কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে উইন্ডোজ স্যান্ডবক্স সেট আপ করবেন

মাইক্রোসফট সবসময় Windows 10-এ নতুন এবং উত্তেজনাপূর্ণ বৈশিষ্ট্য যোগ করে। এগুলি সবসময় কাজ করে না। অনেকের আগমনে একটি দুর্দান্ত অভ্যর্থনা নেই। যাইহোক, Windows 10 এর জন্য একটি Windows স্যান্ডবক্স পরিবেশের প্রবর্তন উল্লেখযোগ্য আগ্রহের সাথে পূরণ হয়েছিল।

পূর্বে, আপনি শুধুমাত্র তৃতীয় পক্ষের সরঞ্জাম ব্যবহার করে Windows 10-এ একটি স্যান্ডবক্স তৈরি করতে পারতেন। একটি সমন্বিত সরঞ্জাম থাকা বিকল্পগুলির তুলনায় সম্ভাব্য সহজ এবং নিরাপদ৷

এখানে আপনি কিভাবে Windows 10 এ Windows Sandbox সেট আপ করতে পারেন।

উইন্ডোজ স্যান্ডবক্স কি?

উইন্ডোজ স্যান্ডবক্স একটি অস্থায়ী ভার্চুয়াল ডেস্কটপ পরিবেশ। উইন্ডোজ স্যান্ডবক্স চলাকালীন, আপনি মূলত আপনার অপারেটিং সিস্টেমের একটি পরিষ্কার সংস্করণ চালাচ্ছেন, যেখানে আপনার কার্যকলাপগুলি আপনার মেশিনের বাকি অংশকে প্রভাবিত করে না৷

উইন্ডোজ স্যান্ডবক্স একটি নিরাপদ পরিবেশ যেখানে আপনি আপনার প্রধান ডিভাইসে ইনস্টল করার আগে যেকোনো সফ্টওয়্যার পরীক্ষা করতে পারেন। আপনি যখন স্যান্ডবক্স বন্ধ করেন, এটি হোস্ট মেশিনে ফিরে আসার আগে যেকোনো কার্যকলাপকে ধ্বংস করে দেয়।

কিভাবে উইন্ডোজ স্যান্ডবক্স কাজ করে?

উইন্ডোজ স্যান্ডবক্সকে প্রাণবন্ত করতে মাইক্রোসফট বেশ কিছু টুল ব্যবহার করে।

  • ডাইনামিক ইমেজ জেনারেশন . Windows Sandbox ভার্চুয়াল মেশিনে আপনার বিদ্যমান অপারেটিং সিস্টেমের একটি চিত্র কপি করে। আপনার উইন্ডোজ স্যান্ডবক্স এনভায়রনমেন্ট সর্বদা সর্বশেষ আপডেট সহ একটি নতুন, পরিষ্কার Windows 10 ইনস্টলেশন ব্যবহার করে। কিন্তু অন্যান্য ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যারগুলির মতো বুট করার জন্য আপনাকে অপারেটিং সিস্টেমের একটি অতিরিক্ত অনুলিপি সংরক্ষণ করতে হবে না।
  • স্মার্ট মেমরি ম্যানেজমেন্ট . ভার্চুয়াল মেশিনগুলি বেশ রিসোর্স ভারী হয়ে উঠতে পারে এবং তাদের হার্ডওয়্যার শেয়ার করার জন্য হোস্ট মেশিনের প্রয়োজন হয়। উইন্ডোজ স্যান্ডবক্স হোস্ট এবং স্যান্ডবক্সের মধ্যে গতিশীলভাবে মেমরি বরাদ্দ করতে স্মার্ট মেমরি ম্যানেজমেন্ট ব্যবহার করে, নিশ্চিত করে যে হোস্ট ক্রল করতে ধীর না করে।
  • স্ন্যাপশট এবং ক্লোন। উইন্ডোজ স্যান্ডবক্স হোস্ট সিস্টেমে লোড কমাতে স্ন্যাপশট এবং ক্লোন নামে দুটি সাধারণ ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি ব্যবহার করে। স্ন্যাপশট উইন্ডোজ স্যান্ডবক্সকে একবার পরিবেশ বুট করার অনুমতি দেয়, তারপর "ডিস্কে মেমরি, সিপিইউ এবং ডিভাইসের অবস্থা সংরক্ষণ করুন।" এখান থেকে, প্রতিবার স্যান্ডবক্সের একটি নতুন উদাহরণের প্রয়োজন হলে এটিকে বুট করার পরিবর্তে ডিস্ক থেকে পরিবেশ পুনরুদ্ধার করতে পারে।

উইন্ডোজ স্যান্ডবক্স উন্নত গ্রাফিক্স ভার্চুয়ালাইজেশন ব্যবহার করে স্যান্ডবক্স পরিবেশকে হোস্টকে মিরর করার একটি নিরবচ্ছিন্ন অভিজ্ঞতা তৈরি করতে।

আমি কি উইন্ডোজ স্যান্ডবক্স চালাতে পারি?

