কম্পিউটার

উইন্ডোজের জন্য 10 সেরা রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার

একটি রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার (RDCMan) তথ্য প্রযুক্তিতে (IT) কর্মরত যে কেউ, বিশেষ করে সিস্টেম ম্যানেজার এবং অ্যাডমিনিস্ট্রেটরদের জন্য একটি আবশ্যক টুল। এটি শেষ-ব্যবহারকারীর সমস্যাগুলির সমাধান করার জন্য সেরা সরঞ্জামগুলির মধ্যে একটি যা দ্রুত সমস্যা সমাধানের প্রয়োজন।

সঠিক দূরবর্তী সংযোগ ব্যবস্থাপকের সাথে, আপনি ব্যক্তিগতভাবে না হয়ে দূরবর্তীভাবে একটি কম্পিউটারে লগ ইন করতে পারেন। এই অনন্য টুলটি আপনাকে আপনার ক্লায়েন্টের সমস্যাগুলি দ্রুত সমাধান করতে সাহায্য করতে পারে যাতে আপনি উভয়েই উচ্চ-অগ্রাধিকারমূলক কাজগুলিতে আরও বেশি সময় ব্যয় করতে পারেন।

    উইন্ডোজের জন্য 10 সেরা রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার

    একটি দূরবর্তী ডেস্কটপ সংযোগ ব্যবস্থাপক কি?

    বেশিরভাগ এন্টারপ্রাইজ এবং ব্যবসায় যাদের কম্পিউটারে কাজ কেন্দ্রে প্রতিদিন রিমোট ডেস্কটপ প্রোটোকল (RDP) সেশনের প্রয়োজন হয়। এই ম্যানুয়াল সেশনগুলির জন্য বারবার আপনার শংসাপত্রগুলি প্রবেশ করতে হবে, যা ক্লান্তিকর হতে পারে বিশেষ করে যদি আপনি ঘন ঘন দূরবর্তী সমস্যা সমাধান করেন।

    একটি দূরবর্তী সংযোগ ব্যবস্থাপক বা RDP ক্লায়েন্ট আপনার সংযোগকে একত্রিত করে এবং সেগুলিকে এক জায়গায় সংরক্ষণ করে যাতে আপনাকে প্রতিদিন একাধিক দূরবর্তী সংযোগে লগ ইন করতে হবে না।

    শীর্ষ ফ্রি রিমোট কানেকশন ম্যানেজার

    1. mRemoteNG

    মাল্টি-রিমোট নেক্সট জেনারেশন (mRemoteNG) হল একটি ওপেন সোর্স রিমোট ডেস্কটপ সংযোগ ব্যবস্থাপক। এটিতে মূল্যবান বৈশিষ্ট্য রয়েছে যেমন মাল্টি-প্রটোকল সমর্থন এবং মাল্টি-ট্যাবযুক্ত সংযোগ।

    উইন্ডোজের জন্য 10 সেরা রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার

    বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত:

    • সমর্থিত প্রোটোকলের মধ্যে রয়েছে:ভার্চুয়াল নেটওয়ার্ক কম্পিউটিং (VNC), হাইপারটেক্সট ট্রান্সফার প্রোটোকল (HTTP), Citrix ইন্ডিপেন্ডেন্ট কম্পিউটিং আর্কিটেকচার (ICA), এবং আরও অনেক কিছু।
    • ফোল্ডার তৈরি করতে পারে, যদি আপনি একই সাথে আপনার সমস্ত দূরবর্তী ডেস্কটপে একই কনফিগারেশন বা সাধারণ শংসাপত্র প্রয়োগ করতে দূরবর্তী সংযোগগুলিকে গোষ্ঠীতে সংগঠিত করতে চান তাহলে সহায়ক৷
    • একটি XML- ফরম্যাট সংযোগ ফাইলে সমস্ত দূরবর্তী ডেস্কটপ সংযোগ সংরক্ষণ করে৷
    • আপনার সংযোগ ফাইলগুলিকে Google ড্রাইভ, OneDrive এবং অন্যান্য ক্লাউড-সিঙ্ক করা অবস্থানগুলিতে সংরক্ষণ করতে পারে৷ ক্লায়েন্ট প্রতিটি সংযোগ ফাইলের একটি ব্যাকআপ রাখে যখন আপনি এটি পরিবর্তন করেন।

