কম্পিউটার

কীভাবে ম্যানুয়ালি একটি BSOD ট্রিগার করবেন (এবং কেন আপনি চান)

বেশিরভাগ সময়, আমরা চাই যে আমাদের পিসি ক্র্যাশ না হোক, কিন্তু এমন কিছু দুষ্প্রাপ্য মুহূর্ত আছে যেখানে আমরা আসলে সিস্টেমটিকে একটি ব্লুস্ক্রিন অফ ডেথ (BSOD) এ যেতে চাই। আপনি যদি এই পরিস্থিতিতে নিজেকে খুঁজে পান, তাহলে কখনই বিরক্ত হবেন না; Windows 10 এ একটি ম্যানুয়াল BSOD ট্রিগার করার একটি দ্রুত এবং সহজ উপায় রয়েছে৷

আসুন জেনে নেই কিভাবে একটি ম্যানুয়াল BSOD সেট আপ এবং ট্রিগার করতে হয় এবং কী কাউকে আসলে এটি করতে চাওয়া হয়।

কিভাবে Windows 10-এ ম্যানুয়াল BSODs সেট আপ করবেন

শুরু করতে, এই বৈশিষ্ট্যটি সক্ষম করার জন্য আমাদের একটু সেটআপ করতে হবে৷ মাইক্রোসফ্ট রেজিস্ট্রির মধ্যে বিকল্পটি লুকিয়ে রেখেছে, সম্ভবত যাতে লোকেরা ভুলবশত একটি ট্রিগার না করে!

শুরু করার জন্য, আপনাকে রেজিস্ট্রি খুলতে হবে। Windows Key + R টিপুন , তারপর regedit টাইপ করুন এবং এন্টার টিপুন

কীভাবে ম্যানুয়ালি একটি BSOD ট্রিগার করবেন (এবং কেন আপনি চান)

এখন আপনাকে আপনার রেজিস্ট্রিতে একটি নির্দিষ্ট অবস্থানে একটি সেটিং যুক্ত করতে হবে। অবস্থান নির্ভর করে আপনি আপনার পিসিতে কোন ধরনের কীবোর্ড ব্যবহার করেন।

আপনি একটি PS/2 কীবোর্ড ব্যবহার করলে, এই ডিরেক্টরিতে যান:

HKEY_LOCAL_MACHINE\System\CurrentControlSet\Services\i8042prt\প্যারামিটার

আপনার যদি একটি USB কীবোর্ড থাকে তবে এখানে যান:

HKEY_LOCAL_MACHINE\System\CurrentControlSet\Services\kbdhid\প্যারামিটার

অবশেষে, আপনি যদি একটি হাইপার-ভি কীবোর্ড ব্যবহার করেন, তাহলে আপনাকে এখানে যেতে হবে:

HKEY_LOCAL_MACHINE\System\CurrentControlSet\Services\hyperkbd\প্যারামিটার

আপনি যদি নিশ্চিত না হন যে আপনার কীবোর্ড কি ধরনের, আপনি নিরাপদে প্রতিটি বেস কভার করার জন্য এই তিনটি ডিরেক্টরিতে সেটিং যোগ করতে পারেন। এটা করলে খারাপ কিছু হবে না।

আপনি যখন আপনার নির্বাচিত ডিরেক্টরিতে থাকবেন, উইন্ডোর ডানদিকে একটি খালি সাদা জায়গায় ডান-ক্লিক করুন। নতুন এর উপর হোভার করুন , তারপর DWORD (32-বিট) মান-এ ক্লিক করুন .

কীভাবে ম্যানুয়ালি একটি BSOD ট্রিগার করবেন (এবং কেন আপনি চান)

তারপর আপনাকে নতুন ফাইলের নাম দিতে বলা হবে। আপনাকে ফাইলটিকে একটি নির্দিষ্ট নাম দিতে হবে যাতে আপনার কম্পিউটার জানতে পারে এটি কী করে। এই ক্ষেত্রে, এটিকে CrashOnCtrlScroll বলুন . আপনার বানান দুবার পরীক্ষা করে দেখুন যাতে কোনো টাইপ ভুল না হয়।

এই নতুন ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং পরিবর্তন করুন-এ ক্লিক করুন . প্রদর্শিত উইন্ডোতে, মান সেট করুন প্রতি 1 .

কীভাবে ম্যানুয়ালি একটি BSOD ট্রিগার করবেন (এবং কেন আপনি চান)

একবার হয়ে গেলে, রেজিস্ট্রি সম্পাদক বন্ধ করুন। আপনাকে এখন আপনার পিসি পুনরায় চালু করতে হবে যাতে এটি ম্যানুয়াল ক্র্যাশ বৈশিষ্ট্যটি লোড করে।

কিভাবে Windows 10 এ একটি ম্যানুয়াল BSOD ট্রিগার করবেন

এখন আপনি সঠিকভাবে BSOD সেট আপ করেছেন, এটি একটি ট্রিগার করার সময়। এটি করার জন্য, আপনাকে দুটি কী ধরে রাখতে হবে যা আপনি সম্ভবত কখনও ব্যবহার করেছেন বলে মনে করেন না:ডান CTRL এবং স্ক্রোল লক .

