কম্পিউটার

একটি উইন্ডোজ ডোমেন কি এবং এর সুবিধা কি?

আপনি যদি আপনার অফিসে বা স্কুলে একটি কম্পিউটার ব্যবহার করেন, তবে এটি প্রায় অবশ্যই একটি Windows ডোমেনের অংশ। কিন্তু যে আসলে মানে কি? একটি ডোমেন কী করে এবং একটি কম্পিউটারে যোগদানের সুবিধা কী?

আসুন দেখি Windows ডোমেইন কি, তারা কিভাবে কাজ করে এবং কেন ব্যবসায়গুলি সেগুলি ব্যবহার করে৷

উইন্ডোজ ডোমেন কি?

একটি উইন্ডোজ ডোমেন মূলত একটি ব্যবসায়িক সেটিংয়ে ব্যবহৃত নিয়ন্ত্রিত কম্পিউটারগুলির একটি নেটওয়ার্ক। অন্তত একটি সার্ভার, একটি ডোমেন কন্ট্রোলার নামে পরিচিত , অন্যান্য ডিভাইসের দায়িত্বে আছে। এটি নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরদের (সাধারণত আইটি কর্মীরা) ব্যবহারকারী, সেটিংস এবং আরও অনেক কিছুর মাধ্যমে ডোমেনের কম্পিউটারগুলিকে নিয়ন্ত্রণ করতে দেয়৷

যেহেতু ডোমেইনগুলি বাড়ির ব্যবহারকারীদের জন্য নয়, শুধুমাত্র Windows এর পেশাদার বা এন্টারপ্রাইজ সংস্করণগুলি একটিতে যোগ দিতে পারে৷ আপনার ডোমেন কন্ট্রোলারের জন্য উইন্ডোজ সার্ভারের একটি অনুলিপিও প্রয়োজন, কারণ এতে সক্রিয় ডিরেক্টরির মতো প্রয়োজনীয় সফ্টওয়্যার অন্তর্ভুক্ত রয়েছে (পরে আরও কিছু)। মনে রাখবেন যে উইন্ডোজ সার্ভার উইন্ডোজ থেকে আলাদা।

আপনার কম্পিউটার একটি ডোমেনে আছে কিনা তা আপনি কীভাবে জানবেন?

আপনার যদি একটি হোম কম্পিউটার থাকে, তাহলে আপনি একটি ডোমেনে থাকার সম্ভাবনা খুবই কম৷ আপনি আপনার হোম নেটওয়ার্কে একটি ডোমেন তৈরি করতে পারেন, তবে এটি করার খুব বেশি ব্যবহার নেই। কিন্তু আপনি যদি আপনার অফিস বা স্কুলের সরবরাহ করা একটি কম্পিউটার ব্যবহার করেন তবে এটি প্রায় অবশ্যই একটি ডোমেনে রয়েছে৷

একটি উইন্ডোজ ডোমেন কি এবং এর সুবিধা কি?

আপনার কম্পিউটার একটি ডোমেনের অংশ কিনা তা পরীক্ষা করতে, কন্ট্রোল প্যানেল খুলুন৷ এবং সিস্টেম-এ ক্লিক করুন প্রবেশ কম্পিউটার নামের অধীনে দেখুন অধ্যায়. আপনি যদি একটি ওয়ার্কগ্রুপ দেখতে পান WORKGROUP-এর সাথে প্রবেশ (ডিফল্ট) বা তালিকাভুক্ত অন্য নাম, আপনার কম্পিউটার একটি ডোমেনে নেই। একইভাবে, যদি আপনি ডোমেন দেখেন এখানে, তাহলে আপনার কম্পিউটার একটি ডোমেনে রয়েছে।

এই পদক্ষেপগুলি আপনাকে আপনার কম্পিউটারে আপনার ডোমেন নাম খুঁজে পেতে অনুমতি দেয়৷

ডোমেন বনাম ওয়ার্কগ্রুপ

আমরা ডোমেন সম্পর্কে আরও আলোচনা করার আগে, আমাদের সংক্ষিপ্তভাবে উল্লেখ করা উচিত যে তারা কীভাবে ওয়ার্কগ্রুপের সাথে তুলনা করে। যদি একটি কম্পিউটার একটি ডোমেনে না থাকে, তাহলে এটি একটি ওয়ার্কগ্রুপের অংশ। এগুলি ডোমেনের তুলনায় অনেক বেশি শিথিল, কারণ তাদের কেন্দ্রীয় কর্তৃপক্ষ নেই৷ প্রতিটি কম্পিউটারের নিজস্ব নিয়ম আছে।

উইন্ডোজের আধুনিক সংস্করণে, ওয়ার্কগ্রুপগুলি সত্যিই একটি আনুষ্ঠানিকতা, বিশেষ করে মাইক্রোসফ্ট হোমগ্রুপ বৈশিষ্ট্যটি অবসরের সাথে। উইন্ডোজ কখনই আপনাকে একটি কনফিগার করতে বলে না এবং সেগুলি শুধুমাত্র আপনার নেটওয়ার্কের ডিভাইসগুলির মধ্যে ফাইলগুলি ভাগ করার জন্য ব্যবহার করা হয়৷ মাইক্রোসফ্ট চায় আপনি আজকাল এর জন্য OneDrive ব্যবহার করুন, তাই যদি না আপনি আপনার নিজের ওয়ার্কগ্রুপ কাস্টমাইজ করতে চান, আপনাকে এটি নিয়ে চিন্তা করতে হবে না৷

একটি ডোমেন ব্যবহারকারী অ্যাকাউন্ট কি?