    অন্যান্য উত্তেজনাপূর্ণ বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে SSH ফাইল স্থানান্তর, স্ক্রিনশট ম্যানেজার এবং সক্রিয় ডিরেক্টরি (AD) থেকে আমদানি সংযোগ।

    2. ডিভোলিউশন রিমোট ডেস্কটপ ম্যানেজার (RDM)

    Devolutions এই রিমোট কানেকশন ম্যানেজারকে দুটি সংস্করণে অফার করে- বিনামূল্যে এবং এন্টারপ্রাইজ (প্রদেয়)। বিনামূল্যের সংস্করণটি প্রচুর বৈশিষ্ট্য সহ আসে, যার মধ্যে কিছু নতুন ব্যবহারকারীদের অভিভূত করতে পারে।

    উইন্ডোজের জন্য 10 সেরা রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার

    বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত:

    • অ্যাপল রিমোট ডেস্কটপ (ARD), Microsoft-এর RDP, TeamViewer, Telnet, এবং আরও অনেক কিছুর মতো জনপ্রিয় সংযোগগুলিকে সমর্থন করে৷
    • ডিফল্ট ডেটা উৎস হিসেবে SQLite উদাহরণ ব্যবহার করে। যাইহোক, এটি গুগল ড্রাইভ, ড্রপবক্স এবং অতিরিক্ত ক্লাউড স্টোরেজে সংরক্ষিত অন্যান্য ডেটা প্রকারের সাথেও সামঞ্জস্যপূর্ণ।
    • এর Devolutions ক্লাউড ব্যবহার করে একটি বিনামূল্যের অনলাইন ব্যাকআপ বৈশিষ্ট্য অফার করে৷
    • বিল্ট-ইন ম্যানেজমেন্ট টুলগুলি অ্যাডমিনের কাজগুলিকে আরও নিরবচ্ছিন্ন করে তোলে, যা আপনাকে একটি পোর্ট স্ক্যান চালানো, দূরবর্তী ইভেন্টগুলি পুনরুদ্ধার করতে, ইনস্টল করা প্রোগ্রামগুলি পরিচালনা করার অনুমতি দেয়৷

    অন্যান্য মূল্যবান বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি নিরাপদ তথ্য ব্যবস্থাপক, ফাইল সংগ্রহস্থল, ফাইল সম্পাদক এবং আমদানি লগইন অন্তর্ভুক্ত রয়েছে।

    3. RD ট্যাবস

    এই মাল্টি-ট্যাবযুক্ত রিমোট ডেস্কটপ সংযোগ ব্যবস্থাপক মাইক্রোসফ্ট টার্মিনাল সার্ভিস ক্লায়েন্ট (MSTSC) এর জন্য একটি অনন্য গ্রাফিক্স ইউজার ইন্টারফেস (GUI) সহ অত্যন্ত কাস্টমাইজযোগ্য।

    উইন্ডোজের জন্য 10 সেরা রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার

    বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত:

