কম্পিউটার

কীভাবে একটি রাস্পবেরি পাই থেকে উইন্ডোজ পিসিতে রিমোট কানেক্ট করবেন

আপনার রাস্পবেরি পাইতে কঠোর পরিশ্রম করছেন কিন্তু আপনার উইন্ডোজ কম্পিউটার অ্যাক্সেস করতে হবে? তবে অপেক্ষা করুন, এটি আপনার বাড়ির অন্য প্রান্তে, বা এমনকি উপরের তলায়...

থামানো এবং প্রধান পিসিতে স্যুইচ করা সুবিধাজনক নয়। আপনি যেখানে আছেন সেখানে থাকার সময় আপনি যদি আপনার পিসি অ্যাক্সেস করতে পারেন তবে এটি কি দুর্দান্ত হবে না? ওয়েল, আপনি পারেন! পরিবর্তে আপনার রাস্পবেরি পাই থেকে আপনার উইন্ডোজ পিসিতে দূরবর্তী সংযোগ করুন।

দ্রষ্টব্য: পরিবর্তে আপনি যদি পিসি থেকে আপনার রাস্পবেরি পাইকে দূরবর্তীভাবে নিয়ন্ত্রণ করতে চান, তাহলে আপনার রাস্পবেরি পাই সহ SSH, VNC এবং RDP-এর জন্য আমাদের গাইড পরীক্ষা করা উচিত।)

কিভাবে রাস্পবিয়ান থেকে উইন্ডোজে রিমোট কানেক্ট করবেন

সম্ভবত আপনাকে একটি ইমেল চেক করতে হবে, বা অন্য কোনো অ্যাপ্লিকেশন যা আপনি শুধুমাত্র আপনার পিসিতে অ্যাক্সেস করতে পারবেন। যাই হোক না কেন, আপনাকে আপনার রাস্পবেরি পাই থেকে একটি দূরবর্তী সংযোগ কনফিগার করতে হবে।

সহজবোধ্য কাজ করার সময়, পদক্ষেপগুলি রহস্যে আবৃত বলে মনে হচ্ছে। আমরা আপনার জন্য এটা পরিষ্কার করব. এখানে একটি ওভারভিউ:

  1. দূরবর্তী সংযোগ গ্রহণ করতে উইন্ডোজ কনফিগার করুন
  2. আপনার Windows PC এর IP ঠিকানা খুঁজুন
  3. রাস্পবিয়ানে রিমোট ডেস্কটপ প্রোটোকল (RDP) সফ্টওয়্যার ইনস্টল করুন
  4. রাস্পবিয়ানে একটি দূরবর্তী ডেস্কটপ অ্যাপ ইনস্টল করুন
  5. আপনার রাস্পবেরি পাই এর মাধ্যমে আপনার পিসির সাথে সংযোগ করুন

মাত্র পাঁচটি ধাপে আপনি আপনার রাস্পবেরি পাই থেকে আপনার পিসিতে একটি দূরবর্তী ডেস্কটপ সংযোগ সেট আপ করতে পারেন৷

ধাপ 1:দূরবর্তী সংযোগের জন্য উইন্ডোজ কনফিগার করুন

প্রথম ধাপ হল RDP প্রোটোকল ব্যবহার করে উইন্ডোজ ইনকামিং রিমোট সংযোগ গ্রহণ করতে পারে তা নিশ্চিত করা। এটি নিশ্চিত করতে, আপনাকে দূরবর্তী সহায়তা সেটিং সক্ষম করতে হবে৷

Windows Explorer খুলুন , তারপর এই PC খুঁজুন . ডান-ক্লিক করুন, তারপর বৈশিষ্ট্য নির্বাচন করুন; সিস্টেমে উইন্ডো, রিমোট সেটিংস খুঁজুন .

কীভাবে একটি রাস্পবেরি পাই থেকে উইন্ডোজ পিসিতে রিমোট কানেক্ট করবেন

এখানে, আপনি এই কম্পিউটারে দূরবর্তী সহায়তা সংযোগের অনুমতি দিন পাবেন৷ চেকবক্স একটি চেক যোগ করতে ক্লিক করুন, তারপর প্রয়োগ করুন নিশ্চিত করতে. মনে রাখবেন একটি উন্নত আছে বোতাম, যা আপনাকে ক্লিক করতে হবে। এই কম্পিউটারটিকে দূরবর্তীভাবে নিয়ন্ত্রণ করার অনুমতি দিন চেক করুন৷ বক্স, তারপর ঠিক আছে .