উইন্ডোজ স্যান্ডবক্স বর্তমানে ইনসাইডার প্রিভিউ বিল্ড 18305 বা পরবর্তীতে চলমান Windows 10 প্রো বা এন্টারপ্রাইজ ইনস্টলেশনের জন্য উপলব্ধ, অথবা Windows 10 মে 2019 আপডেট বা তার পরে। দুর্ভাগ্যবশত, Windows 10 হোম ব্যবহারকারীদের Windows Sandbox-এ অ্যাক্সেস থাকবে না।

এছাড়াও আপনার প্রয়োজন হবে:

  • একটি 64-বিট প্রসেসর
  • আপনার সিস্টেম BIOS এ ভার্চুয়ালাইজেশন চালু হয়েছে
  • ন্যূনতম 4GB RAM (Microsoft 8GB সুপারিশ করে)
  • কমপক্ষে 1GB ফ্রি ডিস্ক স্পেস (Microsoft একটি SSD ব্যবহার করার পরামর্শ দেয়)
  • কমপক্ষে 2 সিপিইউ কোর (মাইক্রোসফট হাইপারথ্রেডিং সহ চারটি কোর সুপারিশ করে)

ভার্চুয়ালাইজেশন চালু আছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

ভার্চুয়ালাইজেশন চালু করার জন্য আপনার BIOS-এ প্রবেশ করার আগে, এটি ইতিমধ্যে সক্রিয় কিনা তা দেখতে আপনি একটি দ্রুত পরীক্ষা করতে পারেন৷

টাস্ক টাইপ করুন আপনার স্টার্ট মেনু সার্চ বারে এবং সেরা ম্যাচ নির্বাচন করুন। টাস্ক ম্যানেজারে, পারফরম্যান্স ট্যাবে স্যুইচ করুন। এটি হয় তালিকাভুক্ত করবে সক্ষম অথবা অক্ষম করুন ভার্চুয়ালাইজেশন এর পাশাপাশি .

উইন্ডোজ 10 এ কীভাবে উইন্ডোজ স্যান্ডবক্স সেট আপ করবেন

ভার্চুয়ালাইজেশন অক্ষম থাকলে, আপনাকে BIOS-এ যেতে হবে এবং এটি চালু করতে হবে। কিভাবে ভার্চুয়ালাইজেশন চালু করতে হয় তা জানতে বেন স্টেগনারের সহজ নির্দেশিকা অনুসরণ করুন।

একবার এটি চালু হলে, পুনরায় চালু করুন এবং চালিয়ে যান৷

হাইপার-ভি এবং উইন্ডোজ স্যান্ডবক্স বৈশিষ্ট্য কীভাবে চালু করবেন

ঠিক আছে, এখন আপনাকে পরীক্ষা করতে হবে যে Microsoft Hyper-V চলছে এবং চলছে। হাইপার-ভি হল একটি উইন্ডোজ সার্ভার ভার্চুয়ালাইজেশন টুল যা উইন্ডোজে নির্মিত। এই ক্ষেত্রে, হাইপার-ভি উইন্ডোজ স্যান্ডবক্স তৈরি করতে ব্যবহার করা হয়, তাই এগিয়ে যাওয়ার আগে আপনাকে অবশ্যই এটি চালু করতে হবে।

উইন্ডোজ 10 এ কীভাবে উইন্ডোজ স্যান্ডবক্স সেট আপ করবেন

windows বৈশিষ্ট্য টাইপ করুন আপনার স্টার্ট মেনু সার্চ বারে এবং সেরা ম্যাচ নির্বাচন করুন। নিচে স্ক্রোল করুন এবং হাইপার-ভি চেক করুন . এটি স্বয়ংক্রিয়ভাবে নেস্টেড বিকল্পগুলি পরীক্ষা করবে। এখন, একটু নিচে স্ক্রোল করুন এবং Windows Sandbox খুঁজুন বিকল্প এবং বক্স চেক করুন। ঠিক আছে টিপুন, তারপর আপনার সিস্টেম পুনরায় চালু করুন৷

কিভাবে উইন্ডোজ স্যান্ডবক্স অ্যাক্সেস করবেন

Windows পুনরায় চালু হওয়ার পরে, windows sandbox টাইপ করুন আপনার স্টার্ট মেনু সার্চ বারে। উইন্ডোজ স্যান্ডবক্স সেরা ম্যাচ হিসাবে উপস্থিত হবে। উইন্ডোজ স্যান্ডবক্স খুলুন; সেখানে আপনার আছে!