    • আপনি সহজেই এর ডিফল্ট ইন্টারফেসে একটি নতুন দূরবর্তী সংযোগ তৈরি করতে পারেন এবং ফোল্ডার ট্রি কাঠামো ব্যবহার করে সংযোগগুলি সংরক্ষণ করতে পারেন।
    • মাল্টি-পেন, বিচ্ছিন্ন ট্যাব এবং মাল্টি-ট্যাবডের মতো দূরবর্তী সংযোগগুলি খুলতে এটিতে একাধিক দেখার বিন্যাস রয়েছে।
    • আপনি সমস্ত সংরক্ষিত দূরবর্তী ডেস্কটপ রপ্তানি করতে পারেন এবং সমস্ত অ্যাপ্লিকেশন রপ্তানি করতে পারেন৷
    • আপনার রিমোট মেশিনে পরিবর্তন ডকুমেন্ট করার জন্য একটি স্ক্রিন ক্যাপচার টুল আছে।
    • পাওয়ারশেল ইন্টিগ্রেশন এবং স্ক্রিপ্টিং আছে, যা আপনাকে এর কিছু কার্যকারিতা স্বয়ংক্রিয় করতে দেয়।

    4. মাল্টিডেস্ক

    এই লাইটওয়েট ডেস্কটপ সংযোগ ব্যবস্থাপকের ইনস্টলেশনের প্রয়োজন নেই। আপনাকে এর সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করতে হবে এবং এটি সরাসরি আপনার কম্পিউটারে বের করতে হবে। এটি 32-বিট এবং 64-বিট সিস্টেমে উপলব্ধ।

    উইন্ডোজের জন্য 10 সেরা রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার

    বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত:

    • মাল্টিডেস্কের ইন্টারফেস একটি ট্রি ভিউ ব্যবহার করে গ্রুপ এবং সার্ভারের শ্রেণিবিন্যাস প্রদর্শন করে।
    • অ্যাডমিনরা একটি গোষ্ঠীকে শংসাপত্র বরাদ্দ করতে পারে, যা গ্রুপের প্রতিটি সার্ভার উত্তরাধিকারী হতে পারে। একবার আপনি দূরবর্তী সংযোগ যোগ করলে, আপনি এটিকে একবারে একটি দূরবর্তী ডেস্কটপের সাথে সংযুক্ত করতে পারেন বা সমস্ত দূরবর্তী ডেস্কটপকে একটি গ্রুপে কম্পাইল করতে পারেন।
    • অন্যান্য উত্তেজনাপূর্ণ বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে আমদানি ক্যাশ করা MSTSC সংযোগ, যা দূরবর্তী ডেস্কটপ সংযোগগুলি পরিচালনা করতে আরও সহায়তা করে।

    মাল্টিডেস্কের একটি অসুবিধা হল মূল প্রোগ্রাম থেকে সংযোগ আমদানি এবং রপ্তানি করার সীমিত ক্ষমতা।

    5. Microsoft রিমোট ডেস্কটপ ম্যানেজার অ্যাপ

    এই তালিকাটি মাইক্রোসফ্টের নিজস্ব রিমোট ডেস্কটপ সংযোগ ব্যবস্থাপক ছাড়া সম্পূর্ণ হবে না যার নাম রিমোট ডেস্কটপ। আপনি যদি এই অ্যাপটি ইন্সটল করতে চান, তাহলে আপনি Microsoft স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করতে পারেন।

    উইন্ডোজের জন্য 10 সেরা রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার

    বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত:

    • একটি আধুনিক এবং সংক্ষিপ্ত ইন্টারফেস রয়েছে, যা আপনাকে এর অন্তর্নির্মিত পরিচালকের মাধ্যমে একাধিক শংসাপত্র সংরক্ষণ করতে দেয়। প্রাক-সংরক্ষণের শংসাপত্রগুলি থেকে বেছে নেওয়া লকআউট এবং লগইন ত্রুটিগুলি প্রতিরোধ করতে সহায়তা করে৷
    • এতে সংযোগ ব্যাকআপ এবং পুনরুদ্ধারের বৈশিষ্ট্যও রয়েছে যা দুর্ঘটনাজনিত মুছে ফেলার সময় বা কম্পিউটারের মধ্যে সরানোর সময় কাজে আসবে।
    • অন্যান্য মূল্যবান বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে কীবোর্ড কমান্ড পুনঃনির্দেশ, স্মার্ট স্ক্রিন রিসাইজ করা এবং অ্যান্টি-স্ক্রিন টাইমআউট।

