কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে ডিফল্ট প্রিন্টার সেট করবেন

Windows 10 এ ডিফল্ট প্রিন্টার সেট করা স্মার্ট, বিশেষ করে যদি আপনার একাধিক প্রিন্টার থাকে। আপনি চিন্তা না করে ভুল প্রিন্টারে একটি নথি পাঠাতে চান না, সম্ভাব্য কালি এবং কাগজ নষ্ট করে৷

চলুন দেখি কিভাবে Windows 10 এ ডিফল্ট প্রিন্টার সেট এবং পরিবর্তন করতে হয়।

কিভাবে Windows 10 এ ডিফল্ট প্রিন্টার সেট করবেন

প্রিন্টার বিকল্পগুলি পরিচালনা করতে, সেটিংস খুলুন৷ Win + I ব্যবহার করে অ্যাপ শর্টকাট বা স্টার্ট মেনুতে আইকন। একবার সেখানে গেলে, ডিভাইসগুলি-এ ক্লিক করুন এবং প্রিন্টার এবং স্ক্যানার বেছে নিন বাম দিক থেকে।

এটি প্রিন্টার এবং স্ক্যানার এর অধীনে সমস্ত বর্তমান প্রিন্টার তালিকাভুক্ত করবে৷ হেডার ফিজিক্যাল প্রিন্টার ছাড়াও, আপনি কিছু সফ্টওয়্যার প্রিন্ট পরিষেবা দেখতে পারেন, যেমন OneNote বা Microsoft Print to PDF৷

আপনার ডিফল্ট প্রিন্টার পরিবর্তন করা থেকে উইন্ডোজকে আটকান

আপনার ডিফল্ট প্রিন্টার সেট করতে, আপনাকে প্রথমে আপনার প্রিন্টার তালিকার নীচে স্ক্রোল করতে হবে এবং নিশ্চিত করুন যে Windows কে আমার ডিফল্ট প্রিন্টার পরিচালনা করতে দিন আনচেক করা আছে।

আপনি যদি এটি সক্ষম করে থাকেন, তাহলে উইন্ডোজ আপনার ডিফল্টকে এটি সবচেয়ে ভাল মনে করে (আপনার ব্যবহারের উপর ভিত্তি করে) পরিবর্তন করবে, যা বিভ্রান্তিকর হতে পারে। এটি সক্ষম করা আপনাকে আপনার নিজস্ব ডিফল্ট প্রিন্টার সেট করা থেকেও বাধা দেয়৷

উইন্ডোজ 10 এ কীভাবে ডিফল্ট প্রিন্টার সেট করবেন

আপনার ডিফল্ট উইন্ডোজ 10 প্রিন্টার সেট করা

এখন, যদি আপনি আপনার প্রিন্টার তালিকাভুক্ত দেখতে না পান, তাহলে একটি প্রিন্টার বা স্ক্যানার যোগ করুন ক্লিক করুন পৃষ্ঠার শীর্ষে বোতাম। যদি আপনার প্রিন্টারটি না দেখায়, তাহলে আপনাকে আমি যে প্রিন্টারটি চাই তা তালিকাভুক্ত নয় ক্লিক করতে হবে .

আপনার যদি আরও সাহায্যের প্রয়োজন হয় তাহলে আপনার প্রিন্টারকে Wi-Fi এর সাথে সংযুক্ত করার জন্য আমাদের গাইড অনুসরণ করুন৷

উইন্ডোজ 10 এ কীভাবে ডিফল্ট প্রিন্টার সেট করবেন

আপনি যে প্রিন্টারটিকে ডিফল্ট হিসাবে সেট করতে চান সেটি যোগ করার পরে, তালিকায় এটিতে ক্লিক করুন। প্রদর্শিত বোতামগুলির মধ্যে, পরিচালনা করুন এ ক্লিক করুন৷ আরও বিকল্প সহ একটি পৃষ্ঠা খুলতে।

উইন্ডোজ 10 এ কীভাবে ডিফল্ট প্রিন্টার সেট করবেন

নতুন পৃষ্ঠায়, আপনি একটি বোতাম দেখতে পাবেন যা বলে ডিফল্ট হিসাবে সেট করুন৷ . এটিতে ক্লিক করুন এবং উইন্ডোজ আপনার প্রিন্টারকে ভবিষ্যতের কাজের জন্য ডিফল্ট হিসাবে সেট করবে। এটি সঠিকভাবে কাজ করলে, আপনি প্রিন্টার স্থিতি:ডিফল্ট দেখতে পাবেন৷ এবং একটি ডিফল্ট মূল পৃষ্ঠায় প্রিন্টারের নামের উপর ট্যাগ করুন।

উইন্ডোজ 10 এ কীভাবে ডিফল্ট প্রিন্টার সেট করবেন

এখন, যখনই আপনি মুদ্রণ ব্যবহার করবেন একটি প্রোগ্রামে কমান্ড, এটিতে আপনি ইতিমধ্যে নির্বাচিত ডিফল্ট হিসাবে সেট করা প্রিন্টার থাকবে। প্রয়োজনে আপনি সর্বদা একটি ভিন্ন চয়ন করতে পারেন৷

উইন্ডোজে আপনার প্রিন্টার ডিফল্ট পরিবর্তন করা

Windows 10-এ আপনার ডিফল্ট প্রিন্টার সেট করা সহজ। এবং যতক্ষণ পর্যন্ত আপনি উপরে উল্লিখিত বিকল্পটি আনচেক করেন, ততক্ষণ পর্যন্ত এটিকে আবার পরিবর্তন না করা পর্যন্ত এটি থাকবে।

এবং যদি কোনো প্রিন্টার অফলাইনে উপস্থিত হতে আপনার সমস্যা হয়, তবে এটি ঠিক করার জন্য ধন্যবাদ উপায় রয়েছে৷

ইমেজ ক্রেডিট:sirtravelalot/Shutterstock


  1. Windows 10 এ একটি ওয়্যারলেস প্রিন্টার কিভাবে সেট আপ করবেন

  2. Windows 10 PC এ ক্যানন প্রিন্টার কিভাবে সেট আপ করবেন

  3. উইন্ডোজ 11-এ ডিফল্ট টার্মিনাল কীভাবে পরিবর্তন করবেন

  4. Windows 11 এ কিভাবে ডিফল্ট প্রোগ্রাম সেট আপ করবেন