উইন্ডোজ 10 এ কীভাবে উইন্ডোজ স্যান্ডবক্স সেট আপ করবেন

Windows Sandbox আপনার বর্তমান Windows সংস্করণের একটি পরিষ্কার সংস্করণ খোলে প্রতিবার যখন আপনি এটি খুলবেন। এটি সর্বদা আপ টু ডেট, হোস্টের মতো একই সিস্টেম আপডেটের সাথে।

আপনি যখন উইন্ডো স্যান্ডবক্স ব্যবহার শেষ করেন, তখন কেবল অ্যাপ্লিকেশনটি বন্ধ করুন। উইন্ডোজ স্যান্ডবক্সে চলমান অপারেটিং সিস্টেমে আপনি যে কোনও পরিবর্তন করেন তা স্থায়ীভাবে অদৃশ্য হয়ে যাবে৷

একটি ভার্চুয়াল মেশিনের ভিতরে উইন্ডোজ স্যান্ডবক্স চালানো

আপনি যদি ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ স্যান্ডবক্স ব্যবহার করার চেষ্টা করছেন, তবে একটি অতিরিক্ত পদক্ষেপ নিতে হবে। নেস্টেড ভার্চুয়ালাইজেশনকে অনুমতি দেওয়ার জন্য আপনাকে অবশ্যই আপনার সিস্টেম সেট আপ করতে হবে৷ . এটি একটি ভার্চুয়াল মেশিনের মধ্যে একটি ভার্চুয়াল পরিবেশ চালাচ্ছে।

ভার্চুয়াল মেশিনে , পাওয়ারশেল টাইপ করুন আপনার স্টার্ট মেনু অনুসন্ধান বারে, সেরা ম্যাচের ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .

এখন, নিম্নলিখিত কমান্ডটি ইনপুট করুন:

Set-VMProcessor -VMName <VMName> -ExposeVirtualizationExtensions $true

ভার্চুয়াল মেশিন নামের জন্য অদলবদল করা হচ্ছে।

আপনার ভার্চুয়াল মেশিন পুনরায় চালু করুন. পুনঃসূচনা করার পরে, আপনার স্টার্ট মেনুতে উইন্ডোজ স্যান্ডবক্স বিকল্পটি উপলব্ধ হওয়া উচিত।

উইন্ডোজ 10 হোমে উইন্ডোজ স্যান্ডবক্স চলছে

আমি জানি যে আমি বলেছি যে উইন্ডোজ স্যান্ডবক্স উইন্ডোজ 10 হোমে চলতে পারে না। এটা সত্য; বাক্সের বাইরে, আপনি পারবেন না। কিন্তু Deskmodder টিম দ্বারা তৈরি করা একটি প্যাচ Windows 10 হোম ব্যবহারকারীদের Windows স্যান্ডবক্সকে স্পিন করতে দেয়৷

এখন, আমি এই প্যাচ আউট চেষ্টা করার একটি সুযোগ ছিল না. ফলাফলগুলি মিশ্রিত প্রদর্শিত হয় এবং একটি প্যাচের মাধ্যমে আপনার সিস্টেমে উইন্ডোজ স্যান্ডবক্স প্রবর্তন করার ফলে অনিচ্ছাকৃত পরিণতি হতে পারে। আপনি যদি আপনার Windows 10 হোম সিস্টেমে Windows Sandbox ব্যবহার করে দেখতে চান, একটি সিস্টেম ব্যাকআপ নিন তা করার আগে।

Windows স্যান্ডবক্স একবার চেষ্টা করে দেখুন!

আপনার যদি ক্ষমতা থাকে, তাহলে Windows Sandbox ব্যবহার করে দেখুন। Windows 10 মে 2019 আপডেটটি এখনও বেশিরভাগ Windows 10 ব্যবহারকারীদের মাধ্যমে ফিল্টার করছে। ব্যাপক আপডেট রোলআউটে কিছু সময় লাগে। কিন্তু যখন আপডেট আসে, উইন্ডোজ স্যান্ডবক্স এটির সাথে আসে।

ইতিমধ্যে, আপনি সেরা তৃতীয় পক্ষের Windows 10 স্যান্ডবক্স সরঞ্জামগুলি পরীক্ষা করে দেখতে পারেন৷ আপনি প্রক্রিয়ায় আপনার সিস্টেমকে নষ্ট না করে নিরাপদে নতুন সফ্টওয়্যার পরীক্ষা করতে এই সরঞ্জামগুলি ব্যবহার করতে পারেন৷


  1. Windows 11 এ Snap কিভাবে সেট আপ করবেন

  2. Windows 10 এ একটি ওয়্যারলেস প্রিন্টার কিভাবে সেট আপ করবেন

  3. Windows 10 PC এ ক্যানন প্রিন্টার কিভাবে সেট আপ করবেন

  4. Windows 10 এ কিভাবে Windows Hello সেট আপ করবেন?