    টপ পেইড রিমোট কানেকশন ম্যানেজার

    1. ডেমওয়্যার মিনি রিমোট কন্ট্রোল

    এই রিমোট অ্যাক্সেস সিস্টেমে স্ক্রিন শেয়ারিংয়ের মতো অসংখ্য ফাংশন রয়েছে এবং এটি লিনাক্স, ম্যাকওএস এবং উইন্ডোজ চালিত স্লিপিং এন্ডপয়েন্ট শুরু করতে পারে। এটি একটি নমনীয় প্যাকেজে আসে যা একে আইটি বিভাগ এবং একক সহায়তা প্রযুক্তিবিদদের জন্য নিখুঁত করে তোলে।

    উইন্ডোজের জন্য 10 সেরা রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার

    বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত:

    • ডেমওয়্যারের কনসোলে একটি চ্যাট সিস্টেম রয়েছে যা প্রযুক্তিবিদকে ডিভাইসের ব্যবহারকারীর সাথে অন্য প্রান্তে যোগাযোগ করতে দেয়।
    • অন্যান্য ইউটিলিটিগুলির মধ্যে ফাইল স্থানান্তর সিস্টেম এবং স্ক্রিনশট ক্যাপচার অন্তর্ভুক্ত।
    • ডেমওয়্যারের রিমোট কানেকশন ম্যানেজার একাধিক সেশন একই সাথে চালানোর অনুমতি দেয়। এই বৈশিষ্ট্যটি প্রযুক্তিবিদকে বিভিন্ন কম্পিউটার ব্যবহার করতে সক্ষম করে যেন এটি একটি স্থানীয় মেশিন।
    • অ্যাকাউন্ট পরিচালনার জন্য একটি সক্রিয় ডিরেক্টরি রয়েছে এবং এমনকি দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ ব্যবহার করে।

    2. রয়্যাল টিএস

    এই পরিষেবাটিতে একটি নিরাপদ দূরবর্তী সংযোগ ব্যবস্থা রয়েছে যা এনক্রিপশন ব্যবহার করে। Royal TS রিমোট এন্ডপয়েন্টের সাথে সংযোগ করতে পারে যা Android, iOS, macOS এবং Windows এ চলে। সুতরাং, এটি আইটি বিভাগের জন্য দুর্দান্ত যেগুলির জন্য একটি ইউনিফাইড এন্ডপয়েন্ট ম্যানেজমেন্ট (UEM) কৌশল পরিচালনা করতে হবে যাতে ডেস্কটপ কম্পিউটার এবং মোবাইল ডিভাইস অন্তর্ভুক্ত থাকে৷

    উইন্ডোজের জন্য 10 সেরা রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার

    বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত:

    • রয়্যাল টিএস প্রযুক্তিবিদদের দলের জন্য ডিজাইন করা হয়েছে। এটিতে সহযোগিতা এবং বিতরণ বৈশিষ্ট্য রয়েছে যা কার্য পরিচালনা এবং যোগাযোগের সুবিধা দেয়।
    • ভিউয়ারের ড্যাশবোর্ডে ট্যাবগুলি পাওয়া যায়, যা বিভিন্ন অপারেটিং সিস্টেমে চালিত ডিভাইসগুলির সাথে একাধিক একযোগে সেশন সংযুক্ত করার অনুমতি দেয়৷
    • এটি VMWare, Hyper-V, এবং TeamViewer-এর মতো অন্যান্য সিস্টেম দ্বারা ব্যবহৃত সংযোগগুলি পরিচালনা করতে পারে।
    • প্রযুক্তিবিদরা অ্যাক্সেস শংসাপত্রের একটি কেন্দ্রীয় স্টোর তৈরি করতে পারেন যা স্বয়ংক্রিয়ভাবে তাদের ডেটা লগ ইন করে।

