কম্পিউটার

উইন্ডোজ থিন ক্লায়েন্ট হিসাবে রাস্পবেরি পাই কীভাবে সেট আপ করবেন

আপনার রাস্পবেরি পাইতে উইন্ডোজ চালাতে চান?

এটি শীঘ্রই কোন সময় ঘটতে পারে না, তবে এটি সম্পূর্ণরূপে অসম্ভব করে তোলে না। একটি সার্ভার হিসাবে কনফিগার করা Windows কম্পিউটারের সাথে, একটি ভার্চুয়াল ডেস্কটপ সেশন তৈরি করা এবং আপনার রাস্পবেরি পাই দিয়ে এটি অ্যাক্সেস করা সম্ভব৷

এটি একটি পাতলা ক্লায়েন্ট হিসাবে পরিচিত, এবং রাস্পবেরি পাই কাজের জন্য উপযুক্ত। একটি রাস্পবেরি পাই পাতলা ক্লায়েন্ট ব্যবহার করে দূরবর্তী উইন্ডোজ ডেস্কটপে কীভাবে অ্যাক্সেস করা যায় তা এখানে।

একটি পাতলা ক্লায়েন্ট কি?

ভার্চুয়াল ডেস্কটপ হোস্টিং একটি কেন্দ্রীয় সার্ভারে দূরবর্তী অ্যাক্সেসের জন্য অপ্টিমাইজ করা, একটি পাতলা ক্লায়েন্ট একটি নিম্ন-নির্দিষ্ট মেশিন। এটি একটি পুরানো পিসি বা সর্বনিম্ন হার্ডওয়্যার চালানোর একটি আধুনিক ডিভাইস হতে পারে৷

যেখানে একটি স্ট্যান্ডার্ড ডেস্কটপ একটি অপারেটিং সিস্টেম চালানো এবং সফ্টওয়্যার চালানোর সমস্ত কাজ করে, একটি পাতলা ক্লায়েন্ট ভারী উত্তোলনের জন্য একটি সার্ভারের উপর নির্ভর করে। প্রকৃতপক্ষে সমস্ত উত্তোলন।

একটি ভাল সুযোগ আছে যে আপনি এটি উপলব্ধি না করে একটি পাতলা ক্লায়েন্ট ব্যবহার করেছেন। আপনি যদি কখনও এমন কম্পিউটারগুলির সাথে কাজ করে থাকেন যা একটি Citrix সার্ভারের সাথে সংযোগ করে, তাহলে আপনি একটি পাতলা ক্লায়েন্ট ব্যবহার করেছেন (বা একটি পাতলা ক্লায়েন্ট হিসাবে কাজ করা একটি আদর্শ ডেস্কটপ)। আপনি হয়ত আপনার স্থানীয় লাইব্রেরিতে বা কলেজে একটি পাতলা ক্লায়েন্ট পিসি ব্যবহার করেছেন।

আপনি লক্ষ্য করেছেন যে দূরবর্তী সার্ভারের ভার্চুয়াল ডেস্কটপে একটি সেশন লগনগুলির মধ্যে আপনার সেটিংস এবং ফাইলগুলিকে ধরে রাখে। এটি হটডেস্কিংয়ের জন্যও একটি দরকারী টুল।

এই প্রকল্পটি দেখায় যে কীভাবে একটি রাস্পবেরি পাই সেই "লো-স্পেক মেশিন" এর জায়গা নিতে পারে এবং সার্ভার হিসাবে একটি উইন্ডোজ পিসি সহ একটি পাতলা ক্লায়েন্ট হিসাবে চালাতে পারে৷

রাস্পবেরি পাই উইন্ডোজ থিন ক্লায়েন্ট:আপনার যা প্রয়োজন হবে

একটি রাস্পবেরি পাই পাতলা ক্লায়েন্ট তৈরি করতে যা আপনি নিয়মিত আপনার উইন্ডোজ পিসি অ্যাক্সেস করতে এবং এটিতে অ্যাপগুলি চালাতে ব্যবহার করতে পারেন, আমরা আপনাকে দেখাব কিভাবে WTWare ইনস্টল এবং ব্যবহার করতে হয়৷

শুরু করতে, নিশ্চিত করুন যে আপনার কাছে নিম্নলিখিত আছে:

  • রাস্পবেরি পাই 2 বা তার পরে (আমরা সেরা ফলাফলের জন্য একটি রাস্পবেরি পাই 3B+ ব্যবহার করেছি)
  • একটি ফরম্যাট করা, ফাঁকা মাইক্রোএসডি কার্ড
  • উইন্ডোজ কম্পিউটার
  • আপনার রাস্পবেরি পাইয়ের জন্য একটি মনিটর, কীবোর্ড এবং মাউস
  • নির্ভরযোগ্য পাওয়ার সাপ্লাই
  • একটি কম্পিউটার চলমান Windows 10 Pro (বা পূর্ববর্তী সংস্করণ সমর্থনকারী টার্মিনাল পরিষেবা) বা Windows Server 2016

আপনার WTWare সফ্টওয়্যারটিরও প্রয়োজন হবে, যা আপনার winterminal.com থেকে ডাউনলোড করা উচিত। এটি একটি মূল্যায়ন অনুলিপি (সম্পূর্ণ সংস্করণটি আপনাকে $40 ফিরিয়ে দেবে) এবং যেমন "মূল্যায়ন অনুলিপি" কিংবদন্তি পর্দার পাশে প্রদর্শিত হবে৷

WTWare সম্পর্কে আরও

WTWare রাস্পবেরি পাই এর জন্য একটি পাতলা ক্লায়েন্ট অপারেটিং সিস্টেম। একবার ইন্সটল হয়ে গেলে, আপনি একটি উইন্ডোজ টার্মিনাল সার্ভারের অভিজ্ঞতা উপভোগ করতে সক্ষম হবেন, ডেস্কটপ অ্যাপগুলি একটি অবিরাম সেশনে চলছে৷

নেটওয়ার্ক বুটের জন্য অপ্টিমাইজ করা, WTWare রাস্পবেরি পাই এর জন্য স্থানীয় মিডিয়া থেকে বুটিং সমর্থন করে এবং সাধারণ RDP সার্ভারের সাথে কাজ করে। WTWare এছাড়াও স্থানীয় হার্ডওয়্যার, যেমন প্রিন্টার এবং স্মার্টকার্ড প্রমাণীকরণে সহায়তা প্রদান করে।

এটির মূল (এবং যেকোনো পাতলা ক্লায়েন্ট/সার্ভার সেটআপ) হল উইন্ডোজ সার্ভারে ব্যবহারকারীর ডেটা সংরক্ষণ করা। সেটিংস, প্রোগ্রাম এবং সংরক্ষিত ডেটা সার্ভারে সংরক্ষণ করা হয়, পরবর্তী সেশনগুলিতে অ্যাক্সেস করার জন্য প্রস্তুত৷

রাস্পবেরি পাই এর প্রিবুট এক্সিকিউশন এনভায়রনমেন্ট (PXE) সমর্থনের জন্য ধন্যবাদ, মাইক্রোএসডি কার্ড থেকে বা নেটওয়ার্কের মাধ্যমে আপনার রাস্পবেরি পাই বুট করার জন্য WTWare কনফিগার করা যেতে পারে।

উইন্ডোজে এবং রাস্পবেরি পাইতে WTWare ইনস্টল করা হচ্ছে

WTWare ইনস্টলারটি ডাউনলোড হয়ে গেলে, Windows এ ইনস্টল করতে ডাবল-ক্লিক করুন। এটি হয়ে গেলে, আপনার উইন্ডোজ পিসিতে আপনার রাস্পবেরি পাই এর মাইক্রোএসডি কার্ড ঢোকান। এটি SD ফাউন্ডেশন থেকে SD কার্ড ফর্ম্যাটার ব্যবহার করে ইতিমধ্যেই ফর্ম্যাট করা উচিত ছিল৷

এটি করতে, SD কার্ড ফরম্যাটারটি ডাউনলোড করুন এবং চালান। কার্ড নির্বাচন করুন-এর অধীনে microSD কার্ড (এটি স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করা উচিত) নির্বাচন করুন৷ , তারপর নিশ্চিত করুন দ্রুত বিন্যাস নির্বাচিত হয়েছে৷

অতিরিক্তভাবে, CHS ফরম্যাটের আকার সমন্বয় চেক করুন বাক্স আপনি যখন এটি করেছেন তখন ফর্ম্যাট এ ক্লিক করুন৷ এবং প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।