একটি ব্যক্তিগত মেশিনের বিপরীতে, একটি ডোমেন-সংযুক্ত পিসি স্থানীয় অ্যাকাউন্ট লগইন ব্যবহার করে না। পরিবর্তে, ডোমেন কন্ট্রোলার লগইনগুলি পরিচালনা করে। মাইক্রোসফ্টের অ্যাক্টিভ ডিরেক্টরি, একটি ব্যবহারকারী ব্যবস্থাপনা সফ্টওয়্যার ব্যবহার করে, নেটওয়ার্ক প্রশাসকরা সহজেই নতুন ব্যবহারকারী তৈরি করতে এবং পুরানোগুলিকে অক্ষম করতে পারে। ব্যক্তিগত সার্ভার ফোল্ডারগুলিতে অ্যাক্সেসের অনুমতি দেওয়ার জন্য তারা নির্দিষ্ট গোষ্ঠীতে ব্যবহারকারীদের যুক্ত করতে পারে৷

একটি ডোমেন অ্যাকাউন্ট দিয়ে, আপনি ডোমেনে থাকা যেকোনো কম্পিউটারে সাইন ইন করতে পারেন। আপনি সেই পিসিতে একটি নতুন অ্যাকাউন্ট দিয়ে শুরু করবেন, তবে এটি আপনাকে প্রয়োজনে আপনার কোম্পানির যেকোনো কম্পিউটার ব্যবহার করতে সক্ষম করে। ডোমেন অ্যাকাউন্টের জন্য ধন্যবাদ, প্রাক্তন কর্মচারীরাও আবার সাইন ইন করতে পারবেন না। যদি তারা তাদের পুরানো পাসওয়ার্ড দিয়ে লগ ইন করার চেষ্টা করে, তাহলে তারা একটি বার্তা দেখতে পাবে যে তাদের অ্যাক্সেস অস্বীকার করা হয়েছে৷

আপনি যখন ডোমেন-সংযুক্ত পিসি ব্যবহার করছেন তখন উইন্ডোজ লগইন স্ক্রীনটি একটু ভিন্ন দেখায়। একটি স্থানীয় ব্যবহারকারীর নামের পরিবর্তে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি আপনার ডোমেন ব্যবহারকারীর নাম দিয়ে ডোমেনে সাইন ইন করছেন৷ এইভাবে, আপনার লগইন দেখতে MyDomain\StegnerB01 এর মত হবে .

উইন্ডোজে ডোমেন নিয়ন্ত্রণ এবং গ্রুপ নীতি

ডোমেইনগুলির সবচেয়ে বড় সুবিধা হল একসাথে অনেক কম্পিউটার নিয়ন্ত্রণ করা সহজ। একটি ডোমেন ছাড়া, আইটি কর্মীদের পৃথকভাবে একটি কোম্পানির প্রতিটি কম্পিউটার পরিচালনা করতে হবে। এর অর্থ হল নিরাপত্তা সেটিংস কনফিগার করা, সফ্টওয়্যার ইনস্টল করা এবং ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি হাতে হাতে পরিচালনা করা। যদিও এটি ছোট কোম্পানির জন্য কাজ করতে পারে, এটি একটি মাপযোগ্য পদ্ধতি নয় এবং দ্রুত নিয়ন্ত্রণের অযোগ্য হয়ে যাবে।

অ্যাক্টিভ ডিরেক্টরির ব্যবহারকারী পরিচালনার পাশাপাশি, একটি ডোমেনে কম্পিউটারে যোগদান আপনাকে গ্রুপ নীতি ব্যবহার করার অনুমতি দেয়। আমরা আলোচনা করেছি কিভাবে গ্রুপ পলিসি আপনার নিজের পিসিতে উপযোগী, কিন্তু এটি আসলেই কর্পোরেট ব্যবহারের উদ্দেশ্যে।

ডোমেন কন্ট্রোলার ব্যবহার করে, অ্যাডমিনিস্ট্রেটররা সব ধরনের নিরাপত্তা কনফিগার করতে পারে এবং সমস্ত কম্পিউটারের জন্য নীতি ব্যবহার করতে পারে। উদাহরণস্বরূপ, গ্রুপ পলিসি নিম্নলিখিত সমস্ত অনুশীলনগুলিকে প্রয়োগ করা সহজ করে তোলে:

  • স্টার্ট মেনু থেকে আইটেমগুলি সরানো হচ্ছে
  • ইন্টারনেট সংযোগের বিকল্পগুলি পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের বন্ধ করুন
  • কমান্ড প্রম্পট ব্লক করুন
  • পরিবর্তে সার্ভারে একটি ব্যবহার করতে একটি নির্দিষ্ট ফোল্ডার পুনঃনির্দেশ করুন
  • শব্দ পরিবর্তন করা থেকে ব্যবহারকারীকে আটকান
  • স্বয়ংক্রিয়ভাবে নতুন কম্পিউটারে একটি প্রিন্টার ম্যাপ করুন

গ্রুপ পলিসি যা অনুমতি দেয় তার এটি একটি ছোট নমুনা। অ্যাডমিনিস্ট্রেটররা একবার এই পরিবর্তনগুলি সেট আপ করতে পারেন এবং সেগুলিকে সমস্ত কম্পিউটারে প্রযোজ্য করতে পারেন, এমনকি নতুনগুলিও তারা পরে সেট আপ করেন৷

Windows এ ডোমেনে যোগ দিন বা ত্যাগ করুন

সাধারণত, একটি ডোমেনে আপনার কম্পিউটার যোগ করা বা এটি বন্ধ করা আপনার কাজ হবে না। আপনার কোম্পানির আইটি কর্মীরা কম্পিউটার পাওয়ার আগে যোগদানের যত্ন নেবে এবং আপনি চলে গেলে আপনার কম্পিউটার ফিরিয়ে নেবেন। সমাপ্তির স্বার্থে, যদিও, প্রক্রিয়াটি কীভাবে কাজ করে তা আমরা এখানে উল্লেখ করব।

কন্ট্রোল প্যানেল> সিস্টেম-এ ফিরে যান আবার কম্পিউটার নাম, ডোমেন এবং ওয়ার্কগ্রুপ সেটিংসে পৃষ্ঠায়, সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন . আপনি সিস্টেম বৈশিষ্ট্য দেখতে পাবেন জানলা. পরিবর্তন এ ক্লিক করুন এই কম্পিউটারের নাম পরিবর্তন করতে বা এর ডোমেন পরিবর্তন করতে এর পাশের বোতাম বক্স।

এখানে, আপনি একটি বাক্স দেখতে পাবেন যা আপনাকে আপনার পিসির নাম পরিবর্তন করতে দেয় (এটি উইন্ডোজ 10 এ এটি করার একমাত্র জায়গা নয়)। আরও গুরুত্বপূর্ণ, আপনি একজন সদস্য দেখতে পাবেন৷ নীচের বক্স। ডোমেন চেক করুন বুদবুদ করুন এবং যোগ দিতে ডোমেনের নাম টাইপ করুন। উইন্ডোজ এটিকে প্রমাণীকরণ করবে, তাই যোগদানের জন্য আপনার আসলে একটি ডোমেন থাকতে হবে।

একটি উইন্ডোজ ডোমেন কি এবং এর সুবিধা কি?

একটি পিসি রিবুট করার পরে, আপনার কম্পিউটার ডোমেনে থাকবে। একটি ডোমেন ছেড়ে যেতে, এই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন, কিন্তু ওয়ার্কগ্রুপ নির্বাচন করুন৷ পরিবর্তে বুদ্বুদ এটি করার জন্য আপনার অবশ্যই একটি ডোমেন প্রশাসকের পাসওয়ার্ড প্রয়োজন হবে।

মাস্টার্স ডোমেন

আমরা Windows ডোমেইনগুলি কী করে এবং কীভাবে সেগুলি ব্যবহার করা হয় তা দেখেছি৷ মূলত, ডোমেইনগুলি প্রশাসকদের একটি কেন্দ্রীয় অবস্থান থেকে প্রচুর সংখ্যক ব্যবসায়িক পিসি নিয়ন্ত্রণ করতে দেয়। স্থানীয় ব্যবহারকারীর ব্যক্তিগত পিসির চেয়ে ডোমেন-নিয়ন্ত্রিত পিসির উপর কম নিয়ন্ত্রণ থাকে। ডোমেন ছাড়া, কর্পোরেট কম্পিউটার পরিচালনা করা IT কর্মীদের জন্য দুঃস্বপ্নের মতো হবে৷

নতুন কর্মচারী এবং কম্পিউটারগুলি সব সময় আলাদা করা কর্মচারী এবং পুরানো মেশিনগুলিকে প্রতিস্থাপন করে, ব্যবসায়িক কম্পিউটারগুলিকে মসৃণভাবে চালানোর জন্য একটি সু-নিয়ন্ত্রিত সিস্টেম চাবিকাঠি। আপনার নিজের পিসি মসৃণভাবে চলমান রাখতে, Windows 10 ঠিক করার জন্য আমাদের শিক্ষানবিস গাইড দেখুন।

ইমেজ ক্রেডিট:kovaleff/Depositphotos


  1. Windows 10 এ নেটওয়ার্ক শংসাপত্র কি

  2. Wake-on-LAN কি এবং Windows 11 এ কিভাবে এটি সক্ষম করা যায়

  3. আমার Windows 10 কম্পিউটার রিস্টার্ট হতে থাকে, কি করতে হবে?

  4. Windows 10 এবং Windows 11 এর মধ্যে পার্থক্য কি?