কম্পিউটার

কালারব্লাইন্ড উইন্ডোজ ব্যবহারকারী:রঙগুলিকে আরও ভালভাবে আলাদা করতে এই কৌশলটি ব্যবহার করে দেখুন

Windows 10 অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যগুলির একটি বান্ডিল অফার করে যা বিভিন্ন ধরণের অক্ষমতাযুক্ত ব্যক্তিদের জন্য OS ব্যবহার করা সহজ করে তোলে। এর মধ্যে একটি হল Windows 10 কালারব্লাইন্ড মোড , যা আপনাকে বিভিন্ন ধরণের বর্ণান্ধতার জন্য অন-স্ক্রীন রঙগুলি সামঞ্জস্য করতে দেয়৷

আপনার যদি ডিউটেরানোপিয়া বা প্রোটানোপিয়া (দুই ধরনের লাল-সবুজ রঙের অন্ধত্ব) বা ট্রাইটানোপিয়া (নীল-হলুদ বর্ণান্ধতা) থাকে, তাহলে এখানে Windows 10-এ কালারব্লাইন্ড মোড কীভাবে সক্রিয় করা যায় এবং রঙগুলিকে সহজে আলাদা করা যায়।

কিভাবে Windows 10-এ কালারব্লাইন্ড ফিল্টার সক্ষম করবেন

Windows 10-এ কালারব্লাইন্ড ফিল্টার মোড চালু করতে:

  1. সেটিংস> সহজে অ্যাক্সেস এ যান .
  2. বাম সাইডবারে, রঙ ফিল্টার নির্বাচন করুন ভিশন এর অধীনে অধ্যায়.
  3. কালার ফিল্টার চালু করুন সক্ষম করুন স্লাইডার কালারব্লাইন্ড উইন্ডোজ ব্যবহারকারী:রঙগুলিকে আরও ভালভাবে আলাদা করতে এই কৌশলটি ব্যবহার করে দেখুন
  4. আপনার কি ধরনের বর্ণান্ধতা আছে তার উপর নির্ভর করে, নিম্নলিখিতগুলি থেকে নির্বাচন করুন:
    1. লাল-সবুজ (ডিউটেরানোপিয়া)
    2. লাল-সবুজ (প্রোটানোপিয়া)
    3. নীল-হলুদ (Tritanopia)
  5. আপনি ফিল্টার পরিবর্তন করার সাথে সাথে, আপনি নীচের চাকার রঙগুলি ব্যবহার করতে পারেন যাতে সেগুলি আলাদা দেখায়।
কালারব্লাইন্ড উইন্ডোজ ব্যবহারকারী:রঙগুলিকে আরও ভালভাবে আলাদা করতে এই কৌশলটি ব্যবহার করে দেখুন

আপনি যদি শর্টকাট কীটিকে ফিল্টার চালু বা বন্ধ করতে টগল করার অনুমতি দিন চেক করেন বোতাম, আপনি Win + Ctrl + C টিপতে পারেন যেকোন সময় কালার ব্লাইন্ড ফিল্টার চালু বা বন্ধ করতে।

আপনি লক্ষ্য করবেন যে এটি আপনার কম্পিউটারের সমস্ত রঙ পরিবর্তন করে, শুধুমাত্র Windows UI উপাদান নয়। এইভাবে আপনার আর কোনো ডেডিকেটেড কালার ব্লাইন্ড মনিটর সেটিংসের প্রয়োজন হবে না যদি না আপনার ভিন্ন ধরনের বর্ণান্ধতা থাকে।

কালারব্লাইন্ড লোকেদের জন্য অন্যান্য উইন্ডোজ সম্পদ

দুর্ভাগ্যবশত, কোন সমতুল্য Windows 7 কালার ব্লাইন্ড মোড নেই। আপনি যদি এখনও সেই OS ব্যবহার করেন, আপনি উচ্চ-কনট্রাস্ট মোড ব্যবহার করতে পারেন, যা আপনাকে অন-স্ক্রীন আইটেমগুলিকে আলাদা করতে সাহায্য করে৷ যদি Alt + Left Shift + Print Screen শর্টকাট কাজ করে না, কন্ট্রোল প্যানেল> ইজ অফ অ্যাকসেস সেন্টার> কম্পিউটারকে দেখতে সহজ করুন-এ যান .

এখানে, নিশ্চিত করুন যে উচ্চ বৈসাদৃশ্য শর্টকাট সক্রিয় করা হয়েছে, তারপর একটি উচ্চ কনট্রাস্ট থিম চয়ন করুন ক্লিক করুন৷ আপনি যদি চান তা পরিবর্তন করতে। আরেকটি বিকল্প হিসাবে, আপনি Chrome-এ কালারব্লাইন্ড ফিল্টার সক্ষম করতে Colorblind---Dalton Chrome এক্সটেনশন ইনস্টল করতে পারেন।

যদি একটি বর্ণান্ধ স্ক্রিন ফিল্টার আপনার প্রয়োজন মতো না হয়, তাহলে Windows 10-এ অ্যাক্সেসিবিলিটি বিকল্পগুলির আমাদের ওভারভিউ দেখুন৷


  1. স্টার্ট মেনু খুব সঙ্কুচিত? উইন্ডোজ 10 এ এই নতুন কৌশলটি ব্যবহার করে দেখুন

  2. উইন্ডোজ 11 এ কীভাবে আপনার ফোল্ডারের রঙ কাস্টমাইজ করবেন

  3. উইন্ডোজ 11/10 এ সাম্প্রতিক রঙের ইতিহাস কীভাবে মুছবেন

  4. Windows 10 কালার ম্যানেজমেন্টের একটি সম্পূর্ণ নির্দেশিকা