    Royal TS-এর LIte নামে একটি বিনামূল্যের সংস্করণও রয়েছে, যা দশটি ডিভাইস পর্যন্ত সংযোগ বজায় রাখার জন্য সীমাবদ্ধ।

    3. টিমভিউয়ার 

    এই জনপ্রিয় রিমোট ডেস্কটপ ম্যানেজমেন্টকে দূরবর্তী ডেস্কটপ সংযোগ ব্যবস্থাপকদের মধ্যে প্রধান প্যাকেজ হিসেবে বিবেচনা করা হয়। টিমভিউয়ার তার টিম সহযোগিতা বৈশিষ্ট্যগুলির জন্য পরিচিত যা এটিকে বড় আইটি বিভাগের জন্য আদর্শ করে তোলে। উপরন্তু, এটা বাড়িতে ব্যবহারের জন্য বিনামূল্যে.

    উইন্ডোজের জন্য 10 সেরা রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার

    বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত:

    • আপনার টেকনিশিয়ান অ্যাকাউন্ট অ্যাক্সেস করার জন্য দুই-ফ্যাক্টর প্রমাণীকরণ প্রয়োজন, এবং সমস্ত ট্রান্সমিশন একটি 256-বিট AES এনক্রিপশনের মাধ্যমে যায়।
    • ড্যাশবোর্ডের প্রধান প্যানেলে একটি ইন্টারেক্টিভ লেআউট রয়েছে এবং রিমোট ডেস্কটপ দেখে। এর সাইড প্যানেলেও বেশ কিছু সমস্যা সমাধান এবং তদন্তের টুল রয়েছে।
    • প্রদর্শন সম্প্রচার, ভিডিও কনফারেন্সিং এবং স্ক্রিন ভাগ করে নেওয়ার মতো টিম ম্যানেজমেন্ট পরিষেবা রয়েছে৷ অধিকন্তু, এটি সেশনগুলি শুরু করতে 2FA ব্যবহার করে যা এটিকে আরও নিরাপদ করে তোলে।
    • এমনকি সীমিত ব্যান্ডউইথ সংযোগের সাথেও ভাল কাজ করে৷ যাইহোক, একটি সংযোগ শুরু করার জন্য নিয়ন্ত্রণ এবং দূরবর্তী কম্পিউটারগুলির জন্য আপনার টিমভিউয়ারের একই সংস্করণ থাকতে হবে।

    4. ইঞ্জিন রিমোট অ্যাক্সেস প্লাস পরিচালনা করুন

    ManageEngine সমর্থন প্রযুক্তিবিদ সরঞ্জাম এবং বিভিন্ন দূরবর্তী অ্যাক্সেস বৈশিষ্ট্যগুলির একটি বিস্তৃত অ্যারে অফার করে। এটি উভয় ক্লাউড-ভিত্তিক এবং অন-প্রিমিস স্থাপনের প্রস্তাব দেয়।

    উইন্ডোজের জন্য 10 সেরা রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার

    বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত:

    • প্রযুক্তিবিদদের শুধুমাত্র উইন্ডোজই নয় ম্যাকওএস এবং লিনাক্স রিমোট এন্ডপয়েন্টেও অ্যাক্সেস দেয়।
    • প্রযুক্তিবিদরা সমন্বিত অনুসন্ধানী সরঞ্জাম এবং অন্যান্য সুবিধা যেমন প্রক্রিয়া অটোমেশন এবং নিরাপদ ফাইল স্থানান্তর ব্যবহার করতে পারেন। এই বৈশিষ্ট্যগুলি সহায়তা কর্মীদের দলগুলির জন্য সমস্যাগুলি সমাধানের জন্য একটি দল হিসাবে সহযোগিতা করা এবং একসাথে কাজ করা সহজ করে তোলে৷
    • অপারেটররা ব্যবহারকারীকে না জানিয়ে বা ডেস্কটপে অ্যাক্সেস দেয় এমন একটি ইন্টারেক্টিভ মোডে দূরবর্তী অ্যাক্সেস করতে পারে।
    • ডেস্কটপ ব্যবহারকারীর সাথে যোগাযোগ করতে হলে একটি সমন্বিত চ্যাট সুবিধা অন্তর্ভুক্ত করে।
    • আপনি অন্যান্য সমর্থন বৈশিষ্ট্যগুলির সুবিধা নিতে পারেন যেমন টেক কন্ট্রোল বিকল্প এবং ওয়েক অন ল্যানও।