প্রথমে, ডান CTRL কী ধরে রাখুন আপনার কীবোর্ডে। মনে রাখবেন যে আপনার পিসি BSOD সক্রিয় করবে না যদি আপনি বাম CTRL কী চেপে ধরে থাকেন---এটি ডানদিকে একটি হতে হবে৷

তারপর, স্ক্রোল লক কীটি দুবার আলতো চাপুন৷ আপনি যদি এমন একটি ল্যাপটপ ব্যবহার করেন যার একটি স্ক্রোল লক কী নেই, আপনি সাধারণত Fn চেপে ধরে এটিকে ট্রিগার করতে পারেন কী, তারপর হয় C দুবার আলতো চাপুন , K , S , অথবা F6 কী।

আপনি যদি সঠিকভাবে কী ইনপুট করেন, আপনার পিসি অবিলম্বে ব্লুস্ক্রিন হবে। আপনি একটি ম্যানুয়াল BSOD এবং একটি সিস্টেম-ট্রিগারডের মধ্যে পার্থক্য বলতে পারেন কারণ ম্যানুয়াল BSOD-এ ত্রুটি কোড থাকবে "MANUALLY_INITIATED_CRASH।"  যদি আপনার BSOD এটি দেখায়, আপনি জানেন যে এটি আপনার করা ছিল এবং একটি অদ্ভুত কাকতালীয় ঘটনা নয়।

কেন আপনি কখনও একটি BSOD ট্রিগার করবেন?

এখন আপনি জানেন কিভাবে আপনি আপনার নিজস্ব BSOD ট্রিগার করতে পারেন, প্রশ্ন থেকে যায়; কেন তুমি কখনো এমন কাজ করবে? এটি দেখা যাচ্ছে, আপনি কেন চান তা অন্তত দুটি বৈধ কারণ রয়েছে।

প্রথমত, একটি ম্যানুয়াল BSOD হল ডেভেলপারদের ক্র্যাশের সময় তাদের সফ্টওয়্যারটির কী ঘটে তা দেখার একটি দুর্দান্ত উপায়৷ একটি BSOD ঘটলে একটি প্রোগ্রাম ডিস্কে কিছু লিখলে, এটি গুরুতর দুর্নীতির কারণ হতে পারে। একটি ম্যানুয়াল BSOD ট্রিগার করে, ডেভেলপাররা নিশ্চিত করতে পারে যে তাদের প্রোগ্রামগুলি ক্র্যাশ হওয়ার পরেও ছিটকে পড়বে না৷

দ্বিতীয়ত, আপনার পিসি ক্র্যাশ ডাম্প তৈরি করতে পারে কিনা তা দেখার এটি একটি ভাল উপায়। যখন একটি BSOD ঘটে, তখন PC কী ভুল হয়েছে তার একটি লগ তৈরি করে যাতে আপনি সমস্যাটি আরও ভালভাবে নির্ণয় করতে পারেন। আপনি Windows 10-এ একটি একক বৈশিষ্ট্য সক্রিয় করে এই ডাম্পগুলি সক্রিয় করতে পারেন।

আপনি যদি ক্র্যাশ ডাম্পগুলি সঠিকভাবে প্রদর্শিত হয় বা লগ তৈরির প্রক্রিয়া চলাকালীন একটি ত্রুটি ঘটে তা দুবার পরীক্ষা করতে চান, আপনি জিনিসগুলি পরীক্ষা করার জন্য একটি ম্যানুয়াল BSOD ব্যবহার করতে পারেন৷

BSODS-এর বোধগম্যতা

কম্পিউটার ক্র্যাশগুলি সাধারণত এমন কিছু যা আমরা এড়াতে চাই, তবে এমন বিরল ঘটনা রয়েছে যেখানে আমরা একটি BSOD ট্রিগার করতে চাই। আপনার উদ্দেশ্য যাই হোক না কেন, এখন আপনি জানেন কিভাবে যেকোন সময় BSOD ট্রিগার করতে হয়।

আপনি যদি ব্লুস্ক্রিন নির্ণয়ে মাস্টার হতে চান, তাহলে WinDbg এবং BlueScreenView উভয়ই ডাউনলোড করতে ভুলবেন না। এই প্রোগ্রামগুলি ক্র্যাশ ডাম্প ভাঙ্গাতে সাহায্য করে, তাই আপনার দরকার নেই৷

ইমেজ ক্রেডিট: ShotPrime Studio / Shutterstock.com


  1. কিভাবে (এবং কেন) উইন্ডোজ স্যান্ডবক্স ব্যবহার করবেন

  2. কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে জুম যুক্ত করবেন এবং কেন আপনি

  3. কিভাবে বুট উইন্ডোজ 10 পরিষ্কার করবেন এবং কেন এটি করতে হবে?

  4. কিভাবে উইন্ডোজ 10-এ ম্যানুয়ালি ব্লু স্ক্রিন অফ ডেথ এরর বা BSOD এরর ঠিক করবেন