উইন্ডোজ থিন ক্লায়েন্ট হিসাবে রাস্পবেরি পাই কীভাবে সেট আপ করবেন

এরপর, রাস্পবেরি পাইয়ের জন্য SD বুট কার্ড নির্বাচন করে স্টার্ট মেনু থেকে WTWare কনফিগারেশন চালান মেনু বিকল্প। SD কার্ডের জন্য সঠিক ডিস্ক অক্ষর নির্বাচন করা হয়েছে তা নিশ্চিত করুন, তারপর পরবর্তী ক্লিক করুন৷ .

উইন্ডোজ থিন ক্লায়েন্ট হিসাবে রাস্পবেরি পাই কীভাবে সেট আপ করবেন

নিম্নলিখিত স্ক্রিনে, আপনি যে ধরণের পাতলা ক্লায়েন্টটি আপনার রাস্পবেরি পাই হতে চান তা নির্বাচন করুন। দুটি পছন্দ উপলব্ধ:

স্থানীয় বুট: পাতলা ক্লায়েন্ট অপারেটিং সিস্টেম ফাইলগুলি SD কার্ড থেকে বুট করা হয়৷

নেটওয়ার্ক বুট: এটি রাস্পবেরি পাই 2 এবং রাস্পবেরি পাই 3-এ নেটওয়ার্ক বুটের জন্য SD কার্ড কনফিগার করে৷ রাস্পবেরি পাই 3 প্রোগ্রাম করার জন্য SD কার্ড থেকে একটি একক বুট কনফিগার করার জন্য একটি বিকল্প রয়েছে যাতে এটি ছাড়াই বুট করা যায়৷

উইন্ডোজ থিন ক্লায়েন্ট হিসাবে রাস্পবেরি পাই কীভাবে সেট আপ করবেন

এই পর্যায়ে সবচেয়ে সহজ বিকল্প হল স্থানীয় বুট ব্যবহার করা . একবার আপনি সেটআপের সাথে আরও পরিচিত হয়ে গেলে, নেটওয়ার্ক বুটে অগ্রগতি করুন।

আপনার পাতলা ক্লায়েন্টের নেটওয়ার্ক সেটিংস কনফিগার করুন

পরবর্তী ক্লিক করুন নেটওয়ার্ক ট্যাবে সরে যেতে এবং একটি DHCP সার্ভার-অর্পণ করা আইপি ঠিকানার মধ্যে নির্বাচন করুন, অথবা রাস্পবেরি পাই-এর জন্য একটি স্ট্যাটিক আইপি নির্দিষ্ট করুন৷ আপনি যদি Wi-Fi ব্যবহার করার পরিকল্পনা করছেন, Work over WiFi নির্বাচন করুন৷ চেক বক্স।

পরবর্তী ক্লিক করে আরও একবার অগ্রগতি করুন , তারপর পছন্দসই কনফিগারেশন নির্বাচন করুন। এখানে ডিফল্ট বিকল্পটি প্রথম রানের জন্য ঠিক আছে। পরবর্তী ক্লিক করুন আবার, তারপর config.txt-এ পরামিতি সংরক্ষণ করুন করার জন্য বাক্সটি চেক করুন ফাইল এর মানে আপনি পরে আপনার পাতলা ক্লায়েন্টের কনফিগারেশন সম্পাদনা করতে সক্ষম হবেন। আপনার পছন্দের ডিসপ্লে রেজোলিউশন সেট করতে এই স্ক্রীনটি ব্যবহার করা উচিত।

পরবর্তী-এর একটি চূড়ান্ত ক্লিক৷ আপনাকে একটি টার্মিনাল সেটআপ মেনুতে প্রবেশ করার জন্য পাসওয়ার্ড সেট করতে দেবে . এটি হয়ে গেলে, লিখুন ক্লিক করুন৷ ইনস্টলেশন শুরু করতে।

উইন্ডোজ থিন ক্লায়েন্ট হিসাবে রাস্পবেরি পাই কীভাবে সেট আপ করবেন

হ্যাঁ ক্লিক করুন৷ সতর্কতার সাথে সম্মত হতে এবং এসডিতে ডেটা লেখার সময় অপেক্ষা করুন।