    5. যেকোন ডেস্ক

    যদিও AnyDesk বাড়িতে ব্যবহারের জন্য আরও বিখ্যাত, অ্যাপটিতে ব্যবসার জন্য একটি অর্থপ্রদানের প্যাকেজও রয়েছে। এটি বর্তমানে তিনটি সাবস্ক্রিপশন প্ল্যানে অফার করা হয়েছে:অপরিহার্য, কর্মক্ষমতা এবং এন্টারপ্রাইজ।

    উইন্ডোজের জন্য 10 সেরা রিমোট ডেস্কটপ কানেকশন ম্যানেজার

    বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত:

    • অত্যাবশ্যকীয় সংস্করণটি একবারে শুধুমাত্র একটি এন্ডপয়েন্ট সংযোগের অনুমতি দেয়, অন্য দুটি একাধিক একযোগে সংযোগ সক্ষম করে।
    • আপনি দূরবর্তী ডিভাইসে ইনস্টল করা একটি এজেন্টের মাধ্যমে বা ইনস্টল করা অন-প্রিমিসেস টেকনিশিয়ান কনসোলের মাধ্যমে টুলটি অ্যাক্সেস করতে পারেন।
    • Chrome OS, Raspberry Pi, Android, Unix, Linux, macOS এবং Windows এর সাথে সামঞ্জস্যপূর্ণ।

    রিমোট ডিভাইসের মালিক ব্যবহারকারীরা অ্যাক্সেসের অনুমতিগুলি পরিচালনা করতে পারেন এবং যে কোনও সময় অ্যাক্সেসের অধিকার প্রত্যাহার করতে পারেন। ফলস্বরূপ, AnyDesk পরিষেবা টিমের জন্য একটি চমৎকার পছন্দ যা বাণিজ্যিক বা বাড়িতে-ব্যবহারের সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনগুলিকে সমর্থন করে।

    কোন দূরবর্তী ডেস্কটপ কানেকশন ম্যানেজার বেছে নেবেন?

    ব্যবসার জন্য সঠিক রিমোট ডেস্কটপ ম্যানেজার বেছে নেওয়ার সময়, কোম্পানির আকার এবং এটি নিয়মিত সম্মুখীন হওয়া সমস্যাগুলি বিবেচনা করুন। যদি কোম্পানির কয়েকটি কম্পিউটার ইউনিট থাকে, তাহলে একটি বিনামূল্যের টুল যথেষ্ট হতে পারে। যাইহোক, যদি ব্যবসার কয়েক ডজন কম্পিউটার বা তার বেশি থাকে, তাহলে আরও বৈশিষ্ট্য সহ একটি প্রিমিয়াম টুলে বিনিয়োগ করা একটি বুদ্ধিমানের পদক্ষেপ।


    1. ম্যাকের জন্য উইন্ডোজ রিমোট ডেস্কটপ:এটি কীভাবে কাজ করে

    2. আপনার উইন্ডোজ 10 পিসিতে দূরবর্তী ডেস্কটপ সংযোগগুলি কীভাবে সক্ষম করবেন

    3. 2022 সালে উইন্ডোজের জন্য সেরা ফ্রি পিসি রিমোট কন্ট্রোল সফ্টওয়্যার

    4. 5 সেরা ফ্রি উইন্ডোজ ভার্চুয়াল ডেস্কটপ ম্যানেজার