ঠিক আছে ক্লিক করুন বৈশিষ্ট্য বাক্সটি বন্ধ করতে, তারপর সিস্টেম উইন্ডো থেকে প্রস্থান করুন।

ধাপ 2:উইন্ডোজ ডিভাইসের আইপি ঠিকানা খুঁজুন

এর পরে, আপনাকে আপনার উইন্ডোজ কম্পিউটারের আইপি ঠিকানা খুঁজে বের করতে হবে। আপনার এখানে বেশ কিছু বিকল্প আছে।

সম্ভবত সবচেয়ে সহজ জিজ্ঞাসা করা হয়. স্টার্ট-এ ডান-ক্লিক করুন বোতাম এবং উইন্ডোজ পাওয়ারশেল নির্বাচন করুন। যখন নীল কমান্ড লাইন উইন্ডো খোলে, প্রবেশ করুন

ipconfig

আপনার বর্তমান সংযোগের জন্য তালিকা পরীক্ষা করুন; Wi-Fi একটি ওয়্যারলেস LAN অ্যাডাপ্টার হিসাবে তালিকাভুক্ত করা হবে, যেখানে ইথারনেটকে তালিকাভুক্ত করা হবে৷

কীভাবে একটি রাস্পবেরি পাই থেকে উইন্ডোজ পিসিতে রিমোট কানেক্ট করবেন

যদি এটি খুব জটিল হয়, বিকল্পটি হল আপনার ওয়েব ব্রাউজারের মাধ্যমে আপনার রাউটার অ্যাক্সেস করা। এটি কীভাবে করবেন তার জন্য আপনাকে রাউটার ডকুমেন্টেশন পরীক্ষা করতে হবে, তবে একবার সংযুক্ত হলে আপনার হোম নেটওয়ার্কের সাথে সংযুক্ত ডিভাইসগুলির একটি তালিকা দেখা সম্ভব৷

আপনার পিসির হোস্টনামটি সন্ধান করুন (রিমোট অ্যাসিস্ট্যান্স সক্ষম করতে আপনি আগে খোলা সিস্টেম উইন্ডোর মাধ্যমে) এবং আপনি আইপি ঠিকানাটি পাবেন। এটি সাধারণত 192.168.0.x ফর্ম্যাটে হবে অথবা 192.168.1.x .

আপনি যখন আইপি ঠিকানাটি খুঁজে পেয়েছেন, এটি পরে লিখে রাখুন৷

ধাপ 3:রাস্পবেরি পাইতে RDP সফ্টওয়্যার ইনস্টল করুন

আপনার রাস্পবেরি পাই এর দিকে মনোযোগ দেওয়ার সময় এসেছে। ছোট কম্পিউটার বুট আপ করে (সম্ভবত একটি কীবোর্ড এবং মাউস সংযুক্ত) এবং আপনার স্থানীয় নেটওয়ার্কের সাথে সংযুক্ত, টার্মিনাল খুলুন এবং রাস্পবিয়ান আপডেট করুন:

sudo apt update
sudo apt upgrade

পালাক্রমে এই কমান্ডগুলি লিখুন এবং প্রদর্শিত যে কোনও প্রম্পট অনুসরণ করুন। হয়ে গেলে, আপনার রাস্পবিয়ান সিস্টেম আপ-টু-ডেট হবে। একবার সম্পূর্ণ হলে, এর সাথে Pi পুনরায় চালু করুন:

sudo reboot

ছোট কম্পিউটার রিবুট হলে, একটি নতুন টার্মিনাল সেশন শুরু করুন। এইবার, xrdp এর সাথে ইনস্টল করুন:

sudo apt install xrdp

আবার, সফ্টওয়্যার ইনস্টল না হওয়া পর্যন্ত প্রম্পটগুলি অনুসরণ করুন৷

ধাপ 4:একটি দূরবর্তী ডেস্কটপ অ্যাপ খুঁজুন এবং ইনস্টল করুন

লিনাক্স ডিস্ট্রিবিউশনের জন্য বেশ কিছু দূরবর্তী ডেস্কটপ টুল উপলব্ধ। এগুলি এক বা একাধিক বিভিন্ন প্রোটোকল পরিচালনা করতে পারে যা অন্য মেশিনকে রিমোট কন্ট্রোল করতে ব্যবহার করা যেতে পারে৷