আপনার রাস্পবেরি পাই পাতলা ক্লায়েন্ট কনফিগার করা হচ্ছে

একবার আপনার মাইক্রোএসডি কার্ডে চিত্রটি লেখা হয়ে গেলে, মিডিয়াটি বের করে দেওয়া এবং এটি আপনার চালিত-অফ রাস্পবেরি পাইতে প্রবেশ করানো নিরাপদ হবে৷ পাওয়ার আপ করলে রাস্পবেরি পাই টার্মিনাল ম্যানেজমেন্ট স্ক্রিনে বুট হবে।

এখানে, নেটওয়ার্ক মিডিয়া ব্যবহার করুন ওয়াইফাই ওয়্যারলেস এবং ইথারনেটের মধ্যে বেছে নেওয়ার বিকল্প, তারপর উপযুক্ত হিসাবে শংসাপত্র সেট করুন। আপনার নেটওয়ার্কের SSID এবং পাসকি লাগবে।

যদি কনফিগারেশন ফাইল সঠিকভাবে প্রাপ্তির জন্য সেট করা হয়েছে, আপনি কনফিগার করার জন্য সংযোগ-এ যেতে পারেন বিকল্প এখানে, আবার ওয়্যারলেস নেটওয়ার্ক সেট করুন তারপর কনফিগারেশন ফাইল সেট করা নিশ্চিত করুন। যদি না হয়, কনফিগারেশনে ফিরে যান, MAC ঠিকানা দ্বারা সঠিক টার্মিনাল নির্বাচন করুন (যেমন টার্মিনাল ম্যানেজমেন্ট স্ক্রিনে প্রদর্শিত হয়) এবং ক্লিক করুন খালি পৃথক কনফিগারেশন ফাইল তৈরি করুন .

উইন্ডোজ থিন ক্লায়েন্ট হিসাবে রাস্পবেরি পাই কীভাবে সেট আপ করবেন

এই মুহুর্তে, কেবল RDP ভার্চুয়াল ডেস্কটপ সেশনে লগ ইন করুন এবং আপনার রাস্পবেরি পাইতে উইন্ডোজ এবং ইনস্টল করা যেকোনো অ্যাপ ব্যবহার করা শুরু করুন।

মনে রাখবেন যে কোনও বিদ্যমান উইন্ডোজ অ্যাকাউন্ট এইভাবে সাইন ইন করা যেতে পারে; আপনি যদি একই অ্যাকাউন্ট ব্যবহার করেন যা বর্তমানে Windows-এ সাইন ইন করা আছে, তাহলে আপনি লগ আউট হয়ে যাবেন। আপনার যদি নতুন অ্যাকাউন্টের প্রয়োজন হয়, সেগুলি Windows মেশিনে তৈরি করুন৷

এটি একটি রাস্পবেরি পাইতে উইন্ডোজ চালানোর সেরা উপায়

রাস্পবেরি পাই এর জন্য অনেক অপারেটিং সিস্টেম উপলব্ধ, তবে উইন্ডোজ তাদের মধ্যে একটি নয়। এটি আপনার রাস্পবেরি পাই-তে বর্তমান উইন্ডোজ কার্যকারিতা পাওয়ার সর্বোত্তম উপায়, VNC বা RDP এর মাধ্যমে সংযোগ না করে।

আপনার রাস্পবেরি পাই থেকে আরও বেশি উত্পাদনশীলতা পেতে চান, কিন্তু এটি একটি পাতলা ক্লায়েন্ট হিসাবে সেট আপ করতে আগ্রহী নন? এটি আপনার ধারণার চেয়ে বেশি উত্পাদনশীল হতে পারে। আমি এক সপ্তাহের জন্য আমার প্রধান পিসি হিসাবে একটি রাস্পবেরি পাই ব্যবহার করার সময় কী ঘটেছিল তা এখানে।


  1. Windows 10 এ একটি ওয়্যারলেস প্রিন্টার কিভাবে সেট আপ করবেন

  2. উইন্ডোজ 10-এ কীভাবে ডেটা ব্যবহার সেট এবং হ্রাস করবেন

  3. Windows 10 PC এ ক্যানন প্রিন্টার কিভাবে সেট আপ করবেন

  4. Windows 10 এ কিভাবে Windows Hello সেট আপ করবেন?