মানে আপনি স্টার্ট মেনু সরাতে পারেন, বিভিন্ন স্থানে আইকন বার প্রদর্শন করতে পারেন এবং আরও অনেক কিছু।

উইন্ডোজ 10 সেটিংস পরিবর্তন করার জন্য 5টি সেরা সরঞ্জাম

গত বেশ কয়েক বছর ধরে, রেইনমিটার জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে এবং একটি সম্প্রদায় তৈরি হয়েছে যা আরও বেশি স্কিন তৈরি করেছে। প্রোগ্রামে প্রবেশ করার জন্য এটি আগের চেয়ে ভাল সময়। যদিও এটি এই তালিকার অন্যদের মতো ততটা উপযোগিতা প্রদান করবে না, এটির সবচেয়ে নান্দনিক সম্ভাবনা রয়েছে।

TweakNow PowerPack

TweakNow পাওয়ারপ্যাক হল কাস্টমাইজেশন বিকল্পগুলির একটি শক্তিশালী স্যুট যা উইন্ডোজ যেভাবে কাজ করে তা পরিবর্তন করার লক্ষ্যে। এটি অ্যাপ্লিকেশনটির বিন্যাসের জন্য অপারেটিং সিস্টেমকে টুইক করা সহজ করে তোলে। হোম স্ক্রীন থেকে আপনি দ্রুত কিছু সেটিংস কাস্টমাইজ করতে পারেন, যেমন উইন্ডোজ রেজিস্ট্রি পরিষ্কার করা, অস্থায়ী ফাইল, ওয়েব ব্রাউজার থেকে ট্রেস এবং আরও অনেক কিছু৷

বিবিধ সরঞ্জামগুলির একটি সেট রয়েছে যা আপনাকে সিস্টেমটি বন্ধ করতে, আপনার RAM অপ্টিমাইজ করতে এবং পটভূমিতে চলমান প্রক্রিয়াগুলির উপর আরও বিশদ তথ্য পেতে কতক্ষণ সময় নেয় তা পরিবর্তন করতে দেয়। অন্য কথায়, এটি আপনাকে আপনার সেটিংস ঠিক করতে এবং আপনার পিসির গতি বাড়াতে দেয়৷

উইন্ডোজ 10 সেটিংস পরিবর্তন করার জন্য 5টি সেরা সরঞ্জাম

বিল্ট-ইন উইন্ডোজ ক্লিনার টুল সমানভাবে দরকারী। এটি আপনাকে আপনার রেজিস্ট্রি পরিষ্কার এবং ডিফ্র্যাগমেন্ট করতে, আপনার ড্রাইভ থেকে ফাইলগুলি সম্পূর্ণরূপে মুছে ফেলতে, স্টার্টআপে স্বয়ংক্রিয়ভাবে বুট হওয়া প্রোগ্রামগুলি পরিচালনা করতে, আপনার ড্রাইভ বিশ্লেষণ করতে এবং আরও অনেক কিছু করতে দেয়।

TweakNow পাওয়ারপ্যাক বিনামূল্যে, তবে একটি প্রিমিয়াম সংস্করণ রয়েছে যা বিনামূল্যের সরঞ্জামটির ভবিষ্যতের সমস্ত সংস্করণগুলিতে অ্যাক্সেস সরবরাহ করে।

ফোল্ডার চিহ্ন

ফোল্ডার মার্ক এই তালিকার অন্যদের তুলনায় একটি বেশি ডেডিকেটেড টুল। এটি আপনাকে উইন্ডোজে ফাইল ফোল্ডারের রঙ পরিবর্তন করতে এবং প্রতিটি রঙের জন্য বিভিন্ন স্তরের গুরুত্ব নির্ধারণ করতে দেয়। ফোল্ডারের উদ্দেশ্য বোঝাতে আপনি তীর, ঘড়ি বা আরও কিছু নির্দিষ্ট চিহ্নও বরাদ্দ করতে পারেন।

এটি একটি সম্পূর্ণ বিনামূল্যের অ্যাপ্লিকেশন। এটি বেয়ার-বোন এবং একটি একক কাজ সম্পাদন করে, তবে এটি ওয়েবে কয়েকটি অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি যা আপনাকে আপনার LAN কাস্টমাইজ করার জন্য নেটওয়ার্ক ফোল্ডার সহ আপনার ফোল্ডারগুলির চেহারা পরিবর্তন করতে দেয়৷

উইন্ডোজ 10 সেটিংস পরিবর্তন করার জন্য 5টি সেরা সরঞ্জাম

কম, স্বাভাবিক বা উচ্চ অগ্রাধিকারের উপর ভিত্তি করে ফোল্ডারগুলিকে মনোনীত করুন, সেইসাথে তাদের ভিতরে কাজের ধরন। কাজ কি সম্পন্ন হয়েছে, শুরু হয়েছে, নাকি পরিকল্পনা করা হয়েছে? প্রতিটির জন্য একটি নির্দিষ্ট ফোল্ডার আলাদা করে রাখুন।

আপনার রুচি অনুযায়ী Windows 10 কাস্টমাইজ করতে চান? এই পাঁচটি অ্যাপ্লিকেশনের মধ্যে একটি ব্যবহার করে দেখুন। এই Windows 10 টুইক টুলগুলির প্রতিটি একটি সামান্য ভিন্ন উদ্দেশ্য পরিবেশন করে, এমনকি যদি কিছুটা ওভারল্যাপ থাকে – তবে এই পাঁচটির মধ্যে, আপনি উইন্ডোজ কীভাবে কাজ করে সে সম্পর্কে প্রায় সবকিছুই পরিবর্তন করতে পারেন।


  1. সেরা বিনামূল্যে CyanogenMod থিম আরো

  2. Windows 10 গতি বাড়ানোর 15টি সেরা উপায়

  3. 2022 সালে Windows 10-এ কীবোর্ড রিম্যাপ করার সেরা টুল

  4. Windows 10 এ PDF এ প্রিন্ট করার সেরা টুল