যাইহোক, সর্বোত্তম বিকল্প---অবশ্যই রাস্পবেরি পাই-এর জন্য---হতে পারে রেমিনা, যা RDP, VNC, SPICE, NX, XDMCP, SSH এবং EXEC সমর্থন করে৷

Remmina ইনস্টল করতে, টার্মিনালে ফিরে যান এবং লিখুন:

sudo apt install remmina

প্রম্পটগুলি অনুসরণ করুন এবং সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। আপনি Remmina.org এ Remmina সম্পর্কে আরও জানতে পারেন।

ধাপ 5:রেমিনার সাথে আপনার পিসিতে সংযোগ করুন

আপনি আপনার রাস্পবেরি পাই থেকে দূরবর্তীভাবে আপনার উইন্ডোজ পিসি অ্যাক্সেস করা শুরু করতে প্রস্তুত৷ এটি করার জন্য, একক টার্মিনাল কমান্ডের মাধ্যমে Remmina খুলুন:

remmina

এমনকি আপনি ইন্টারনেট মেনু থেকে এটি চালু করতে পারেন৷

কীভাবে একটি রাস্পবেরি পাই থেকে উইন্ডোজ পিসিতে রিমোট কানেক্ট করবেন

একটি নতুন উইন্ডো প্রদর্শিত হবে, তাই IP ঠিকানা প্রবেশ করার জন্য স্থান খুঁজুন, নিশ্চিত করুন যে RDP প্রোটোকল হিসাবে নির্বাচিত হয়েছে।

কীভাবে একটি রাস্পবেরি পাই থেকে উইন্ডোজ পিসিতে রিমোট কানেক্ট করবেন

আপনি প্রস্তুত হলে, সংযোগ করুন এ ক্লিক করুন৷ , এবং সংযোগ প্রতিষ্ঠিত হওয়ার সাথে সাথে অপেক্ষা করুন। কয়েক মুহূর্ত পরে, আপনি রাস্পবিয়ান (বা আপনার নির্বাচিত রাস্পবেরি পাই অপারেটিং সিস্টেম যাই হোক না কেন) থেকে আপনার উইন্ডোজ ডেস্কটপ অ্যাক্সেস করতে পারবেন।

সংযোগে পরিবর্তন (গুণমান সামঞ্জস্য সহ) সম্পাদনা> পছন্দ এর মাধ্যমে করা যেতে পারে উইন্ডো।

রাস্পবেরি পাই সহ একটি উইন্ডোজ পিসি রিমোট কন্ট্রোল করুন

কীভাবে একটি রাস্পবেরি পাই থেকে উইন্ডোজ পিসিতে রিমোট কানেক্ট করবেন

আপনার Windows 10 কম্পিউটারের সাথে এখন আপনার রাস্পবেরি পাই থেকে অ্যাক্সেসযোগ্য, যেকোনো সংখ্যক বিকল্প উপলব্ধ। আপনি ইমেল চেক করতে পারেন, বা দূর থেকে PowerShell কমান্ড লাইন অ্যাক্সেস করতে পারেন। আপনি যদি আপনার রাস্পবেরি পাইতে একটি গেম সার্ভার পরিচালনা করেন তবে আপনাকে গেম সেটিংস অ্যাক্সেস করতে হতে পারে৷

মূলত, যেকোন কাজ যাতে দুই জায়গায় আপনার উপস্থিতি প্রয়োজন তা সম্পন্ন করা যায়। যাইহোক, এইভাবে আপনার রাস্পবেরি পাই এর মাধ্যমে আপনার পিসিতে ভিডিও গেম খেলার চেষ্টা করা সম্ভবত একটি ভাল ধারণা হবে না। ফ্রেম রেট একটি সমস্যা প্রমাণ করবে। (যদি আপনি এটি করতে চান, রাস্পবেরি পাই এর মাধ্যমে পিসি থেকে টিভিতে স্ট্রিম করার চেষ্টা করুন।)

এদিকে, উইন্ডোজ থেকে অন্যান্য লিনাক্স কম্পিউটারে দূরবর্তী সংযোগ করাও সম্ভব।


  1. কিভাবে ইউএসবি থেকে উইন্ডোজ 10 বুট করবেন

  2. কিভাবে আপনার ম্যাক থেকে দূরবর্তীভাবে উইন্ডোজ অ্যাক্সেস করবেন

  3. Windows Core OS কিভাবে Windows 10 থেকে আলাদা?

  4. কিভাবে যেকোনো দূরবর্তী অবস্থান থেকে একটি পিসি অ্যাক্সেস করবেন?